খাদেমুল ইসলাম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মোঃ খাদেমুল ইসলাম
ঠাকুরগাঁও সদর উপজেলা ঠাকুরগাঁও-১ আসনের সংসদ সদস্য
কাজের মেয়াদ
১৯৮৬ – ১৯৮৮
পূর্বসূরীআসনের শুরু
উত্তরসূরীরেজওয়ানুল হক ইদু চৌধুরী
কাজের মেয়াদ
২৭ ফেব্রুয়ারি ১৯৯১ – ৩১ জুলাই ১৯৯৫
প্রধানমন্ত্রীখালেদা জিয়া
উত্তরসূরীমির্জা ফখরুল ইসলাম আলমগীর
কাজের মেয়াদ
জুন ১৯৯৬ – ১৭ ডিসেম্বর ১৯৯৬
প্রধানমন্ত্রীশেখ হাসিনা
উত্তরসূরীরমেশ চন্দ্র সেন
ব্যক্তিগত বিবরণ
জন্ম১ জানুয়ারি ১৯৩৮
ঠাকুরগাঁও সদর উপজেলা, পূর্ব পাকিস্তান (বর্তমানে- বাংলাদেশ)
মৃত্যু১৭ ডিসেম্বর ১৯৯৬(1996-12-17) (বয়স ৫৮)[১]
রাজনৈতিক দলবাংলাদেশ আওয়ামীলীগ

খাদেমুল ইসলাম (১ জানুয়ারি ১৯৩৮ -১৭ ডিসেম্বর ১৯৯৭) বাংলাদেশের ঠাকুরগাঁও জেলার একজন রাজনীতিবিদ।[২] তিনি ১৯৮৬, ১৯৯১ ও জুন ১৯৯৬ সালে ঠাকুরগাঁও-১ আসন হতে তিনবার সংসদ সদস্য নির্বাচিত হন।[৩][৪][৫] তিনি মুক্তিযুদ্ধা ও ঠাকুরগাঁও জেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি।

প্রাথমিক জীবন[সম্পাদনা]

মোঃ খাদেমুল ইসলাম ১ জানুয়ারি ১৯৩৮ সালে ঠাকুরগাঁও জেলার সদর উপজেলায় জন্মগ্রহণ করেন।

রাজনৈতিক জীবন[সম্পাদনা]

খাদেমুল ইসলাম মুক্তিযুদ্ধের ও ঠাকুরগাঁও জেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি। তিনি ১৯৮৬, ১৯৯১ ও জুন ১৯৯৬ সালে ঠাকুরগাঁও সদর উপজেলার ঠাকুরগাঁও-১ আসন হতে তিনবার সংসদ সদস্য নির্বাচিত হন।

মৃত্যু[সম্পাদনা]

খাদেমুল ১৭ ডিসেম্বর ১৯৯৬ সালে মৃত্যুবরণ করেন।[৬]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "ঠাকুরগাঁওয়ের সাবেক সংসদ সদস্য খাদেমুল ইসলামের ১৭তম মৃত্যুবার্ষিকী"valuka.com (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-০৫-৩০ 
  2. রায়, অজয় কুমার (আগস্ট ২০১৮)। "রাজনৈতিক ও গুণী ব্যক্তিদের সংক্ষিপ্ত পরিচিতি"। ঠাকুরগাঁও জেলার ইতিহাস (২ সংস্করণ)। ঢাকা: টাঙ্গন প্রিন্টিং এন্ড পাবলিকেশন। পৃষ্ঠা ২৬৫-২৬৬। আইএসবিএন 978-9843446497 
  3. "৩য় জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (পিডিএফ)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ১৮ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  4. "৫ম জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (পিডিএফ)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ১৭ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  5. "৭ম জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (পিডিএফ)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ২৪ সেপ্টেম্বর ২০১৫ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  6. "ঠাকুরগাঁওয়ের সাবেক সংসদ সদস্য খাদেমুল ইসলামের ১৭তম মৃত্যুবার্ষিকী"bhaluka.org। সংগ্রহের তারিখ অক্টোবর ২৯, ২০১৮ [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]