জন কার্টিয়ার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

জন কার্টিয়ার বা লর্ড জন কার্টিয়ার (১৭৩৩-জানুয়ারি ২৫, ১৮০২) ছিলেন ভারতীয় উপমহাদেশের বৃটিশ সাম্রাজ্যের একজন গভর্নর । তিনি ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির সেনাপতি ছিলেন।

তিনি ১৭৬৯ থেকে ১৭৭২ পর্যন্ত এ দায়িত্ব পালন করেন। তার সময়েই বাংলায় ছিয়াত্তরের মন্বন্তর হয়েছিল।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

তিনি বৃটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানিতে এসেছিলেন একজন নকল নবিশ(লেখক) হিসাবে। ১৭৫৬ সালে ঢাকায় একজন সহকারী হিসাবে কর্মরত অবস্থায় তিনি বরখাস্ত হন। এরপর কোলকাতায় পালিয়ে এসে ১৭৫৭ সালে পলাশির যুদ্ধে রবার্ট ক্লাইভকে সহায়তা করার জন্য প্রশংসিত হন।

বাংলার গভর্নর[সম্পাদনা]

১৭৬৯ সালে জন কার্টিয়ার লর্ড হ্যারি ভেরেলস্ট এর স্থলাভিষিক্ত হন। এর পরের বছর অর্থাৎ ১৭৭০ সালে (১১৭৬ বঙ্গাব্দে) বাংলা এক দুর্ভিক্ষ দেখা দেয়। ইতিহাসে যা ছিয়াত্তরের মন্বন্তর নামে পরিচিত। এতে প্রায় এক তৃতীয়াংশ মানুষ মারা যায়। কার্টিয়ারকে পূর্বে থেকে সতর্ক করলেও তিনি কোন সতর্কতামূলক ব্যবস্থা নেননি। তারপরেও তিনি চেষ্টা করেছিলেন, খাদ্যভাণ্ডার থেকে পনের হাজার লোকের কয়েক মাসের খাদ্য যুগিয়েছেন। কিন্তু তা ছিল প্রয়োজনের তুলনায় নিতান্তই কম। এই পরিস্থিতিতে ইংল্যান্ডের কোর্ট অভ ডিরেক্টর এক জাহাজ খাদ্য পাঠানোর ব্যবস্থা করে, দুঃখের বিষয় সে জাহাজ পথিমধ্যে পানিতে ডুবে যায়। তারা পুনরায় আর কোন রসদ পাঠানোর ব্যবস্থাও করেনি। ফলে পরিস্থিতি ভয়াবহ কথে ভয়াবহতর আকার ধারণ করে। এমতাবস্থ্যা ওয়ারেন হেস্টিংকে ১৭৭২ সালে গভর্নর করে জন কার্টিয়ারের স্থলাভিষিক্ত করা হয়।

বহিঃসংযোগ[সম্পাদনা]