ক্যাপ্টেন অ্যামেরিকা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ক্যাপ্টেন অ্যামেরিকা
একটি খবরের কাগজের প্রচ্ছদে ক্যাপ্টেন আমেরিকা
ক্যাপ্টেন আমেরিকা #১০৯ (জানু. ১৯৬৯).
জ্যাক কিরবি এবং সিড শোরস দ্বারা তৈরি প্রচ্ছদ চিত্র
প্রকাশনার তথ্য
প্রকাশকমার্ভেল কমিকস
প্রথম আবির্ভাবক্যাপ্টেন আমেরিকা কমিকস #1 (মার্চ ১৯৪১)
নির্মাতাজো সিমন (লেখক)
জ্যাক কার্বি (শিল্পী)
কাহিনীর তথ্য
স্টিভ রজার্স
দলের অন্তর্ভুক্তি
সহযোগী
উল্লেখযোগ্য ছদ্মনামনোমাড, দ্যা ক্যাপ্টেন
ক্ষমতা

ক্যাপ্টেন আমেরিকা একটি আমেরিকান কাল্পনিক কমিক মার্ভেল কমিকস দ্বারা প্রকাশিত সুপারহিরো কমিক বই। এটি কার্টুনিস্ট জো সিমন এবং জ্যাক কার্বি দ্বারা তৈরি করা হয়েছে। চরিত্রটি প্রথম প্রকাশ পায় মার্ভেল কমিক্সের একটি পূর্বসুরী থেকে (মার্চ ১৯৪১ তারিখ)। ক্যাপ্টেন আমেরিকা কমিকসটির গল্প সাজানো হয়েছিল একজন দেশপ্রেমিক অতিমানবীয় সৈন্য হিসেবে যে প্রায়ই যুদ্ধকালীন দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ে অক্ষ শক্তির বিরুদ্ধে লড়েছিল। যুদ্ধকালীন সময়ে এই প্রেক্ষাপটে নির্মিত গল্পের কারণে এটি ব্যাপক জনপ্রিয় হয়েছিল।

২০১১ সালে মার্ভেল স্টুডিও এ চরিত্র নিয়ে সিনেমা তৈরি করে। ক্যাপ্টেন আমেরিকার হয়ে অভিনয় করেন ক্রিস ইভান্স। সিনেমাটি ব্যাপক সাফল্য পেলে পরবর্তীতে একে একে অনেকগুলো সিনেমায় ক্যাপ্টেন আমেরিকা উপস্থিত হন। মার্ভেল সিনেম্যাটিক ইউনিভার্সের অ্যাভেঞ্জার্স উপদলে ক্যাপ্টেন অ্যামেরিকা দলনেতা হিসেবে অভিনয় করেন।

প্রকাশের ইতিহাস[সম্পাদনা]

১৯৪০ সালে, লেখক জো সিমন ক্যাপ্টেন আমেরিকা তৈরির চিন্তা করে এবং এই চরিত্রের উপর কস্টিউমসহ একটি স্কেচ আঁকে। সিমন তার আত্মজীবনীতে বলেন "আমি সেই পৃষ্ঠাটির নিচস 'সুপার আমেরিকান' নাম লিখেছিলাম।

না, এটি কাজ করছে না। এখানে আশেপাশে অসংখ্য "সুপার" আছে। "ক্যাপ্টেন আমেরিকা" এর উপর ভালো মানাচ্ছে। কমিকসে ক্যাপ্টেন নামে তেমন কেউ নেই। তাই এটি সহজ ছিল। যে ছেলেটির নাম "বাকি" ছিল, তার নাম আমার স্কুল জীবনের বন্ধু বাকি পিয়ারসন এর নাম থেকে রাখা, সে আমাদের উচ্চ বিদ্যালয়ে বাস্কেটবল দলের তারকা ছিল।[১] - জো সিমন

সিমন তার আত্মজীবনীতে আরো বলে যে "আমি এটি টাইমলি কমিকস এর মার্টিন গুডম্যান কে দিলাম যেন সে যত দ্রুত সম্ভব ক্যাপ্টেন আমেরিকা কে নিয়ে একটি একক কমিক ধারাবাহিক বের করে। সিমন বিশ্বাস করে নি যে তার নিয়মিত ক্রিয়েটিভ সাথী, আর্টিস্ট জ্যাক কার্বি এই কাজের ভার একা তুলতে পারবে৷

কাল্পনিক চরিত্রের জীবনী[সম্পাদনা]

স্টিভ রজার্স ম্যানহাটন, নিউইয়র্ক সিটির লোয়ার ইস্ট সাইডে ১৯২০ সালে জন্ম নেয়৷ তার বাবা মা জোসেফ এবং সারাহ গরিব আইরিশ অভিবাসী।[২] স্টিভ যখন ছোট ছিলো তখন জোসেফ মারা যায় এবং তার কিশোর বয়সে মা সারাহ নিউমোনিয়াতে আক্রান্ত হয়ে মারা যায়৷ ১৯৪০ এর শুরুর দিকে যখন যুক্তরাষ্ট্র দ্বিতীয় বিশ্বযুদ্ধে প্রবেশ করে নি, তখন স্টিভ ছিল একজন লম্বা, পাতলা চারুকলার ছাত্র যে চিত্রণে বিশেষজ্ঞ এবং একজন কমিক বুক লেখক ও শিল্পী।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Simon, Joe; Simon, Jim (১৯৯০)। The Comic Book Makers। Crestwood/II। পৃষ্ঠা 50। আইএসবিএন 978-1-887591-35-5  Reissued by Vanguard Productions in 2003.
  2. Nicieza, Fabian (w), Maguire, Kevin (p), Rubinstein, Joe (i). "First Flight of the Eagle" The Adventures of Captain America 1 (September 1991)

নোট[সম্পাদনা]

টেমপ্লেট:Captain America টেমপ্লেট:GoldenAge টেমপ্লেট:Jack Kirby