ক্রোমিক অ্যাসিড

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ক্রোমিক অ্যাসিড
ক্রোমিক অ্যাসিডের গঠন সংকেত (বাম) এবং ক্রোমিক অ্যাসিড (ডান)
Chromic Acid 3D BallStick.png
নামসমূহ
ইউপ্যাক নাম
ক্রোমিক অ্যাসিড
পদ্ধতিগত আইইউপিএসি নাম
ডিহাইড্রোক্সিডোডিওডিডোক্রোমিয়াম
অন্যান্য নাম
ক্রোমিক(VI) অ্যাসিড
টেট্রাক্সোক্রোমিক অ্যাসিড
শনাক্তকারী
ত্রিমাত্রিক মডেল (জেমল)
সিএইচইবিআই
কেমস্পাইডার
ইসিএইচএ ইনফোকার্ড ১০০.০২৮.৯১০
ইসি-নম্বর 231-801-5
মেলিন রেফারেন্স 25982
ইউএনআইআই
ইউএন নম্বর 1755 1463
বৈশিষ্ট্য
H
2
CrO
4

or H
2
Cr
2
O
7

বর্ণ গাঢ় লাল স্ফটিক
ঘনত্ব ১.২০১ g cm−৩
গলনাঙ্ক ১৯৭ °সে (৩৮৭ °ফা; ৪৭০ K)
স্ফুটনাঙ্ক ২৫০ °সে (৪৮২ °ফা; ৫২৩ K) (গলে যায়)
১৬৯ g/১০০ mL
অম্লতা (pKa) -০.৮ থেকে ১.৬
ঝুঁকি প্রবণতা
প্রধান ঝুঁকিসমূহ অত্যন্ত বিষাক্ত, কার্সিনোজেন, ক্ষয়কারী
জিএইচএস চিত্রলিপি The flame-over-circle pictogram in the Globally Harmonized System of Classification and Labelling of Chemicals (GHS)The corrosion pictogram in the Globally Harmonized System of Classification and Labelling of Chemicals (GHS)The skull-and-crossbones pictogram in the Globally Harmonized System of Classification and Labelling of Chemicals (GHS)The exclamation-mark pictogram in the Globally Harmonized System of Classification and Labelling of Chemicals (GHS)The health hazard pictogram in the Globally Harmonized System of Classification and Labelling of Chemicals (GHS)The environment pictogram in the Globally Harmonized System of Classification and Labelling of Chemicals (GHS)
জিএইচএস সাংকেতিক শব্দ বিপদজ্জনক
জিএইচএস বিপত্তি বিবৃতি H271, H300, H301, H310, H314, H317, H318, H330, H334, H340, H341, H350, H361, H372
জিএইচএস সতর্কতামূলক বিবৃতি P201, P202, P210, P220, P221, P260, P261, P262, P264, P270, P271, P272, P273, P280
এনএফপিএ ৭০৪
প্রাণঘাতী ডোজ বা একাগ্রতা (LD, LC):
51.9 mg/kg (H2CrO4·2Na, rat, oral)[২]
যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য অনাবৃতকরণ সীমা (NIOSH):
TWA 0.005 mg/m3[১]
TWA 0.001 mg Cr(VI)/m3[১]
15 mg Cr(VI)/m3[১]
সুনির্দিষ্টভাবে উল্লেখ করা ছাড়া, পদার্থসমূহের সকল তথ্য-উপাত্তসমূহ তাদের প্রমাণ অবস্থা (২৫ °সে (৭৭ °ফা), ১০০ kPa) অনুসারে দেওয়া হয়েছে।
YesY যাচাই করুন (এটি কি YesYN ?)
তথ্যছক তথ্যসূত্র

