খিলাড়ি (২০১৩ চলচ্চিত্র)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
খিলাড়ি
খিলাড়ি (২০১৩ চলচ্চিত্র).jpg
খিলাড়ি চলচ্চিত্রের পোস্টার
পরিচালকঅশোক পতি
প্রযোজকঅশোক ধনুকা
হিমাংশু ধনুকা
চিত্রনাট্যকারপেলে ভট্টাচার্য্য
কাহিনিকারপেলে ভট্টাচার্য্য
শ্রেষ্ঠাংশে
সুরকারশ্রী প্রীতম
চিত্রগ্রাহকবাবা যাদব
ডি শঙ্করিয়া
সম্পাদকএম. সুস্মিত
প্রযোজনা
কোম্পানি
মুক্তি
  • ১১ অক্টোবর ২০১৩ (2013-10-11) (ভারত)
দৈর্ঘ্য১৩৫ মিনিট
দেশ ভারত
ভাষাবাংলা

খিলাড়ি [১] হচ্ছে ২০১৩ সালে মুক্তিপ্রাপ্ত একটি ভারতীয় বাংলা ভাষার কৌতুক প্রণয়ধর্মী নাট্য চলচ্চিত্র। চলচ্চিত্রটি পরিচালনা করেছেন অশোক পতি এবং এসকে মুভিজের ব্যানারে প্রযোজনা করেছেন অশোক ধনুকা ও হিমাংশু ধনুকা। চলচ্চিত্রটিতে মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন অঙ্কুশ হাজরা, নুসরাত জাহান। পাশাপাশি এর গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন তাপস পাল, লাবণী সরকার, খরাজ মুখার্জী, সুপ্রিয় দত্তরজতাভ দত্ত সহ আরও অনেকে। চলচ্চিত্রের সঙ্গীত পরিচালনা করেছেন শ্রী প্রীতম। এটি ২০১৩ সালের ১১ অক্টোবর মুক্তি পায়।[২][৩][৪][৫] চলচ্চিত্রটি ২০১২ সালে মুক্তিপ্রাপ্ত তেলুগু চলচ্চিত্র ডেনিকাইনা রেডি-এর আনুষ্ঠানিক পুনঃনির্মাণ, যা ১৯৯৯ সালের মালয়ালম চলচ্চিত্র উদয়পুরম সুলতান-এর পুনঃনির্মাণ।

কাহিনি সংক্ষেপ[সম্পাদনা]

আদিত্য চৌধুরী (তাপস পাল) কর্নুলের একটি দলীয় নেতা, যিনি তাঁর মা মরা বোন সরস্বতীকে লাবণী সরকার খুব স্নেহের সাথে মানুষ করেছিলেন। সরস্বতী বিয়ের সময় সে মহসিন খান (রজতাভ দত্ত) -এর সাথে পালিয়ে জায় এবং যার ফলে তাদের বাবার মৃত্যুর হয়। প্রতি হিংসায় আদিত্য মহসিনের পা কেটে দেয় যা দুটি পরিবারের মধ্যে ফাটল সৃষ্টি করে। সরস্বতীর সম্পত্তি জন্য মামলায় করেছিলেন মহসিন এবং ২৫ বছরের দীর্ঘ ব্যবধানের পরে আদিত্য চৌধুরির বিরুদ্ধে সে মামলাটি জিতে যায়। সরস্বতীর দুঃখ দেখে তার ছেলে সুলেমান (অঙ্কুশ হাজরা) দুটি পরিবারকে একত্রিত করার প্রতিশ্রুতি নেয় এবং সে একটি ভালো সুযোগের জন্য অপেক্ষা করে।

এদিকে, পুলোক পুরোহিতের (কাঞ্চন মল্লিক) পরামর্শে আদিত্য চৌধুরী তার পরিচালক দয়াশঙ্কর বালকে (খরাজ মুখোপাধ্যায়) নিয়োগ করেছিলেন একটি "শান্তি যোগ্য" করার জন্য একজন পুরহিতের সন্ধানের জন্য। তিনি এক পুরোহিতের সাথে যোগাযোগ করেন তবে তিনি না থাকায় তিনি সেই কলেজে যান যেখানে পুরোহিতের ছেলে (তিনিও পুরোহিত) পড়াশুনো করে। কৃষ্ণ নিজের নামে না বলে, সুলেমানকে দয়শঙ্করের কাছে দেখিয়ে বলে যে সে কৃষ্ণ ভট্টাচার্য কিন্তু সুলেমান হিসাবে ডাকা পছন্দ করে। যদিও প্রথমদিকে তিনি তা মানতে রাজি হননি, সুলেমান স্বীকার করেছেন যে তিনি কৃষ্ণ ভট্টাচার্য, কারণ এই দুটি পরিবারকে এক করার সুবর্ণ সুযোগ। তিনি, তাঁর বন্ধু মাইকেল (পার্থ সারথি চক্রবর্তী) এবং ব্রাহ্মিন্সের একটি দল (লামা, অরিত্র দত্ত বণিক, ভোলা তামাং এবং অন্যরা অভিনয় করেছেন) নিয়ে আদিত্য চৌধুরীর বাড়িতে যান।

