কৃত্রিম শ্বাসযন্ত্র

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
কৃত্রিম শ্বাসযন্ত্র বা ভেন্টিলেটর

কৃত্রিম শ্বাসযন্ত্র বা ভেন্টিলেটর (ইংরেজি: Ventilator) হলো এমন একটি যন্ত্র শারীরিকভাবে শ্বাস নিতে অক্ষম এমন রোগীর শ্বাস-প্রশ্বাস সরবরাহ করতে বা অপ্রতুলভাবে শ্বাস-প্রশ্বাস নিতে সক্ষম রোগীর ফুসফুসে যান্ত্রিকভাবে অক্সিজেনসৃদ্ধ বায়ুচলাচল সরবরাহ করা ও কার্বন-ডাই-অক্সাউডযুক্ত বায়ু নিষ্কাশন করার জন্য নকশাকৃত একটি যন্ত্র। যদিও আধুনিক কৃত্রিম শ্বাসযন্ত্র বা ভেন্টিলেটরগুলি কম্পিউটার-নিয়ন্ত্রিত বা মাইক্রোপ্রসেসর নিয়ন্ত্রিত মেশিন, রোগীদের একটি সাধারণ, হাতে চালিত ব্যাগ কপাটিকা মুখোশ (ভালভ মাস্ক) দিয়েও বায়ুচলাচল হতে পারে। কৃত্রিম শ্বাসযন্ত্র বা ভেন্টিলেটরগুলি প্রধানত নিবিড় যত্নের ওষুধ, বাড়ির যত্ন এবং জরুরী ঔষধে (একক যন্ত্র হিসাবে) এবং অবশবিজ্ঞানে (অবশকরণ যন্ত্রের উপাদান হিসাবে) ব্যবহৃত হয়।

কৃত্রিম শ্বাসযন্ত্র বা ভেন্টিলেটরকে কথ্য ইংরেজিতে কদাচিৎ "রেস্পিরেটর" নামেও ডাকা হতে পারে, তবে আধুনিক হাসপাতাল এবং চিকিৎসা পরিভাষায় এই যন্ত্রগুলিকে কখনই "রেসপিরেটর" হিসাবে উল্লেখ করা হয় না। বর্তমানের চিকিত্সা ক্ষেত্রে, "রেস্পিরেটর" শব্দটি দিয়ে শ্বাসমুখোশকে (শ্বাসবায়ু-শোধক মুখোশযন্ত্র) বোঝায়। [১]

ক্রিয়াপদ্ধতি[সম্পাদনা]

এর সহজতম রূপে, একটি আধুনিক ধনাত্মক চাপের কৃত্রিম শ্বাসযন্ত্র একটি সংকোচযোগ্য বায়ু জলাধার বা টারবাইন, বায়ু এবং অক্সিজেন সরবরাহ, ভালভ এবং টিউবগুলির একটি সেট এবং একটি নিষ্পত্তিযোগ্য বা পুনরায় ব্যবহারযোগ্য "রোগী সার্কিট" নিয়ে গঠিত। ঘর-বায়ু সরবরাহ করতে বা বেশিরভাগ ক্ষেত্রে রোগীর বায়ু / অক্সিজেনের মিশ্রণ বায়ু জলাধারটি এক মিনিট কয়েকবার বায়ুসংক্রান্তভাবে সংকুচিত হয়। যদি কোনও টারবাইন ব্যবহার করা হয়, তবে টারবাইনটি কৃত্রিম শ্বাসযন্ত্রের মাধ্যমে বায়ুকে ধাক্কা দেয়, রোগী-নির্দিষ্ট পরামিতিগুলি পূরণের জন্য প্রবাহের ভালভ সামঞ্জস্য করে চাপ দিয়ে। যখন ওভার প্রেসার নিঃসৃত হয়, তখন ফুসফুসের স্থিতিস্থাপকতার কারণে রোগী নিষ্ক্রিয়ভাবে শ্বাস ছাড়েন, শ্বাস-প্রশ্বাসের বায়ু সাধারণত রোগী সার্কিটের মধ্যে একমুখী ভাল্বের মাধ্যমে রোগীকে বহুগুণ বলা হয়।

কৃত্রিম শ্বাসযন্ত্রগুলি রোগী সম্পর্কিত পরামিতিগুলির (যেমন: চাপ, ভলিউম এবং প্রবাহ) এবং কৃত্রিম শ্বাসযন্ত্র ফাংশন (যেমন এয়ার ফুটো, শক্তি ব্যর্থতা, যান্ত্রিক ব্যর্থতা), ব্যাকআপ ব্যাটারি, অক্সিজেন ট্যাঙ্ক এবং রিমোট কন্ট্রোলের জন্য মনিটরিং এবং অ্যালার্ম সিস্টেমগুলিও সজ্জিত হতে পারে। বায়ুসংক্রান্ত সিস্টেম আজকাল প্রায়শই কম্পিউটার নিয়ন্ত্রিত টার্বোপাম্প দ্বারা প্রতিস্থাপিত হয়।

