খসড়া:শ্যামরক রোভার্স এফসি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Shamrock Rovers
চিত্র:Shamrock Rovers FC logo.svg
পূর্ণ নামShamrock Rovers Football Club
ডাকনামHoops, Rovers
প্রতিষ্ঠিত১৮৯৯; ১২৫ বছর আগে (1899)
মাঠTallaght Stadium
ধারণক্ষমতা10,000[১][২]
সভাপতিCiaran Medlar[৩]
Head CoachStephen Bradley
লিগLeague of Ireland Premier Division
2023League of Ireland Premier Division, 1st of 10
ওয়েবসাইটক্লাব ওয়েবসাইট
বর্তমান মৌসুম

শ্যামরক রোভার্স ফুটবল ক্লাব ( আইরিশ: Cumann Peile Ruagairí na Seamróige : Cumann Peile Ruagairí na Seamróige ) হল একটি আইরিশ পেশাদার ফুটবল ক্লাব যা দক্ষিণ ডাবলিনের টালাঘটে অবস্থিত। ক্লাবের সিনিয়র দলটি লীগ অফ আয়ারল্যান্ড প্রিমিয়ার ডিভিশনে প্রতিদ্বন্দ্বিতা করে এবং এটি আয়ারল্যান্ড প্রজাতন্ত্রের সবচেয়ে সফল ক্লাব। [৪] ক্লাবটি রেকর্ড ২১ বার লিগ অফ আয়ারল্যান্ডের শিরোপা জিতেছে এবং এফএআই কাপ রেকর্ড 25 বার জিতেছে। [৫] Shamrock Rovers অন্য যেকোনো ক্লাবের তুলনায় রিপাবলিক অফ আয়ারল্যান্ড জাতীয় ফুটবল দলে (64) বেশি খেলোয়াড় সরবরাহ করেছে। অল-আয়ারল্যান্ড প্রতিযোগিতায়, যেমন ইন্টারসিটি কাপ, তারা সবথেকে বেশি শিরোপা জয়ের রেকর্ড রাখে, সামগ্রিকভাবে সাতটি কাপ জিতেছে। [৬]

Shamrock Rovers রিংসেন্ড, ডাবলিন- এ প্রতিষ্ঠিত হয়েছিল। ক্লাবের প্রতিষ্ঠার আনুষ্ঠানিক তারিখ 1899। [৭] তারা 1922-23 মৌসুমে প্রথম প্রচেষ্টায় লীগ শিরোপা জিতেছিল এবং 44টি বড় ট্রফি জিতে 1949 সালের মধ্যে রিপাবলিক অফ আয়ারল্যান্ডের সবচেয়ে সফল ক্লাব হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করে। 1950-এর দশকে, ক্লাবটি তিনটি লিগ শিরোপা এবং দুটি এফএআই কাপ জিতেছিল এবং ইউরোপীয় প্রতিযোগিতায় অংশ নেওয়া প্রথম আইরিশ দল হয়ে ওঠে, [৮] 1957 সালে ইউরোপিয়ান কাপ খেলে [৯]

তারা 1960-এর দশকে পরপর একটি রেকর্ড ছয়টি এফএআই কাপ জিতে এটি অনুসরণ করে, যখন তারা ইউনাইটেড সকার অ্যাসোসিয়েশন প্রতিষ্ঠা করে 1967 সালের গ্রীষ্ম মার্কিন যুক্তরাষ্ট্রে কাটানো ইউরোপীয় ক্লাব দলগুলির মধ্যে একটি ছিল। [১০] দীর্ঘ পতনের পর তারা 1983-84 সালে টানা চারটি লিগ শিরোপা জিতেছিল।