ক্রোমিক অ্যাসিড সাধারণত ডাইক্রোমেট এর সাথে ঘনীভূত সালফিউরিক অ্যাসিড যোগ করে তৈরি একটি মিশ্রণ। এর মধ্যে কঠিন ক্রোমিয়াম ট্রাইঅক্সাইড সহ বিভিন্ন ধরনের যৌগ থাকতে পারে। এই ধরনের ক্রোমিক অ্যাসিড কাচ পরিষ্কারের জন্য মিশ্রণ হিসাবে ব্যবহার করা যেতে পারে। ক্রোমিক অ্যাসিডের আণবিক প্রজাতি H2CrO4 এর মধ্যে ট্রাইঅক্সাইড হ'ল অ্যানহাইড্রাইড। ক্রোমিক অ্যাসিডে একটি ক্রোমিয়ামের জারণ অবস্থা +6 (বা VI)। এটি একটি শক্তিশালী এবং ক্ষয়কারী জারক দ্রব্য

আণবিক ক্রোমিক অ্যাসিড[সম্পাদনা]

ক্রোমেটের জন্য আংশিক প্রাধান্য চিত্র

আণবিক ক্রোমিক অ্যাসিড H2CrO4 এর সঙ্গে সালফিউরিক অ্যাসিড H2SO4 অনেক মিল রয়েছে। ৭ টি শক্তিশালী অ্যাসিড এর তালিকার অংশ হিসাবে কেবল সালফিউরিক অ্যাসিডকে শ্রেণিবদ্ধ করা যেতে পারে। "প্রথম ক্রমের আয়নায়ন শক্তি" ধারণার সাথে সম্পর্কিত সূত্রের কারণে প্রথম প্রোটনটি খুব সহজেই মুক্ত হয়ে যায়। এটি সালফিউরিক অ্যাসিড অবনমনের সাথে চূড়ান্ত অনুরূপ আচরণ করে। যেহেতু বহুযোজী অ্যাসিড-বেসের টাইট্রেশনে একাধিক প্রোটন থাকে (বিশেষ করে যখন অ্যাসিড প্রারম্ভিক বস্তু হয় তখন বেসটি টাইট্রেন্ট হয়) তাই কেবলমাত্র অ্যাসিড রেখে প্রোটনসমূহ ত্যাগ করে চলে যেতে পারে। সুতরাং প্রথম পদক্ষেপটি হয় নিম্নরূপ:

H2CrO4 is in equilibrium with [HCrO4] + H+

ভারসাম্যের জন্য pKa উপযুক্ত বৈশিষ্ট্যযুক্ত নয়। রিপোর্ট করা মানগুলি প্রায় −০.৮ থেকে ১.৬ এর মধ্যে পরিবর্তিত হয়।[৩] শূন্য আয়নিক শক্তির মান নির্ধারণ করা কঠিন। কারণ কেবল খুব অ্যাসিডিক দ্রবণে (প্রায় pH ০) এ অর্ধ বিচ্ছেদ ঘটে। অর্থাৎ গাঢ় অ্যাসিডে হয় প্রায় ১ mol dm−৩। আরও একটি জটিল ব্যাপার হ'ল [HCrO4] আয়নের একটি জলের অণু ত্যাগ করে ডাইমেরাইজ হওয়ার প্রবণতায় ডাইক্রোমেট আয়ন [Cr2O7]2− গঠন করে:

2 [HCrO4] is in equilibrium with [Cr2O7]2− + H2O      log KD = ২.০৫

তার উপর ডাইক্রোমেট প্রোটোনযুক্ত হতে পারে:

[HCr2O7] is in equilibrium with [Cr2O7]2− + H+      pK = ১.৮[৪]

এই বিক্রিয়াটির জন্য pK এর যে মানটি দেখায় সেটি pH > ৪ হলে উপেক্ষা করা যেতে পারে।

দ্বিতীয় প্রোটনের ক্ষয় ৪-৮ পিএইচ পরিসীমাতে ঘটে এবং [HCrO4] আয়ন তৈরি হয় যা একটি দুর্বল অ্যাসিড