আধুনিক কৃত্রিম শ্বাসযন্ত্রগুলি একটি পৃথক রোগীর প্রয়োজনের জন্য চাপ এবং প্রবাহের বৈশিষ্ট্যগুলির যথাযথ অভিযোজনের অনুমতি দেওয়ার জন্য একটি ছোট এমবেডেড সিস্টেম দ্বারা বৈদ্যুতিনভাবে নিয়ন্ত্রিত হয়। সূক্ষ্ম সুরযুক্ত কৃত্রিম শ্বাসযন্ত্র সেটিংস রোগীর পক্ষে বায়ুচলাচলকে আরও সহনীয় এবং আরামদায়ক করে তোলে। কানাডা এবং মার্কিন যুক্তরাষ্ট্রে, কৃত্রিম শ্বাসযন্ত্রের চিকিত্সকরা এই সেটিংসটি সুর করার জন্য দায়বদ্ধ, অন্যদিকে বায়োমেডিকাল টেকনোলজিস্টরা রক্ষণাবেক্ষণের জন্য দায়ী। যুক্তরাজ্য এবং ইউরোপে কৃত্রিম শ্বাসযন্ত্রের সাথে রোগীর ইন্টারঅ্যাকশনের পরিচালনা কঠিন সময়ে যত্নশীল নার্সরা করেন।

রোগীর সার্কিটটিতে সাধারণত তিনটি টেকসই, তবে হালকা ওজনের প্লাস্টিকের টিউব থাকে, যা ফাংশন দ্বারা পৃথক করা হয় (যেমন: ইনহেলড এয়ার, রোগীর চাপ, নিঃশ্বাসিত বায়ু)। প্রয়োজনীয় বায়ুচলাচল প্রকারের দ্বারা নির্ধারিত, সার্কিটের রোগী-প্রান্তটি ননবিন্যাসিভ বা আক্রমণাত্মক হতে পারে।

অবিচ্ছিন্ন পদ্ধতি যেমন, ক্রমাগত পজিটিভ এয়ারওয়ে প্রেসার (সিপিএপি) এবং নন-আক্রমণাত্মক বায়ুচলাচল, যা কেবলমাত্র ঘুমন্ত এবং বিশ্রামের সময় কৃত্রিম শ্বাসযন্ত্রের প্রয়োজন হয় এমন রোগীদের জন্য পর্যাপ্ত, মূলত একটি অনুনাসিক মুখোশ নিযুক্ত করে। আক্রমণাত্মক পদ্ধতি প্রয়োজন, , যা দীর্ঘমেয়াদী কৃত্রিম শ্বাসযন্ত্র নির্ভরতা জন্য সাধারণত একটি হতে হবে শ্বাসনালীতে অস্ত্রোপচার, নল হিসাবে এই দীর্ঘমেয়াদী যত্ন স্বরযন্ত্রের বা অনুনাসিকচেয়ে অনেক বেশি আরামদায়ক ও ব্যবহারিক হয়।

জীবন-সংকটপূর্ণ ব্যবস্থা[সম্পাদনা]

যেহেতু কৃত্রিম শ্বাসযন্ত্রের ব্যর্থতা মৃত্যুর কারণ হতে পারে, যান্ত্রিক বায়ুচলাচল সিস্টেমগুলি জীবন-সংকটপূর্ণ ব্যবস্থা হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছে এবং তাদের বিদ্যুৎ সরবরাহ সহ তারা অত্যন্ত নির্ভরযোগ্য কিনা তা নিশ্চিত করার জন্য সতর্কতা অবলম্বন করতে হবে।

যান্ত্রিক কৃত্রিম শ্বাসযন্ত্রগুলি তাই সাবধানে ডিজাইন করা হয়েছে যাতে ব্যর্থতার কোনও একক বিন্দু রোগীর ক্ষতি করতে না পারে। বিদ্যুতের অভাবে হস্তচালিত শ্বাস-প্রশ্বাস সক্ষম করার জন্য তাদের ম্যানুয়াল ব্যাকআপ প্রক্রিয়া থাকতে পারে (যেমন মেশিনিকাল কৃত্রিম শ্বাসযন্ত্র কোনও অ্যানাস্থেটিক মেশিনে সংহত করা)। তাদের সুরক্ষা ভালভও থাকতে পারে, যা রোগীর স্বতঃস্ফূর্ত শ্বাস গ্রহণের জন্য অ্যান্টি-দম বন্ধকরণ ভালভ হিসাবে কাজ করার ক্ষমতার অভাবে পরিবেশের জন্য উন্মুক্ত থাকে। কিছু সিস্টেম বিদ্যুৎ ব্যর্থতা বা ত্রুটিযুক্ত গ্যাস সরবরাহের ক্ষেত্রে বায়ুচলাচল সরবরাহের জন্য সংকুচিত-গ্যাস ট্যাঙ্ক, এয়ার কমপ্রেসার বা ব্যাকআপ ব্যাটারি এবং তাদের পদ্ধতি বা সফ্টওয়্যার ব্যর্থ হলে অপারেটিং বা সাহায্যের জন্য কল করার পদ্ধতিগুলিও সজ্জিত।

