গ্র্যান্ড থেফট অটো ৬

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

গ্র্যান্ড থেফট অটো ৬ হল রকস্টার গেমসের বিকাশে একটি আসন্ন অ্যাকশন-অ্যাডভেঞ্চার গেমগ্র্যান্ড থেফট অটো ভি (2013) এর পরে এটি অষ্টম প্রধান গ্র্যান্ড থেফট অটো গেম এবং সামগ্রিকভাবে ষোড়শ এন্ট্রি হওয়ার কারণে। লিওনিডা ( ফ্লোরিডার উপর ভিত্তি করে) এবং এর মিয়ামি -অনুপ্রাণিত ভাইস সিটির কাল্পনিক উন্মুক্ত বিশ্ব রাজ্যের মধ্যে সেট করা, গল্পটি অপরাধী জুটি লুসিয়া এবং তার পুরুষ সঙ্গীকে অনুসরণ করবে বলে আশা করা হচ্ছে।

গ্র্যান্ড থেফট অটো ৬
লুসিয়া এবং তার সঙ্গীকে চিত্রিত করা শিল্পকর্ম
প্রকাশকরকস্টার গেমস
ক্রমগ্র্যান্ড থেফট অটো
ইঞ্জিনরকস্টার অ্যাডভান্সড গেম ইঞ্জিন
ভিত্তিমঞ্চপ্লেস্টেশন৫ এবং এক্সবক্স সিরিজ এক্স এবং সিরিজ এস
মুক্তি২০২৫
ধরনকর্ম দু: সাহসিক কাজ

বছরের পর বছর ধরে জল্পনা-কল্পনা ও প্রত্যাশার পর, রকস্টার 2022 সালের ফেব্রুয়ারিতে নিশ্চিত করেছে যে গেমটি বিকাশের মধ্যে রয়েছে। সেই সেপ্টেম্বরে, অসমাপ্ত সংস্করণের ফুটেজগুলি অনলাইনে ফাঁস হয়েছিল যা সাংবাদিকরা ভিডিও গেম শিল্পের ইতিহাসে সবচেয়ে বড় ফাঁসের একটি হিসাবে বর্ণনা করেছিলেন। গেমটি আনুষ্ঠানিকভাবে 2023 সালের ডিসেম্বরে প্রকাশিত হয়েছিল এবং প্লেস্টেশন 5 এবং Xbox সিরিজ X/S- এর জন্য 2025 সালে মুক্তি পাওয়ার কথা রয়েছে।

সেটিং এবং অক্ষর[সম্পাদনা]

গ্র্যান্ড থেফট অটো ৬ হল একটি অ্যাকশন-অ্যাডভেঞ্চার গেম যা ফ্লোরিডা ভিত্তিক কাল্পনিক ওপেন ওয়ার্ল্ড স্টেট লিওনিডায় সেট করা হয়েছে -যার মধ্যে রয়েছে মিয়ামির একটি কাল্পনিক সংস্করণ ভাইস সিটি। ভাইস সিটি এর আগে গ্র্যান্ড থেফট অটো (1997) এবং গ্র্যান্ড থেফট অটো: ভাইস সিটি (2002) এবং গ্র্যান্ড থেফট অটো: ভাইস সিটি স্টোরিজ (2006) এর মূল সেটিং হিসাবে প্রদর্শিত হয়েছিল। গেম ওয়ার্ল্ড সমসাময়িক আমেরিকান সংস্কৃতির প্যারোডি করে, সোশ্যাল মিডিয়া এবং প্রভাবশালী সংস্কৃতির ব্যঙ্গাত্মক চিত্র এবং ফ্লোরিডা ম্যান এর মতো ইন্টারনেট মেমের উল্লেখ সহ। গল্পটি একটি অপরাধী যুগলকে অনুসরণ করে: লুসিয়া, 2000 সালের পর সিরিজের প্রথম মহিলা নায়ক, [ক] এবং তার পুরুষ সঙ্গী; [খ] প্রথম ট্রেলারে লুসিয়াকে একজন কারাগারের বন্দী হিসেবে দেখানো হয়েছে, এবং পরে তার সঙ্গীর সাথে হেফাজত এড়িয়ে যাচ্ছে।

