চার্লস অ্যাডলফ উর্টজ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Adolphe Wurtz
অ্যাডলফ উর্টজ
জন্ম(১৮১৭-১১-২৬)২৬ নভেম্বর ১৮১৭
স্ট্রাসবুরের নিকটে উলফিসহেল্ম, আলজাস, ফ্রান্স
মৃত্যু১০ মে ১৮৮৪(1884-05-10) (বয়স ৬৬)
প্যারিস, ফ্রান্স
জাতীয়তাফরাসি
মাতৃশিক্ষায়তনস্ত্রাসবুর বিশ্ববিদ্যালয়
পরিচিতির কারণউর্টজ বিক্রিয়া
পুরস্কারFaraday Lectureship Prize (১৮৭৯)
কুপলে পদক (১৮৮১)
বৈজ্ঞানিক কর্মজীবন
কর্মক্ষেত্ররসায়ন
ডক্টরাল উপদেষ্টাAmédée Cailliot
অন্যান্য উচ্চশিক্ষায়তনিক উপদেষ্টাJustus von Liebig
ডক্টরেট শিক্ষার্থীCharles Friedel
আরমাঁদ গুতিয়েঁ
অন্যান্য উল্লেখযোগ্য শিক্ষার্থীইয়াকোবুস হেনরিকাস ভ্যান্ট হফ
Alexander Zaytsev

চার্লস অ্যাডলফ উর্টজ (ফরাসি: Charles Adolphe Wurtz; ফরাসি : [ʃaʁlz‿adɔlf vyʁts]; ২৬শে নভেম্বর ১৮১৭ – ১০ই মে ১৮৮৪) একজন আলজাসীয় ফরাসি রসায়নবিদ ছিলেন। পারমাণবিক তত্ত্বের জন্য এবং রাসায়নিক যৌগের গঠন সম্পর্কে ধারণার জন্য এবং মার্সেলিন বার্থেলট এবং হেনরি ইতিয়েন সেন্ট-ক্লেয়ার ডেভিলের মতো রসায়নবিদ দের সন্দেহজনক মতামতের বিরুদ্ধে তার কয়েক দশক ধরে প্রচারের জন্য তাকে সবচেয়ে বেশি স্মরণ করা হয়। তিনি জৈব রসায়নবিদদের কাছে উর্টজ বিক্রিয়া, সোডিয়ামের সাথে অ্যালকাইল হ্যালাইড বিক্রিয়া করে কার্বন-কার্বন বন্ধন গঠনের জন্য এবং ইথিলামাইন, ইথিলিন গ্লাইকল এবং অ্যালডল বিক্রিয়া আবিষ্কারের জন্য সুপরিচিত। উর্টজ একজন প্রভাবশালী লেখক ও শিক্ষাবিদও ছিলেন।

জীবন[সম্পাদনা]

অ্যাডলফ উর্টজ (তিনি কখনও "চার্লস" নামটি ব্যবহার করেননি) আলজাসের স্ট্রাসবুরে জন্মগ্রহণ করেছিলেন। তার পিতা জোহান জাকোব (জিন জ্যাকস) উর্টজ ছিলেন পাশের শহর উলফিসহেল্মের একজন লুথারীয় যাজক। অ্যাডলফের মা ছিলেন সোফি ক্রিস। তিনি ১৮৭৮ সালে মারা যান।

১৮৩৪ সালে যখন তিনি স্ট্রাসবুরের প্রোটেস্ট্যান্ট আশ্রম ত্যাগ করেন, তখন তার পিতা তাকে ধর্মতত্ত্বের পরবর্তী ভালো বিষয় হিসেবে চিকিৎসাবিদ্যা অধ্যয়নের অনুমতি দেন। তিনি তার পেশার রাসায়নিক দিকে বিশেষভাবে নিজেকে নিবেদিত করেছিলেন। এই খাতে সাফল্যের স্বীকৃতিস্বরূপ ১৮৩৯ সালে তিনি স্ট্রাসবুরের মেডিসিন অনুষদে শেফ দস ট্রাভাক্স কেমিকেস নিযুক্ত হন। ১৮৪২ সালের গ্রীষ্মকালীন সেমিস্টারে তিনি গিসেন বিশ্ববিদ্যালয়ে জাস্টাস ভন লিবিগের অধীনে অধ্যয়ন করেন। ১৮৪৩ সালে স্ট্রাসবুর থেকে এমডি হিসাবে স্নাতক হওয়ার পর, অ্যালবিউমিন এবং ফাইব্রিনের উপর একটি থিসিস নিয়ে তিনি প্যারিসে যান। সেখানে তাকে প্রথমে জাঁ বাপটিস্ট দুমা এবং অ্যান্টোইন ব্যালার্ডের কাছে উল্লেখ করেছিলেন।[১] বালার্ডের সাথে তার কর্মসংস্থান কয়েক মাস স্থায়ী হয়েছিল। তারপরে উর্টজ দুমার ব্যক্তিগত গবেষণাগারে কাজ শুরু করেছিলেন। ১৮৪৫ সালে তিনি ইকোল দে মেডিসিন-এ দুমার সহকারী হন এবং চার বছর পরে তার জায়গায় জৈব রসায়নের উপর শিক্ষাদান করতে শুরু করেন।[২]