ইতিহাস[সম্পাদনা]

যান্ত্রিক বায়ুচলাচলের ইতিহাস শেষ পর্যন্ত লোহার ফুসফুস নামে পরিচিত যা বিভিন্ন সংস্করণ দিয়ে শুরু হয়, বিংশ শতাব্দীর পোলিও মহামারী চলাকালীন ১৯২৮ সালে "ড্রিঙ্কার রেসপিরেটর" প্রবর্তনের পরে যে উন্নতি ঘটানো হয়েছিল তা জন হ্যাভেন ইমারসন ১৯৩১ সালে [২] এবং উভয়ই শ্বাসকষ্ট ১৯৩৭ সালে রূপান্তরিত এক ধরণের নন-ভার্সনীয় নেতিবাচক চাপের কৃত্রিম শ্বাসযন্ত্রে উন্নিতি করেন। পোলিও রোগীদের জন্য বহুল ব্যবহৃত ননবিন্যাসিভ কৃত্রিম শ্বাসযন্ত্রগুলির অন্যান্য রূপগুলির মধ্যে রয়েছে বিফাসিক কুইরাস ভেন্টিলেশন, দোলনা বিছানা এবং বরং আদিম ইতিবাচক চাপ মেশিনগুলি।

১৯৪৯ সালে, জন হ্যাভেন ইমারসন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে অ্যানেশেসিয়া বিভাগের সহযোগিতায় অ্যানেশেসিয়া জন্য একটি যান্ত্রিক সহায়ক তৈরি করেছিলেন। ১৯৫০-এর দশকে মেকানিকাল কৃত্রিম শ্বাসযন্ত্রগুলি অ্যানেশেসিয়া এবং নিবিড় যত্নে ক্রমবর্ধমানভাবে ব্যবহার করা শুরু হয়েছিল। পোলিও রোগীদের চিকিত্সা করার প্রয়োজনীয়তা এবং অ্যানেশেসিয়া চলাকালীন পেশী শিথিলকরণের ক্রমবর্ধমান ব্যবহার উভয় কারণে তাদের বিকাশ উত্সাহিত হয়েছিল। স্বচ্ছন্দ ওষুধগুলি রোগীকে পঙ্গু করে দেয় এবং সার্জনের অপারেটিং অবস্থার উন্নতি করে তবে শ্বাসকষ্টের পেশীগুলিকেও পঙ্গু করে দেয়।

A machine with hoses and gauges on a wheeled cart
বিংশ শতাব্দীর মধ্যভাগের একটি পূর্ব-র‌্যাডক্লিফ কৃত্রিম শ্বাসযন্ত্রের মডেল

