ছড়া

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
লাউয়াছড়া বনের ভেতরদিয়ে প্রবাহিত একটি ছড়া

ছড়া বা ঝিরি (ইংরেজি: Stream) হচ্ছে ছোট ধরনের অগভীর প্রকৃতিক জলপ্রবাহ।[১] একটি স্রোতের প্রবাহ তিনটি ইনপুট দ্বারা নিয়ন্ত্রিত হয় - পৃষ্ঠের পানি, ভূপৃষ্ঠের পানি এবং ভূগর্ভস্থ পানি। ভূপৃষ্ঠ এবং ভূপৃষ্ঠের পানি বৃষ্টিপাতের সময়ের মধ্যে অত্যন্ত পরিবর্তনশীল। অন্যদিকে, ভূগর্ভস্থ পানি একটি অপেক্ষাকৃত ধ্রুবক ইনপুট আছে এবং বৃষ্টিপাতের দীর্ঘমেয়াদী প্যাটার্ন দ্বারা আরও নিয়ন্ত্রিত হয়।[২]

উপমহাদেশে ছোট পাহাড়ি নদীকেই সাধারনত: ছড়া/ঝিরি বলা হয়ে থাকে। ভারতের মেঘালয় ও আসাম ঘেষা বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলে (বিশেষত: বৃহত্তর সিলেটনেত্রকোণা, ময়মনসিংহ, শেরপুর এবং জামালপুর জেলায়) ছোট পাহাড়ি জলপ্রবাহ বা ছোট নদীগুলোকে ছড়া নামে অভিহিত করা হয়। অন্যদিকে বাংলাদেশের দক্ষিণ পূর্বাঞ্চলের পাহাড়ি এলাকায় (রাঙ্গামাটি, খাগড়াছড়ি, বান্দরবান, কক্সবাজার এবং চট্টগ্রামের পাহাড়ি এলাকা) ছোট পাহাড়ি নদীগুলো ঝিরি নামে পরিচিত। সেই হিসাবে ছড়া ও ঝিরি একে অপরের প্রতিশব্দ।

ছড়া বা ঝিরিগুলোর কিছু কিছু মৌসুমী হয়ে থাকে। বর্ষায় এগুলোতে পানি প্রবাহ থাকে, শীতের সময় শুকিয়ে যায় কেননা মৌসুমী ছড়া গুলোর উৎস বৃষ্টির পানি। আবার কিছু কিছুতে সারাবছরই পানিপ্রবাহ থাকে। এসব ছড়া বা ঝিরির উৎপত্তি সাধারণত পাহাড়ি ঝর্ণা থেকে হয়ে থাকে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Langbein, W.B.; Iseri, Kathleen T. (১৯৯৫)। "Hydrologic Definitions: Stream"। Manual of Hydrology: Part 1. General Surface-Water Techniques (Water Supply Paper 1541-A)। Reston, VA: USGS। ২০১২-০৫-০৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  2. "Rivers"Basic Biology (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-০৩-২৯