ইকোল দে মেডিসিন-এ তাঁর নিষ্পত্তির জন্য কোনও গবেষণাগার না থাকায়, তিনি ১৮৫০ সালে Rue Garanciere-এ একটি ব্যক্তিগত গবেষণাগার চালু করেন; কিন্তু তিন বছর পরে দালানটি বিক্রি করা হয়, এবং গবেষণাগার পরিত্যক্ত করতে হয়েছিলো। ১৮৫০ সালে তিনি ভার্সাই-এর নতুন ইনস্টিটিউট ন্যাশনাল অ্যাগ্রোনোমিকে রসায়নের অধ্যাপকের পদ পান, কিন্তু ১৮৫২ সালে ইনস্টিটিউটটি বন্ধ হয়ে যায়। পরের বছর মেডিসিন অনুষদে "ফার্মেসি এবং জৈব রসায়ন" এর পদটি শূন্য হয়ে যায়। দুমা এবং ম্যাথিউ অরফিলার মৃত্যুর পর "চিকিৎসা রসায়ন" এর পদ খালি হয়। ফলে তিনি এ পদ টি লাভ করেন। এই দুটি পদ এখন বিলুপ্ত করা হয়েছে, এবং উর্টজ "জৈব এবং খনিজ রসায়ন" এর নতুন সংজ্ঞায়িত পদে নিয়োগ দেওয়া হয়েছিলো। (একই সময়ে, ফার্মেসিতে একচেটিয়াভাবে নিবেদিত একটি নতুন চেয়ার ইউজিন সাউবেরানকে পুর পরের বছর পদত্যাগের ফলে মেডিসিন অনুষদে "ফার্মেসি এবং জৈব রসায়ন" এর পদটি শূন্য হয়ে যায় এবং ম্যাথিউ অরফিলার মৃত্যুতে "চিকিৎসা রসায়ন" এর পদটি শূন্য হয়। এই দুটি চেয়ার এখন বিলুপ্ত করা হয়েছে, এবং উর্টজ "জৈব এবং খনিজ রসায়ন" এর নতুন সংজ্ঞায়িত পদে নিয়োগ করা হয়েছিল। (একই সময়ে, ফার্মেসিতে একচেটিয়াভাবে নিবেদিত একটি নতুন পদে ইউজিন সাউবেরানকে দেওয়া হয়েছিল)। ১৮৬৬ সালে উর্টজ মেডিসিন অনুষদের ডিনের দায়িত্ব গ্রহণ করেন। এই অবস্থানে, তিনি বৈজ্ঞানিক নির্দেশে নিবেদিত ভবনগুলোর পুনর্বিন্যাস এবং পুনর্নির্মাণকে সুরক্ষিত করার জন্য নিজেকে জোরদার করেছিলেন, এই আহ্বান জানিয়েছিলেন যে যথাযথভাবে সজ্জিত শিক্ষামূলক গবেষণাগারের ব্যবস্থায় ফ্রান্স জার্মানির চেয়ে অনেক পিছিয়ে ছিল (দেখুন তার প্রতিবেদন Les Hautes Etudes pratiques dans les universités allemandes)।[২]