যুক্তরাজ্যে পূর্ব র‌্যাডক্লিফ এবং বিভারের মডেলগুলির প্রাথমিক উদাহরণ ছিল। প্রাক্তন বেশ কয়েকটি গতি সরবরাহের জন্য স্টুরমে-আরচার সাইকেল হাব গিয়ার ব্যবহার করেছিলেন, এবং দ্বিতীয়টি ফুসফুসকে স্ফীত করার জন্য ব্যবহৃত বেলো চালানোর জন্য একটি স্বয়ংচালিত উইন্ডস্ক্রিন ওয়াইপার মোটর ব্যবহার করেছিলেন। [৩] বৈদ্যুতিক মোটরগুলি অবশ্য তৎকালীন অপারেটিং থিয়েটারগুলিতে একটি সমস্যা ছিল কারণ তাদের ব্যবহারের ফলে ইথার এবং সাইক্লোপ্রোপেনের মতো জ্বলনীয় অ্যানাস্থেসিকগুলির উপস্থিতিতে বিস্ফোরণের ঝুঁকির সৃষ্টি হয়েছিল। ১৯৫২ সালে, লন্ডনের ওয়েস্টমিনিস্টার হাসপাতালের রজার ম্যানলি একটি কৃত্রিম শ্বাসযন্ত্র তৈরি করেছিলেন যা পুরোপুরি গ্যাসচালিত এবং ইউরোপে ব্যবহৃত সবচেয়ে জনপ্রিয় মডেল হয়ে ওঠে। এটি একটি মার্জিত নকশা ছিল এবং ইলেক্ট্রনিক্স দ্বারা নিয়ন্ত্রিত মডেলগুলির প্রবর্তনের আগে, চার দশক ধরে ইউরোপীয় অ্যানাস্থেসিস্টদের কাছে দুর্দান্ত প্রিয় হয়ে ওঠে। এটি বৈদ্যুতিক শক্তি থেকে স্বাধীন ছিল এবং কোনও বিস্ফোরণের ঝুঁকি সৃষ্টি করে না। আসল মার্ক I ইউনিটটি ব্লেজ কোম্পানির সহযোগিতায় ম্যানলি মার্ক II-তে পরিণত হয়েছিল, যা এই হাজার হাজার ইউনিট উত্পাদন করেছিল। এর অপারেশন নীতিটি খুব সহজ ছিল, একটি ভারী বেলো ইউনিট উত্তোলনের জন্য আগত গ্যাস প্রবাহ ব্যবহৃত হত, যা মাঝারি মাধ্যাকর্ষণ অধীনে পড়ে এবং রোগীর ফুসফুসে শ্বাস-প্রশ্বাসের গ্যাসকে বাধ্য করে। ধনুকের উপরে অস্থাবর ওজন স্লাইড করে মুদ্রাস্ফীতিটির চাপটি বিভিন্ন হতে পারে। সরবরাহিত গ্যাসের ভলিউমটি একটি বাঁকা স্লাইডার ব্যবহার করে সামঞ্জস্যযোগ্য ছিল যা বেলো ভ্রমণকে সীমাবদ্ধ করে। সমাপ্তির সমাপ্তির পরে অবশিষ্ট চাপটিও কনফিগার করা যায়, সামনের প্যানেলের নিচের ডানদিকে দৃশ্যমান একটি ছোট ওজনযুক্ত বাহু ব্যবহার করে। এটি একটি শক্তিশালী ইউনিট ছিল এবং এর প্রাপ্যতা মূলধারার ইউরোপীয় অবেদনিক অনুশীলনে ইতিবাচক চাপ বায়ুচলাচল কৌশল প্রবর্তনকে উত্সাহিত করেছিল।

১৯৫৫ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে ফরেস্ট বার্ডের "বার্ড ইউনিভার্সাল মেডিকেল রেসিপিটর" প্রকাশের ফলে যান্ত্রিক বায়ুচলাচল সঞ্চালনের পদ্ধতিটি পরিবর্তিত হয়েছিল, ছোট্ট সবুজ বাক্সটি চিকিত্সা সরঞ্জামের একটি পরিচিত অংশ হয়ে উঠেছে। [৪] ইউনিটটি বার্ড মার্ক ৭ রেসিপিটর হিসাবে বিক্রি হয়েছিল এবং অনানুষ্ঠানিকভাবে "বার্ড" নামে পরিচিত। এটি একটি বায়ুসংক্রান্ত ডিভাইস এবং তাই কাজ করার জন্য কোনও বৈদ্যুতিক শক্তি উত্সের প্রয়োজন ছিল না।

১৯৬৫ সালে, হ্যারি ডায়মন্ড ল্যাবরেটরিজ (বর্তমানে মার্কিন সেনা গবেষণা গবেষণাগারের অংশ ) এবং ওয়াল্টার রিড আর্মি ইনস্টিটিউট অফ রিসার্চ এর সহযোগিতায় সেনা জরুরী রেসিপিটারটি তৈরি করা হয়েছিল। এর নকশা বায়ুসংক্রান্ত ফাংশন পরিচালনা করতে তরল পরিবর্ধনের নীতিকে সংযুক্ত করে। তরল পরিবর্ধনের ফলে শ্বাসকষ্টটি পুরোপুরি অংশে সরানো ছাড়াই উত্পাদন করা যায়, তবুও জটিল পুনরুদ্ধারমূলক কার্যক্রমে সক্ষম। [৫] চলমান অংশগুলি নির্মূল করা কর্মক্ষমতা নির্ভরযোগ্যতা এবং ন্যূনতম রক্ষণাবেক্ষণ বাড়িয়ে তোলে। [৬] মুখোশটি একটি পলি (মিথাইল মেথ্যাক্রাইলেট) (বাণিজ্যিকভাবে লুসিাইট নামে পরিচিত) ব্লক দিয়ে তৈরি, একটি কার্ডের প্যাকের আকার সম্পর্কে, মেশিনযুক্ত চ্যানেল এবং সিমেন্টযুক্ত বা স্ক্রু-ইন কভার প্লেটসহ চলমান অংশ হ্রাস উত্পাদন ব্যয় হ্রাস এবং স্থায়িত্ব বৃদ্ধিতে কাজ করতো। [৭]