উন্নয়ন [সম্পাদনা]

2013 সালের গ্র্যান্ড থেফট অটো ভি'- ' প্রকাশের পর, রকস্টার নর্থ -এর তৎকালীন প্রেসিডেন্ট লেসলি বেনজিস বলেছিলেন যে সিরিজের পরবর্তী এন্ট্রির জন্য কোম্পানির কাছে "কিছু ধারণা" ছিল। 2018 সালে, The Know রিপোর্ট করেছে যে গেমটির কোড-নাম প্রজেক্ট আমেরিকা, প্রাথমিকভাবে ভাইস সিটিতে এবং আংশিকভাবে দক্ষিণ আমেরিকায় একজন মহিলা নায়কের সাথে সেট করা হবে। 2020 সালে, সাংবাদিক জেসন শ্রেয়ার রিপোর্ট করেছিলেন যে গেমটি "উন্নয়নের প্রথম দিকে" ছিল "একটি মাঝারি আকারের রিলিজ" হিসাবে যা সময়ের সাথে সাথে প্রসারিত হবে, এর পূর্বসূরিদের বিকাশকারী সংকট এড়াতে।

2021 সালে, টম হেন্ডারসন দাবি করেছিলেন যে গেমের মানচিত্রটি Fortnite ব্যাটল রয়্যালের অনুরূপ বিবর্তিত হতে পারে। 2022 সালে, Schreier 2014 সালে গেমটি বিকাশে প্রবেশ করেছে বলে জানিয়েছে এবং এতে একজন লাতিনা মহিলা সহ দুইজন বনি এবং ক্লাইড -অনুপ্রাণিত নায়ক থাকবেন এবং দাবি করেছেন যে ডেভেলপাররা প্রান্তিক গোষ্ঠীগুলি নিয়ে ঠাট্টা করার সিরিজের প্রবণতাকে সতর্কতার সাথে নষ্ট করছে।  

ঘোষণার আগের বছরগুলিতে গেমটি অত্যন্ত প্রত্যাশিত হয়ে উঠেছিল, এবং সাংবাদিকরা উল্লেখ করেছেন যে কিছু ভক্ত রকস্টার গেমসের ক্রমাগত নীরবতায় হতাশ হয়ে পড়েছিল, বিশেষ করে যখন তারা গ্র্যান্ড থেফট অটো ভি- এর পুনরায় প্রকাশের ঘোষণা দেয় 2020। গেমটি উল্লেখ করা একজন ব্যক্তি বেশ কয়েকটি লাইভ স্টেজ এবং টেলিভিশন শোতে বাধা দেওয়ার জন্য মিডিয়ার মনোযোগ পেয়েছে। 4 ফেব্রুয়ারি 2022-এ, রকস্টার নিশ্চিত করেছে যে উন্নয়ন "ভালভাবে চলছে"।

জুলাই মাসে, রকস্টার ঘোষণা করেছিল যে রেড ডেড অনলাইন আর বেশি বড় আপডেট পাবে না কারণ আসন্ন গেমে ফোকাস করার জন্য ডেভেলপমেন্ট রিসোর্স প্রত্যাহার করা হয়েছিল; শিল্প সূত্র জানায় , গ্র্যান্ড থেফট অটো: দ্য ট্রিলজি - দ্য ডেফিনিটিভ এডিশন (2021) দ্বারা প্রাপ্ত প্রতিক্রিয়ার কারণে গ্র্যান্ড থেফট অটো IV (2008) এবং রেড ডেড রিডেম্পশন (2010) এর পরিকল্পিত রিমাস্টারগুলি থামানোর পর রকস্টার সংস্থানগুলি পুনরায় বরাদ্দ করেছে।

2023 সালের নভেম্বরে, রকস্টারের সভাপতি স্যাম হাউসার ঘোষণা করেছিলেন যে কোম্পানির 25 তম বার্ষিকী উদযাপন করতে ডিসেম্বরের শুরুতে প্রথম ট্রেলারটি প্রকাশিত হবে। পাঁচ ঘণ্টার মধ্যে, X- এর ঘোষণাটি প্ল্যাটফর্মের সর্বাধিক পছন্দের গেমিং-সম্পর্কিত পোস্টে পরিণত হওয়ার জন্য গেম সম্পর্কে আগের দুটি পোস্টকে ছাড়িয়ে যায়, পরে রকস্টারের পোস্টটি ট্রেলারের ৫ ডিসেম্বর প্রকাশের তারিখ ঘোষণা করে। 24 ঘন্টায় 1.8 মিলিয়ন লাইক। অন্যান্য বিকাশকারীরা তাদের ট্রেলার প্রচার করতে ঘোষণার বিন্যাস অনুকরণ করেছে।