১৮৭৫ সালে ডিনের পদ থেকে পদত্যাগ করে কিন্তু সম্মানসূচক ডিনের উপাধি বজায় রেখে, তিনি সরবোনে জৈব রসায়নের একটি নতুন চেয়ারের প্রথম দখলকারী হয়েছিলেন, যা সরকার তার প্রভাবের কারণে প্রতিষ্ঠিত হয়েছিল। তবে পর্যাপ্ত গবেষণাগার পেতে তার অনেক সমস্যা হয়েছিলো।[২] নতুন সরবোনের ভবনসমূহ যা শেষ পর্যন্ত আধুনিক বৈজ্ঞানিক গবেষণাগার সমূহ সরবরাহ করেছিল তার মৃত্যুর দশ বছর পরে ১৮৯৪ সাল পর্যন্ত সম্পূর্ণ হয়নি।

উর্টজ ইউরোপের প্রায় প্রতিটি সায়েন্টিফিক সোসাইটির সম্মানিত সদস্য ছিলেন। তিনি প্যারিস কেমিক্যাল সোসাইটির (১৮৫৮) প্রধান প্রতিষ্ঠাতা ছিলেন, এর প্রথম সেক্রেটারি ছিলেন এবং তিনবার সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। ১৮৮০ সালে তিনি ভাইস-প্রেসিডেন্ট ছিলেন এবং ১৮৮১ সালে ফ্রেঞ্চ একাডেমি অফ সায়েন্সেসের সভাপতি ছিলেন, যা তিনি ১৮৬৭ সালে থিওফিল-জুলেস পেলুজের উত্তরসূরী হিসাবে প্রবেশ করেন। ১৮৮১ সালে উর্টজ আজীবন সিনেটর নির্বাচিত হন। আইফেল টাওয়ারে খোদাই করা বাহাত্তর জনের মধ্যে উর্টজ অন্যতম।[তথ্যসূত্র প্রয়োজন]

উর্টজ ১৮৮৪ সালের ১০ই মে ফ্রান্সের রাজধানীপ্যারিসে মৃত্যুবরণ করেন। তিনি সম্ভবত ডায়াবেটিসে আক্রান্ত ছিলেন। তাকে শহরের উত্তর-পূর্বে প্যেরে লাশেজ কবরস্থানে সমাধিস্থ করা হয়েছিলো।[৩]

বৈজ্ঞানিক এবং প্রাতিষ্ঠানিক কর্ম[সম্পাদনা]

লিবিগ এবং দুমার মতো নেতৃস্থানীয় ব্যক্তিত্বদের দ্বারা প্রভাবিত হয়ে ১৮৫৬ সাল পর্যন্ত উর্টজ রাসায়নিক তত্ত্বের একটি সংস্কারের একজন শক্তিশালী উকিল হয়ে ওঠেন। তারপর চার্লস গেরহার্ড এবং আলেকজান্ডার উইলিয়ামসনের নেতৃত্বে ছিলেন। ঊনবিংশ শতকের পঞ্চাশের দশকের এই নতুন রসায়ন রাসায়নিক পরমাণুর ধারণাটিকে গুরুত্ব সহকারে গ্রহণ করে, আধুনিক উপাদানগুলোর সাথে দৃঢ়ভাবে সাদৃশ্যপূর্ণ উপাদানগুলোর জন্য পারমাণবিক ওজন গ্রহণ করে এবং একটি একক পরিকল্পিত পরিকল্পনা প্রস্তাব করে যা জনস জাকোব বার্জেলিয়াসের কাজ থেকে প্রাপ্ত দ্বৈতবাদী তত্ত্বের বিরোধিতা করে। এর পরেই, উর্টজ নতুন কাঠামোগত তত্ত্বও গ্রহণ করেন যা আউগুস্ট কেকুলের মতো নবীন রসায়নবিদদের কাজ থেকে বিকাশ লাভ করেছিল। যাইহোক, ঊনবিংশ শতাব্দীর দ্বিতীয়ার্ধে ফ্রান্সে একধরনের সংশয়বাদী ইতিবাচকতা প্রভাবশালী ছিল এবং তার জন্মভূমিতে পরমাণুবাদ এবং কাঠামোবাদের পক্ষে অনুকূল শ্রবণ পাওয়ার জন্য উর্টজের প্রচেষ্টা অনেকাংশে হতাশ হয়েছিলো।

