কাতো তাকাকি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কাউন্ট
কাতো তাকাকি
加藤 高明
জাপানের প্রধানমন্ত্রী
কাজের মেয়াদ
১১ জুন ১৯২৪ – ২৮ জানুয়ারি ১৯২৬
সার্বভৌম শাসকতাইশো
শিশু সম্রাটহিরোহিতো
পূর্বসূরীকিয়োরা কেইগো
উত্তরসূরীওয়াকাতসুকি রেইজিরো
ব্যক্তিগত বিবরণ
জন্ম(১৮৬০-০১-০৩)৩ জানুয়ারি ১৮৬০
আইসাই, আইচি, তোকুগাওয়া শোগুনতে
মৃত্যু২৮ জানুয়ারি ১৯২৬(1926-01-28) (বয়স ৬৬)
টোকিও, জাপান সাম্রাজ্য
মৃত্যুর কারণনিউমোনিয়া
রাজনৈতিক দলকেনসেইকাই
দাম্পত্য সঙ্গীকাতো হারুজি (১৮৬৪–১৯৪২)
প্রাক্তন শিক্ষার্থীটোকিও ইম্পেরিয়াল ইউনিভার্সিটি
স্বাক্ষর

কাতো তাকাকি (加藤 高明, ৩ জানুয়ারি ১৮৬০ – ২৮ জানুয়ারি ১৯২৬) ছিলেন একজন জাপানি রাজনীতিবিদ, কূটনীতিক। তিনি ১৯২৪ সালে থেকে তাঁর মৃত্যু পর্যন্ত (২৮ জানুয়ারি ১৯২৬) জাপানের প্রধানমন্ত্রী ছিলেন। তাঁর প্রধানমন্ত্রী দায়িত্বরত থাকাকালীন সময়কে ঐতিহাসিকরা "তাইশো গণতন্ত্র" বলে অভিহিত করেছেন। তিনি কাতো কোমেই নামেও পরিচিত ছিলেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

কাতো বর্তমান আইচি প্রিফেকচারের আইসাই শহরের অংশ, আমা জেলার সায়া শহরে নাগোয়া, ওওয়ারি প্রদেশের ওওয়ারি টোকুগাওয়া ডোমেনের প্রাক্তন সামুরাই রিটেইনারের দ্বিতীয় পুত্র ছিলেন। ১৩ বছর বয়সে কাতো বুনহেই তাকে দত্তক নেন এবং টোকিও ইম্পেরিয়াল ইউনিভার্সিটিতে যোগ দেন, যেখান থেকে তিনি ইংরেজি সাধারণ আইনে বিশেষত্ব করে আইন বিভাগ থেকে তার ক্লাসের শীর্ষে স্নাতক হন। স্নাতক হওয়ার পর, তিনি মিতসুবিশি জাইবাতসু- এর একজন কর্মচারী হিসাবে কাজ করেন এবং দুই বছরের জন্য লন্ডনে যান। ১৮৮৫ সালে জাপানে ফিরে আসার পর, তিনি টোকিওর মারুনৌচিতে মিতসুবিশির প্রধান কার্যালয়ে একজন সহকারী ব্যবস্থাপক হন। ১৮৮৬ সালে, তিনি মিতসুবিশির প্রেসিডেন্ট ইওয়াসাকি ইয়াতারোর বড় মেয়ে হারুজিকে বিয়ে করেন।

মন্ত্রীপরিষদ মন্ত্রী ও রাষ্ট্রদূত হিসেবে[সম্পাদনা]

কাতো তাকাকি

১৮৮৭ সালে, কাতো ওকুমা শিগেনোবুর ব্যক্তিগত সচিব হন, যিনি তখন পররাষ্ট্র মন্ত্রী ছিলেন এবং অসম চুক্তিগুলির সংশোধনের জন্য ওকুমার সাথে কাজ করেছিলেন। পরবর্তীকালে তিনি অর্থ মন্ত্রণালয়ে ব্যাংকিং ব্যুরোর পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। [১]

১৮৯৪ থেকে ১৮৯৯ সাল পর্যন্ত, তিনি যুক্তরাজ্যের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেন এবং ১৯০০ সালে, ৪র্থ ইতো প্রশাসনের সময়, তিনি পররাষ্ট্রমন্ত্রী হন। যুক্তরাজ্যে এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ে তার সময়কালে, তিনি অ্যাংলো-জাপানি অ্যালায়েন্সের ভিত্তি স্থাপনে সহায়তা করেছিলেন, যা ১৯০২ সালে সমাপ্ত হয়েছিল। ১৯০২ সালে তিনি কচি প্রিফেকচার থেকে ডায়েটে প্রতিনিধি পরিষদের সদস্য নির্বাচিত হন।

