কার নিকোবর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
কার নিকোবর
স্থানীয় নাম:
ভূগোল
অবস্থানবঙ্গোপসাগর
স্থানাঙ্ক৯°১০′ উত্তর ৯২°৪৭′ পূর্ব / ৯.১৭° উত্তর ৯২.৭৮° পূর্ব / 9.17; 92.78স্থানাঙ্ক: ৯°১০′ উত্তর ৯২°৪৭′ পূর্ব / ৯.১৭° উত্তর ৯২.৭৮° পূর্ব / 9.17; 92.78
দ্বীপপুঞ্জনিকোবর দ্বীপপুঞ্জ
সংলগ্ন জলাশয়ভারত মহাসাগর
মোট দ্বীপের সংখ্যা
প্রধান দ্বীপসমূহ
  • কার নিকোবর
আয়তন১২৬.৯ বর্গকিলোমিটার (৪৯.০ বর্গমাইল)[১]
দৈর্ঘ্য১৫ কিমি (৯.৩ মাইল)
প্রস্থ১২ কিমি (৭.৫ মাইল)
তটরেখা৫১ কিমি (৩১.৭ মাইল)
সর্বোচ্চ উচ্চতা১০ মিটার (৩০ ফুট)
প্রশাসন
জেলানিকোবর
দ্বীপপুঞ্জনিকোবর দ্বীপপুঞ্জ
মহকুমাকার নিকোবর মহকুমা
তালুককার নিকোবর তালিক
বৃহত্তর বসতিমালাক্কা (জনসংখ্যা ১,৬৩৭)
জনপরিসংখ্যান
জনসংখ্যা১৭৮৪১ (২০১৪)
জনঘনত্ব১৪০.৫ /বর্গ কিমি (৩৬৩.৯ /বর্গ মাইল)
জাতিগত গোষ্ঠীসমূহনিকোবর জনগোষ্ঠী
অতিরিক্ত তথ্য
সময় অঞ্চল
পিন৭৪৪৩০১
টেলিফোন কোড০৩১৯২
আইএসও কোডআইএন-এএন-০০[২]
অফিসিয়াল ওয়েবসাইটwww.and.nic.in
স্বাক্ষরতা৮৪.৪%
গ্রীষ্মের গড় তাপমাত্রা৩০.২ °সে (৮৬.৪ °ফা)
শীতের গড় তাপমাত্রা২৩.০ °সে (৭৩.৪ °ফা)
লিঙ্গ অনুপাত১.২/
আদমশুমারি কোড৩৫.৬৩৮.০০০১
সরকারি ভাষাহিন্দি, ইংরেজি, তামিল
কার (আঞ্চলিক)

কার নিকোবর হ'ল নিকোবর দ্বীপপুঞ্জের সর্বউত্তরের দ্বীপ। এটি ভারতীয় কেন্দ্রশাসিত অঞ্চল আন্দোমন ও নিকোবর দ্বীপপুঞ্জের নিকোবর জিলার তিনটি স্থানীয় প্রশাসনিক বিভাগের মধ্যে একটি।

ইতিহাস[সম্পাদনা]

এই অঞ্চলের সমুদ্রপ্রেমীরা এই দ্বীপটিকে "নেকের উত্তরের ভূমি" হিসাবে উল্লেখ করেছেন, কার নাককাভার যা সম্ভবত বর্তমান নাম নিকোবারের প্রত্যক্ষ পূর্বসূরি। ২০০৪ সালে ভারত মহাসাগরের ভূমিকম্পের ফলে সৃষ্ট সুনামিতে দ্বীপটি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছিল, যার ফলে অনেক লোক মারা যায় এবং অবকাঠামোগত ক্ষতিগ্রস্থ হয়।

২০০৪ সালের সুনামির ক্ষয়ক্ষতি[সম্পাদনা]

