জর্জ সোরেল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
জর্জ ইউজিন সোরেল
Georges Eugène Sorel
Georges Sorel.jpg
জর্জ সোরেল
Georges Sorel
জন্ম(১৮৪৭-১১-০২)২ নভেম্বর ১৮৪৭
Cherbourg, ফ্রান্স
মৃত্যুআগস্ট ২৯, ১৯২২(1922-08-29) (বয়স ৭৪)
Boulogne-sur-Seine, ফ্রান্স
যুগবিশ শতকের দর্শন
অঞ্চলপাশ্চাত্য দর্শন
Western Philosophy
ধারা
আগ্রহ

জর্জ ইউজিন সোরেল (ইংরেজি: Georges Eugène Sorel) (২ নভেম্বর, ১৮৪৭ - ২৯ আগস্ট, ১৯২২) ছিলেন ফরাসি দার্শনিক[১] এবং বিপ্লবী সিন্ডিক্যালিজমের তাত্ত্বিক।[২][৩] জনগণের জীবনে তার পুরাণের শক্তির ধারনা মার্কসবাদীফ্যাসিবাদীদের অনুপ্রাণিত করে।[৪] সহিংসতার পক্ষে কথা বলার প্রেক্ষিতে এবং জনগণের জীবনে পুরাণের শক্তির ধারণা বিষয়ে তার অবদানের জন্য তাকে অধিকাংশ সময় স্মরণ করা হয়।[৫] 'রিফ্লেকশনস অন ভায়োলেন্স' পুস্তকের জন্য তিনি খ্যাতি লাভ করেন। তার ওপর কার্ল মার্কসঅঁরি বর্গসাঁ'র প্রভাব ছিল। মুসোলিনি তার লেখায় প্রভাবিত হয়েছিলেন। তিনি বলশেভিক বিপ্লবের সমর্থক ছিলেন। তিনি তার বইয়ে 'সাধারণ ধর্মঘট'কে সমাজতন্ত্র আসছে এই মিথের আকারে দেখেছেন।[৬]

রচনাবলী[সম্পাদনা]

নোটসমূহ[সম্পাদনা]

  1. MacDonald, J. Ramsay (1912). "The Philosophy of Sorel." In Syndicalism: A Critical Examination, Chap. III, Constable & Co., Ltd.
  2. Guy-Grand, Georges (1911). "M. Georges Sorel et le 'Matérialisme Historique'." In La Philosophie Syndicaliste. Paris, Bernard Grasset.
  3. Lewis, Arthur D. (1912). "Monsieur Georges Sorel and his Ideas." In Syndicalism and the General Strike. London, T. Fisher Unwin.
  4. Sternhell, Zeev, Mario Sznajder, Maia Ashéri (1994). "Georges Sorel and the Antimaterialist Revision of Marxism." In The Birth of Fascist Ideology: From Cultural Rebellion to Political Revolution, Princeton University Press, আইএসবিএন ০-৬৯১-০৩২৮৯-০
  5. See, for instance, Kract, Klaus Gross (2008). "Georges Sorel und der Mythos der Gewalt." Zeithistorische Forschungen/Studies in Contemporary History, No. 1.
  6. ফকরুল চৌধুরী সম্পাদিত, গ্রামসি পরিচয় ও তৎপরতা; সংবেদ, ঢাকা; ফেব্রুয়ারি, ২০১২; পৃষ্ঠা-১৩৬।

বহিঃসংযোগ[সম্পাদনা]