গ্ঝান-ফান-ছোস-ক্যি-স্নাং-বা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
গ্ঝান-ফান-ছোস-ক্যি-স্নাং-বা

গ্ঝান-ফান-ছোস-ক্যি-স্নাং-বা (ওয়াইলি: gzhan phan chos kyi snang ba) (১৮৭১-১৯২৭) তিব্বতের র্ন্যিং-মা ধর্মসম্প্রদায়ের র্দ্জোং-গ্সার বৌদ্ধবিহারে খাম-ব্যেদ মহাবিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও প্রথম প্রধান ছিলেন। এছাড়া তিনি তিব্বতের র্দ্জোগ্স-ছেন বৌদ্ধবিহারের শ্রী সিংহ মহাবিদ্যালয়ের উনিশতম প্রধান ছিলেন।

সংক্ষিপ্ত জীবনী[সম্পাদনা]

গ্ঝান-ফান-ছোস-ক্যি-স্নাং-বা ১৮৭১ খ্রিষ্টাব্দে তিব্বতের একটি যাযাবর পরিবারে জন্মগ্রহণ করেন। যৌবনে তিনি বাড়ী ছেড়ে ও-র্গ্যান-ব্স্তান-'দ্জিন-নোর-বু (ওয়াইলি: o rgyan bstan 'dzin nor bu) নামক এক বৌদ্ধ লামার নিকট তেরো বছর ধরে বোধিসত্ত্বচর্যাবতার, মূলমধ্যমককারিকা, প্রজ্ঞাপারমিতা, অভিধর্মকোশ, মহাযান সূত্রালঙ্কারকারিকা, গুহ্যগর্ভতন্ত্র, সংস্কৃত ব্যাকরণ, জ্যোতিষশাস্ত্র প্রভৃতি বিভিন্ন বিষয় সম্বন্ধে শিক্ষালাভ শুরু করেন। র্দ্জোং-গ্সার-ম্খ্যেন-ব্র্ত্সে-ছোস-ক্যি-ব্লো-গ্রোস (ওয়াইলি: rdzong gsar mkhyen brtse chos kyi blo gros) নামক বৌদ্ধ লামা তাঁকে র্গ্যাল-স্রাস-গ্ঝান-ফান-ম্থা'-য়াস-'ওদ-জের (ওয়াইলি: rgyal sras gzhan phan mtha' yas 'od zer) নামক র্দ্জোগ্স-ছেন বৌদ্ধবিহারের শ্রী সিংহ মহাবিদ্যালয়ের প্রতিষ্ঠাতার পুনর্জন্ম রূপে চিহ্নিত করেন। এছাড়া তিনি 'জাম-ম্গোন-ব্লো-গ্তের-দ্বাং-পো (ওয়াইলি: 'jam mgon blo gter dbang po) নামক সা-স্ক্যা ধর্মসম্প্রদায়ের এক বৌদ্ধ ভিক্ষুর নিকট মার্গফল সম্বন্ধে শিক্ষালাভ করেন। ও-র্গ্যান-ব্স্তান-'দ্জিন-নোর-বুর মৃত্যর পরে তিনি গেমাং বৌদ্ধ আশ্রমের দায়িত্ব গ্রহণ করেন। থুব-ব্স্তান-ছোস-ক্যি-র্দো-র্জে (ওয়াইলি: thub bstan chos kyi rdo rje) নামক পঞ্চম র্দ্জোগ্স-ছেন-গ্রুব-দ্বাং উপাধিধারী অবতারী লামার আমন্ত্রণে তিনি শ্রী সিংহ মহাবিদ্যালয়ের উনিশতম প্রধানের দায়িতে গ্রহণ করেন। এই মহাবিদ্যালয় থেকে অবসরের পর র্দ্জোং-গ্সার-ম্খ্যেন-ব্র্ত্সে-ছোস-ক্যি-ব্লো-গ্রোসের আমন্ত্রণে তিনি ১৯১৮ খ্রিষ্টাব্দে র্দ্জোং-গ্সার বৌদ্ধবিহারে খাম-ব্যেদ (ওয়াইলি: kham byed) মহাবিদ্যালয় স্থাপন করে দুই বছর ধরে এই মহাবিদ্যালয়ের প্রথম প্রধানের দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি তিব্বত, ভূটান, সিক্কিমের বহু বৌদ্ধবিহার ও মহাবিদ্যালয়ে শিক্ষাপ্রদান করেন। তিনি বোধিসত্ত্বচর্যাবতার, মূলমধ্যমককারিকা, অভিধর্মকোশ, মধ্যমকাবতার, চতুঃশতক প্রভৃতি বিখ্যাত ভারতীয় বৌদ্ধ গ্রন্থের ওপর টীকাভাষ্য এবং তাঁর শিক্ষক ও-র্গ্যান-ব্স্তান-'দ্জিন-নোর-বুর জীবনী রচনা করেন। তাঁর অসাধারণ পাণ্ডিত্যের জন্য তিনি তিব্বতে সাংস-র্গ্যাস-গ্ঝান-ফান (ওয়াইলি: sangs rgyas gzhan phan) বা বুদ্ধ ঝেনপেন নামে পরিচিত ছিলেন।

আরো পড়ুন[সম্পাদনা]

  • Nyoshul Khenpo. 2005. A Marvelous Garland of Rare Gems. Richard Barron, trans. Junction City, California: Padma Publication, pp. 492–499.
পূর্বসূরী
---
গ্ঝান-ফান-ছোস-ক্যি-স্নাং-বা
খাম-ব্যেদ মহাবিদ্যালয়ের প্রথম প্রধান
উত্তরসূরী
দ্বোন-স্তোদ-ম্খ্যেন-রাব