আণবিক ক্রোমিক অ্যাসিড নীতিগতভাবে জলে ক্রোমিয়াম ট্রাইঅক্সাইড যুক্ত করে তৈরি করা যেতে পারে ( সিএফ. সালফিউরিক অ্যাসিড উৎপাদন))।

CrO3 + H2O is in equilibrium with H2CrO4

কিন্তু বাস্তবে এর বিপরীত বিক্রিয়া দেখা যায় যখন আণবিক ক্রোমিক অ্যাসিড নিরুদিত হয়। ঘন সালফিউরিক অ্যাসিডকে যখন ডাইক্রোমেট দ্রবণে যুক্ত করা হয় তখন এটি ঘটে। প্রথমে কমলা (ডাইক্রোমেট) থেকে লাল (ক্রোমিক অ্যাসিড) বর্ণে পরিবর্তন হয় এবং তারপরে ক্রোমিয়াম ট্রাইঅক্সাইডের গাঢ় লাল স্ফটিক মিশ্রণ থেকে রঙের আর কোনও পরিবর্তন ছাড়াই অধঃক্ষিপ্ত হয়। এই রঙ এলএমসিটি স্থানান্তরের কারণে ঘটে।

ক্রোমিয়াম ট্রাইঅক্সাইড হ'ল আণবিক ক্রোমিক অ্যাসিডের অ্যানহাইড্রাইড। এটি লুইস অ্যাসিড এবং লুইস বেসের সাথে বিক্রিয়া করতে পারে। যেমন পিরিডিন জল-বিহীন মাধ্যমে ডাইক্লোরোমিথেন (কলিন্স রিজেন্ট) এর সাথে বিক্রিয়া করে।

ডাইক্রোমিক অ্যাসিড[সম্পাদনা]

ডাইক্রোমেট আয়নের সম্পূর্ণ প্রোটোনেটেড রূপ হল ডাইক্রোমিক অ্যাসিড H2Cr2O7 এবং ক্রোমিয়াম ট্রাইঅক্সাইড যুক্ত হয়ে পণ্যটি আণবিক ক্রোমিক অ্যাসিড হিসাবে দেখা দিতে পারে। অ্যালডিহাইড বা কিটোনের সঙ্গে বিক্রিয়ার অনুরূপ ডাইক্রোমিক অ্যাসিডের মতো আচরণ করে। এই বিবৃতির সতর্কতাটি হ'ল গৌণ কিটোনের আর জারণ না হয়ে ডাইক্রোমিক অ্যাসিড কেবলমাত্র অ্যালডিহাইডকে জারণ করবে। এই পদ্ধতিতে প্রথম ধাপে অ্যালডিহাইডটি কিটোনের জারন করবে এবং উল্লেখযোগ্য কোনও বাধা ছাড়াই আবার কার্বোঅক্সিলিক অ্যাসিডে জারন করবে। পিসিসির ক্ষেত্রে আরও বেশি হালকা জারক দ্রব্য সেকেন্ডারি কিটোন এর জারণ সম্পর্কে ঐ একই ব্যাপার ঘটবে। ডাইক্রোমিক অ্যাসিড নিম্নলিখিত বিক্রিয়ার মধ্য দিয়ে যায়:

[Cr2O7]2− + 2H+ is in equilibrium with H2Cr2O7 is in equilibrium with H2CrO4 + CrO3

পরিষ্কারের মিশ্রণ ক্রোমিক অ্যাসিডের সাথে ক্রোমোসালফিউরিক অ্যাসিড H2CrSO7 এর মিশ্রণে এটি সম্ভবত উপস্থিত থাকে।[তথ্যসূত্র প্রয়োজন]

ব্যবহারসমূহ[সম্পাদনা]

