কুন-দ্গা'-ব্জাং-মো

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কুন-দ্গা'-ব্জাং-মো

কুন-দ্গা'-ব্জাং-মো (তিব্বতি: ཀུན་དགའ་བཟང་མོ་ওয়াইলি: kun dga' bzang mo) (১৪৫৯-১৫০২) তিব্বতী বৌদ্ধধর্মের দ্গে-লুগ্স ধর্মসম্প্রদায়ের দ্বিতীয় ব্সাম-স্দিংস-র্দো-র্জে-ফাগ-মো (ওয়াইলি: bsam sdings rdo rje phag mo) উপাধিধারী বৌদ্ধ ভিক্ষুণী ছিলেন।

সংক্ষিপ্ত জীবনী[সম্পাদনা]

কুন-দ্গা'-ব্জাং-মো ১৪৫৯ খ্রিষ্টাব্দে তিব্বতের কোংপো অঞ্চলে জন্মগ্রহণ করেন। তার দুই বছর বয়সে ব্দে-লেগ্স-ছোস-'দ্রেন (ওয়াইলি: bde legs chos 'dren) নামে এক ভিক্ষুণী তাকে ছোস-ক্যি-স্গ্রোন-মে (ওয়াইলি: chos kyi sgron ma) নামক প্রথম ব্সাম-স্দিংস-র্দো-র্জে-ফাগ-মো (ওয়াইলি: bsam sdings rdo rje phag mo) উপাধিধারী বৌদ্ধ ভিক্ষুণীর পুনর্জন্ম রূপে চিহ্নিত করেন। পাঁচ বছর বয়সে তাকে বিখ্যাত তিব্বতী সাধক থাং-স্তোং-র্গ্যাল-পোর (ওয়াইলি: thang stong rgyal po) নিকটে নিয়ে আসা হয়, যেখানে ব্দে-লেগ্স-ছোস-'দ্রেন ও অন্যান্য ভিক্ষুণীরা তার দেখাশোনা করেন। পরে থাং-স্তোং-র্গ্যাল-পোর নির্দেশে তিনি গুং-থাং রাজ্যে বসবাস করেন ও পরে লাদাখে উপস্থিত মঙ্গোলদের মধ্যে ধর্মশিক্ষা প্রচারের উদ্দেশ্যে প্রেরণ করেন। তিনি গ্চুং-রি-বো-ছে (ওয়াইলি: gcung ri bo che) বিহারে সোনা ও পিতল দিয়ে একটি স্তূপ নির্মাণ করান। এছাড়া তিনি য়ার-'ব্রোগ (ওয়াইলি: yar 'brog) অঞ্চলে ব্সাম-স্দিংস বৌদ্ধবিহার (ওয়াইলি: bsam sdings) স্থাপন করেন।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Diemberger, Hildegard (এপ্রিল ২০১৪)। "The Second Samding Dorje Pakmo, Kunga Zangmo"The Treasury of Lives: Biographies of Himalayan Religious Masters। সংগ্রহের তারিখ ২০১৪-১২-০৯ 

আরো পড়ুন[সম্পাদনা]

  • Diemberger, Hildegard. 2007. When a Woman becomes a Religious Dynasty: the Samding Dorje Phagmo of Tibet. New York: Columbia University Press.
  • Sørensen, P. and G. Hazod. 2005. Thundering Falcon: An Inquiry into the History and Cult of Khra-'brug, Tibet's First Buddhist Temple. Vienna: Verlag der Österreichischen Akademie der Wissenschaften.
পূর্বসূরী
ছোস-ক্যি-স্গ্রোন-মে
কুন-দ্গা'-ব্জাং-মো
দ্বিতীয় ব্সাম-স্দিংস-র্দো-র্জে-ফাগ-মো
উত্তরসূরী
স্ন্যান-গ্রাগ্স-ব্জাং-মো