গেম অব থ্রোনস (১ম মৌসুম)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
গেম অব থ্রোনস
মৌসুম ১
শ্রেষ্ঠাংশেদেখুন "গেম অব থ্রোনস-এর কুশীলবদের তালিকা
মূল উৎপত্তির দেশমার্কিন যুক্তরাষ্ট্র
পর্ব সংখ্যা১০
মুক্তি
মূল চ্যানেলএইচবিও
মূল মুক্তির তারিখ১৭ এপ্রিল ২০১১; ১২ বছর আগে (2011-04-17) –
১৯ জুন ২০১১ (2011-06-19)

গেম অফ থ্রোন্স একটি ফ্যান্টাসি টিভি সিরিজ যেখানে একটি কাল্পনিক জগতে কাহিনীর সুত্রপাত হয়েছে। কাল্পনিক এই পৃথিবীতে দুইটিমাত্র মহাদেশ। ওয়েস্টরস ও এসোস। ওয়েস্টরস ও এসোস মহাদেশের মাঝে সীমানা গড়ে দিয়েছে ন্যারো সী।ওয়েস্টরসের রাজধানী কিংসল্যান্ডিং।কিংসল্যান্ডিং থেকেই সমগ্র ওয়েস্টরস শাসন করা হয়। ওয়েস্টরসের বিভিন্ন অঞ্চলে রাজার প্রতিনিধি হিসেবে বিভিন্ন লর্ড নিয়োগ করা আছে, যারা রাজার হয়ে অঞ্চলে অঞ্চলে শাসন করে। ওয়েস্টরসের অন্যতম গুরুত্বপূর্ণ একটি রাজ্য হচ্ছে উইন্টারফেল। উইন্টারফেল হচ্ছে কিংসল্যান্ডিং এর সবচেয়ে উত্তরের জনপদ। এখানেই রয়েছে "দ্যা ওয়াল", যার উৎপত্তি সম্পর্কে কেউ না জানলেও এই দেয়াল ওয়েস্টরসের মানবজাতীকে বর্বর ওয়াইল্ডলিং ও হোয়াইট ওয়াকারদের থেকে রক্ষা করে। হোয়াইট ওয়াকার হচ্ছে মৃতদের বাহিনী, বর্তমানে ওয়েস্টরসে হোয়াইট ওয়াকার রমরমা রোমাঞ্চকর গল্প ছাড়া আর কিছুই না। এবার কাহিনীতে আসা যাক....

ওয়েস্টরসের রাজা রবার্ট বারাথিওনের "হ্যান্ড অফ দ্যা কিং" জন এরিন মারা যাওয়া উইন্টারফেলেরজেই তার বিশ্বস্তবন্ধু, উইন্টারফেলের লর্ড নেড স্টার্কের কাছে "হ্যান্ড অফ দ্যা কিং" এর প্রস্তাব নিয়ে আসে।এসময় তার সফরসঙ্গী হিসেবে ছিলো রানী সার্সেই,রাজপুত্র জফ্রী ও টমেন,রাজকন্যা মার্সেইলা এবং রানীর ভাই টিরিয়ন ল্যানিস্টার ও জেইমি ল্যানিস্টার।

উইন্টারফেলের মধ্যমনি আরিয়া ও ব্রান।এরা দুজনেই নেড স্টার্কের সন্তান। আরিয়া ও ব্রান ছাড়াও নেড স্টার্ক ও লেডি ক্যাটেলিন স্টার্কের আরও দুজন পুত্র সন্তান আছে।তারা হলো রব ও রিকন।গ্রেজয় বংশের থিওন গ্রেজয় বাল্যকাল থেকেই উইন্টারফেলের সকলের সাথে বড় হয়েছে। সেও যেন স্টার্ক পরিবারেরই সদস্য।নেড স্টার্কের সন্তান হয়েও সম্পূর্ণ অবহেলায় ও অবজ্ঞায় বড় হচ্ছে মাতৃপরিচয়হীন জন। পিতা নেড স্টার্কের জারজ সন্তান হওয়ার কারণে নামের শেষে আর স্টার্ক পদবী পায় নি, যুক্ত হয়েছে "স্নো"।জন স্নো

উইন্টারফেলে অবস্থানরত সময়ে নেড স্টার্কের ১০ বছর বয়সী ছেলে ব্রান স্টার্ক উইন্টারফেলের উঁচু একটা মিনারে ল্যানিস্টার বংশের আপন ভাইবোন জেইমি এবং সার্সেই সঙ্গমরত অবস্থায় দেখে ফেলে।এসময় স্যার জেইমি ল্যানিস্টার নিজের ও তার বোনের গোপনীয়তা রক্ষার জন্য বাচ্চা ব্রান-কে ধাক্কা দেয এ।এ যাত্রায় ব্রান স্টার্ক বেচে যায় কিন্তু হারিয়ে ফেলে নিজের চলন ক্ষমতা।হোডোর-ই তার একমাত্র ভরসা,হোডরের পিঠে চড়েই ব্রান চলাচল করে।

