গুড ম্যানুফ্যাকচারিং প্র্যাকটিস (জিএমপি)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

গুড ম্যানুফ্যাকচারিং প্র্যাকটিস (জিএমপি)বা ভাল উত্পাদন অনুশীলন হল  যা প্রাসঙ্গিক সংস্থাগুলির দ্বারা সুপারিশকৃত নির্দেশিকাগুলির সাথে সঙ্গতিপূর্ণ৷ এই সংস্থাগুলি খাদ্য ও পানীয়,[১] প্রসাধনী,[২] ফার্মাসিউটিক্যাল পণ্য[৩], পরিপূরক খাদ্য (ডাইট্রি সাপ্লিমেনট ) এবং চিকিৎসা ডিভাইসগুলির উত্পাদন এবং বিক্রয়ের অনুমোদন এবং লাইসেন্সিং নিয়ন্ত্রণ করে। এই নির্দেশিকাগুলি ন্যূনতম প্রয়োজনীয়তাগুলি প্রদান করে যা একটি প্রস্তুতকারককে অবশ্যই নিশ্চিত করতে হবে যে তাদের পণ্যগুলি তাদের উদ্দেশ্যমূলক ব্যবহারের জন্য ব্যাচ থেকে ব্যাচ পর্যন্ত ক্রমাগত উচ্চ মানের। প্রতিটি শিল্পকে পরিচালনা করে এমন নিয়মগুলি উল্লেখযোগ্যভাবে পৃথক হতে পারে; যাইহোক, জিএমপি-এর মূল উদ্দেশ্য হল সর্বদা  ব্যবহারকারীকে ক্ষতি থেকে রক্ষা করা। অতিরিক্ত নীতির মধ্যে রয়েছে নিশ্চিত করা যে শেষ পণ্যটিও দূষণ থেকে মুক্ত, এটি তার উত্পাদনে সামঞ্জস্যপূর্ণ, এটির উত্পাদন ভালভাবে নথিভুক্ত করা হয়েছে, এবং উৎপাদন কর্মীরা ভালভাবে প্রশিক্ষিত, এবং পণ্যটি কেবলমাত্র শেষ পর্যায়ের চেয়ে বেশি গুণমানের জন্য পরীক্ষা করা হয়েছে। . জিএমপি সাধারণত একটি গুণমান পরিচালন ব্যবস্থার (কিউএমএস) কার্যকর ব্যবহারের মাধ্যমে নিশ্চিত করা হয়।

ভাল উত্পাদন অনুশীলন, ভাল কৃষি অনুশীলন, ভাল পরীক্ষাগার অনুশীলন এবং ভাল ক্লিনিকাল অনুশীলনগুলি, যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, ইউরোপ, চীন, ভারত এবং অন্যান্য দেশের নিয়ন্ত্রক সংস্থাগুলির দ্বারা তত্ত্বাবধান করা হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Institute of Food Science & Technology (২০১৩)। Food and Drink - Good Manufacturing Practice - A Guide to its responsible management। London: Wiley-Blackwell। আইএসবিএন 9781118318232 – Google Books (Preview)-এর মাধ্যমে। 
  2. Moore, Iain (২০০৯)। "Chapter 5: Manufacturing Cosmetic Ingredients According to Good Manufacturing Principles"। Lintner, Karl। Global Regulatory Issues for the Cosmetic Industry2। Norwich, New York: William Andrew। পৃষ্ঠা 79–92। আইএসবিএন 9780815519645 – Google Books (Preview)-এর মাধ্যমে। 
  3. Nally, J.D., সম্পাদক (২০০৭)। Good Manufacturing Practices for Pharmaceuticals (6th সংস্করণ)। CRC Press। পৃষ্ঠা 424। আইএসবিএন 9781420020939