জোয়া খান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জোয়া খান
জন্ম (1992-04-17) ১৭ এপ্রিল ১৯৯২ (বয়স ৩১)
জাতীয়তাভারতীয়
পেশাঅভিনেত্রী, টেলিভিশন উপস্থাপক
কর্মজীবন২০১৪–বর্তমান

জোয়া খান (জন্ম: ১৭ই এপ্রিল ১৯৯২)[১] হলেন একজন ভারতীয় অভিনেত্রী এবং টেলিভিশন উপস্থাপক।[২] তিনি উপস্থাপক এবং টেলিভিশন ও মুদ্রণ বিজ্ঞাপনের একজন মডেল হিসাবে তাঁর কর্মজীবন শুরু করেছিলেন। তিনি মুদ্রণ মাধ্যমের জন্য প্রচুর বিজ্ঞাপন করেছেন এবং বেশ কয়েকটি র‌্যাম্পেও হেঁটেছেন। তিনি দিল্লির এক সুন্দরী প্রতিযোগিতায় অংশগ্রহণ করে সকলের মনোযোগ আকর্ষণ করেছিলেন এবং সেখানে তিনি "মিস বিউটিফুল স্মাইল" এবং "স্মুথ স্কিন"-এর খেতাব অর্জন করেছিলেন। জোয়া পেশাদার অ্যাকাউন্ট্যান্ট হিসাবে কাজ করেছেন এবং অভিনেত্রী হওয়ার পূর্বে তিনি বেশ কিছু দিন যাবত মডেলিং-এর মাধ্যমে তাঁর কর্মজীবন শুরু করেছিলেন। [৩]

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

জোয়া খান ১৯৯২ সালের ১৭ই এপ্রিল তারিখে ভারতের নতুন দিল্লির পশতুন বংশের মুসলিম পিতা মাতার ঘরে জন্মগ্রহণ করেছিলেন। তাঁর বাবা একজন উকিল ছিলেন। তিনি দিল্লি বিশ্ববিদ্যালয়-এর হিসাববিজ্ঞান বিভাগ হতে স্নাতক সম্পন্ন করেছেন। তিনি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করার সময়, সক্রিয়ভাবে নাটকের সাথে জড়িত ছিলেন। তিনি স্কুল এবং কলেজের দিনগুলোতে আন্তঃস্কুলের বাস্কেটবল এবং ব্যাডমিন্টন খেলোয়াড় ছিলেন। এছাড়াও চিত্রশিল্প তাঁর শখ ছিল। তাঁর ভাই সুপ্রিম কোর্টের একজন আইনজীবী। তিনি দিল্লি কংগ্রেসের কার্যনির্বাহী রাষ্ট্রপতি এবং প্রাক্তন মন্ত্রিপরিষদের একজন মন্ত্রী হারুন ইউসুফের ভাগ্নী।

মডেলিং জীবন[সম্পাদনা]

জোয়া খান তাঁর স্কুলের দিন থেকেই বিভিন্ন অনুষ্ঠানের উপস্থাপনা ও পরিকল্পনা করতেন। একজন পাকা অতিথিসেবিকা হিসাবে তিনি অসংখ্য অনুষ্ঠান এবং সরাসরি অনুষ্ঠান, মঞ্চ অনুষ্ঠান, কৌতুক অনুষ্ঠান, এশিয়ান ওপেন কিক-বক্সিং চ্যাম্পিয়নশিপ, সঙ্গীত ভিত্তিক কনসার্ট, বিনোদন অনুষ্ঠান, পুরস্কার অনুষ্ঠান, বিবাহ অনুষ্ঠান, ফ্যাশন অনুষ্ঠান, তথ্যচিত্র, ভ্রমণ অনুষ্ঠান, সমিতিবদ্ধ অনুষ্ঠান এবং নতুন বছরের অনুষ্ঠানের উপস্থাপনা ও সম্পাদনার মতো দায়িত্ব পালন করেছেন।

চলচ্চিত্র জীবন[সম্পাদনা]

মডেলিং করার স্বল্প সময়ের পরে, তিনি অভিনয় জগতের দিকে চলে আসেন। ২০১৩ সালে, কলকাতা ইন্টারন্যাশনাল শর্ট ফিল্ম ফেস্টিভ্যাল-এ ৪৬টিরও বেশি দেশ থেকে প্রদর্শিত ২১৬টি চলচ্চিত্রের মধ্যে মচ্ছার দানী নামক চলচ্চিত্রে তাঁর অসামান্য অভিনয়ের জন্য তিনি "সেরা অভিনেত্রী" বিভাগে পুরস্কার অর্জন করেছিলেন; এই চলচ্চিত্রে তাঁর অভিনয় সমালোচকদের দৃষ্টি আকর্ষণ করেছিল। জোয়া সি. এস. রেড্ডি দ্বারা পরিচালিত ২০১৫ সালে মুক্তিপ্রাপ্ত তেলুগু চলচ্চিত্র এ শ্যাম গোপাল বর্মা ফিল্ম-এর প্রধান চরিত্রে অভিনয় করার মাধ্যমে দক্ষিণ ভারতীয় চলচ্চিত্র জগতে অভিনয়ের অভিষেক করেছিলেন। ২০২০ সালে, তিনি রমেশ সিপ্পি দ্বারা পরিচালিত শিমলা মির্চিতে ব্রাউনি নামক একটি চরিত্রে অভিনয় করেছেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "A Shyam Gopal Varma audio launched"। ১৮ মে ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩০ মার্চ ২০২০ 
  2. "A Shyam Gopal Varma Film Review"। ১৪ নভেম্বর ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩০ মার্চ ২০২০ 
  3. "Zoya Khan"IMDb। সংগ্রহের তারিখ ২০১৯-০৬-২৭