জঙ লাল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
জঙলাল
 
About these coordinates     রঙের স্থানাঙ্ক
হেক্স ট্রিপলেট#C80815
sRGBB  (rgb)(200, 8, 21)
CMYKH   (c, m, y, k)(0, 96, 89, 22)
HSV       (h, s, v)(356°, 96%, 78%)
উৎসInternet[১]
B: [০-২৫৫] (বাইট)-এ নিয়মমাফিক
H: [০-১০০] (শত)-এ নিয়মমাফিক

জঙলাল বা ভেনেশিয়ান রেড হলো কালচে লাল রঙের একটি হালকা ও উষ্ণ রকমফের। এটি এসেছে ফেরিক অক্সাইড (Fe2O3) হতে।

ঐতিহাসিকভাবে জঙলাল একটি লাল জগতের রঙ যা প্রায়শই ইতালীয় রেনেসাঁর চিত্রগুলিতে ব্যবহৃত হত। এটিকে সিনোপিয়া নামেও ডাকা হতো, কেননা উত্তর তুরস্কের সিনোপ বন্দর থেকে সেরা মানের রঙ্গকটি আসতো। এটি ছিল সিনাব্রেস নামক রঙ্গকটির প্রধান উপাদান, যা পঞ্চদশ শতাব্দীর ইতালিয়ান চিত্রশিল্পী এবং লেখক সেনিনো সেনিনি তাঁর "ইল লিব্রো ডেল'আরতে" নামক চিত্রকর্ম সম্পর্কিত একটি হ্যান্ডবুকে লিখেছিলেন।[২]

ইংরেজ গৃহযুদ্ধের সময় (১৬৪২-১৬৫১), যুদ্ধের ময়দানে পারস্পরিক পরিচয় শনাক্তকরণ সহজ করতে জঙলাল রঙটি নতুন মডেল আর্মির ইউনিফর্মের প্রাথমিক রঙ হিসাবে গৃহীত হয়েছিল। এর কারণ মূলত জঙলাল রঙ তখনকার সময়ে অন্যান্য রঙের তুলনায় সস্তা বা সহজলভ্য ছিল। যুদ্ধের পরে, ব্রিটিশ সেনাবাহিনী এই কাজটি অব্যাহত রেখেছে, ১৭ এবং ১৯ শতকের সময়ে তারা এই পোশাকটিকে "রেডকোটস" বলে একটি সৈন্যসুলভ ডাকনাম দেয়। ১৮৯০ এর দশকে জঙলালের বদলে খাকি রঙটিকে ব্রিটিশ সেনাবাহিনীর যুদ্ধক্ষেত্রের প্রধান রঙ হিসাবে প্রতিস্থাপন করা হয়েছিলো।

ইংরেজি ভাষায় রঙের নাম হিসেবে ভেনেশিয়ান রেড বা জঙলাল শব্দটির রেকর্ডকৃত প্রথম ব্যবহার হয় ১৭৫৩ সালে।[৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Color in this box is based on a picture of a bottle of car paint with a color sample of Venetian red on the side of the bottle.
  2. Lara Broecke, Cennino Cennini's Il Libro dell'Arte, a New English Translation and Commentary with Italian Transcription, Archetype 2015, p. 62.
  3. Maerz and Paul, A Dictionary of Color, New York: McGraw-Hill 1930, page 201; Color sample of Venetian red: page 35 Plate 6 color sample I12