এদিকে জন এরিনের মৃত্যুর পর রাজা রবার্টের আর কোনো বিশ্বস্ত ব্যক্তি না থাকায় নেড স্টার্ক হ্যান্ড অফ দ্যা কিং হওয়ার প্রস্তাব গ্রহণ করে।এসময় নেড স্টার্ক রাজধানী কিংসল্যান্ডিং এর উদ্দ্যেশ্যে যাত্রাকালে তার সফরসঙ্গী হিসেবে দুই মেয়ে সান্সা ও আরিয়াকে গ্রহণ করে।অন্যদিকে জন স্নো নিজেকে উইন্টারফেলের যোগ্য না মনে করে যোগ দেয় নাইট ওয়াচে।নাইট ওয়াচ ওয়েস্টরসের পুরাতন একটি সংগঠন যারা ওয়াইল্ডলিংদের হাত থেকে ওয়েস্টরসকে পৃথককারী " দ্যাজনয়াল" এর নিরা পত্তায় নিয়োজিত।জন স্নোকে বিদায় দেওয়ার সময় নেড জানায় যে কিংসল্যান্ডিং থেকে ফেরার পর তিনি জন স্নোর মায়ের ব্যাপারে জন-কে বলবেন। উল্লেখ্য রাজা রবার্ট সান্সার সাথে তার বড়পুত্র জফ্রীর বিয়ে দেওয়ার সিদ্ধান্ত মনস্থির করেন।

কিংসল্যান্ডিং এ গিয়েই নেড স্টার্ক সার্সেই ও জেইমি ল্যানিস্টারের গোপনীয়তা জানতে পারে।এক পর্যায়ে সে নিশ্চিত হয়ে যায় যে জফ্রি, টমেন, মার্সেলার কেউ-ই রাজা রবার্ট ব্যারাথিওনের সন্তান না,বরং একই গর্ভজাত দুই ভাই-বোনের অবৈধ সম্পর্কের ফল।কিন্তু শিকারে গিয়ে মদ্যপ রাজা রবার্ট মারা গেলে সিংহাসনে বসে তার কথিত পুত্র জফ্রী।যদিও সিংহাসনের যোগ্য উত্তরসূরী ছিলো রাজার ভাই স্ট্যানীশ ব্যারাথিওন।এসময় হ্যান্ড অফ দ্যা কিং নেড স্টার্ক জফ্রীর সিংহাসনের বিরোধীতা করায় নেড স্টার্ককে গ্রেপ্তার করা হয়,কিছুদিন পর তারই মেয়ে সান্সার সামনে তাকে শিরশ্ছেদ করা হয়।এসময় ছোট্ট মেয়ে আরিয়া নিজের পরিচয় গোপন করে কিংসল্যান্ডিং থেকে পালিয়ে আসে।

রবার্ট রিবেলিউনের সময় বর্তমান রাজা রবার্ট, নেড স্টার্ক ও জন এরিন একসাথে তৎকালীন রাজা এরিস(||)/ম্যাড কিং এর বিরুদ্ধে বিদ্রোহ শুরু করেছিলো।এসময় রবার্টের সাথে যুদ্ধে মারা যায় কিং এরিসের সন্তান প্রিন্স রেগার টারগেরিয়ান।যুদ্ধে পতন ঘটে দীর্ঘ টারগেরিয়ান শাসন আমলের।এসময় রাজা এরিসের পুত্র ভিসেরিস ও কন্যা ডেনেরিস এসোস মহাদেশে আশ্রয় গ্রহণ করে।উল্লেখ্য,টারগেরিয়ানরা রক্তের বিশুদ্ধতা বজায় রাখার জন্য নিজেদের মধ্যে প্রজনন করতো।কিন্তু, এসোস মহাদেশে, রাজা এরিস-এর পুত্র ভিসেরিস টারগারিয়ান,তার বোন ডেনেরিসকে বর্বর ডোথ্রাকি অশ্বারোহী যাযাবর জনগোষ্ঠীর প্রধাব যোদ্ধা খাল ড্রোগোর সাথে বিয়ে দেন। বিনিময়ে ভিসেরিস ওয়েস্টরসের সিংহাসন পূনর্দখল করতে ডোথ্রাকিদের সাহায্য চেয়েছিলেন।

জাঁকজমকপূর্ণ বিবাহ অনুষ্ঠানে ডেনেরিস বিভিন্ন উপঠৌকন লাভ করে,তবে সবগুলোর মধ্যে তার নজর কাড়ে ড্রাগনের ডিম।অদ্ভুত শোনালেও এদের থেকেই পরবর্তীতে জন্ম লাভ করে তিনটি ড্রাগনের। ডেনেরিস হয়ে ওঠে "মাদার অফ ড্রাগন"।

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:গেম অব থ্রোনসের পর্বসমূহ