জিম কোলবে

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জিম কোলবে
কাজের মেয়াদ
৩ জানু ১৯৮৫ – ৩ জানু ২০০৭
পূর্বসূরীজেমস এফ. ম্যাকনাল্টি জুনিয়র
উত্তরসূরীগ্যাবি গিফোর্ডস
সংসদীয় এলাকা
১৪তম জেলা অ্যারিজোনা সিনেটের সদস্য
কাজের মেয়াদ
৩ জানু ১৯৭৭ – ৩১ ডিসে ১৯৮২
পূর্বসূরীলুসি ডেভিডসন
উত্তরসূরীউইলিয়াম ডি লং
ব্যক্তিগত বিবরণ
জন্মজেমস টমাস কোলবে
(১৯৪২-০৬-২৮)২৮ জুন ১৯৪২
ইভানস্টন, ইলিনয়, ইউ.এস
মৃত্যু৩ ডিসেম্বর ২০২২(2022-12-03) (বয়স ৮০)
রাজনৈতিক দল
দাম্পত্য সঙ্গী
  • সারাহ দিনহাম (বি. ১৯৭৭; বিচ্ছেদ. ১৯৯২)
  • হেক্টর আলফোনসো (বি. ২০১৩)
শিক্ষা
সামরিক পরিষেবা
শাখামার্কিন যুক্তরাষ্ট্র নৌবাহিনী
কাজের মেয়াদ
  • ১৯৬৭–১৯৬৯ (সক্রিয়)
  • ১৯৭০–১৯৭৭ (সংচিতি)

জেমস থমাস কোলবে (২৮ জুন, ১৯৪২ - ৩ ডিসেম্বর, ২০২২) ছিলেন একজন মার্কিন রাজনীতিবিদ, যিনি মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের রিপাবলিকান সদস্য হিসাবে কাজ করেছিলেন। তিনি ১৯৮৫ থেকে ২০০৩ সাল পর্যন্ত অ্যারিজোনার ৫ম কংগ্রেসনাল জেলা এবং ২০০৩ থেকে ২০০৭ পর্যন্ত ৮ম কংগ্রেসনাল জেলার প্রতিনিধিত্ব করেছিলেন। একজন মধ্যপন্থী, গর্ভপাত অধিকারের আন্দোলনকারী রিপাবলিকান, তিনি ১৯৯৬ সালে ডিফেন্স অফ ম্যারেজ অ্যাক্টের সমর্থনে ভোট দেওয়ার পরে সমকামী হিসাবে বেরিয়ে আসেন; তার পরবর্তী পুনঃনির্বাচন তাকে কংগ্রেসে নির্বাচিত দ্বিতীয় সমকামী রিপাবলিকান করে তোলে।

কংগ্রেস ছেড়ে যাওয়ার পর, কোলবে ডেমোক্র্যাটিক প্রেসিডেন্ট বারাক ওবামার অধীনে বাণিজ্য নীতি ও আলোচনার উপদেষ্টা কমিটির দায়িত্ব পালন করেন। ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনের পর কোলবে রিপাবলিকান পার্টি ছেড়ে ২০১৮ সালে স্বতন্ত্র হয়েছিলেন। তিনি ২০২০ সালের রাষ্ট্রপতি নির্বাচনে জো বাইডেনকে সমর্থন করেছিলেন।

জীবনের প্রথমার্ধ[সম্পাদনা]

কোলবে জন্মগ্রহণ করেছিলেন ইভানস্টন, ইলিনয়, শিকাগোর একটি শহরতলীতে, ২৮ জুন, ১৯৪২ সালে, [১] হেলেন নেভাদা (রিড) এবং ওয়াল্টার উইলিয়াম কোলবের পুত্র। [২] [৩] যখন তার বয়স পাঁচ, তখন তার পরিবার অ্যারিজোনার গ্রামীণ সান্তা ক্রুজ কাউন্টিতে একটি খামারে চলে যায়। তিনি প্যাটাগোনিয়া এলিমেন্টারি স্কুল এবং প্যাটাগোনিয়া ইউনিয়ন হাই স্কুলে পড়াশোনা করেছেন, কিন্তু ব্যারি গোল্ডওয়াটারের জন্য ইউনাইটেড স্টেটস সিনেট পেজ হিসাবে তিন বছর কাজ করার পর ১৯৬০ সালে ইউনাইটেড স্টেটস ক্যাপিটল পেজ স্কুল থেকে স্নাতক হন। ১৯৬৫ সালে, তিনি ইভানস্টনের নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটি থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতক ডিগ্রী লাভ করেন, যেখানে তিনি অ্যাকাসিয়া ভ্রাতৃত্বের সদস্য ছিলেন এবং ১৯৬৭ সালে ক্যালিফোর্নিয়ার পালো আল্টোতে অবস্থিত স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে ব্যবসায় প্রশাসনে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। [৪] তিনি ইউনাইটেড স্টেটস নৌবাহিনীতে, নদীপথে ভিয়েতনামে এক বছর "সুইফ্ট বোট" বাহিনীতে কাজ করেছেন। [৫] তিনি ইলিনয় রিপাবলিকান গভর্নর রিচার্ড বি ওগিলভির বিশেষ সহকারী ছিলেন। এরপর তিনি অ্যারিজোনার টাকসন- এ চলে যান, যেখানে তিনি একজন ব্যবসায়িক নির্বাহী ছিলেন। [৬]

অ্যারিজোনা সেনেট[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Pannett, Rachel (ডিসেম্বর ৪, ২০২২)। "Former GOP congressman Jim Kolbe of Arizona dies at 80"Washington Post। সংগ্রহের তারিখ ডিসেম্বর ৬, ২০২২ 
  2. Janega, James (জুন ৩, ২০০২)। "Helen Reed Kolbe, 93"The Chicago Tribune 
  3. "Mother of Rep. Jim KolbeHelen Reed Kolbe dies at age of 93" 
  4. Hansen, Ronald J. (ডিসেম্বর ৩, ২০২২)। "Former Rep. Jim Kolbe, 11-term member of Congress, dead at 80"Arizona Republic। ডিসেম্বর ৪, ২০২২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  5. The Vietnam War and the Congressman of the 1980s, New York Times, David K. Shipler, May 28, 1986. Retrieved May 5, 2020.
  6. "Arizona Republic 07 Jan 1979, Page 3"। Newspapers.com। জানুয়ারি ৭, ১৯৭৯। সংগ্রহের তারিখ ডিসেম্বর ৩, ২০২২ 

বহিঃসংযোগ[সম্পাদনা]