উর্টজের প্রথম প্রকাশিত গবেষণাপত্রটি ছিল হাইপোফসফরাস অ্যাসিড (১৮৪১), এবং ফসফরাস অ্যাসিডের উপর তার কাজের ধারাবাহিকতা (১৮৪৫) এর ফলে সালফোফসফরিক অ্যাসিড এবং ফসফরাস অক্সিক্লোরাইড, পাশাপাশি কপার হাইড্রাইড আবিষ্কার হয়েছিল কিন্তু তার মূল কাজ মূলত জৈব রসায়ন ক্ষেত্রে ছিলো। সায়ানিক ইথার (১৮৪৮) এর তদন্তে এমন এক শ্রেণীর পদার্থ পাওয়া যায় যা জৈব রসায়নে একটি নতুন ক্ষেত্র উন্মুক্ত করে।

কারণ, সেই ইথারগুলিকে কস্টিক পটাশ দিয়ে টাইট্রেশন করে, তিনি মিথিলামাইন পেয়েছিলেন, অ্যামোনিয়ার সবচেয়ে সহজ জৈব ডেরিভেটিভ (১৮৪৯), এবং পরে (১৮৫১) যৌগ ইউরিাস. ১৮৫৫ সালে গ্লিসারিন থেকে প্রাপ্ত বিভিন্ন পদার্থের পর্যালোচনা করে, তিনি এই সিদ্ধান্তে পৌঁছেছিলেন যে গ্লিসারিন হলো অ্যালকোহলযুক্ত প্রকৃতির একটি যৌগ যা পানির তিনটি অণুর ধরণের উপর গঠিত হয়, কারণ সাধারণ অ্যালকোহল একটির উপর থাকে এবং এইভাবে (১৮৫৬) গ্লাইকল বা দ্বি-অণুক অ্যালকোহলের আবিষ্কারের দিকে পরিচালিত হয়েছিল, একই সাথে দ্বি-অণু পানির ধরণের সাথে সম্পর্কিত দেহ এই আবিষ্কারটি তিনি তদন্তে খুব পুঙ্খানুপুঙ্খভাবে কাজ করেছিলেন ইথিলিন অক্সাইড এবং পলিথিন অ্যালকোহল. গ্লাইকলগুলোর জারণ তাকে ল্যাকটিক অ্যাসিডের সমগোত্রে নিয়ে যায় এবং অ্যাডলফ উইলহেল্ম হারমান কোলবের সাথে পরবর্তীকালের সংবিধান সম্পর্কে একটি বিতর্কের ফলে অনেক নতুন তথ্য আবিষ্কার হয় এবং অক্সি - এবং অ্যামিডো-অ্যাসিডের মধ্যে সম্পর্কের আরও ভাল বোঝার ফলে.[৪] ১৮৫৫ সালে তিনি এখন হিসাবে পরিচিত যা নিয়ে কাজ প্রকাশ করেছিলেন উর্টজ বিক্রিয়া

১৮৬৭ সালে উর্টজ গ্লাইকল-ক্লোরোহাইড্রিনের উপর ট্রাইমিথাইলামাইনের ক্রিয়া দ্বারা নিউরিন সংশ্লেষিত করেছিলেন। ১৮৭২ সালে তিনি অ্যালডল বিক্রিয়া আবিষ্কার করেন এবং উৎপাদ কে অ্যালকোহল এবং অ্যালডিহাইড উভয়ের বৈশিষ্ট্য হিসাবে চিহ্নিত করেন। আলেকজান্ডার বোরোডিন একই বছরে স্বাধীনভাবে প্রতিক্রিয়া আবিষ্কার করেন। উৎপাদের নামকরণ করা হয়েছিলো একটি অ্যালডল এর দ্বিগুণ চরিত্র নির্দেশ করে।[৫] এটি কোলবের সাথে দ্বিতীয় সংঘর্ষের দিকে নিয়ে যায়।

তিনি প্রস্তুত করা কিছু নতুন পদার্থের এই তালিকা ছাড়াও, অস্বাভাবিক বাষ্পের ঘনত্বের উপর তার কাজের উল্লেখ করা যেতে পারে। অলিফিনগুলোতে কাজ করার সময় তিনি লক্ষ্য করেছিলেন যে তাপমাত্রা বৃদ্ধির সাথে সাথে অ্যামিলিন হাইড্রোক্লোরাইড, অ্যামিলিন হাইড্রোব্রোমাইড এবং সি-এর বাষ্পের ঘনত্বে একটি পরিবর্তন ঘটে এবং প্রায় স্বাভাবিক ঘনত্বের গ্যাস থেকে অর্ধ-স্বাভাবিকের একটিতে ধীরে ধীরে উত্তরণ ঘটে। ঘনত্ব তিনি এই দৃষ্টিভঙ্গির পক্ষে একটি শক্ত যুক্তি দেখেছেন যে অস্বাভাবিক বাষ্পের ঘনত্ব যেমন সাল-অ্যামোনিয়াক বা ফসফরাস পেন্টাক্লোরাইড দ্বারা প্রদর্শিত হয়। বিচ্ছেদ দ্বারা ব্যাখ্যা করা হয়. ১৮৬৫ সাল থেকে তিনি এই প্রশ্নটি বেশ কয়েকটি গবেষণাপত্রে তুলে ধরেন এবং বিশেষ করে ক্লোরাল হাইড্রেটের বাষ্পের বিচ্ছিন্নতা বজায় রাখেন, ইতিয়েন হেনরি সেন্ট-ক্লেয়ার ডেভিল এবং মার্সেলিন বার্থেলটের বিপরীতে।[৬]

