বিষয়বস্তুতে চলুন

গণতান্ত্রিক সমাজতান্ত্রিক দল (প্রবোধ চন্দ্র)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
গণতান্ত্রিক সমাজতান্ত্রিক দল
মহাসচিবHrishikesh Paria
প্রতিষ্ঠাতাPrabodh Chandra Sinha
প্রতিষ্ঠা১৭ জুলাই ১৯৮১ (৪২ বছর আগে) (1981-07-17)
সদর দপ্তর63, Ananda Palit Road, Kolkata, West Bengal, India-700014
ভাবাদর্শDemocratic socialism
রাজনৈতিক অবস্থানLeft-wing
আনুষ্ঠানিক রঙRed
স্বীকৃতিState Party[১]
জোটLeft Front (1982-2017)
লোকসভায় আসন0
পশ্চিমবঙ্গ বিধানসভা-এ আসন
০ / ২৯৪
ভারতের রাজনীতি
রাজনৈতিক দল
নির্বাচন

গণতান্ত্রিক সমাজতান্ত্রিক দল ভারতের একটি গণতান্ত্রিক সমাজতান্ত্রিক রাজনৈতিক দল। দলটি ১৯৮১ সালে গঠিত হয়েছিল যখন এইচ এন বহুগুনা তৎকালীন জনতা পার্টি থেকে বেরিয়ে এসে এটি গঠনে নেতৃত্ব দিয়েছিলেন। দলটি প্রায় সম্পূর্ণ পশ্চিমবঙ্গে সীমাবদ্ধ। ১৯৮০ এর দশকের শুরুতে জনতা পার্টির অংশ থাকা বাঙালি সমাজতন্ত্রীরা যখন দুই ভাগে বিভক্ত হয়েছিল তখন দলটি গঠিত হয়েছিল। অন্য দলটি হয়ে ওঠে পশ্চিমবঙ্গ সমাজতান্ত্রিক দল

ডিএসপি পশ্চিমবঙ্গের বামফ্রন্টের অংশ। দলের নেতা প্রবোধ চন্দ্র সিনহা রাজ্য সরকারের সংসদ বিষয়ক মন্ত্রী ছিলেন। সিনহা ২০০১ সালে এগ্রা আসন থেকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে রাজ্য বিধানসভায় নির্বাচিত হন। তখন ডিএসপি ভারতের নির্বাচন কমিশনে নিবন্ধিত ছিল না। এখন দলটি আবার নিবন্ধিত হয়েছে, গণতান্ত্রিক সমাজতান্ত্রিক দল (প্রবোধ চন্দ্র) নামে। পূর্ব মেদিনীপুর ও পশ্চিম মেদিনীপুরের কিছু অংশে দলের প্রভাব রয়েছে।

ডিএসপি সোশ্যালিস্ট ইন্টারন্যাশনালের সাথে যোগাযোগ করার চেষ্টা করেছে, কিন্তু তারা একটি আঞ্চলিক দল বলে সদস্যপদ প্রত্যাখ্যান করেছে।

ডিএসপি পশ্চিমবঙ্গের ২০১১ সালের বিধানসভা নির্বাচনে পিংলা আসনের আসনে জয়লাভ করেছে কারণ দলের প্রার্থী অধ্যাপক প্রবোধ সিনহা বামফ্রন্ট প্রার্থী হিসাবে এই আসনে জয়ী হয়েছেন। পূর্ব মেদিনীপুরের এগরা আসনে হেরেছেন দলের অপর প্রার্থী অধ্যাপক হৃষিকেশ পারিয়া। পূর্ব মেদিনীপুর জেলায় ডিএসপির একটি জেলা পরিষদ আসন রয়েছে। ২০০৯ সালের পৌরসভা নির্বাচন অনুসারে এটির এগরা পৌরসভার একটি পৌরসভা আসন রয়েছে। ২০১০ সালের কলকাতা পৌরসভা নির্বাচনে, দলটিকে যথাক্রমে ৪৫ এবং ৭২ নং ওয়ার্ডে LF অংশীদার হিসাবে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য 2টি আসন বরাদ্দ করা হয়েছিল। এটি তাদের উভয়কে হারিয়েছে। এটি ২০০৮ সালের পঞ্চায়েত নির্বাচনে পূর্ব মেদিনীপুরের একটি জেলা পরিষদ আসন জিতেছে। দলটি জয়প্রকাশ নারাইন, রাম মনোহর লোহিয়া এবং নরেন্দ্র দেবের আদর্শে বিশ্বাসী।

প্রবোধ সিনহা ২০১১ সালে পিংলা আসনে জয়ী হলেও এগরা আসনে হেরেছে দলটি।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "List of Political Parties and Election Symbols main Notification Dated 18.01.2013" (পিডিএফ)। India: Election Commission of India। ২০১৩। সংগ্রহের তারিখ ৯ মে ২০১৩