টুন্ডলা

স্থানাঙ্ক: ২৭°১২′ উত্তর ৭৮°১৭′ পূর্ব / ২৭.২° উত্তর ৭৮.২৮° পূর্ব / 27.2; 78.28
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
টুন্ডলা
নগর
টুন্ডলা উত্তর প্রদেশ-এ অবস্থিত
টুন্ডলা
টুন্ডলা
উত্তর প্রদেশে অবস্থান
স্থানাঙ্ক: ২৭°১২′ উত্তর ৭৮°১৭′ পূর্ব / ২৭.২° উত্তর ৭৮.২৮° পূর্ব / 27.2; 78.28
দেশ ভারত
রাজ্যউত্তর প্রদেশ
জেলাফিরোজাবাদ
সরকার
 • শাসকপৌরসভা
আয়তন
 • মোট৫.৩২৫ বর্গকিমি (২.০৫৬ বর্গমাইল)
উচ্চতা১৬৮ মিটার (৫৫১ ফুট)
জনসংখ্যা (২০১১)
 • মোট৫০,৪২৩
 • জনঘনত্ব৯,৫০০/বর্গকিমি (২৫,০০০/বর্গমাইল)
ভাষা
 • Officialহিন্দি
সময় অঞ্চলভারতীয় প্রমাণ সময় (ইউটিসি+৫:৩০)
ডাক সূচক সংখ্যা২৮৩২০৪
যানবাহন নিবন্ধনUP-83

টুন্ডলা হল ভারতের উত্তর প্রদেশ রাজ্যের ফিরোজাবাদ জেলার একটি শহর এবং একটি পৌরসভা বোর্ড । [১]

অবস্থান[সম্পাদনা]

টুন্ডলা এনএইচ২ এ অবস্থিত যা এটিকে নিকটতম প্রধান শহর আগ্রা, ২৪ কিমি দূরে সাথে সংযুক্ত করে, জেলা সদর দপ্তর ফিরোজাবাদ থেকে ১৭ কিমি দূরে এবং ইতমাদপুর থেকে ৫ কিমি দূরে। এটি উত্তর মধ্য রেলওয়ে জোনের একটি প্রধান রেলওয়ে জংশন হিসেবেও কাজ করে। রাজধানী শহর নয়াদিল্লি থেকে ২১০ কিমি দূরে এবং অসংখ্য ট্রেনের সাথে সংযুক্ত। তাজ যমুনা এক্সপ্রেসওয়ের খুব কাছে টুন্ডলা। টুন্ডলা নিয়মিত ট্রেনের মাধ্যমে দেশের অন্যান্য প্রধান শহরগুলির সাথে ভালভাবে সংযুক্ত। আগ্রার নৈকট্যের কারণে এবং রাজস্থানের সাথে উত্তর প্রদেশের সীমানা, মধ্যপ্রদেশ রাজ্যগুলি বেশ কয়েকটি আন্তঃরাজ্য বাস পরিষেবাও শহরে পরিষেবা দেয়। আন্তঃনগর পরিবহনে সাধারণত রিকশা এবং তিন চাকার গাড়ি থাকে।

ইতিহাস[সম্পাদনা]

টুন্ডলা হল উত্তরপ্রদেশের ফিরোজাবাদ জেলার টুন্ডলা তহসিলের একটি শহর। ১৯০১ সালে টুন্ডলার জনসংখ্যা ছিল ৩,০৪৪। এটি ছিল পূর্ব ভারতীয় রেলওয়ের একটি প্রধান জংশন। টুন্ডলার ব্রিটিশ শাসনের সমৃদ্ধ ঐতিহ্য রয়েছে। উঁচু প্রাচীরযুক্ত ব্রিটিশ নির্মাণ, বিশাল ব্যারাক, ১৮৬০ সালে নির্মিত একটি ক্যাথলিক গির্জা, একটি পুরানো জৈন মন্দির, বিস্তীর্ণ লন দ্বারা বেষ্টিত অফিসারদের কোথি (বাংলো) ব্রিটিশ প্রশাসনের প্রধান কেন্দ্র হিসাবে টুন্ডলাকে শোভিত করে। এই পুরানো এবং সুন্দর ব্রিটিশ ভবনগুলি এখন রেলওয়ে কোয়ার্টারে রূপান্তরিত হয়েছে। টুন্ডলার একটি খুব পুরানো এনসিআর কলেজ রয়েছে যা ব্রিটিশরা তাদের প্রশিক্ষণের উদ্দেশ্যে তৈরি করেছিল।

