ক্রেনুলেট্ মটেল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ক্রেনুলেট্ মটেল/গ্রেট ডার্কি
Crenulate darkie
ডানা বন্ধ অবস্থায়
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ: প্রাণীজগৎ
পর্ব: সন্ধিপদী
শ্রেণী: পতঙ্গ
বর্গ: লেপিডোপ্টেরা
পরিবার: Lycaenidae
গণ: Miletographa
প্রজাতি: M. drumila
দ্বিপদী নাম
Miletographa drumila
(Moore, 1865)

ক্রেনুলেট্ মটেল (বৈজ্ঞানিক নাম: Miletographa drumila (Moore)) 'লাইসেনিডি' (Lycaenidae) বা ব্লুজ (Blues) গোত্র ও 'মিলেটিনি' (Miletinae) উপ-গোত্রের অন্তর্ভুক্ত মাঝারি আকার বিশিষ্ট প্রজাতি। অনেক ভারতীয় গ্রন্থে এই প্রজাতিকে ক্রেনুলেট্ ডার্কি বা গ্রেট ডার্কি নামেও উল্লেখ কর হয়েছে।

বিস্তার[সম্পাদনা]

ভারত (উত্তরাঞ্চল, পশ্চিমবঙ্গের আলিপুরদুয়ার, সিকিম, অসম, অরুণাচল প্রদেশ, মেঘালয়, মিজোরাম ও উত্তর-পূর্ব ভারত) বাংলাদেশ, নেপাল, ভুটান, মায়ানমার, থাইল্যান্ড, ভিয়েতনাম, চীন এর বিভিন্ন অঞ্চলে এদের পাওয়া যায়।[১]

বর্ণনা[সম্পাদনা]

প্রজাপতির দেহাংশের পরিচয় বিশদ জানার জন্য প্রজাপতির দেহ এবং ডানার অংশের নির্দেশিকা দেখুন:-

পুরুষ[সম্পাদনা]

ডানার উপরিতল মেটে-বাদামি (earthly brown)।

সামনের ডানা : ডানার গোড়ায় (base) কোস্টা সরুভাবে ফ্যাকাশে সাদা। সেল-এর বহিঃপ্রান্তের বাইরে কালো শিরা দ্বারা চারখন্ডে খণ্ডিত একটি মোটামুটি চওড়া, তির্যকভাবে বহির্মুখী ডিসকাল দাগ দেখা যায়। উক্ত ডিসকাল দাগটি ৪ ও ২ নং শিরামধ্যে (inter-space) অবস্থিত, নিম্নাভিমুখে সামান্য বাঁকানো ও ফ্যাকাশে সাদা বা ঈষদ হলদে সাদা। ডানার বাকি অংশ কালচে-বাদামি ও ফ্যাকাশে নীলচে সাদা আঁশে ছাওয়া। ডানার শীর্ষভাগ সরু ও তীক্ষ্ণভাবে অভিক্ষিপ্ত (projected) এবং টার্মেন প্রতিটি শিরাপ্রান্তে খাঁজকাটা (crenulated)।

পিছনের ডানা : ডানা খানিকটা গোলাকৃতি। সাব-কোস্টাল শিরার উপরে কোস্টাল প্রান্তরেখা ঢেউ খেলানো। টার্মেন প্রতিটি শিরাপ্রান্তে ওধিক খাঁজকাটা। ডরসাম বাদে ডানার বাকি অংশ সামনের ডানার মতোই কালচে-বাদামি ও ফ্যাকাশে নীলচে সাদা আঁশে ছাওয়া। ডরসাম ফ্যাকাশে বাদামি।

পুরুষ প্রকারে ডানার নিম্নতল ম্যাটম্যাটে ফ্যাকাশে বাদামি ও হালকা বেগুনি আভাযুক্ত এবং ঘন বাদামি দাগ-ছোপে চিত্রিত ।

