জর্জ বেকার (ভারতীয় অভিনেতা)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জর্জ বেকার
George Baker MP.png
অ্যাংলো-ভারতীয় সংরক্ষিত আসন আসনের
সংসদ সদস্য
দায়িত্বাধীন
অধিকৃত কার্যালয়
২৩ জুলাই ২০১৫
ব্যক্তিগত বিবরণ
জন্ম (1946-10-28) ২৮ অক্টোবর ১৯৪৬ (বয়স ৭৪)
তেজপুর, আসাম, ভারত
রাজনৈতিক দলভারতীয় জনতা পার্টি
দাম্পত্য সঙ্গীঅর্পিতা বেকার
বাসস্থানকলকাতা, পশ্চিমবঙ্গ, ভারত
প্রাক্তন শিক্ষার্থীলা মার্টিনিয়ার, লখনউ
পেশাঅভিনেতা, রাজনীতিবিদ
যে জন্য পরিচিতবাংলা ও অসমিয়া ভাষার সিনেমা, ভারতীয় জনতা পার্টি

জর্জ বেকার (জন্ম ২৮ অক্টোবর ১৯৪৬), একজন ভারতীয় অভিনেতা এবং রাজনীতিবিদ। তিনি মূলত বাংলা ও অসমিয়া ভাষার ছবিতে তার কাজের জন্য পরিচিত। তিনি ভারতীয় সংবিধানের ৩৩১ (অ্যাংলো-ইন্ডিয়ান) অনুচ্ছেদে রাষ্ট্রপতি কর্তৃক নিযুক্ত দু’জন সংসদ সদস্যের অন্যতম। ২০১৪ সালে, তিনি ভারতীয় জনতা পার্টিতে যোগদান করেছিলেন[১] এবং ২০১৪ সালের ভারতীয় সাধারণ নির্বাচনের সময় হাওড়া আসন থেকে লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন এবং পরে পরাজিত হয়েছিলেন।

জীবন-কাহিনী[সম্পাদনা]

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

১৯৪৫ সালের ২৮ অক্টোবর আসামের তেজপুরে, এক গ্রীক পরিবারে জর্জের জন্ম হয়েছিল। তার প্রাথমিক পড়াশোনা লখনউর লা মার্টিনিয়া কলেজে হয়। তিনি মুষ্টিযুদ্ধ এবং সাঁতারের জাতীয় স্তরের জুনিয়র চ্যাম্পিয়ন ছিলেন। তিনি আসাম ইঞ্জিনিয়ারিং কলেজে তার পড়াশুনো শুরু করেন তবে হঠাৎ বাবা মারা যাওয়ার ফলে মাঝপথে পড়াশুনো ছাড়তে হয়েছিল। পরবর্তীকালে, তিনি পার্মানেন্ট ওয়ে ইঞ্জিনিয়ারিংয়ে দুই বছরের কোর্স সম্পন্ন করে ইঞ্জিনিয়ারিং বিভাগে উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ে জোনে যোগদান করেন। তিনি এখানে দু'বছর চাকরি করেন এবং তারপরে নিজের ব্যবসা শুরু করবেন বলে চাকরি ছেড়ে দেন।

অভিনয় জীবন (১৯৭০ - বর্তমান)[সম্পাদনা]

১৯৭৪ সালে, জর্জ অসমিয়া সিনেমাতে প্রথম আত্মপ্রকাশ করেছিলেন। অসমিয়া ছবি চামেলি মেমসাবে তিনি প্রধান চরিত্রে অভিনয় করবার সুযোগ পেয়েছিলেন। এই চলচ্চিত্রটি ২৩তম জাতীয় চলচ্চিত্র পুরষ্কারে অসমিয়ায় সেরা ফিচার ফিল্মের জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতেছিল। তিনি বার্কলে নামে একজন ব্রিটিশ প্ল্যান্টারের ভূমিকায় অভিনয় করেন এবং পরে একই সিনেমার বাংলা সংস্করণে তিনি আবার একই ভূমিকা পালন করেছিলেন।[২] পরবর্তীকালে, তিনি অসংখ্য বাংলা সিনেমা, যাত্রা (থিয়েটার), টেলিভিশন চলচ্চিত্র, সিরিয়াল বেশিরভাগ ক্ষেত্রে ব্রিটিশ প্রবাসীদের ভূমিকা অভিনয় করেছিলেন। তিনি কয়েক বছর ধরে মূলত পাঁচটি ভাষার চলচ্চিত্রে অভিনয় করেছেন যেমন বাংলা, অসমিয়া, ইংরেজি, হিন্দি ও সাঁওতালি। অতি সম্প্রতি তিনি পরিণীতায় (২০০৫ চলচ্চিত্র) স্যার উইলিয়াম একার্ড্ট এবং ভূতের ভবিষ্যতে মিঃ রামসে চরিত্রে অভিনয় করেছেন।

রাজনৈতিক জীবন (২০১৪ - বর্তমান)[সম্পাদনা]

২০১৪ সালে তিনি ভারতীয় জনতা পার্টিতে যোগদান করেছিলেন।[১] ২৭ ফেব্রুয়ারি ২০১৪ তারিখে জর্জ, ভারতীয় জনতা পার্টির হাওড়া (লোকসভা কেন্দ্র) থেকে ২০১৪ সালের ভারতীয় সাধারণ নির্বাচনের প্রার্থী হিসাবে তার নাম প্রকাশিত হয়েছিল[১] এবং পরে তিনি নির্বাচনে পরাজিত হয়েছিলেন। ২৩ জুলাই ২০১৫ তারিখে রিচার্ড হে-সহ অ্যাংলো-ইন্ডিয়ান সম্প্রদায়ের প্রতিনিধিত্বকারী দু'জন নিযুক্ত সদস্যের একজন হিসাবে তিনি ১৬তম লোকসভায় নিযুক্ত হন। ২৪ জুন ২০১৭ তারিখে একদল উচ্ছৃঙ্খল জনতা তাকে আক্রমণ করে। অভিযোগের তীর তৃণমূল কংগ্রেসের সদস্যদের দিকে নিয়ে যাওয়া হয় এবং পরে তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল।[৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "BJP taps magic and acting"The Telegraph। ২৭ ফেব্রুয়ারি ২০১৪। সংগ্রহের তারিখ ১৮ মার্চ ২০১৪ 
  2. "The Telegraph - Calcutta : Guwahati"www.telegraphindia.com 
  3. Feeds, IANS (২৪ জুন ২০১৭)। "BJP MP George Baker allegedly attacked by Trinamool" 

বহিঃসংযোগ[সম্পাদনা]