জিমিলা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জিমিলা

জিমিলা (আরবি: جميلة‎‎, সুন্দর এক), পূর্বে কুইকুল, আলজেরিয়ার একটি ছোট পাহাড়ি গ্রাম, আলজিয়ার্সের পূর্বে উত্তর উপকূলের কাছে, যেখানে উত্তর আফ্রিকার কিছু সেরা সংরক্ষিত রোমান ধ্বংসাবশেষ পাওয়া যায়। এটি কনস্টান্টিনোইস এবং পেটাইট কাবিলি (বাসে কাবিলি) সীমান্তবর্তী অঞ্চলে অবস্থিত।

১৯৮২ সালে, জোমিলা একটি ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট হয়ে ওঠে তার রোমান আর্কিটেকচারের পাহাড়ি পরিবেশের অনন্য অভিযোজনের জন্য। প্রাচীন কুইকুলের উল্লেখযোগ্য ভবনগুলির মধ্যে রয়েছে একটি থিয়েটার, দুটি ফোর, মন্দির, বেসিলিকা, খিলান, রাস্তা এবং ঘর। অসাধারণভাবে সংরক্ষিত ধ্বংসাবশেষ হর্ষের ফোরামকে ঘিরে, একটি বড় পাকা বর্গক্ষেত্র যা একটি রাজকীয় খিলান দ্বারা চিহ্নিত।

রোমান কুইকুল[সম্পাদনা]

কুইকুল নামে, শহরটি নুমিডিয়া প্রদেশের একটি সরু ত্রিভুজাকার মালভূমিতে অবস্থিত রোমান সামরিক বাহিনী হিসেবে খ্রিস্টীয় প্রথম শতাব্দীতে সমুদ্রপৃষ্ঠ থেকে ৯০০ মিটার (৩০০০ ফুট) উপরে নির্মিত হয়েছিল। দুটি নদীর সঙ্গমস্থলে অবস্থিত এই ভূখণ্ড কিছুটা রুক্ষ।

কুইকুলের নির্মাতারা কেন্দ্রের একটি ফোরাম এবং দুটি প্রধান রাস্তা, কার্ডো ম্যাক্সিমাস এবং ডেকুমানাস ম্যাক্সিমাস সহ একটি প্রধান পরিকল্পনা অনুসরণ করে। শহরটি প্রথমে ইতালি থেকে আসা রোমান সৈন্যদের একটি উপনিবেশ দ্বারা জনবহুল ছিল এবং অবশেষে একটি বড় বাণিজ্যিক বাজারে পরিণত হয়েছিল। শহরের সমৃদ্ধিতে যেসব সম্পদ অবদান রেখেছিল তা ছিল মূলত কৃষি (শস্য, জলপাই গাছ এবং খামার)।

তথ্যসূত্র[সম্পাদনা]