সায়নজি মন্ত্রিসভায় (১৯০৬) আবার পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিযুক্ত হয়ে তিনি বেসরকারী রেলওয়ে জাতীয়করণের বিরোধিতা করে একটি সংক্ষিপ্ত বিরতির পরে পদত্যাগ করেন। এরপর ১৯০৮ সালে লন্ডনে রাষ্ট্রদূতের পদ গ্রহণ করেন। তিনি সম্মানসূচক জিসিএমজি পেয়েছিলেন, এবং জুনিয়র রাষ্ট্রনায়কদের মধ্যে অন্যতম শক্তিশালী হওয়ার খ্যাতি অর্জন করেছিলেন। [২] তিনি ১৯১২ সালের ডিসেম্বরে রাষ্ট্রদূত হিসাবে তার পদ থেকে পদত্যাগ করেন এবং আবার ৩য় কাতসুরা এবং ২য় ওকুমা প্রশাসনে পররাষ্ট্রমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেন, কিন্তু শীঘ্রই পদত্যাগ করেন। তিনি একটি সংবিধানবাদী দল তৈরি করেন, ১৯১৩ সালে এর সভাপতি হন এবং ১৯১৪ সালের এপ্রিলে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে মন্ত্রিসভায় যোগদান করেন।[৩]

প্রধানমন্ত্রী হিসেবে[সম্পাদনা]

স্যুটে কাতো তাকাকি

১৯১৫ সালে, কাতো ইম্পেরিয়াল কমান্ড কর্তৃক হাউস অব পিয়ার্সের সদস্য নির্বাচিত হন। পরের বছর তিনি রক্ষণশীল কেনসেইকাই রাজনৈতিক দলের সভাপতি হন, যার নীতিগুলি তিনি জেনারের বিরোধিতা, সংবিধানের সমর্থন এবং জনপ্রিয় ভোটাধিকারের সম্প্রসারণের সমর্থনে ব্যাপকভাবে প্রভাবিত করেছিলেন।

কাতো ১৯২৪ থেকে ১৯২৬ সালের প্রথম দিকে তার মৃত্যুর আগ পর্যন্ত জাপানের প্রধানমন্ত্রী নিযুক্ত ছিলেন। তার মন্ত্রিসভার ডাকনাম ছিল "গোকেন সানপা নাইকাকু", যা জোটগত প্রকৃতি সত্ত্বেও উল্লেখযোগ্য আইন প্রণয়ন করতে সক্ষম হয়েছিল। ১৯২৫ সালে, কাতো সাধারণ নির্বাচন আইন প্রণয়ন করেছিলেন। তিনি শান্তি সংরক্ষণ আইনও অনুমোদন করেন, যা বামপন্থী রাজনৈতিক সংগঠনগুলিকে দমন করে এবং সোভিয়েত-জাপানি বেসিক কনভেনশন সমাপ্ত করে। তিনি সর্বজনীন সামরিক পরিষেবাও শুরু করেছিলেন। কাতো সরকারি খরচ কমানোর চেষ্টা করেছিলেন, কিন্তু মিতসুবিশির সাথে তার পারিবারিক সম্পর্কের জন্য যথেষ্ট ব্যক্তিগত সমালোচনাও ভোগ করেছিলেন।

মৃত্যু[সম্পাদনা]

কাতো তাকাকি ১৯২৬ সালে ৬৬ বছর বয়সে নিউমোনিয়ায় তাঁর কার্যালয়ে মারা যান।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Chisholm 1911
  2.  One or more of the preceding sentences একটি প্রকাশন থেকে অন্তর্ভুক্ত পাঠ্য যা বর্তমানে পাবলিক ডোমেইনেচিসাম, হিউ, সম্পাদক (১৯১১)। "Kato, Taka-Akira"। ব্রিটিশ বিশ্বকোষ15 (১১তম সংস্করণ)। কেমব্রিজ ইউনিভার্সিটি প্রেস। পৃষ্ঠা 696। 
  3.  Chisholm, Hugh, সম্পাদক (১৯২২)। "Kato, Takaaki Komei, Viscount"এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকা (ইংরেজি ভাষায়)। 31 (১২তম সংস্করণ)। লন্ডন ও নিউ ইয়র্ক। পৃষ্ঠা 676।