বিস্টেবল তরল পরিবর্ধক নকশা কৃত্রিম শ্বাসযন্ত্রকে কৃত্রিম শ্বাসযন্ত্রের সহায়ক এবং নিয়ামক উভয় হিসাবে কাজ করতে দেয় এটি রোগীর প্রয়োজনের উপর ভিত্তি করে স্বয়ংক্রিয়ভাবে সহায়ক এবং নিয়ামকের মধ্যে ক্রিয়াকলাপ হতে পারে। [৮] [৬] ইনহেলেশন থেকে নিঃশ্বাসের দিকে গ্যাসের গতিশীল চাপ এবং অশান্ত জেট প্রবাহ শ্বাসকষ্টকে রোগীর শ্বাস প্রশ্বাসের সাথে সুসংগত করতে দেয়। [৯]

১৯৭১ সালে প্রথম সার্ভো ৯০০ কৃত্রিম শ্বাসযন্ত্র (এলিমা-শানান্দার) প্রবর্তনের মাধ্যমে বিশ্বজুড়ে নিবিড় পরিচর্যা পরিবেশগুলি বিপ্লব ঘটায়। এটি ছিল একটি ছোট, নীরব এবং কার্যকর ইলেকট্রনিক কৃত্রিম শ্বাসযন্ত্র, বিখ্যাত SERVO প্রতিক্রিয়া সিস্টেমটি কী সেট করা হয়েছিল এবং নিয়ন্ত্রণ সরবরাহ করেছিল তা নিয়ন্ত্রণ করে। প্রথমবারের জন্য, মেশিনটি ভলিউম নিয়ন্ত্রণ বায়ুচলাচলে সেট ভলিউম সরবরাহ করতে পারে।

বর্ধিত চাপ (হাইপারবারিক) এর অধীনে ব্যবহৃত কৃত্রিম শ্বাসযন্ত্রগুলির বিশেষ সতর্কতা প্রয়োজন এবং কয়েকটি শর্তে কৃত্রিম শ্বাসযন্ত্র এই পরিস্থিতিতে কাজ করতে পারে। [১০] ১৯৭৯ সালে, সেক্রিস্ট ইন্ডাস্ট্রিজ তাদের মডেল ৫০০ এ কৃত্রিম শ্বাসযন্ত্র প্রবর্তন করেছিল যা বিশেষত হাইপারবারিক চেম্বারের সাথে ব্যবহারের জন্য ডিজাইন করা হয়েছিল। [১১]

মাইক্রোপ্রসেসর কৃত্রিম শ্বাসযন্ত্র[সম্পাদনা]

যান্ত্রিক কৃত্রিম শ্বাসযন্ত্রগুলির বিকাশের একটি বড় ঘটনার মাধ্যমে মাইক্রোকন্ট্রোলারের প্রবর্তন হয় ১৯৮২ সালে জার্মানিতে ড্রগার ইভি-এ [১২] হয়েছিল যা রোগীদের পর্যবেক্ষণের অনুমতি দিয়েছিল একটি এলসিইডি মনিটরে শ্বাস প্রশ্বাস বক্ররেখা । এরপরে তৃতীয় প্রজন্ম নিবিড় পরিচর্যা ইউনিট (আইসিইউ) কৃত্রিম শ্বাসযন্ত্র তৈরি করেছিল । এক বছর পরে পরের দশক ধরে পিউরিটান বেনেট 7200 এবং বিয়ার 1000, সার্ভো 300 এবং হ্যামিল্টন ভোলার অনুসরণ করেছিল। মাইক্রোপ্রসেসরের ব্যবহার গ্যাস সরবরাহ ও মনিটরিংয়ের প্রায় কোনও পদ্ধতিরই সক্ষম করে, গ্যাস সরবরাহের জন্য বিস্তৃত বর্ধিত ব্যবস্থা এবং কৃত্রিম শ্বাসযন্ত্রগুলি যান্ত্রিক কৃত্রিম শ্বাসযন্ত্রের আগের প্রজন্মের তুলনায় রোগীর চাহিদাতে আরও বেশি প্রতিক্রিয়াশীল। [১৩]

১৯৯১সালে, সার্ভো ৩০০ কৃত্রিম শ্বাসযন্ত্র সিরিজ চালু হয়েছিল। সার্ভো ৩০০ সিরিজের প্ল্যাটফর্মটি একক কৃত্রিম শ্বাসযন্ত্রের সাহায্যে প্রাপ্ত বয়স্ক থেকে নবজাতক পর্যন্ত সমস্ত রোগীর বিভাগের চিকিত্সা সক্ষম করে। SERVO 300 সিরিজটি সম্পূর্ণ নতুন এবং অনন্য গ্যাস সরবরাহ সিস্টেম সরবরাহ করেছে, দ্রুত প্রবাহ-ট্রিগার সাড়া দিয়ে।