সামনের ডানা : কোস্টাল প্রান্তরেখা ও ডিসকাল অংশ ছোটছোট খাঁজকাটা ছোপে চিত্র-বিচিত্র ( mottled) ৩ টি ছোট লম্বাটে তির্যক দাগ সেল-কে অতিক্রম করেছে যাদের মধ্যের দাগটি সেল-এর নিচে খানিকদূর পর্যন্ত বিস্তৃত , তবে ডরসাম পর্যন্ত নয়। ডানার উপরিতলের অনুরূপ একটি সাদা তির্যক ডিসকাল দাগ ভীষণ অস্পষ্ট বা আবছাভাবে বিদ্যমান। টার্মেন মোটামুটি চাওড়াভাবে ঘন মরিচা-বাদামি বর্ণের (dark rusty brown)।

পিছনের ডানা : পিছনের ডানা সামনের ডানা অপেক্ষা অধিক ঘনভাবে গাঢ় বাদামি ও গাঢ় মরচে-বাদামি খাঁজকাটা দাগ-ছোপে চিত্র-বিচিত্র। ডানার গোড়া (base), সেল-এর মধ্য ও শীর্ষভাগ জুড়ে গাঢ় মরচে-বাদামি ছোপগুলি একে ওপরের সাথে যুক্ত হয়ে ভাঙাভাঙা ছোটছোট বন্ধনীর সৃষ্টি করেছে। ডিসকাল ছোপগুলিও প্রায়শই সংযুক্ত, শঙ্কু আকৃতির ও তীক্ষ্ণ শীর্ষযুক্ত। ডিসকাল ছোপগুলি সংযুক্ত হয়ে একটি ছোট বন্ধনী সৃষ্টি করেছে যেটি ডরসামের সাথে প্রায় সমকৌণিক ভাবে বিন্যস্ত এবং উপরদিকে সামান্য বাঁকানো।

শুঙ্গ কালচে বাদামি। মাথা , বক্ষদেশ (thorax) ও উদর উপরিতলে কালচে মরিচা-বাদামি। পাল্পী, বক্ষ ও উদর নিম্নতলে সরুভাবে ফ্যাকাশে সাদা। পুরুষ প্রকারে উদর স্ত্রী অপেক্ষা অধিক লম্বা।

স্ত্রী[সম্পাদনা]

ডানার উপরিতল সাদা ও কালচে শিরায় চিত্রিত ।

সামনের ডানা: ডানার গোড়ার দিকে কোস্টা মধ্যভাগ অবধি ফ্যাকাশে কালচে বাদামি। কোস্টার বাকি অংশ, শীর্ষভাগ, টার্মেন ও টরনাস চাওড়াভাবে ঘন কালো। পুরুষের ন্যায় স্ত্রী প্রকারেও ডানার শীর্ষপ্রান্ত সরু ও তীক্ষ্ণভাবে অভিক্ষিপ্ত এবং টার্মেন প্রতিটি শিরাপ্রান্তে খাঁজকাটা। ডানার একদম গোড়ার অংশ কালচে বাদামি আঁশে ছাওয়া। ডরসাম কালচে বাদামি।

পিছনের ডানা : ডানার কোস্টাল প্রান্তরেখা বরাবর একটি চওড়া কালো ডোরা (stripe) দেখা যায়। টার্মেন কিছুটা সরুভাবে ফ্যাকাশে হলদেটে-বাদামি ।টার্মিনাল প্রান্ত প্রতিটি শিরাপ্রান্তে সামনের ডানা অপেক্ষা অধিকতর খাঁজকাটা এবং ৫ নং শিরাপ্রান্তে তীক্ষ্ণভাবে প্রক্ষিপ্ত বা অভিক্ষিপ্ত (projected) ।টরনাস অবতল (concave)। বেসাল অংশ, সেল-এর দুই প্বার্শপ্রান্ত ও ডরসাম অবিন্যস্তভাবে হালকা কালচে বাদামি ও ফ্যাকাশে নীল আঁশে ছাওয়া ।

