ভাল পরীক্ষাগার অনুশীলন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ভাল পরীক্ষাগার অনুশীলন বা গুড ল্যাবরেটরি প্রাকটিস জিএলপি হ'ল গবেষণা ল্যাবরেটরি এবং সংস্থাগুলির জন্য মানব বা উন্নয়নে পণ্যগুলির অভিন্নতা, সামঞ্জস্যতা, নির্ভরযোগ্যতা, প্রজননযোগ্যতা, গুণমান এবং অখণ্ডতা নিশ্চিত করার জন্য একটি মানসম্পন্ন ব্যবস্থাপনা প্রক্রিয়াকরণ বা নিয়ন্ত্রণ ব্যবস্থা। পশু স্বাস্থ্য (ফার্মাসিউটিক্যালস সহ) অ-ক্লিনিকাল নিরাপত্তা পরীক্ষার মাধ্যমে; ফিজিও-রাসায়নিক বৈশিষ্ট্য থেকে তীব্র থেকে দীর্ঘস্থায়ী বিষাক্ততা পরীক্ষার মাধ্যম।[১][২]

জিএলপি প্রথম ১৯৭২[৩] সালে নিউজিল্যান্ড এবং ডেনমার্কে এবং পরে ১৯৭৮ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে ইন্ডাস্ট্রিয়াল বায়োটেস্ট ল্যাবস কেলেঙ্কারির প্রতিক্রিয়া হিসাবে চালু করা হয়েছিল। এটি কয়েক বছর পর ১৯৯২ সালে অর্গানাইজেশন ফর ইকোনমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (ওইসিডি) জিএলপির নীতিমালা অনুসরণ করে; (ওইসিডি)তখন থেকে অনেক দেশে গুড ল্যাবরেটরি প্রাকটিস (জিএলপি) প্রচার করতে সাহায্য করেছে।

জিএলপি মানুষ, প্রাণী এবং পরিবেশ উন্নয়নে (ফার্মাসিউটিক্যালস সহ) পণ্যগুলির নিরাপত্তা বা কার্যকারিতা মূল্যায়নের জন্য পরিচালিত নন-ক্লিনিকাল গবেষণায় প্রযোজ্য। জিএলপি একটি ডেটা এবং অপারেশনাল কোয়ালিটি সিস্টেম, ল্যাবরেটরি নিরাপত্তার মানগুলির মতো নয় - ল্যাব সামগ্রী নিরাপদে পরিচালনা করার জন্য উপযুক্ত গ্লাভস, চশমা এবংপোষাক ব্যাবস্থাপনা থেকে শুরু করে জিএলপি-এর নীতিগুলি অ-ক্লিনিকাল এবং ল্যাবরেটরি পরীক্ষার প্রক্রিয়ায় রাসায়নিকের নিরাপত্তা, সামঞ্জস্য, উচ্চ গুণমান এবং নির্ভরযোগ্যতা নিশ্চিত করা এবং প্রচার করা। জিএলপি শুধুমাত্র রাসায়নিক দ্রব্যের মধ্যই সীমাবদ্ধ নয় এটি চিকিৎসা ডিভাইস থেকে শুরু করে খাদ্য সংযোজন, খাদ্য প্যাকেজিং, রঙ সংযোজন, পশু খাদ্য সংযোজন, অন্যান্য অ-ফার্মাসিউটিক্যাল পণ্য বা উপাদান, জৈবিক পণ্য এবং ইলেকট্রনিক পণ্যের ক্ষেত্রেও প্রযোজ্য।

ইতিহাস[সম্পাদনা]

জিএলপি [৪] ১৯৭২ সালে নিউজিল্যান্ড এবং ডেনমার্কে চালু হয়। ফার্মাসিউটিক্যাল কোম্পানিগুলির দ্বারা এফডিএ-তে জমা দেওয়া ডেটাতে টক্সিকোলজি ল্যাবগুলির দ্বারা উত্পন্ন জালিয়াতির ঘটনাগুলি অনুসরণ করে জিএলপি মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতিষ্ঠিত হয়েছিল৷ [৫]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Good laboratory practice (GLP) for safety tests on chemicals" (ইংরেজি ভাষায়)। Medicines and Healthcare products Regulatory Agency। ২০ জানুয়ারি ২০১৭। 
  2. "PART 58 Good Laboratory Practice for Nonclinical Laboratory Studies" 
  3. "Good laboratory practice (GLP) for safety tests on chemicals" (ইংরেজি ভাষায়)। Medicines and Healthcare products Regulatory Agency। ২০ জানুয়ারি ২০১৭। 
  4. Kevin Robinson for BioPharm International, 1 Aug 2003. GLPs and the Importance of Standard Operating Procedures ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২১ মার্চ ২০০৫ তারিখে
  5. Schneider, K (Spring ১৯৮৩)। "Faking it: The case against Industrial Bio-Test Laboratories"। Natural Resources Defence Council: 14–26।