4 ডিসেম্বর, ট্রেলারটির একটি নিম্ন-মানের সংস্করণ X-তে ফাঁস হয়; প্রতিক্রিয়া হিসাবে, রকস্টার ইউটিউবে অফিসিয়াল সংস্করণ প্রকাশ করে, প্লেস্টেশন 5 এবং Xbox সিরিজ X/S- এর 2025 সালের শিরোনাম, নায়ক, সেটিং এবং প্রকাশের উইন্ডো প্রকাশ করে। কোন উইন্ডোজ সংস্করণ ঘোষণা করা হয়নি. ট্রেলারটি 12 ঘন্টার মধ্যে একটি নন-মিউজিক ইউটিউব ভিডিওতে সর্বাধিক প্রথম দিনের ভিউয়ের রেকর্ড ভেঙ্গেছে, 46 মিলিয়ন সহ, 24 ঘন্টার মধ্যে 93 মিলিয়ন সহ তৃতীয় সর্বাধিক সামগ্রিক হয়েছে,

এবং গ্র্যান্ড থেফট অটো ভি'- ' 2011-এর আজীবন দর্শকসংখ্যাকে ছাড়িয়ে গেছে 101 মিলিয়ন সহ দুই দিনের মধ্যে ট্রেলার প্রকাশ করেছে৷ এর বৈশিষ্ট্যযুক্ত গান, টম পেটির " লাভ ইজ আ লং রোড ", স্পটিফাই স্ট্রীমগুলিতে প্রায় 37,000% বৃদ্ধি পেয়েছে, Shazam- এ প্রায় 250,000 অনুসন্ধান হয়েছে, এবং বিশ্বব্যাপী আইটিউনস চার্টে দ্বিতীয় স্থানে রয়েছে।

সেপ্টেম্বর 2022 ফাঁস[সম্পাদনা]

18 সেপ্টেম্বর 2022-এ, "টিপোটুবারহ্যাকার" [গ] নামে পরিচিত একজন ব্যবহারকারী GTAForums- এ 50 মিনিটের কাজের-অগ্রগতি গেমের ফুটেজ দেখিয়ে 90টি ভিডিও প্রকাশ করেছেন। শ্রেয়ার রকস্টারের সূত্রের সাথে নিশ্চিত করেছেন যে ফুটেজটি আসল ছিল, এবং দ্য গার্ডিয়ান রিপোর্ট করেছে যে এটি উন্নয়নের বিভিন্ন পর্যায়ে ছিল, প্রায় এক বছরের পুরনো কিছু ভিডিও সহ।

ফুটেজটি একটি আধুনিক সময়ের ভাইস সিটি সেটিং প্রকাশ করেছে, এতে অ্যানিমেশন এবং গেমপ্লে পরীক্ষা, স্তরের বিন্যাস এবং চরিত্রের কথোপকথন রয়েছে এবং খেলোয়াড় চরিত্র লুসিয়া এবং জেসন একটি স্ট্রিপ ক্লাবে প্রবেশ করে এবং একটি ডিনার লুট করছে৷ আগের সপ্তাহ থেকে উবার নিরাপত্তা লঙ্ঘনের পিছনে হ্যাকার দাবি করেছে। তারা বলেছে যে তারা রকস্টারের অভ্যন্তরীণ স্ল্যাক গ্রুপগুলি থেকে সরাসরি ফাইলগুলি ডাউনলোড করেছে, এবং গ্র্যান্ড থেফট অটোর সোর্স কোড, সম্পদ এবং অভ্যন্তরীণ বিল্ডগুলি দখল করার দাবি করেছে। V এবং VI, যা তারা প্রকাশ করার হুমকি দিয়েছে।

