বিষয়বস্তুতে চলুন

খসড়া:আলবা মাদন্না

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আলবা মাদন্না
শিল্পীরাফায়েল
বছরআনুমানিক ১৫১১
ধরনকাঠের উপর ক্যানভাস রেখে তেল দ্বারা অঙ্কিত[১]
আয়তন৯৪.৫ সেমি ব্যাস (৩৭+ ইঞ্চি)
অবস্থানন্যাশনাল গ্যালারি অফ আর্ট, ওয়াশিংটন, ডি.সি.

আলবা মাদন্না হচ্ছে ইতালীয় চিত্রশিল্পী রাফায়েলের দ্বারা কাঠের সমর্থনে ক্যানভাসের উপর তেলের দ্বারা চক্রাকারে আঁকা একটি চিত্রশিল্প । আনুমানিক ১৫১১ খ্রিস্টাব্দে তৈরী এই চিত্রে ইতালির একটি গ্রামে[২] মেরি, যিশু এবং যোহন বাপ্তাইজককে দেখানো হয়েছে।[১]

প্রায় দেড়-শতাব্দী ইতালিতে থাকার পর এটি স্পেনে ডিউক অফ আলবার সংগ্রহে চলে যায়, যেখানে ১৮৩৬ সাল পর্যন্ত এটি ছিল।তারপর রাশিয়ার রাজা নিকোলাস প্রথম এই চিত্রশিল্প কিনে নেন, তারপর এটি সেইন্ট পিটার্সবার্গের হার্মিটেজ জাদুঘরে সম্রাটের সংগ্রহ হিসেবে শোভাবর্ধন করতে থাকে।১৯৩১ সালে মার্কিন ব্যবসায়ী এন্ড্রু মেলন সোভিয়েত ইউনিয়নের কাছ থেকে এটি কিনে নেন।১৯৩৭ সাল থেকে এটি ওয়াশিংটন ডিসিতে ন্যাশনাল গ্যালারি অফ আর্টে প্রদর্শনের জন্য রাখা হয়।

বর্ণনা[সম্পাদনা]

যোহন বাপ্তাইজক যিশুর হাতে একটি ক্রুশ ধরিয়ে দিচ্ছেন,শিশু যিশু এই ক্রুশটি ধরতে চাচ্ছেন। তিনটি চরিত্রই ছবির মধ্যে ক্রুশের প্রতি আকৃষ্ট হয়ে আছেন,ক্রুশকে খ্রিষ্টানরা যিশুখ্রিষ্টের ক্রুশারোহনের একটি চিহ্ন মেনে থাকে।[১] তিনটি চরিত্রই গোলাকার চিত্রটির বাম দিকের অংশে বেশি করে আছে,যদিও ডান দিকে মেরির বাম হাতে থাকা বইটি এবং মেরির পরনের কাপড়ের অংশ দ্বারা চিত্রটিকে পরিপূর্ণ করা হয়েছে। চিত্রটিকে শিখরীর মতো নিচে থেকে উপর পরিপূর্ণ করা হয়েছে।[৩] ১৫০৮ খ্রিস্টাব্দে রাফায়েল ফ্লোরেন্স ছেড়ে রোমে বসবাসের জন্য চলে যান। তখন খ্রিষ্টানদের ধর্মীয় গুরু পাওলো গিওভিওর নির্দেশে চক্রাকারে অঙ্কিত এই চিত্রটি একটি ৯৪.৫ সেমি (৩৭.২ ইঞ্চি)ব্যাসবিশিষ্ট চক্রাকার কাঠের উপর তৈরী করেন।এই চিত্রটি রাফায়েলের প্রথমদিকের চিত্রকর্মের একটি উদাহরণ,যদিও এই চিত্রটি মাইকেলেঞ্জেলোর আঁকা সিস্টাইন চ্যাপেলের দ্বারা প্রেরনাপ্রাপ্ত।

চিত্র ঐতিহাসিক এন্ড্রু গ্রাহাম ডিক্সন এই চিত্রকর্মকে "একটি শ্বাসরুদ্ধকর সুন্দর কাজ" বলে আখ্যায়িত করেন।[৪]

উৎপত্তি[সম্পাদনা]

১৫৮৮ খ্রিস্টাব্দে পাওলো গিয়বিও যাজক নিযুক্ত হন,তিনি এই চিত্রটি নসেরার একটি গির্জায় দান করেন।১৬৮৬ খ্রিস্টাব্দে গাসপার মেন্ডেজ ডে হারো এই ছবিটিকে কিনে স্পেনে নিয়ে যান।তার মৃত্যুর পর উত্তরাধিকার সূত্রে তার মেয়ে এই চিত্রটি লাভ করেন,যিনি পরবর্তীতে (১৭১১ সালে) ডিউক অফ আলবা উপাধিতে ভূষিত হন।অষ্টাদশ শতকে এটি আলবার ঘরেই ছিলো,যা থেকে তা আলবা নামটি পেয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "রাফায়েল: আলবা মাদন্না"ন্যাশনাল গ্যালারি অফ আর্ট (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২৪ জুন ২০২৪ 
  2. জ্ঞানের বই: বাচ্চাদের বিশ্বকোষ (ইংরেজি ভাষায়)। । গ্রোলিয়ার সোসাইটি। ১৯৫৭। পৃষ্ঠা ৯৫৯। 
  3. হ্যান্স আলমা; মার্সেল বার্নার্ড; ভলকার কুস্টার (২০০৯)। দৃশ্যমান চিত্র এবং ধর্ম। এলআইটি ভারল্যাগ মুনস্টার। পৃষ্ঠা ৩৫। আইএসবিএন 9783825807085 
  4. গ্রাহাম ডিক্সন, এন্ড্রু (১৯ ডিসেম্বর ২০০৪)। "আইটিপি ২৪২: আলবা মাদন্না"দা সান্ডে টেলিগ্রাফ (ইংরেজি ভাষায়)।