স্ত্রী প্রকারে ডানার নিম্নতল সাদা ও দাগ-ছোপ পরিবর্তনশীল।

সামনের ডানা : ডানার কোস্টা, এপেক্স ও টার্মেন ছোটছোট মেটে-বাদামি দাগযুক্ত যেগুলি কোস্টায় খুব হালকাভাবে ও টার্মেন-এ ঘনভাবে প্রতীয়মান। উক্ত মেটে-বাদামি দাগগুলি টার্মেন-এ ঘনভাবে সমবেত হয়ে একটি ময়লাটে বাদামি সীমারেখা (border) সৃষ্টি করেছে যার গায়েই একটি বাঁকানো, কমবেশি স্পষ্টভাবে দৃশ্যমান ও সরু হলদেটে বাদামি পোস্ট-ডিসকাল বন্ধনী বর্তমান। পরপর ৩ টি ছোট দাগ তির্যকভাবে সেল-কে অতিক্রম করেছে; মধ্যবর্তী দাগটি অধিক কালচে ও প্রায় ডরসাম পর্যন্ত বিস্তৃত এবং তৃতীয় দাগটি সেল-এর শীর্ষ ছুঁয়ে গেছে।

পিছনের ডানা : ডানায় কমবেশি স্পষ্ট ও অনিয়মিতভাবে বিস্তৃত ছোট কালচে বাদামি দাগ-ছোপ চোখে পড়ে। বেসাল- অর্ধ জুড়ে কিছু অস্পষ্ট, তির্যক, সরু মেটে-বাদামি ছোপের সারি অবস্থিত যাদের মধ্যে একদম গোড়ার সারিটি ডরসাম পর্যন্ত গেছে। একটি ছোট কালচে কিনারাযুক্ত তির্যক বন্ধনী টরনাস থেকে ৪ নং শিরা পর্যন্ত টার্মিনাল প্রান্তরেখার সমান্তরালভাবে বিন্যস্ত। উক্ত বন্ধনীর বাইরের কিনারা ৪ ও ৩ নং শিরায় দন্তাকৃতি (dentate)। এই বন্ধনী পরবর্তী টরনাস ও টার্মেন অবধি অংশ অপেক্ষাকৃত কালচে মেটে-বাদামি।

শুঙ্গ, মাথা, বক্ষদেশ ও উদর পুরুষ প্রকারেরই মতো; তবে অপেক্ষাকৃত ফ্যাকাশে।[২][৩]

আচরণ[সম্পাদনা]

দুর্লভ দর্শন এই প্রজাতির উড়ান ধীর ও ভূমির কাছাকাছি কয়েক ফুট উপর দেয়া ওড়ে।পাহাড়ের পাদদেশ থেকে ১২০০ মি, উচ্চতা পর্যন্ত ভিজে বনভূমি এদের পছন্দের বাসস্থান। ঝোপঝাড় ও গুল্মঝাড়ের মধ্যে এদের ডানা ঝাপটে উড়ে বেড়াতে লক্ষ্য করা যায়।[৪]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Wynter-Blyth, M.A. (1957) Butterflies of the Indian Region, pg 255.
  2. Bingham, C.T. (১৯০৭)। The Fauna of British India, Including Ceylon and BurmaII (1st সংস্করণ)। London: Taylor and Francis, Ltd. 
  3. Isaac, Kehimkar (২০০৮)। The book of Indian Butterflies (ইংরেজি ভাষায়) (1st সংস্করণ)। নতুন দিল্লি: অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় প্রেস। পৃষ্ঠা 202। আইএসবিএন 978 019569620 2 
  4. Kunte, Krushnamegh (২০১৩)। Butterflies of The Garo Hills। Dehradun: Samrakshan Trust, Titli Trust and Indian Foundation of Butterflies। পৃষ্ঠা 31।