কোয়ান্টাম কম্পিউটিং

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আইবিএম কিউ সিস্টেম ওয়ান, 20টি সুপারকন্ডাক্টিং কিউবিট সহ একটি কোয়ান্টাম কম্পিউটার

কোয়ান্টাম কম্পিউটার হলো এমন একটি কম্পিউটার যা কোয়ান্টাম কলাকৌশলকে কাজে লাগিয়ে কাজ করে।

ছোট স্কেলে, ভৌত পদার্থ কণা এবং তরঙ্গ উভয়ের বৈশিষ্ট্য প্রদর্শন করে, এবং কোয়ান্টাম কম্পিউটিং এই আচরণের সুবিধা দেয়, বিশেষত কোয়ান্টাম সুপারপজিশন এবং এনট্যাঙ্গলমেন্ট, বিশেষ হার্ডওয়্যার ব্যবহার করে যা কোয়ান্টাম অবস্থার প্রস্তুতি এবং ম্যানিপুলেশন সমর্থন করে।

ক্লাসিক্যাল পদার্থবিদ্যা এই কোয়ান্টাম যন্ত্রগুলোর ক্রিয়াকলাপ ব্যাখ্যা করতে পারে না, এবং একটি পরিমাপযোগ্য কোয়ান্টাম কম্পিউটার যেকোনো আধুনিক সাধারণ কম্পিউটারের চেয়ে দ্রুতগতিতে গণনা করতে পারে।

ক্ষমতা[সম্পাদনা]

কোয়ান্টাম কম্পিউটার নামে একেবারে নতুন ধরনের কম্পিউটার যেকোনো সাধারণ ডিজিটাল সুপারকম্পিউটারকে ছাড়িয়ে যাবে। এটি বদলে দিতে পারে গোটা কম্পিউটিংয়ের চেনা দৃশ্যপট। গুগল ঘোষণা দিয়েছে, তাদের সিকামোর কোয়ান্টাম কম্পিউটার একটা গাণিতিক সমস্যা সমাধান করতে পারে মাত্র ২০০ সেকেন্ডে। একই গাণিতিক সমস্যাটি বিশ্বের সবচেয়ে দ্রুতগতির সুপারকম্পিউটারের মাধ্যমে সমাধান করতে লাগবে প্রায় ১০ হাজার বছর। চাইনিজ একাডেমি অব সায়েন্সসের কোয়ান্টাম ইনোভেশন ইনস্টিটিউট দাবি করে করে, সাধারণ সুপারকম্পিউটারের তুলনায় তাদের কোয়ান্টাম কম্পিউটার ১০০ ট্রিলিয়ন গুণ বেশি দ্রুতগতির। [এক ট্রিলিয়ন= ১০,০০০,০০০,০০০,০০০][১]

তথ্যসূত্র[সম্পাদনা]