একুশ বছর ধরে (১৮৫২-১৮৭২) Wurtz ফ্রান্সের বাইরে করা রাসায়নিক কাজের অ্যানালেস ডি চিমি এট ডি ফিজিক অ্যাবস্ট্রাক্টে প্রকাশিত। রসায়নবিদ, ১৮৬৯ সালে শুরু হয়েছিল এবং ১৮৭৮ সালে শেষ হয়েছিল; ১৮৮০-১৮৮৬ সালে দুটি সম্পূরক খণ্ড জারি করা হয়েছিল, এবং ১৮৯২ সালে একটি দ্বিতীয় সম্পূরক প্রকাশ শুরু হয়েছিল। তাঁর বইগুলির মধ্যে রয়েছে চিমি মেডিকেল (১৮৬৪), Leçons élémentaires de chimie moderne (১৮৭৮) , Théorie des atomes dans la conception générale du monde (১৮৭৪), La Théorie atomique (১৮৭৮), Progrés de l'industrie des matières Colorantes artificielles (১৮৭৬) এবং Traité de chimie biologique (১৮৫০-Histires)। তার নিজস্ব Dictionnaire এর পরিচায়ক বক্তৃতা (১৮৬৯ সালেও আলাদাভাবে প্রকাশিত), La chimie est une science française এই বাক্যাংশ দিয়ে শুরু হয়।[৬] যদিও এটি জার্মানিতে প্রতিবাদের ঝড় তুলেছে, বাক্যটি যতটা দেখা যাচ্ছে তার চেয়ে কম জাতীয়তাবাদী; তিনি বিজ্ঞানের একচেটিয়া ফরাসি জাতীয় মালিকানা জাহির করার পরিবর্তে মহান অ্যান্টনি লরেন্ট ল্যাভয়সিয়ের মাধ্যমে আধুনিক রসায়নের জন্মের কথা উল্লেখ করতে চেয়েছিলেন।

উৎস[সম্পাদনা]

  •  এই নিবন্ধটি একটি প্রকাশন থেকে অন্তর্ভুক্ত পাঠ্য যা বর্তমানে পাবলিক ডোমেইনেচিসাম, হিউ, সম্পাদক (১৯১১)। "Wurtz, Charles Adolphe"। ব্রিটিশ বিশ্বকোষ28 (১১তম সংস্করণ)। কেমব্রিজ ইউনিভার্সিটি প্রেস। পৃষ্ঠা 859–860।  This work in turn cites:
    • Charles Friedel's memoir in the Bulletin de la Société Chimique (1885) Wurtz's life and work, with a list of his publications.
    • August Wilhelm von Hofmann in the Ber. deut. chem. Gesellsch. (1887) Reprinted in vol. iii. of his Zur Erinnerung an vorangegangene Freunde (1888)

কর্ম[সম্পাদনা]

Dictionnaire de chimie pure et appliqueée, 1869

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Rocke, Alan (২০০১)। Nationalizing Science: Adolphe Wurtz and the Battle for French Chemistry। Cambridge, MA: The MIT Press। পৃষ্ঠা 103–104। 
  2. Chisholm 1911, পৃ. 859।
  3. Williamson, A. W. (১৮৮৫)। "Obituary of Charles Adolphe Wurtz"। Proceedings of the Royal Society38: xxiii – xxxiv। 
  4. Chisholm 1911, পৃ. 859–860।
  5. Wurtz, C. A. (১৮৭২)। "Sur un aldéhyde-alcool"Compt. Rend.74: 1361। 
  6. Chisholm 1911, পৃ. 860।