ক্রোমিয়াম প্লেটিংয়ের একটি অন্তর্বর্তী হল ক্রোমিক অ্যাসিড এবং তা সিরামিক গ্লেজ এবং রঙিন কাঁচেও ব্যবহৃত হয়। কারণ সালফিউরিক অ্যাসিডে ক্রোমিক অ্যাসিডের একটি দ্রবণ (এটি একটি সালফোক্রোমিক মিশ্রণ বা ক্রোমোসালফিউরিক অ্যাসিড নামেও পরিচিত) একটি শক্তিশালী জারক দ্রব্য হিসাবে পরীক্ষাগার কাচপাত্র পরিষ্কার করতে বিশেষ করে অদ্রাব্য জৈব অবশেষ পরিষ্কার করতে ব্যবহার করা যেতে পারে। পরিবেশগত উদ্বেগের কারণে এই ব্যবহার এখন হ্রাস পেয়েছে।[৫] তা বাদেও অ্যাসিডটি প্যারাম্যাগনেটিক ক্রোমিক আয়ন — Cr(III) — এর পরিমাণ চিহ্নিত করে এনএমআর বর্ণালী)র মতো ক্ষেত্রে নির্দিষ্ট ব্যবহারকে প্রভাবিত করতে পারে। এটি এনএমআর টিউব এর একটি বিশেষ ক্ষেত্র। [৬]

এটির পিতল "উজ্জ্বল" করার ক্ষমতার কারণে ক্রোমিক অ্যাসিড যন্ত্রপাতি মেরামত শিল্পে ব্যাপকভাবে ব্যবহৃত হত। এতে ক্রোমিক অ্যাসিডে চুবিয়ে পিতলের উপর একটি উজ্জ্বল হলুদ চার্জার এর আবরণ দেওয়া হয়। ক্রমবর্ধমান স্বাস্থ্য এবং পরিবেশগত উদ্বেগের কারণে অনেকেই তাঁদের মেরামতের দোকানে এই রাসায়নিকের ব্যবহার বন্ধ করে দিয়েছেন।

১৯৪০ এর দশকে মেলেরিওন নামে চুল রঙকরার কাজে একে ব্যবহার করা হত।[৭]

একে কালো-সাদা ফোটোগ্রাফিক পরিস্ফুটন প্রক্রিয়াকরণে ব্লিচ হিসাবে ব্যবহার করা হত।[৮]

মন্তব্য[সম্পাদনা]

  1. "NIOSH Pocket Guide to Chemical Hazards #0138" (ইংরেজি ভাষায়)। ন্যাশনাল ইনস্টিটিউট ফর অকুপেশনাল সেফটি অ্যান্ড হেলথ (NIOSH)। 
  2. "Chromic acid and chromates"স্বাস্থ্য এবং জীবনের জন্য সহসা ঝুঁকিপূর্ণ। National Institute for Occupational Safety and Health (NIOSH)। 
  3. IUPAC SC-Database A comprehensive database of published data on equilibrium constants of metal complexes and ligands
  4. Brito, F.; Ascanioa, J.; Mateoa, S.; Hernándeza, C.; Araujoa, L.; Gili, P.; Martín-Zarzab, P.; Domínguez, S.; Mederos, A. (১৯৯৭)। "Equilibria of chromate(VI) species in acid medium and ab initio studies of these species"। Polyhedron16 (21): 3835–3846। ডিওআই:10.1016/S0277-5387(97)00128-9 
  5. J. M. McCormick (২০০৬-০৬-৩০)। "Cleaning Glassware"Truman State University। ২০০৮-১২-০৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১০-১২-১৮ 
  6. "NMR-010: Proper Cleaning Procedures for NMR Sample Tubes"Wilmad। ২০০৮-০৫-১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৮-০৬-২৭ 
  7. "Watson v Buckley, Osborne, Garrett & Co Ltd and Wyrovoys Products Ltd [1940] 1 All ER 174" 
  8. "Fomapan R" (PDF)Fomapan R। Foma। সংগ্রহের তারিখ ৬ এপ্রিল ২০১৬ 

তথ্যসূত্র[সম্পাদনা]