ক্লাবটি 1926 থেকে 1987 সাল পর্যন্ত গ্লেনমালুর পার্কে খেলেছিল যখন মালিকরা বিতর্কিতভাবে স্টেডিয়ামটি সম্পত্তি বিকাশকারীদের কাছে বিক্রি করেছিল। Shamrock Rovers পরবর্তী 22 বছর ডাবলিনের আশেপাশের বিভিন্ন স্থানে এবং আয়ারল্যান্ডের বিভিন্ন স্থানে হোম গেম খেলে কাটিয়েছে। তারা 2009 মৌসুম শুরু হওয়ার আগে টালাঘট স্টেডিয়ামে চলে আসে বছরের পর বছর বিলম্ব ও আইনি বিরোধের পর, এই সময়ে ক্লাবের সমর্থকরা তাদের বিলুপ্তির হাত থেকে রক্ষা করেছিল।

শ্যামরক রোভার্স 1926 সাল পর্যন্ত সবুজ এবং সাদা ডোরাকাটা জার্সি পরতেন যখন তারা সবুজ এবং সাদা হুপড স্ট্রিপ গ্রহণ করেছিল যা তারা তখন থেকেই পরিধান করে আসছে। তাদের ক্লাব ব্যাজ তাদের ইতিহাস জুড়ে একটি ফুটবল এবং একটি শ্যামরক বৈশিষ্ট্যযুক্ত করেছে। ক্লাবটির একটি অপেক্ষাকৃত বড় সমর্থন ভিত্তি রয়েছে এবং বোহেমিয়ান ফুটবল ক্লাব এবং সেন্ট প্যাট্রিকস অ্যাথলেটিক এর সাথে তীব্র প্রতিদ্বন্দ্বিতা রয়েছে। 25 আগস্ট 2011-এ রোভার্স ইউরোপা লীগের প্লে-অফ রাউন্ডে পার্টিজান বেলগ্রেডকে পরাজিত করে শীর্ষ দুটি ইউরোপীয় প্রতিযোগিতার যেকোনো একটির গ্রুপ পর্বে পৌঁছে প্রথম আইরিশ দল হয়ে ওঠে। [১১] [১২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Tallaght Stadium ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৭ মার্চ ২০১০ তারিখে Retrieved 7 January 2012
  2. Echo.ie ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৬ মার্চ ২০১৯ তারিখে, 12 October 2018
  3. "Club Directory"Shamrock Rovers Football Club। সংগ্রহের তারিখ ১৯ নভেম্বর ২০২২ 
  4. "Shamrock Rovers Club Information"। League of Ireland। ৪ মার্চ ২০১০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২ ফেব্রুয়ারি ২০০৯ .
  5. "Roll of Honour"। Shamrock Rovers Football Club। ১৭ মার্চ ২০০৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২ ফেব্রুয়ারি ২০০৯ .
  6. "Irish Football Club Project – North vs. South – Past Winners"। ১৫ এপ্রিল ২০০৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৩ এপ্রিল ২০০৮ .
  7. "A Brief History of Shamrock Rovers by Robert Goggins"। Shamrock Rovers Football Club। ২১ ফেব্রুয়ারি ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২ ফেব্রুয়ারি ২০০৯ "A Brief History of Shamrock Rovers by Robert Goggins".
  8. "FAI History: 1930 – 1959"। FAI। ৫ জুন ২০০৯। ২২ মার্চ ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৬ জানুয়ারি ২০১০ "FAI History: 1930 – 1959".
  9. "Rovers invited to Munich commemoration"। RTÉ Sport। ২৮ জানুয়ারি ২০০৮। ১৮ জানুয়ারি ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২ ফেব্রুয়ারি ২০০৯ .
  10. "The Year in American Soccer – 1967"। ২ নভেম্বর ২০০৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২ ফেব্রুয়ারি ২০০৯ "The Year in American Soccer – 1967".
  11. "Brave battlers reach the group stage"। UEFA। ২৫ আগস্ট ২০১১। ৩ অক্টোবর ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৬ আগস্ট ২০১১ "Brave battlers reach the group stage".
  12. "Partizan 1–2 Shamrock Rovers (agg 2–3)"RTÉ Sport। ২৫ আগস্ট ২০১১। ১৪ ডিসেম্বর ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩০ আগস্ট ২০১১ .