গুনা জেলা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
গুনা জেলা
মধ্যপ্রদেশের জেলা
মধ্যপ্রদেশে গুনা জেলার অবস্থান
মধ্যপ্রদেশে গুনা জেলার অবস্থান
দেশভারত
রাজ্যমধ্যপ্রদেশ
বিভাগগোয়ালিয়র
সদর দপ্তরগুনা
সরকার
আয়তন
 • মোট৬৩৯০ কিমি (২৪৭০ বর্গমাইল)
জনসংখ্যা (২০১১)
 • মোট১২,৪১,৫১৯
 • জনঘনত্ব১৯০/কিমি (৫০০/বর্গমাইল)
 • মূল শহর২৪.৪৬
জনসংখ্যার উপাত্ত
 • সাক্ষরতা৬৫.১%
 • লিঙ্গানুপাত৯১০
সময় অঞ্চলআইএসটি (ইউটিসি+০৫:৩০)
ওয়েবসাইটhttp://www.guna.nic.in

গুনা জেলা হল ভারতের মধ্যপ্রদেশ রাজ্যের একটি জেলাগুনা শহরটির জেলা সদর। জেলাটি গোয়ালিয়র বিভাগের অন্তর্গত। ২০১১ সালের ভারতীয় জনগণনা অনুসারে গুনা জেলা মোট জনসংখ্যা ছিল ১,২৪১,৫১৯ জন এবং আয়তনে ৬,৩৯০ বর্গ কিলোমিটার। উত্তর-পূর্বে শিবপুরী জেলা, পূর্ব দিকে অশোকনগর জেলা, দক্ষিণ-পূর্বে বিদিশা জেলা, দক্ষিণ-পশ্চিমে রাজগড় জেলা, পশ্চিম ও উত্তর-পশ্চিমে রাজস্থান রাজ্যের ঝালাওয়ার ও বরণ জেলারসমূহের অবস্থান। সিন্ধু নদীটি জেলার পূর্ব প্রান্তে উত্তর দিকে প্রবাহিত হয়ে অশোকনগর জেলার সীমানাটির কিছু অংশ গঠন করতে সাহায্য করে থাকে এবং পার্বতী নদী জেলার দক্ষিণ অংশ দিয়ে উত্তর-পশ্চিমে প্রবাহিত হয়ে রাজস্থানে প্রবাহিত হওয়ার আগে বারান জেলার সাথে সীমানাটির একটি অংশ গঠন করতে সাহায্য করে থাকে।

২০০৩ সালের ১৫ ই আগস্ট, গুনা জেলা দুইভাগে বিভক্ত করা হয়েছিল, পূর্ব অংশটি অশোকনগর জেলাতে পরিণত হয়েছে।

জনসংখ্যার উপাত্ত[সম্পাদনা]

জনসংখ্যা[সম্পাদনা]

২০১১ সালের ভারতীয় জনগণনা অনুসারে গুনা জেলা মোট জনসংখ্যা ছিল ১,২৪১,৫১৯ জন।[১] যা ত্রিনিদাদ ও টোবাগো [২] অথবা মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ হ্যাম্প্‌শায়ার রাজ্যর সমান। [৩] জনসংখ্যার হিসাবে জেলাটি ভারতে ৩৮৮তম স্থানে রয়েছে (মোট ৬৪০টির এর মধ্যে)।[১] জেলার জনসংখ্যার ঘনত্ব প্রতি বর্গকিলোমিটারে ১৯৪ জন লোক বসবাস করে (প্রতি বর্গমাইলে ৫০০ জন)।[১] ২০০১-২০১১ এর দশকে গুনা জেলার জনসংখ্যা বৃদ্ধির হার ছিল ২৬.৯১% শতাংশ।[১] লিঙ্গ অনুপাত প্রতি ১০০০ জন পুরুষের বিপরীতে ৯১০ জন নারী রয়েছে।[১] সাক্ষরতার হার ৬৫.১%।[১]

২০১১ সালের ভারতীয় জনগণনার সময় গুনা জেলার ৯৯.৪১% জনগণ হিন্দি তাদের প্রথম ভাষা হিসাবে ব্যবহার করে থাকে।[৪]

২০১১ ভারতের জনগণনা অনুসারে গুনা শরের মোট জনসংখ্যা ছিল ১৮০,৯৭৮ জন যার মধ্যে ৫২% পুরুষ এবং ৪৭.৭১%) মহিলা। জেলার সাক্ষরতার হার ৮১.৭%। ছয় বছরের নিচের জনসংখ্যার হার ১৩%। সিংহাবাদের মোট সাক্ষরতার সংখ্যা ১.১৫৮ (ছয় বছরের ওপর জনসংখ্যা ৭০.৪০%) ছিল। জেলাটির পাহাড়ে অবস্থিত বিখ্যাত হনুমান টেকরি মন্দির। মহারাজা জয় সিংহের বিখ্যাত দুর্গটি বজরগড় (গুনা থেকে ৮ কিলোমিটার) দূরে অবস্থিত। এই গ্রামে জৈন অতিশয় ক্ষেত্র নামে একটি বিখ্যাত জৈন মন্দিরও রয়েছে। এনএইচ ৩ রাস্তা জেলার মধ্যে দিয়ে যায়। এই জেলাটি জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার নির্বাচনী এলাকা।

বিধানসভা কেন্দ্রগুলি[সম্পাদনা]

এই জেলায় মোট ৪ টি মধ্যপ্রদেশ এর বিধানসভা কেন্দ্র রয়েছে। এর মধ্যে দুটি, বামোরি ও গুনা, গুনা লোকসভা কেন্দ্রের অংশ এবং অন্য দুটি, চাচৌড়া এবং রাঘোগড়, রাজগড় লোকসভা কেন্দ্রের অংশ।[৫]

বহিঃসংযোগ[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "District Census 2011"। Census2011.co.in। ২০১১। সংগ্রহের তারিখ ২০১১-০৯-৩০ 
  2. US Directorate of Intelligence। "Country Comparison:Population"। সংগ্রহের তারিখ ২০১১-১০-০১Trinidad and Tobago 1,227,505 July 2011 est. 
  3. "2010 Resident Population Data"। U. S. Census Bureau। সংগ্রহের তারিখ ২০১১-০৯-৩০New Hampshire 1,316,470 
  4. 2011 Census of India, Population By Mother Tongue
  5. "Delimitation of Parliamentary and Assembly Constituencies Order, 2008 Schedule XVI" (PDF)। The Election Commission of India। পৃষ্ঠা 228–9, 250–1।