জনসংখ্যা[সম্পাদনা]

Tundla নগর পালিকা পরিষদের জনসংখ্যা 50,423 যার মধ্যে 26,510 জন পুরুষ এবং 23,913 জন মহিলা ভারত 2011 সালের আদমশুমারি দ্বারা প্রকাশিত রিপোর্ট অনুসারে৷ 0-6 বছর বয়সী শিশুদের জনসংখ্যা হল 6154 যা টুন্ডলা (NPP) এর মোট জনসংখ্যার 12.20%। টুন্ডলা নগর পালিকা পরিষদে, রাজ্যের গড় 912 এর বিপরীতে মহিলা লিঙ্গ অনুপাত 902। অধিকন্তু, উত্তর প্রদেশ রাজ্যের গড় 902-এর তুলনায় টুন্ডলায় শিশু লিঙ্গের অনুপাত প্রায় 871। টুন্ডলা শহরের সাক্ষরতার হার রাজ্যের গড় ৬৭.৬৮% থেকে ৮৬.৪৩% বেশি। টুন্ডলায়, পুরুষদের মধ্যে সাক্ষরতার হার প্রায় 91.71%, যেখানে মহিলাদের সাক্ষরতার হার 80.61%।

রাজনীতি[সম্পাদনা]

টুন্ডলা (বিধানসভা কেন্দ্র) এলাকার প্রতিনিধিত্ব করে

পরিবহন[সম্পাদনা]

টুন্ডলা জংশন উত্তরপ্রদেশের একটি গুরুত্বপূর্ণ স্টেশন। এটি আগ্রা শহর থেকে 25 কিমি দূরে দিল্লি-কানপুর প্রধান লাইনে অবস্থিত। নতুন দিল্লি-পন্ডিত দীনদয়াল জংশন/লখনউ সেকশনে প্রায় সমস্ত ট্রেনের ড্রাইভার এবং গার্ড পরিবর্তন করার জন্য টুন্ডলা একটি প্রযুক্তিগত স্থগিত। স্টেশনটি ব্রিটিশদের দ্বারা নির্মিত হয়েছিল এবং মূলত অপরিবর্তিত রয়েছে। রেলওয়ে স্টেশনটি নিজেই একটি স্থান এবং এটিকে প্রাক-স্বাধীনতা যুগে নিয়ে যায়। টুন্ডলা জংশন আগ্রার মানুষের জন্য এবং দেশের পূর্বে সংযোগ প্রদানকারী পর্যটকদের জন্য গুরুত্বপূর্ণ, অর্থাৎ কলকাতা, গুয়াহাটি, পাটনা ইত্যাদি, এবং বিশেষ করে উত্তর প্রদেশ রাজ্যে। আগ্রা ক্যান্টনমেন্ট, ইটাওয়া, আলীগড় জংশন, ফাফুন্ড, টুন্ডলা, কানপুর সেন্ট্রাল রেলওয়ে স্টেশন ইত্যাদির সাথে এর সংযোগ রয়েছে।[তথ্যসূত্র প্রয়োজন]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Map of Tundla Village in Tundla Tehsil, Firozabad, Uttar Pradesh"www.mapsofindia.com। সংগ্রহের তারিখ ২৩ সেপ্টেম্বর ২০২০ 

টেমপ্লেট:Firozabad district