গণনাথ নায়নার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
গণনাথ নায়নার
ব্যক্তিগত তথ্য
জন্ম
ধর্মহিন্দুধর্ম
দর্শনশৈবধর্ম, ভক্তি
সম্মাননায়নার সন্ত

গণনাথ নয়নার হলেন ৩৭তম নয়নার (সাধু)। গণনাথ মানে গণ গোষ্ঠীর প্রধান বা শিবের পরিচারক এবং কৈলাস (শিবের গণ বা সৈন্যদের) সর্বব্যাপী বাসস্থান।[ উদ্ধৃতি প্রয়োজন ] এই ধার্মিক শিবভক্ত সিরকাঝির একটি ঐতিহ্যবাহী ব্রাহ্মণ পরিবারে জন্মগ্রহণ করেন। টনিয়াপ্পার প্রতি তার ভালবাসা ছিল অপ্রতিরোধ্য; তার বিশ্বাস ছিল অগাধ এবং টনিয়াপ্পার সেবার প্রতি তার ভক্তি ছিল শক্তিশালী। তিনি বিভিন্ন ধরনের সেবা প্রদান উপভোগ করতেন এবং টোনিয়াপ্পার মহিমা আলোচনায় নিজেকে নিয়োজিত করতেন। [১]

ঈশ্বরের সেবা কার্য করণ[সম্পাদনা]

সাধকের দেখানো নিঃস্বার্থ ভক্তির জন্য মানুষের উষ্ণ অনুভূতি ছিল এবং তারা প্রায়ই পরামর্শের জন্য তাঁর কাছে যেতেন। তিনি বহু লোককে শৈব ধর্মের সেবা পদ্ধতি শিক্ষা দিয়েছিলেন। অনেক লোক সাধুর নিখুঁত সেবা দ্বারা প্রভাবিত হয়েছিল এবং সত্তাইনাথর মন্দির, সিরকাজিতে নিখুঁত সেবা প্রদানে আগ্রহ প্রকাশ করেছিল। লোকেরা শৈবধর্মের দায়িত্বে নিযুক্ত ছিল যেমন ফুল তোলা, ফুলের মালা তৈরি করা, পবিত্র করণের জন্য জল আনা, স্তোত্র লেখা, স্তোত্র উচ্চারণ করা ইত্যাদি। সাধক মন্দির কমপ্লেক্সে সুবিধাও দিয়েছিলেন যাতে লোকরা শিবের নিঃস্বার্থ সেবা করার সময় স্বাচ্ছন্দ্য বোধ করে। তারা বিশ্বাস করত যে ঈশ্বরের সেবাই সর্বশ্রেষ্ঠ উপাসনা।

গুরু সম্বন্দরের সেবা[সম্পাদনা]

গণনাথ নায়নারেন সমসাময়িক ছিলেন সাম্বান্ডারের (তিরুগ্নানা সম্বন্ডর) যিনি ৬৩ জন নায়নারদের মধ্যেও রয়েছেন। সাধকও সম্বান্দরের ভালোবাসা ও আশীর্বাদ পেয়েছিলেন। তিনি সম্বন্দরকে তাঁর গুরুরূপে গ্রহণ করেছিলেন এবং তাঁর ও তাঁর ভক্তদের সেবায় নিয়োজিত ছিলেন।

শিবজ্যোতিতে বিলীন[সম্পাদনা]

সাধক তার জীবনের অবশিষ্ট বছর শৈব ধর্মের সেবা করে কাটিয়েছেন। সাধকের দেখানো নিঃস্বার্থ ভক্তি ও বিশ্বাস শিব ও পার্বতীকে সন্তুষ্ট করেছিল। তারা সাধককে মুক্তি দান করে অনুগ্রহ করেছিল এবং তাকে শিব গণের নেতৃত্বের দায়িত্ব প্রদান করেছিল। [২] যেহেতু এটি বিশ্বাস করা হয় যে গণনাথ নায়নার তামিল মাসের পাঙ্গুনির তিরুভাথিরাই তারকা আর্দ্রা (নক্ষত্র) তে জন্মগ্রহণ করেছিলেন, তাই নির্দিষ্ট দিনটি সমস্ত শিব মন্দিরে গুরু পূজা দিবস হিসাবে পালিত হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. gaNanAtha nAyanAr
  2. Gananatha Nayanar Sixty-three Nayanar Saints by Swamy Sivananda. Divine Life Society