বিষয়বস্তুতে চলুন

টেনিকয়েট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
২০০৬ সালের রিং-টেনিস ম্যাচে পুরুষ দ্বৈত খেলা চলছে

টেনিকয়েটকে রিং টেনিস বা টেনিকুইটসও বলা হয়, এটি টেনিস পদ্ধতির একটি কোর্টে খেলা হয়, জাল দ্বারা দুজন খেলোয়াড়কে আলাদা করা হয় এবং একটি গোলাকার রাবার রিং ("টেনিকয়েট", তুলনা: কুয়েটস খেলা) জালের উপর দিয়ে প্রতিপক্ষের কোর্টে নিক্ষেপ করা এবং নিক্ষিপ্ত রিং ধরার ও ফেরৎ পাঠানোর জন্য উভয় পক্ষ তৎপর থাকে।

খেলাটি বিশেষত জার্মানি, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল এবং উপমহাদেশের দেশ ভারত, পাকিস্তানবাংলাদেশে জনপ্রিয়।

প্রাক্তন এমএলসি মোহন যোশী ভারতের টেনিকয়েট ফেডারেশনের চেয়ারম্যান।[১]

ইতিহাস[সম্পাদনা]

টেনিকয়েটের উৎস অস্পষ্ট, কিছু উৎসের প্রেক্ষিতে দাবি করা হয় এটি জার্মান খেলা।[২] তবে এই খেলার আরও প্রত্যক্ষ পূর্বসূরি সম্ভবত ডেক টেনিস খেলা যা ২০শ শতাব্দীর শুরুতে ক্রুজ জাহাজে রিং বা রবার বা অন্য কোনও নরম কোন বস্তু দিয়ে টেনিস কোর্টের ছোট সংস্করণে খেলা হতো।[৩]

খেলার নিয়ম[সম্পাদনা]

একজন খেলোয়াড় জালের উপর দিয়ে রিং প্রতিপক্ষের দিকে নিক্ষেপের মাধ্যমে খেলা শুরু হয়, আড়াআড়িভাবে প্রতিপক্ষের কোর্টে রিং নিক্ষেপ করা হয় এবং প্রতিপক্ষ তাদের কোর্টের ভূমিতে পড়ার আগেই রিংটি ধরার চেষ্টা করে এবং আবার তা প্রতিপক্ষের কোর্টে ফেরৎ পাঠায়। প্রত্যেক খেলোয়াড় সার্ভের জন্য পয়েন্ট অর্জন করুক বা না করুক পরপর পাঁচটি সার্ভ করার সুযোগ পায় এবং তারপর প্রতিপক্ষও তার পালায় একইভাবে পাঁচটি সার্ভ করে।

প্রত্যেক একক খেলোয়াড়কে (বা দ্বৈত) সেট জেতার জন্য ২১ পয়েন্ট অর্জন করতে হবে তবে জয়ীকে প্রতিপক্ষের চেয়ে কমপক্ষে দুই পয়েন্টের ব্যবধান বজায় রাখতে হবে। একটি ম্যাচ ২১ পয়েন্টের ৩ টি সেট নিয়ে গঠিত; এর মধ্যে ২ সেট বিজয়ী ম্যাচ জিতে নেয়। তবে প্রতি সেটে ৩০ মিনিটের সময়সীমা রয়েছে। সুতরাং একজন সার্ভারকে নয় র‌্যালির মধ্যে একটি পয়েন্ট জিততে হবে; এটি করতে ব্যর্থ হলে তার প্রতিপক্ষ এক পয়েন্ট পাবে।

খেলা একক (প্রতি পার্শ্বে একজন খেলোয়াড়) বা দ্বৈত (প্রতি পার্শ্বে দুইজন খেলোয়াড়) হতে পারে।

অপরাধের মধ্যে রয়েছে কয়েট নেট পোস্টে আঘাত করা, সম্পূর্ণভাবে কোর্টের বাইরে পড়া (এমনকি শেষ পর্যন্ত কোর্টে পড়লে) বা কোয়েট যাওয়ার সময় জাল আঘাত করা বা পাস করার পাশাপাশি কাঁপানো বা ঝাঁকুনি দেওয়া।

কোর্ট ও সরঞ্জাম[সম্পাদনা]

আন্তর্জাতিক রিং টেনিস কোর্ট

টেনিকয়েট ঘরের অভ্যন্তরে বা বাইরে খেলা যায়, এটি যে কোন ধরনের পৃষ্ঠে যেমন লাল মাটির, কাদামাটি এবং সিমেন্টের কোর্টে খেলা যায়। কোর্ট একক বা দ্বৈত উভয় ধরনের খেলার জন্য একই মাপের হয়ে থাকে, এটি দৈর্ঘ্যে ১২.২ মিটার এবং প্রস্থে ৫.৫ মিটার হয়ে থাকে এবং কেন্দ্র বরাবর একটি রেখা দ্বারা বিভক্ত হয়। প্রতিটি খেলার স্থান ৫.২ × ২.৭৫ মিটার। জালের উচ্চতা ১.৮ মিটার, এটি কোর্টকে দুই ভাগে দিকটি বিভক্ত করে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Joshi, Mohan (২৩ জানুয়ারি ২০১৬)। "Mohan Joshi Appointed as New Chairman of Tennikoit federation of India"United News Of India। সংগ্রহের তারিখ ২১ নভেম্বর ২০১৮ 
  2. "Kerala Tennikoit Association"। Keralatennikoit.com। সংগ্রহের তারিখ ৩০ ডিসেম্বর ২০১৪ 
  3. Ocean Liners: Crossing and Cruising the Seven Seas। Boyds Mills Press। ২০০৮। পৃষ্ঠা 44–। আইএসবিএন 978-1-59078-552-2 

বহিঃসংযোগ[সম্পাদনা]