টনকিন উপসাগর

স্থানাঙ্ক: ১৯°৪৫′ উত্তর ১০৭°৪৫′ পূর্ব / ১৯.৭৫০° উত্তর ১০৭.৭৫০° পূর্ব / 19.750; 107.750
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
টনকিন উপসাগর
Gulf of Tonkin location.gif
চীনা নাম
ঐতিহ্যবাহী চীনা ১. 北部灣
২. 東京灣
সরলীকৃত চীনা ১. 北部湾
২. 东京湾
আক্ষরিক অর্থ১. উত্তর উপসাগর
২. টনকিন উপসাগর
ভিয়েতনামীয় নাম
ভিয়েতনামী ১. Vịnh Bắc Bộ
২. Vịnh Bắc Phần
৩. Vịnh Bắc Việt
Chữ Nôm ১. 泳北部
২. 泳北分
৩. 泳北越
টনকিন উপসাগরের সত্য রঙের উপগ্রহের চিত্র

টনকিন উপসাগর (ভিয়েতনামীয়: Vịnh Bắc Bộ simplified Chinese; পূর্বে 东京湾 হিসাবে পরিচিত বা 東京灣 আরওসি সময়কালে) উত্তর ভিয়েতনাম এবং দক্ষিণ চীনের উপকূলে অবস্থিত একটি উপসাগর। এটি দক্ষিণ চীন সাগরের উত্তরের বাহু। উপসাগরটির পশ্চিম দিকে ভিয়েতনামের উত্তর উপকূলরেখা, উত্তরে চীনের গুয়াংজি জুয়াং স্বায়ত্তশাসিত অঞ্চল এবং পূর্বে চীনের লেজহো উপদ্বীপ এবং হাইনান দ্বীপ দ্বারা সংজ্ঞায়িত করা হয়েছে।

ব্যাকরণ[সম্পাদনা]

উপসাগরীয় ভিয়েতনামী এবং চীনা নাম - Vịnh Bắc Bộ এবং Běibù Wān যথাক্রমে - উভয়টির অর্থ "নর্দান বে"। Bắc BO টনকিনের স্থানীয় ভিয়েতনামী নাম, ভিয়েতনামী বর্ণমালার অর্থ, "পূর্বের রাজধানী" এবং এটি ভিয়েতনামের বর্তমান রাজধানী হানয়ির প্রাক্তন টপোনাম । এটি টোকিওর সাথে বিভ্রান্ত হওয়া উচিত নয়, যা "東京"ও লেখা আছে 東京 "এবং এর অর্থ "পূর্ব রাজধানী"। ভিয়েতনামের ফরাসী উপনিবেশিক যুগে উত্তর অঞ্চলটিকে টনকিন বলা হত।

১৯৬৪-এর ঘটনা[সম্পাদনা]

১৯৬৪ সালের ২ আগস্ট মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি লিন্ডন বি জনসন মিথ্যাভাবে দাবি করেছিলেন যে টনকিন উপসাগরে উত্তর ভিয়েতনামি বাহিনী দু'বার আমেরিকান ধ্বংসকারীদের আক্রমণ করেছে।[১] টনকিনের উপসাগরীয় উপসাগর হিসাবে পরিচিত, এই ইভেন্টটি ১৯৬৪ সালের ৭ আগস্ট টনকিনের উপসাগরীয় রেজোলিউশনকে উত্সাহ দেয়, শেষ পর্যন্ত উত্তর ভিয়েতনাম এবং আমেরিকার মধ্যে উন্মুক্ত যুদ্ধের দিকে পরিচালিত করে। এছাড়াও এটি দক্ষিণ ভিয়েতনামে ভিয়েতনাম যুদ্ধের বড় বর্ধনের পূর্বাভাস দেয়, যা ১৯৬৫ সালে ডানাং এ মার্কিন বাহিনী নিয়মিত যুদ্ধ সেনা অবতরণের মধ্য দিয়ে শুরু হয়েছিল।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Fletcher, Martin (১ ডিসেম্বর ২০০১)। "LBJ tape 'confirms Vietnam war error'"web.archive.org 

বহিঃসংযোগ[সম্পাদনা]