কার নিকোবর ২০০৪ সালের ভারত মহাসাগরের ভূমিকম্পের কেন্দ্রস্থল থেকে ৫০ কিলোমিটার (৪০ মাইল) দূরে অবস্থিত এবং সুনামি দ্বীপে প্রচণ্ড শক্তিতে আঘাত করেছিল। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন যে, ঢেউগুলি ৩০ ফুট (৯ মিটার) পর্যন্ত উঁচু ছিল। ৩০শে ডিসেম্বর, ২০০৪ তারিখ পর্যন্ত, হতাহতের সংখ্যা অজানা থেকে যায়, তবে অনুমান করা হয় যে বহু মানুষের মৃত্যু ঘটেছিল। বেঁচে যাওয়া এক ব্যক্তি অ্যাসোসিয়েটেড প্রেসকে বলেছিলেন: "এখানে একটি ঝুপড়ি নেই, যা দাঁড়িয়ে আছে। সবকিছু শেষ হয়ে গেছে। বেশিরভাগ মানুষ উপকূল থেকে দূরে চলে গেছে এবং ভারত সরকার এখানে অস্থায়ী আশ্রয়ের মতো অনেক ত্রাণ কার্যক্রম করেছে, তাদের প্রতিটি প্রাথমিক প্রয়োজনকে ভর্তুকি দেয় ইত্যাদি।"

ভূগোল[সম্পাদনা]

ছোট্ট আন্দামান এবং নানকোওয়ারির মধ্যে কার নিকোবার অবস্থান করছে। দশ-ডিগ্রি চ্যানেলের দক্ষিণের অঞ্চলটি কার নিকোবার সদর দফতরের অন্তর্গত। উত্তর ভাগ এবং ছোট পাহাড়ি অঞ্চলগুলিতে কিছু চূড়া বাদে কার নিকোবরের অভ্যন্তর ভাগ উল্লেখযোগ্যভাবে সমতল। এটি একটি সিলভার সৈকত এবং কোরালাইন ডিলুভিয়াম সমতল ক্ষেত্রগুলির সাথে সীমাবদ্ধ।[৩] এটি একটি সমতল উর্বর দ্বীপ, যা নারকেল, খেজুরের গাছ দ্বারা ঢাকা এবং চারদিকে গর্জনকারী সমুদ্রের সাথে আকর্ষণীয় সৈকত যুক্ত।

মধ্য আন্দামান এবং দক্ষিণ আন্দামানের তুলনায় কার নিকোবর একটি ছোট দ্বীপ, যার আয়তন মাত্র ১২৬.৯ বর্গ কিমি (৪৯.০ বর্গ মাইল)।

কার নিকোবর দ্বীপের জলবায়ুটি গ্রীষ্মমন্ডলীয়, কারণ এটি নীরক্ষরেখার থেকে মাত্র ৯ ডিগ্রি দূরে এবং এখানে বার্ষিক ৪০০ মিমি বৃষ্টিপাত হয়। বিগত দশ বছরের তথ্য দেখায় যে দ্বীপে গড় আর্দ্রতা আর্দ্রতা ৭৯%, গড় সর্বোচ্চ তাপমাত্রা ৩০.২০ সেন্টিগ্রেড এবং গড় ন্যূনতম তাপমাত্রা ২৩.০০ সেন্টিগ্রেড।

কার নিকোবারের জমি ফসলের জন্য উপযোগী এবং এখান কার প্রধান কৃষি পণ্য নারকেল এবং অ্যারকা বাদাম, যা এই অঞ্চলে জন্মে।

প্রশাসন[সম্পাদনা]

দ্বীপে কার নিকোবর জেলার অন্তর্গত নিকোবর তালুকের কার নিকোবার শহর অবস্থিত।[৩] নিকোবর জেলা প্রশাসনের নেতৃত্বে জেলা প্রশাসক (নিকোবর) এবং কার নিকোবর মহকুমার নেতৃত্বে রয়েছেন একজন সহকারী কমিশনার।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Islandwise Area and Population - 2011 Census" (PDF)। Government of Andaman। ২৮ আগস্ট ২০১৭ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৫ নভেম্বর ২০১৯ 
  2. Registration Plate Numbers added to ISO Code
  3. "Tehsils" (PDF)। ২৮ আগস্ট ২০১৭ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৫ নভেম্বর ২০১৯ 

বহিঃসংযোগ[সম্পাদনা]