১৯৯৯ সালে, এলটিভি (ল্যাপটপ কৃত্রিম শ্বাসযন্ত্র) সিরিজটি বাজারে আনা হয়েছিল। নতুন কৃত্রিম শ্বাসযন্ত্র সে সময়ের কৃত্রিম শ্বাসযন্ত্রগুলির তুলনায় উল্লেখযোগ্যভাবে ছোট ছিল, যার ওজন প্রায় ৬.৪ কেজি (১৪ পাউন্ড) এবং ল্যাপটপের কম্পিউটারের আকারের কাছাকাছি। এই নতুন নকশাটি হাসপাতালের কৃত্রিম শ্বাসযন্ত্রগুলির একই কার্যকারিতা বজায় রেখেছে এবং রোগীদের জন্য গতিশীল হওয়ার সুযোগের একটি পৃথিবী উন্মুক্ত করেছিল।

একটি মডুলার ধারণা, যার অর্থ হ'ল আইসিইউ বিভাগে হাসপাতালের একটি কৃত্রিম শ্বাসযন্ত্র মডেল রয়েছে, বিভিন্ন ব্যবহারকারীর প্রয়োজনের জন্য বিভিন্ন মডেল এবং ব্র্যান্ডের একটি বহরের পরিবর্তে ২০০১ সালে সার্ভো-আইয়ের সাথে পরিচয় করা হয়েছিল। এই মডুলার ধারণার সাহায্যে, আইসিইউ বিভাগগুলি নির্দিষ্ট রোগী বিভাগের জন্য প্রয়োজনীয় মোড এবং বিকল্পগুলি, সফ্টওয়্যার এবং হার্ডওয়্যার বেছে নিতে পারে।

একবিংশ শতাব্দীতে ছোট বহনযোগ্য কৃত্রিম শ্বাসযন্ত্র(পোর্টেবল কৃত্রিম শ্বাসযন্ত্র), যেমন সেভ ২, সামনের লড়াইয়ের ব্যবহারের জন্য তৈরি করা হয়েছিল। [১৪]

উন্মুক্ত উৎসের কৃত্রিম শ্বাসযন্ত্র(ওপেন সোর্স কৃত্রিম শ্বাসযন্ত্র)[সম্পাদনা]

একটি ওপেন সোর্স অথবা মুক্ত-উত্স কৃত্রিম শ্বাসযন্ত্র হল একটি দুর্যোগকালীন কৃত্রিম শ্বাসযন্ত্রযা নির্দ্বিধায় লাইসেন্স-ডিজাইন, এবং আদর্শভাবে, অবাধে উপলভ্য উপাদান এবং অংশগুলি ব্যবহার করে তৈরি করা হয়। ডিজাইন, উপাদান এবং অংশগুলি সম্পূর্ণ বিপরীত প্রকৌশল থেকে শুরু করে সম্পূর্ণ নতুন সৃষ্টিতে যে কোনও জায়গা হতে পারে, উপাদানগুলি বিভিন্ন সস্তায় বিদ্যমান পণ্যগুলির অভিযোজন হতে পারে এবং বিশেষ হার্ড-টু-সন্ধান এবং / অথবা ব্যয়বহুল অংশগুলি পরিবর্তে ৩-ডি-প্রিন্টেড হতে পারে । [১৫] [১৬]

একটি ছোট, প্রথম প্রোটোটাইপ প্রচেষ্টা হ'ল ২০০৩ সালে শুরু হওয়া এইচ ৫ এন ১ এভিয়ান ইনফ্লুয়েঞ্জার পুনরুত্থানের সময় (পুরানো মন্তব্য অনুসারে) কোথাও তৈরি মহামারী কৃত্রিম শ্বাসযন্ত্র তৈরি হয়েছিল এবং নামকরণ করা হয়েছে "কারণ এটি বোঝানো হয়েছিল শেষ অবলম্বনের কৃত্রিম শ্বাসযন্ত্র হিসাবে ব্যবহৃত হয়েছিল সম্ভাব্য এভিয়ান (পাখি) ফ্লু মহামারী।

হ্যাকাডে প্রজেক্ট শুরুর পরে ২০১২-২০২০ সালের করোনভাইরাস মহামারী চলাকালীন বিশ্বব্যাপী নকশার একটি বড় প্রচেষ্টা শুরু হয়েছিল, [১৭]   গুরুতর রোগীদের মধ্যে মৃত্যুর হার বেশি হওয়ার কারণে প্রত্যাশিত কৃত্রিম শ্বাসযন্ত্র সংকট দেখা দেওয়ার জন্য