রকস্টারের মূল কোম্পানী টেক-টু ইন্টারেক্টিভ ইউটিউবে হোস্ট করা ফাঁসগুলি দেখানো বা আলোচনা করা ভিডিওগুলির টেকডাউন জমা দিয়ে সাড়া দিয়েছে, এবং অ্যাক্সেস অপসারণের জন্য GTAForums এবং Reddit মডারেটরদের সাথে যোগাযোগ করেছে। হ্যাকার লিখেছে যে তারা রকস্টার বা টেক-টু-এর সাথে "একটি চুক্তির জন্য আলোচনা করতে চাইছে"। সাংবাদিকরা ঘটনাটিকে ভিডিও গেমের ইতিহাসে সবচেয়ে বড় ফাঁস হিসেবে বর্ণনা করেছেন; শ্রেয়ার একে "রকস্টার গেমসের জন্য একটি দুঃস্বপ্ন" বলে অভিহিত করেছেন যা কর্মীদের দূরবর্তী কাজের নমনীয়তা সীমিত করতে পারে।

Jefferies বিশ্লেষক অ্যান্ড্রু Uerkwitz এটিকে একটি "পিআর বিপর্যয়" বলে অভিহিত করেছেন যা সম্ভাব্যভাবে গেমটিকে বিলম্বিত করতে পারে এবং কর্মীদের মনোবল হ্রাস করতে পারে, তবে অভ্যর্থনা বা বিক্রয়কে প্রভাবিত করার সম্ভাবনা কম। দ্য গার্ডিয়ান উল্লেখ করেছে যে ফাঁস হওয়া ফুটেজটি চূড়ান্ত পণ্যের প্রতিনিধি না হওয়া সত্ত্বেও এর গুণমানের কারণে "অজ্ঞাত ব্যবহারকারীদের দ্বারা" ব্যাপকভাবে সমালোচিত হচ্ছে।

কিছু ব্যবহারকারী ভুলভাবে দাবি করেছেন যে গ্রাফিক্স এবং শিল্প সম্পদগুলি গেম ডেভেলপমেন্টের প্রথম দিকে চূড়ান্ত করা হয়েছে। সংহতিতে, বেশ কয়েকজন ডেভেলপার তাদের গেমগুলির কাজের অগ্রগতির ফুটেজ শেয়ার করেছেন এবং ক্লিফ ব্লেজিনস্কি, নিল ড্রুকম্যান, রামি ইসমাইল এবং অ্যালানা পিয়ার্স সহ কয়েকজন রকস্টারের প্রতি সহানুভূতি প্রকাশ করেছেন।   

19 সেপ্টেম্বর, রকস্টার ফাঁসটিকে একটি "নেটওয়ার্ক অনুপ্রবেশ" বলে নিশ্চিত করে এবং দুঃখ প্রকাশ করে যে কীভাবে গেমটি প্রথম প্রদর্শিত হয়েছিল কিন্তু উন্নয়নে দীর্ঘমেয়াদী প্রভাবের প্রত্যাশা করেনি। ফাঁস হওয়ার পরের দিনগুলিতে তারা তাদের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলিতে মন্তব্য এবং উত্তরগুলি অক্ষম করেছে। টেক-টু যোগ করেছে যে "এই ঘটনাটি বিচ্ছিন্ন এবং ধারণ করার জন্য" পদক্ষেপ নেওয়া হয়েছে। টেক-টু-এর শেয়ারের দাম সেদিন প্রাক-মার্কেট ট্রেডিংয়ে ছয় শতাংশেরও বেশি কমে যায়,

