কালী আলাউদ্দীন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কালী আলাউদ্দীন
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম কালী আলাউদ্দীন নিস্তার
জন্ম (1984-01-13) ১৩ জানুয়ারি ১৯৮৪ (বয়স ৪০)
জন্ম স্থান কায়ালপত্নম, তামিলনাড়ু, ভারত
উচ্চতা ১.৮১ মিটার (৫ ফুট ১১+ ইঞ্চি)
মাঠে অবস্থান রক্ষণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
চেন্নাইয়িন বি (ম্যানেজার)
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০০৭–২০১০ মহিন্দ্র ইউনাইটেড
২০১০–২০১১ সালগাওকর
২০১১–২০১২ এয়ার ইন্ডিয়া
২০১২–২০১৪ মুম্বই টাইগার্স
২০১৫ মুম্বই (০)
পরিচালিত দল
২০১৯– চেন্নাইয়িন বি
* কেবল ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে

কালী আলাউদ্দীন নিস্তার (হিন্দি: काली अलाउद्दीन, ইংরেজি: Kali Alaudeen; জন্ম: ১৩ জানুয়ারি ১৯৮৪) হলেন একজন ভারতীয় সাবেক পেশাদার ফুটবল খেলোয়াড় এবং ম্যানেজার।[১] তিনি বর্তমানে ভারতীয় ক্লাব চেন্নাইয়িন বি-এ ম্যানেজারের দায়িত্ব পালন করছেন। আলাউদ্দীন তার খেলোয়াড়ি জীবনের অধিকাংশ সময় মহিন্দ্র ইউনাইটেড এবং মুম্বই টাইগার্সের হয়ে রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেছেন।

২০০৭–০৮ মৌসুমে, ভারতীয় ক্লাব মহিন্দ্র ইউনাইটেডের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছিলেন, যেখানে তিনি মাত্র এক মৌসুম অতিবাহিত করেছিলেন। অতঃপর ২০১০–১১ মৌসুমে তিনি সালগাওকরে যোগদান করেছিলেন; সালগাওকরে মাত্র এক মৌসুম অতিবাহিত করার পর এয়ার ইন্ডিয়ার সাথে চুক্তি স্বাক্ষর করেছিলেন। পরবর্তীকালে, তিনি মুম্বই টাইগার্সের হয়ে খেলেছিলেন। সর্বশেষ ২০১৫–১৬ মৌসুমে, তিনি মুম্বই টাইগার্স হতে ভারতীয় ক্লাব মুম্বইয়ে যোগদান করেছিলেন; মুম্বইয়ের হয়ে মাত্র এক মৌসুম খেলার পর তিনি অবসর গ্রহণ করেছিলেন।[২][৩]

খেলোয়াড়ি জীবনের ইতি টানার পর ২০১৯ সালে, আলাউদ্দীন ভারতীয় ফুটবল ক্লাব চেন্নাইয়িন বি-এর ম্যানেজারের দায়িত্ব পালন করার মাধ্যমে ম্যানেজার হিসেবে ফুটবল জগতে অভিষেক করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

কালী আলাউদ্দীন নিস্তার ১৯৮৪ সালের ১৩ই জানুয়ারি তারিখে ভারতের তামিলনাড়ুর কায়ালপত্নমে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Kali Alaudeen - Goal.com"Goal.com। ২২ মার্চ ২০১৪। ২২ মার্চ ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৯ অক্টোবর ২০২১ 
  2. "Shillong Lajong vs. Mumbai - 25 January 2015"Soccerway। ২৫ জানুয়ারি ২০১৫। সংগ্রহের তারিখ ৯ অক্টোবর ২০২১ 
  3. "Shillong Lajong FC - Mumbai FC 1:0 (I-League 2015, 2. Round)"worldfootball.net। সংগ্রহের তারিখ ৯ অক্টোবর ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]