ঘাদামিস

স্থানাঙ্ক: ৩০°৮′ উত্তর ৯°৩০′ পূর্ব / ৩০.১৩৩° উত্তর ৯.৫০০° পূর্ব / 30.133; 9.500
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ঘাদামিস
غدامس
ʕademis (Berber)
Town
Ghadames Mosque at night
Ghadames Mosque at night
ঘাদামিস লিবিয়া-এ অবস্থিত
ঘাদামিস
ঘাদামিস
Location in Libya
স্থানাঙ্ক: ৩০°৮′ উত্তর ৯°৩০′ পূর্ব / ৩০.১৩৩° উত্তর ৯.৫০০° পূর্ব / 30.133; 9.500
Country Libya
RegionTripolitania
পৌরসভাঘাদামিস
উচ্চতা[১]৩৩০ মিটার (১,০৮০ ফুট)
জনসংখ্যা (2011)[২]
 • মোটapprox. ১০,০০০
সময় অঞ্চলEET (ইউটিসি+2)
ঘাদামেসের প্রাচীন নগরী
ইউনেস্কো বিশ্ব ঐতিহ্যবাহী স্থান
Old Town of Ghadames
মানদণ্ডসাংস্কৃতিক: v
সূত্র362
তালিকাভুক্তকরণ১৯৮৬ (১০ম সভা)

ঘাদামিস বা ঘাদামেস // (Berber: ʕademis; আরবি: غدامس ɣadāmis, লিবিয়ার স্বদেশীয়: ɣdāməs, ল্যাটিন: Cidamus, Cydamus) হচ্ছে একটি বার্বার মরুদ্যান শহর যা উত্তর-পশ্চিম লিবিয়ার ত্রিপলিতানিয়া অঞ্চলের নালুত জেলায় অবস্থিত। ঘাদামিসের ভাষার নাম ঘাদামেস যা একটি বার্বার ভাষা।

মরুভূমি তে অবস্থিত ঘাদামিস 'মরুর মুক্তা' নামে পরিচিত ছিলো। এটা প্রাচীনতম প্রাক সাহারা শহরগুলোর মধ্যে একটি এবং ঐতিহ্যময়ী বসতির একটি চমৎকার উদাহরণ। এর ঘরের স্থাপত্যশৈলী একটি নির্দিষ্ট রীতিতে গড়ে উঠেছে। নীচতলা মালপত্র, খাদ্যদ্রব্য সংরক্ষণে ব্যবহৃত হতো। উপরের তলায় পরিবারের লোকজন বাস করার কাজে ব্যবহৃত হতো। ঝুলানো সিঁড়ি ব্যবহার করা হতো যাতায়াতের জন্য। উপরের উন্মুক্ত খোলা ছাদ মহিলাদের জন্য সংরক্ষিত থাকতো। [৩]

ভূগোল[সম্পাদনা]

ঘাদামিস ত্রিপোলির প্রায় ৪৬২ কিমি (২৮৭ মা) দক্ষিণ পশ্চিমে আলজেরিয়াতিউনিসিয়ার সীমান্তের কাছে অবস্থিত। ঘাদামিসের চারপাশে ইল্লিজি প্রদেশ, আলজেরিয়া এবং তাতাউইন গভর্নেট, তিউনিসিয়া অবস্থিত।

মরুদ্যানে ১০০০০ এর মত লোক বাস করে যার অধিকাংশই বার্বার গোত্রের। নগরীর প্রাচীন অংশ যা দেয়াল দিয়ে ঘেরা, ইউনেস্কো বিশ্ব ঐতিহ্যবাহী স্থান হিসেবে ঘোষণা করে। শহরের এই অংশে বাস করা সাতটি গোত্রের প্রত্যেকের নিজেদের আলাদা জেলা রয়েছে এবং প্রত্যেক জেলাতেই উৎসবের জন্য নির্দিষ্ট জায়গা রয়েছে।

চিত্রশালা[সম্পাদনা]

ছাদ থেকে ঘাদামিস প্রাচীন নগরীর দৃশ্য

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Wolfram Alpha
  2. Der Spiegel ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৬ অক্টোবর ২০১৪ তারিখে, 2011 Aug 23
  3. Centre, UNESCO World Heritage। "Old Town of Ghadamès - UNESCO World Heritage Centre"whc.unesco.org (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০১৬-০৭-২০