গণ মজলিস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পিপলস্ মজলিস

ރައްޔިތުންގެ މަޖިލިސް

রায়িথুঞ্জ মাজিলিস
মালদ্বীপের ১৯তম সংসদ
পিপলস্ মজলিসের প্রতীক
পিপলস্ মজলিসের প্রতীক
ধরন
ধরন
এককক্ষ বিশিষ্ট
মেয়াদসীমাপাঁচ বছর
ইতিহাস
শুরু২২ ডিসেম্বর ১৯৩২ (1932-12-22) (established)
১২ জানুয়ারি ১৯৩৩ (1933-01-12)[১] (প্রথম বৈঠক)
নতুন অধিবেশন শুরু২৮ মে ২০১৯ (2019-05-28)
নেতৃত্ব
স্পিকার
মোহামেদ নাশিদ, ডিইএমএস
২৯ মে ২০১৯ থেকে
ডেপুটি স্পিকার
সংখ্যাগরিষ্ঠ নেতা
মোহামেদ আসলাম, এমডিপি
সংখ্যালঘু নেতা
আহমেদ সালিম, পিপিএম
গঠন
আসন৮৭[২]
রাজনৈতিক দল
সরকার (৫৯)

বিরোধী দল (২৬)

নির্বাচন
এফপিটিপি
সর্বশেষ নির্বাচন
৬ এপ্রিল ২০১৯
পরবর্তী নির্বাচন
২০২৪ সালের পূর্বে নয়
নীতিবাক্য
وَأَمْرُهُمْ شُورَىٰ بَيْنَهُمْ
(ওয়া আমরুহুম শুরা বায়নাহুম)
”পারস্পরিক পরামর্শের মাধ্যমে তাদের বিষয়গুলি পরিচালনা করুন”
সভাস্থল
৮০ মেধুজিয়ারায় মাগু,
হেনভেইরু, মালে ২০০৮০
ওয়েবসাইট
majlis.gov.mv
সংবিধান
মালদ্বীপের সংবিধান

পিপলস মজলিস (ধিবেহী: ރައްޔިތުންގެ މަޖިލިސް; রায়িথুঞ্জ মাজিলিস) হল মালদ্বীপের এককক্ষ বিশিষ্ট আইনসভামালদ্বীপের সংবিধানে বর্ণিত আইন প্রণয়ন, সংশোধন ও সংশোধন করার ক্ষমতা মজলিসের রয়েছে। মজলিস ২০১৯ সালের হিসাবে ৮৭ জন সদস্য নিয়ে গঠিত।

প্রতি বছর ফেব্রুয়ারির শেষ বৃহস্পতিবার মজলিস মালদ্বীপের রাষ্ট্রপতি দ্বারা উদ্বোধন হয়। উদ্বোধনী অনুষ্ঠানের সময় রাষ্ট্রপতি রাষ্ট্রপতি-কালীন মেয়াদে তার নীতি এবং অর্জনের রূপরেখা দেন। রাষ্ট্রের বার্ষিক বাজেটও মজলিস পাশ করে। মজলিসের কার্যক্রমের ভাষা ধিবেহী

ব্যুৎপত্তি[সম্পাদনা]

মজলিস হল একটি বসার ঘরের আরবি শব্দ, [৩] তবে এটি একটি আইনসভাকেও উল্লেখ করতে পারে এবং ইসলামী বিশ্বের কিছু রাষ্ট্রে আইন পরিষদ বা সমাবেশ নামে ব্যবহৃত হয়।[৪][৫][৬]

মজলিসের অধিবেশন[সম্পাদনা]

মজলিসের অধিবেশন বছরে তিনটি অধিবেশনে বিভক্ত। মজলিস অধিবেশন শুরু ও সমাপ্তির তারিখ নির্ধারণ করার ক্ষমতা স্পিকারের রয়েছে। একটি মজলিস অধিবেশন শুরু হওয়ার জন্য সভায় সভাপতিত্ব করতে হবে স্পিকার বা ডেপুটি স্পিকারকে। মজলিসের কোরাম ২৬ এবং মজলিসের অধিবেশন শুরু করতে এই সংখ্যা প্রয়োজন। কোরাম না থাকলে স্পিকারকে অধিবেশন মুলতবি করতে হয়। অধিকাংশ মজলিস সভা জনসাধারণের জন্য উন্মুক্ত।

কমিটি[সম্পাদনা]

মজলিসে দুই ধরনের কমিটি রয়েছে। এগুলো হলো স্থায়ী কমিটি এবং নির্বাচিত কমিটি। মজলিসে এগারোটি স্থায়ী কমিটি রয়েছে যা মজলিসে উপস্থাপিত বিল বা বিষয় সংশোধনের প্রস্তাব, প্রস্তাবিত বিল বা মজলিসে উপস্থাপিত বিষয়গুলির গবেষণার জন্য দায়ী। স্থায়ী কমিটির সদস্যরা আড়াই বছরের জন্য নির্বাচিত হন। স্থায়ী কমিটির দায়িত্ব তার উদ্দেশ্যের উপর নির্ভর করে পরিবর্তিত হয়।

নির্বাচিত কমিটিগুলি অস্থায়ী, স্থায়ী কমিটির মত নয় এবং নির্বাচিত উদ্দেশ্য শেষ হয়ে গেলে তা বিলুপ্ত হয়ে যায়। সাধারণত নির্বাচিত কমিটিগুলি বর্তমান পরিস্থিতি বা একটি ঘটনার সাথে সম্পর্কিত বিষয়গুলি তদন্ত বা গবেষণা করার জন্য তৈরি করা হয়। সকল কমিটির সভাপতিত্ব করেন স্পিকার বা ডেপুটি স্পিকার বা স্পিকার কর্তৃক নিযুক্ত ব্যক্তি। মজলিস প্রতিটি কমিটির সদস্য সংখ্যা নির্ধারণ করে।

মজলিস সচিবালয়[সম্পাদনা]

মজলিসের সচিবালয় প্রতিষ্ঠিত হয় ১৯৭১ সালে। তখন থেকে মজলিস সুষ্ঠুভাবে পরিচালনার তত্ত্বাবধান ও সুবিধা প্রদানের দায়িত্ব সচিবালয়ের। সচিবালয় মজলিসকে আইন প্রণয়নের কাজে সহায়তা করে, প্রশাসনিক কার্যাবলী পরিচালনা করে এবং মজলিসের সদস্যদের প্রযুক্তিগত সহায়তা প্রদান করে। মজলিস সচিবালয় পরিচালনার জন্য একজন মহাসচিব নিয়োগ করা হয়। জেনারেল মজলিস সচিবালয়ের তত্ত্বাবধান করেন।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Al Suood, Husnu (১২ ফেব্রুয়ারি ২০১৪)। The Maldivian Legal System। Malé: Maldives Law Institute। পৃষ্ঠা 84। আইএসবিএন 9789991588605। সংগ্রহের তারিখ ২ অক্টোবর ২০১৮ 
  2. "Majlis at a glance"People's Majlis। ৯ এপ্রিল ২০১৯। 
  3. "المجلس"। ১৯৯৮। 
  4. "عن المجلس"Federal National Council। ২০১১। সংগ্রহের তারিখ ২৪ এপ্রিল ২০১৩ 
  5. Parliament of the Islamic Republic of Iran ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২৫ সেপ্টেম্বর ২০১৭ তারিখে.
  6. The Majlis Of The Future Today ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২২ জুলাই ২০১১ তারিখে — Leading UAE Interior Designers Set To Reveal Their Visions At Index, Dubai City Guide, 9 November 2009.

বহিঃসংযোগ[সম্পাদনা]