সেখানে সুলেমান বেশ ভাল অভিনয় শুরু করেন, কেবল আদিত্য চৌধুরির দত্তক কন্যা পূজা (নুসরত জাহান) খেয়াল করে ফেলে। যদিও সুলেমান তার বুদ্ধি জরে বেঁচে যান। অপ্রত্যাশিত পরিস্থিতি হয় যখন দয়াশঙ্কর কৃষ্ণের বাড়িতে যান এবং বুঝতে পারেন সুলেমান কৃষ্ণ ভট্টাচার্যের চরিত্রে অভিনয় করছেন। আদিত্য চৌধুরী কাছে খুন হওয়ার ভয় পেয়ে তিনি সব ঘটনা প্রকাশ করেন এবং চান যে “যোগ্য” যত তাড়াতাড়ি সম্ভব সম্পন্ন করা হোক। সুলেমান যদিও পুজোকে পছন্দ করে তবে তার কাছে মায়ের ইচ্ছাকে আরও বেশি গুরুত্বপূর্ণ এবং সে আদিত্যর মনে সরস্বতীর প্রতি ভালবাসা মনে করবার চেষ্টা করেন যদিও সব বৃথা যায়। এদিকে, আদিত্যের প্রতিপক্ষ নটওয়ার মন্ডল (সুপ্রিয় দত্ত) পূজাকে আক্রমণ করলেও সুলেমান তাকে রক্ষা করেন। পূজা তাঁর প্রেমে পড়ে এবং আদিত্য চৌধুরী মনে করেন যে আক্রমণটি মহসিন আলি করেছিলেন।

ছবিটির পরবর্তী অংশে দেখে যাবে কি ভাবে সুলেমান তার এবং তার মায়ের ইচ্ছা পূর্ণ করেন সাথে সাথে দুটি পরিবারকে একত্রিত করেন।

অভিনয়[সম্পাদনা]

  • অঙ্কুশ হাজরা - সুলেমান / "কৃষ্ণ" ভট্টাচার্য, মহসিন খানের ছেলে; পরবর্তীতে তিনি পূজা সম্পাদনা করার পুরোহিত সেজে আদিত্য চৌধুরীর বাড়িতে যান
  • নুসরাত জাহান - পূজা, আদিত্য চৌধুরীর পালিত মেয়ে; কৃষ্ণের ভালবাসা আকর্ষণ
  • তাপস পাল - আদিত্য চৌধুরী
  • রজতাভ দত্ত - মহসিন খান
  • লাবণী সরকার - সরস্বতী
  • খরাজ মুখার্জী - দয়াশঙ্কর বাহল
  • সুপ্রিয় দত্ত - নটওয়ার মন্ডল
  • কাঞ্চন মল্লিক - পুলক পুরোহিত
  • পার্থ সারথি চক্রবর্তী - মাইকেল, সুলেমানের বন্ধু
  • অরিত্র দত্ত বণিক - ব্রাহ্মণ
  • ভোলা তামাং - ব্রাহ্মণ
  • লামা - ব্রাহ্মণ

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Khiladi (2013) Bengali Movie Info"। ১৯ অক্টোবর ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৭ অক্টোবর ২০১৩ 
  2. "'Khiladi' 'invades' Bengal turf ahead of pujas"Business Standard। সংগ্রহের তারিখ ২ অক্টোবর ২০১৩ 
  3. "Ashok Pati to direct a Bengali movie"। Incredible Orissa। সংগ্রহের তারিখ ২ অক্টোবর ২০১৩ 
  4. "Khiladi (2013)"। Nth Wall। ৪ অক্টোবর ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২ অক্টোবর ২০১৩ 
  5. "Khiladi (2013) Photo Shoots"। Filmz24.com। ১৮ অক্টোবর ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৭ অক্টোবর ২০১৩ 

বহিঃসংযোগ[সম্পাদনা]

ইন্টারনেট মুভি ডেটাবেজে খিলাড়ি (ইংরেজি)