গুরমিত রাম রহিম সিং

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
গুরমিত রাম রহিম সিং ইনসান
Saint Gurmeet Ram Rahim Singh Ji Insan (cropped).jpg
 
জন্ম (1967-08-15) ১৫ আগস্ট ১৯৬৭ (বয়স ৫২)
বাসস্থানসির্সা, হরিয়ানা, ভারত
জাতীয়তাভারতীয়
অপরাধের অভিযোগধর্ষণ (২ জন সাধ্বী)
অপরাধের শাস্তি২০ বছর
ওয়েবসাইটsaintdrmsginsan.me

গুরমিত রাম রহিম সিং ইনসান (জন্ম: ১৫ আগস্ট ১৯৬৭) হলেন একজন ভারতীয় ধর্মগুরু, গায়ক, চলচ্চিত্র অভিনেতা, প্রযোজক ও পরিচালক।[১] তিনি ২৩ সেপ্টেম্বর ১৯৯০ থেকে সমাজসেবামূলক প্রতিষ্ঠান ডেরা সাচ্চা সৌদার প্রধান। দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস ২০১৫ সালে ১০০ প্রভাবশালী ভারতীয়দের তালিকায় তাকে ৯৬তম স্থানে তালিকাভুক্ত করেছিল। তার দুই নারী শিষ্যকে ধর্ষণের দায়ে তাকে বিশ বছরের কারাদণ্ড প্রদান করে ভারতীয় আদালত। বর্তমানে তিনি কারাবাসে আছেন।

প্রাথমিক জীবন ও পরিবার[সম্পাদনা]

গুরমিত রাম রহিম সিং ১৯৬৭ সালের ১৫ আগস্ট রাজস্থানের গঙ্গানগর জেলার শ্রীগুরুশ্বর গ্রামে জন্মগ্রহণ করে।[২] তার পিতা মহর সিং ছিলেন একজন জাক শিখ ভূস্বামী এবং মাতা নসিব কাউরে একজন গৃহিনী।

ধর্ষন ও হত্যা বিতর্ক[সম্পাদনা]

হত্যা[সম্পাদনা]

২০১৯ সালের জানুয়ারিতে, রাম রহিম সাংবাদিক রাম চন্দ্র ছত্রপতি হত্যার জন্য দোষী সাব্যস্ত হন।[৩] ২০০২ সালে রাম রহিমের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগে প্রতিবেদন প্রকাশের পর ছত্রপতিকে তার বাড়ির বাইরে গুলি করা হয়েছিল। এর পরে, ছত্রপতি পিতা রাম রহিমের ডেরা সদস্যদের পাঠানোএকটি চিঠি পুলিশকে দিয়েছিলেন। ২০১৯ সালের ১৭ জানুয়ারি, হত্যায় জড়িত আরও তিন জনের সাথে রাম রহিমকে বিশেষ সিবিআই আদালত যাবজ্জীবন কারাদন্ডে দন্ডিত করে।[৪][৫]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "From Gurmeet Ram Rahim to Radhe Maa: Top 5 controversial 'Gurus' of India" 
  2. "কে এই ধর্মগুরু রাম রহিম?"দৈনিক যুগান্তর। ২৬ আগস্ট ২০১৭। 
  3. "Ram Rahim Singh: India guru guilty of journalist's murder"। BBC। সংগ্রহের তারিখ ১২ জানুয়ারি ২০১৯ 
  4. "Journalist murder case: Dera chief Gurmeet Ram Rahim, 3 others awarded life term"The Times of India। ১৭ জানুয়ারি ২০১৯। 
  5. "'A real reporter takes the bullet': An Indian journalist's scoop cost him his life — but exposed a dark secret"The Washington Post। ১৮ জানুয়ারি ২০১৯।