২০ মার্চ, ২০২০ এ আইরিশ স্বাস্থ্য পরিষেবাগুলি [১৮] ডিজাইনের পর্যালোচনা [১৯] । কলম্বিয়াতে একটি প্রোটোটাইপ ডিজাইন ও পরীক্ষা করা হচ্ছে [২০] । </br>

পোলিশ সংস্থা আরবিকাম ভেন্টিলএইড নামে একটি 3 ডি-প্রিন্টেড ওপেন-সোর্স প্রোটোটাইপ ডিভাইসের সফল পরীক্ষার রিপোর্ট করেছে [২১] । পেশাদার সরঞ্জামগুলি অনুপস্থিত থাকাকালীন নির্মাতারা এটিকে একটি সর্বশেষ অবলম্বন ডিভাইস হিসাবে বর্ণনা করে। নকশাটি সর্বজনীনভাবে উপলভ্য [২২] । প্রথম ভেন্টিলেড প্রোটোটাইপটি চালনার জন্য সংকুচিত বাতাসের প্রয়োজন ছিলো।

আরও সংস্থানগুলি:

  • চারটি ওপেন সোর্স কৃত্রিম শ্বাসযন্ত্র প্রকল্পের বৈশিষ্ট্যযুক্ত হ্যাকারনুন নিবন্ধ
  • ওপেন সোর্স কৃত্রিম শ্বাসযন্ত্র উদ্যোগ এবং ওপেন নিয়ন্ত্রক মানগুলির একটি ওভারভিউ
  • ওএসভি এবং অন্যান্য COVID 2000+ সদস্যের সাথে সম্প্রদায় সরবরাহ করে; 26 শে মার্চ হিসাবে অষ্টম নকশার পুনরাবৃত্তি।
  • একক সারণীতে ওপেন সোর্স কৃত্রিম শ্বাসযন্ত্র প্রকল্পগুলির জন্য বিকাশের স্থিতি, ধারণা এবং বৈশিষ্ট্যগুলির তুলনা।

২০২০ করোনাভাইরাস মহামারী[সম্পাদনা]

মহামারীটিতে হস্ত জীবাণুমুক্তকারক (হ্যান্ড স্যানিটাইজার), স্বাস্থ্য-মুখোশ বা চিকিৎসা-মুখোশ, কৃত্রিম শ্বাসযন্ত্র, ইত্যাদি প্রয়োজনীয় জিনিসপত্র এবং পরিষেবার সংকট দেখা দিয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি দেশ ইতোমধ্যে কৃত্রিম শ্বাসযন্ত্রগুলির ঘাটতি অনুভব করেছে। [২৩]

মহামারী চলাকালীন চিকিৎসা সরবরাহের উপর নিয়ন্ত্রণের রফতানি করুন[সম্পাদনা]

একটি নতুন সমীক্ষায় বলা হয়েছে, ইউরোপ ও এশিয়ার অনেকগুলি সহ ৬৫টি সরকার করোনভাইরাসটির প্রতিক্রিয়া হিসাবে চিকিৎসা সরবরাহ রফতানিতে নিষেধাজ্ঞা জারি করেছে। [২৪]

প্রধান নির্মাতারা [২৫][সম্পাদনা]

  • পুনর্বাসিত (মার্কিন যুক্তরাষ্ট্র)
  • ওয়েইনম্যান (জার্মানি)
  • ফিলিপস স্বাস্থ্যসেবা (নেদারল্যান্ডস)
  • কেরফিউশন (মার্কিন যুক্তরাষ্ট্র)
  • জিই স্বাস্থ্যসেবা (মার্কিন যুক্তরাষ্ট্র)
  • মেডট্রনিক (মার্কিন যুক্তরাষ্ট্র)
  • ফিশার এবং পাইকেল স্বাস্থ্যসেবা (নিউজিল্যান্ড)
  • তেজিন ফার্মা (জাপান)
  • MEKICS (দক্ষিণ কোরিয়া)
  • ড্রগার মেডিকেল (জার্মানি)
  • ডিভিলবিস (মার্কিন যুক্তরাষ্ট্র)
  • অ্যাপেক্স মেডিকেল (তাইওয়ান)
  • এয়ার লিকুইড (ফ্রান্স)
  • হ্যামিল্টন মেডিকেল (সুইজারল্যান্ড)
  • এসএলই লিমিটেড (যুক্তরাজ্য)
  • ইভেন্ট মেডিকেল (মার্কিন যুক্তরাষ্ট্র)
  • ম্যাচেট (জার্মানি)