তবে তাদের বিবৃতি অনুসরণ করে নিয়মিত ব্যবসার সময় পুনরুদ্ধার হয়। Uber তাদের নিরাপত্তা লঙ্ঘনের সম্ভাব্য লিঙ্ক স্বীকার করেছে এবং উল্লেখ করেছে যে তারা ফেডারেল ব্যুরো অফ ইনভেস্টিগেশন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের সাথে কাজ করছে। তারা বিশ্বাস করেছিল যে হ্যাকার Lapsus$ গ্রুপের সাথে যুক্ত ছিল, যা পূর্ববর্তী বছরে মাইক্রোসফ্ট, এনভিডিয়া এবং স্যামসাং- এর মতো কোম্পানিগুলি লঙ্ঘন করেছে বলে মনে করা হয়েছিল৷ Zelnick বলেছেন যে কোন বস্তুগত সম্পদ নেওয়া হয়েছে বলে মনে হচ্ছে না এবং এই ঘটনার কারণে কোম্পানিগুলো সাইবার নিরাপত্তা নিয়ে আরও সতর্ক হয়ে উঠেছে। তিনি পরে পুনর্ব্যক্ত করেন যে ফাঁসটি কর্মীদের আবেগগতভাবে প্রভাবিত করেছিল কিন্তু ব্যবসা প্রভাবিত হয়নি।

ন্যাশনাল সাইবার ক্রাইম ইউনিট এবং আমেরিকান ফেডারেল আইন প্রয়োগকারী সংস্থার দ্বারা সমর্থিত তদন্তের অংশ হিসাবে 22 সেপ্টেম্বর অক্সফোর্ডশায়ারের একটি 17 বছর বয়সী বালক — যাকে "চাপাটুবারহ্যাকার" বলে দাবি করা হয়েছিল — তাকে গ্রেপ্তার করা হয়েছিল। সন্দেহভাজন ব্যক্তি Lapsus$-এর একজন গুরুত্বপূর্ণ সদস্য, যাকে আগে আরও কয়েকটি কোম্পানি হ্যাক করার সন্দেহে গ্রেপ্তার করা হয়েছিল। হাইবারি কর্নার ইয়ুথ কোর্টের সামনে হাজির হয়ে, তিনি জামিনের শর্ত লঙ্ঘনের দুটি কাউন্টে দোষী সাব্যস্ত করেছেন এবং কম্পিউটার অপব্যবহারের দুটি কাউন্টে দোষী নন৷

মামলাটি উচ্চ আদালতে পাঠানো হয় এবং ছেলেটিকে একটি যুব আটক কেন্দ্রে রিমান্ডে পাঠানো হয়। 2023 সালের মাঝামাঝি সময়ে, তিনি সাউথওয়ার্ক ক্রাউন কোর্টে কম্পিউটার অপব্যবহারের ছয়টি, তিনটি ব্ল্যাকমেল এবং দুটি জালিয়াতির সহ বারোটি অপরাধের জন্য বিচারের মুখোমুখি হন। প্রসিকিউটররা অভিযোগ করেছেন যে তিনি স্ল্যাকের সমস্ত রকস্টার কর্মীদের কাছে একটি বার্তায় সোর্স কোডটি প্রকাশ করার হুমকি দিয়েছিলেন এবং বিটি গ্রুপ, এনভিডিয়া, রেভলুট এবং উবারের মতো অন্যান্য সংস্থাগুলিকে লক্ষ্য করেছিলেন। তাকে বিচারের জন্য অযোগ্য বলে গণ্য করা হয়েছিল; তার অপরাধের মূল্যায়ন করার পরিবর্তে, একটি জুরি নির্ধারণ করেছিল যে সে এই কাজ করেছে, এবং তাকে একজন বিচারক দ্বারা দণ্ডিত করা হবে।  

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Several sources described Lucia as the series' first female protagonist;[১][২][৩] Grand Theft Auto (1997), the Game Boy Color version of Grand Theft Auto 2 (2000), and Grand Theft Auto Online (2013) featured optional female playable characters.[৪][৫]
  2. Rockstar has not confirmed the name of Lucia's partner;[১] the September 2022 leak suggests his name is Jason.[৬][৭]
  3. Based on posting behaviour and IP address data, GTAForums staff believed "teapotuberhacker" was an account run collaboratively by two people: "Teapot", the original leaker; and "Lily", who offered to sell Grand Theft Auto V'source code in exchange for Ethereum but was not believed to be in possession of any hacked materials.[৮][৯]
  1. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; Variety Trailer নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  2. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; SMH Trailer নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  3. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; BBC Trailer নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  4. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; Kotaku Female নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  5. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; Guardian Trailer নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  6. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; Kotaku Leak নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  7. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; Polygon Trailer নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  8. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; Eurogamer Leak নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  9. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; Kotaku Social নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি