খালিদ ইসা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
খালিদ ইসা
Khalid Eisa 20191401.jpg
২০১৯ সালে সংযুক্ত আরব আমিরাতের খালিদ
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম খালিদ ইসা মুহাম্মদ বিলাল সাইদ
জন্ম (1989-09-15) ১৫ সেপ্টেম্বর ১৯৮৯ (বয়স ৩৩)
জন্ম স্থান দুবাই, সংযুক্ত আরব আমিরাত
উচ্চতা ১.৭৮ মিটার (৫ ফুট ১০ ইঞ্চি)
মাঠে অবস্থান গোলরক্ষক
ক্লাবের তথ্য
বর্তমান দল
আল আইন
জার্সি নম্বর ১৭
যুব পর্যায়
আল জাজিরা
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১০–২০১৩ আল জাজিরা ১৩ (০)
২০১৩– আল আইন ১৮৮ (০)
জাতীয় দল
২০১১–২০১৩ সংযুক্ত আরব আমিরাত অনূর্ধ্ব-২০ (০)
২০১২ সংযুক্ত আরব আমিরাত অনূর্ধ্ব-২৩ (০)
২০১১– সংযুক্ত আরব আমিরাত ৫৩ (০)
* শুধুমাত্র ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১৬:৫৯, ২১ নভেম্বর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১৬:৫৯, ২১ নভেম্বর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

খালিদ ইসা মুহাম্মদ বিলাল সাইদ (আরবি: خالد عيسى‎‎‎, ইংরেজি: Khalid Eisa; ১৫ সেপ্টেম্বর ১৯৮৯; খালিদ ইসা নামে সুপরিচিত) হলেন একজন আমিরাতি পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে আমিরাতি ক্লাব আল আইন এবং সংযুক্ত আরব আমিরাত জাতীয় দলের হয়ে গোলরক্ষক হিসেবে খেলেন।[১][২]

আমিরাতি ফুটবল ক্লাব আল জাজিরার যুব পর্যায়ের হয়ে খেলার মাধ্যমে খালিদ ফুটবল জগতে প্রবেশ করেছেন এবং এই দলের হয়ে খেলার মাধ্যমেই তিনি ফুটবল খেলায় বিকশিত হয়েছেন। ২০১০–১১ মৌসুমে, আমিরাতি ক্লাব আল জাজিরার মূল দলের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন; আল জাজিরার হয়ে তিন মৌসুমে ১৩ ম্যাচে অংশগ্রহণ করার পর ২০১৩–১৪ মৌসুমে তিনি আল আইনে যোগদান করেছেন।

২০১১ সালে, খালিদ সংযুক্ত আরব আমিরাত অনূর্ধ্ব-২০ দলের হয়ে সংযুক্ত আরব আমিরাতের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। প্রায় ১ বছর যাবত সংযুক্ত আরব আমিরাতের বয়সভিত্তিক দলের হয়ে খেলার পর, তিনি ২০১১ সালে সংযুক্ত আরব আমিরাতের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; সংযুক্ত আরব আমিরাতের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ৫৩ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

খালিদ ইসা মুহাম্মদ বিলাল সাইদ ১৯৮৯ সালের ১৫ই সেপ্টেম্বর তারিখে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

খালিদ সংযুক্ত আরব আমিরাত অনূর্ধ্ব-২০ এবং সংযুক্ত আরব আমিরাত অনূর্ধ্ব-২৩ দলের হয়ে খেলার মাধ্যমে সংযুক্ত আরব আমিরাতের প্রতিনিধিত্ব করেছেন।

২০১১ সালের ৬ই অক্টোবর তারিখে, ২২ বছর ও ২১ দিন বয়সে, ডান পায়ে ফুটবল খেলায় পারদর্শী খালিদ চীনের বিরুদ্ধে অনুষ্ঠিত প্রীতি ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে সংযুক্ত আরব আমিরাতের হয়ে অভিষেক করেছেন। তিনি উক্ত ম্যাচের মূল একাদশে অন্তর্ভুক্ত ছিলেন; ম্যাচটি চীন ১–২ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল।[৩] সংযুক্ত আরব আমিরাতের হয়ে অভিষেকের বছরে খালিদ সর্বমোট ১ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

২১ নভেম্বর ২০২১ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
সংযুক্ত আরব আমিরাত ২০১১
২০১২
২০১৩
২০১৪
২০১৫
২০১৬
২০১৭
২০১৮
২০১৯ ১২
২০২০
সর্বমোট ৫৩

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Men's Football"। London2012.com। ১ আগস্ট ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩০ জুলাই ২০১২ 
  2. "Khalid Isa Bio, Stats, and Results"Olympics at Sports-Reference.com (ইংরেজি ভাষায়)। ১৮ এপ্রিল ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৬ আগস্ট ২০১৮ 
  3. Strack-Zimmermann, Benjamin (৬ অক্টোবর ২০১১)। "China vs. United Arab Emirates (2:1)"National Football Teams। সংগ্রহের তারিখ ২১ নভেম্বর ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]