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Health, Center for Devices and Radiological (২০১৯-০২-০৮)। "Personal Protective Equipment for Infection Control - Masks and N95 Respirators" (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০১৭-০৩-০৮ 
  2. Geddes LA (২০০৭)। "The history of artificial respiration": 38–41। doi:10.1109/EMB.2007.907081PMID 18189086 
  3. Russell WR, Schuster E, Smith AC, Spalding JM (এপ্রিল ১৯৫৬)। "Radcliffe respiration pumps": 539–41। doi:10.1016/s0140-6736(56)90597-9PMID 13320798 
  4. Bellis, Mary। "Forrest Bird invented a fluid control device, respirator & pediatric ventilator"। About.com। সংগ্রহের তারিখ ২০০৯-০৬-০৪ 
  5. Army R, D & A.। Development and Engineering Directorate, HQ, U.S. Army Materiel Development and Readiness Command। ১৯৬৫। 
  6. Mon, George; Woodward, Kenneth E. (১৯৬৬)। "Fluid Amplifier-Controlled Medical Devices": 217–222। আইএসএসএন 0096-736Xজেস্টোর 44554326 
  7. Mon, George; Woodward, Kenneth E. (১৯৬৬)। "Fluid Amplifier-Controlled Medical Devices": 217–222। আইএসএসএন 0096-736Xজেস্টোর 44554326 
  8. "Army Research and Development Monthly Magazine, Vol. 6, No. 9" (PDF) 
  9. "Fluid Amplification Symposium, October 1965, Vol. III" (PDF) 
  10. Skinner, M (১৯৯৮)। "Ventilator function under hyperbaric conditions"। সংগ্রহের তারিখ ২০০৯-০৬-০৪ 
  11. Weaver LK, Greenway L, Elliot CG (১৯৮৮)। "Performance of the Seachrist 500A Hyperbaric Ventilator in a Monoplace Hyperbaric Chamber": 215–225। সংগ্রহের তারিখ ২০০৯-০৬-০৪ 
  12. "Dräger - die Geschichte des Unternehmens" (PDF)Dräger। Dräger। সংগ্রহের তারিখ মার্চ ২২, ২০২০ 
  13. Kacmarek, Robert M. (আগস্ট ২০১১)। "The Mechanical Ventilator: Past, Present, and Future": 1170–1180। doi:10.4187/respcare.01420আইএসএসএন 0020-1324 
  14. "SAVe II The Smallest and Easiest to Use Pre-hospital Ventilator"Automedx। Automedx। মার্চ ৩১, ২০১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মার্চ ৩১, ২০১৯ 
  15. Bender, Maddie (২০২০-০৩-১৭)। "People Are Trying to Make DIY Ventilators to Meet Coronavirus Demand"Vice (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-০৩-২১ 
  16. Toussaint, Kristin (২০২০-০৩-১৬)। "These Good Samaritans with a 3D printer are saving lives by making new respirator valves for free"Fast Company (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-০৩-১৭ 
  17. By (২০২০-০৩-১২)। "Ultimate Medical Hackathon: How Fast Can We Design And Deploy An Open Source Ventilator?"Hackaday (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-০৩-১৭ 
  18. Sternlicht, Alexandra। "There's A Shortage Of Ventilators For Coronavirus Patients, So This International Group Invented An Open Source Alternative That's Being Tested Next Week"Forbes (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-০৩-২১ 
  19. Rodrigo, Chris Mills (২০২০-০৩-২০)। "Irish health officials to review 3D-printed ventilator"TheHill (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-০৩-২১ 
  20. colombiareports (২০২০-০৩-২১)। "Colombia close to having world's first open source and low-cost ventilator to 'beat Covid-19'"Colombia News | Colombia Reports (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-০৩-২১ 
  21. urbicum (২০২০-০৩-২৩)। "VentilAid -open-source ventilator, that can be made anywhere locally"VentilAid (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-০৩-২৩ 
  22. urbicum (২০২০-০৩-২৩)। "GitHub - VentilAid / VentilAid"VentilAid (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-০৩-২৩ 
  23. "Allocating Ventilators in a Pandemic"healthmanagement.org (ইংরেজি ভাষায়)। ২০২০-০৩-২৪। সংগ্রহের তারিখ ২০২০-০৩-২৫ 
  24. "Export restrictions threaten ventilator availability"politico.com (ইংরেজি ভাষায়)। ২০২০-০৩-২৪। সংগ্রহের তারিখ ২০২০-০৩-২৫ 
  25. "GLOBAL RESPIRATORY DEVICES MARKET SALES VOLUME & VALUE, COMPETITION LANDSCAPE, SWOT ANALYSIS AND DEVELOPMENT PLANS 2025"3wnews.org (ইংরেজি ভাষায়)। ২০২০-০৩-২৩। সংগ্রহের তারিখ ২০২০-০৩-২৫