কলগাছিয়া

স্থানাঙ্ক: ২৬°২২′ উত্তর ৯১°৫২′ পূর্ব / ২৬.৩৬° উত্তর ৯১.৮৬° পূর্ব / 26.36; 91.86
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কলগাছিয়া
শহর
কলগাছিয়া আসাম-এ অবস্থিত
কলগাছিয়া
কলগাছিয়া
কলগাছিয়া ভারত-এ অবস্থিত
কলগাছিয়া
কলগাছিয়া
ভারতের আসামে অবস্থান
স্থানাঙ্ক: ২৬°২২′ উত্তর ৯১°৫২′ পূর্ব / ২৬.৩৬° উত্তর ৯১.৮৬° পূর্ব / 26.36; 91.86
দেশ ভারত
রাজ্যআসাম
বিভাগনিম্ন আসাম বিভাগ
জেলাবড়পেটা
সরকার
 • ধরনভারতের রাজ্য হিসেবে আসামের প্রাদেশিক শাসন কর্তৃপক্ষ।
জনসংখ্যা
 • মোট৬,৩০৪
ভাষা
 • দাপ্তরিকঅসমীয়া
সময় অঞ্চলআইএসটি (ইউটিসি+৫:৩০)
পিন৭৮১৩১৯
যানবাহন নিবন্ধনAS
ওয়েবসাইটbarpeta.nic.in

কলগাছিয়া হল ভারতের আসাম রাজ্যের বড়পেটা জেলার একটি শহরতলির শহর। এটি জেলা সদর বড়পেটা থেকে ১৭.৫ কিলোমিটার (১০.৯ মাইল) পশ্চিমে অবস্থিত।

ইতিহাস[সম্পাদনা]

গ্রামটি কখন প্রতিষ্ঠিত হয়েছিল তা স্পষ্ট নয়, তবে কয়েকটি সরকারী নথিতে বলা হয়েছে যে গ্রামটি ষোড়শ শতাব্দীতে প্রতিষ্ঠিত হয়েছিল। ধারণা করা হয়, প্রচুর পরিমাণের কল গাছ (কলাগাছ) থাকার কারণে নামটি হয়ে গেছে কলগাছিয়া (অর্থাৎ যেখানে কলা গাছ পাওয়া যায়)। পূর্ব পাকিস্তানি দখলকারীদের বসতি স্থাপনের আগে এই গ্রামের নাম ছিল কলিতাপাড়া।

তৎকালীন কংগ্রেস নেতৃত্বাধীন রাজ্য সরকার কর্তৃক নববর্ষের উপহার হিসাবে ১ জানুয়ারী ২০১৬ সালে তৃতীয় প্রস্তাবিত কালগাছিয়া মহকুমাকে আনুষ্ঠানিকভাবে বড়পেটা জেলার 'কলগাছিয়া সিভিল সাব ডিভিশন' হিসাবে ঘোষণা করা হয়েছিল। ১৯৭৫ সালে কালগাছিয়া সিভিল সাব-ডিভিশন কমিটি গঠিত হয় এবং তখন থেকেই কলগাছিয়াকে সিভিল সাব-ডিভিশন করার দাবি ওঠে। কলগাছিয়া হল জানিয়া এলএসির কেন্দ্রস্থল, যেখান থেকে ফখরুদ্দিন আলি আহমেদ ভারতের রাষ্ট্রপতি হন। আবদুল খালেক ও সচিব মোঃ মুজ্জামেল হোসেনের (আসাম লোকসেবা আয়োগের সাবেক সদস্য) সভাপতিত্বে ২০১৫ সালের জুন মাসে কলগাছিয়াকে সিভিল সাব-ডিভিশন হিসেবে গঠনের জন্য একটি মহকুমা কমিটি এই প্রস্তাব দেয়।[১]

জনসংখ্যা[সম্পাদনা]

২০১১ সালের আদমশুমারি অনুসারে মোট জনসংখ্যা ৬৩০৪ জন, যার মধ্যে ৩২২৯ জন পুরুষ এবং ৩০৭৫ জন মহিলা।[২]

শিক্ষা[সম্পাদনা]

নবজ্যোতি কলেজ একটি উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান এবং জি কে আরবি কলেজ মাদ্রাসা কলগাছিয়ার একটি উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান। এই জায়গায় অনেক বেসরকারি প্রতিষ্ঠান রয়েছে। আতাউর রহমান কলেজ অব এডুকেশন[৩] এবং বিবি কলেজ এই শহরের নিকটবর্তী আরও দুটি প্রতিষ্ঠান। এপিটোম কম্পিউটার ইন্সটিটিউট প্রাচীনতম ও একমাত্র সনদপ্রাপ্ত কম্পিউটার শিক্ষা প্রতিষ্ঠান এবং বিপুল সংখ্যক ভালো মানের ইংলিশ মিডিয়াম স্কুল হলো আল-আমীন একাডেমি।[৪] কে.কে.পাঠক উচ্চ বিদ্যালয় এই শহরের প্রাচীনতম বিদ্যালয়গুলোর মধ্যে একটি। আজমল কলেজ অফ আর্টস অ্যান্ড সায়েন্স নামে একটি নতুন কলেজ শুরু হয়েছে (২০১৮)। কলগাছিয়া কমার্স কলেজ এই শহরের একমাত্র বাণিজ্য মহাবিদ্যালয় হলেও এই কলেজটি দেউকুড়ায় স্থানান্তরিত। বর্তমানে বাণিজ্যের একমাত্র বেসরকারী প্রতিষ্ঠান রয়েছে যা উইজডম একাডেমি কালগাছিয়া (একটি জুনিয়র কলেজ অফ কমার্স)। ডিমাপুরে অবস্থিত লোকপ্রিয় গার্লস কলেজে শুধুমাত্র নারী শিক্ষার জন্য এটি প্রতিষ্ঠিত হয়েছে। এই শহরের কয়েকটি বেসরকারী খাতের স্কুল হল রেডিয়েন্স একাডেমি এবং রয়েল গ্লোবাল ইংলিশ স্কুল,[৫] ফকরউদ্দিন আলী আহমেদ জুনিয়র কলেজ, ইডেন একাডেমি এবং আসাম টেকনো স্কুল।[৬]

পরিবহন ও যোগাযোগ[সম্পাদনা]

কলগাছিয়া জাতীয় সড়ক ২৭ থেকে ১৪ কিলোমিটার দক্ষিণে অবস্থিত এবং সরভোগ এবং নিকটবর্তী শহরগুলোর সাথে সড়ক দ্বারা ভালভাবে সংযুক্ত। নিকটতম রেলওয়ে স্টেশন হল সরভোগ রেলওয়ে স্টেশন এবং নিকটতম বিমানবন্দর হল গুয়াহাটি বিমানবন্দর। এখন ২০১৯ সালে সম্পন্ন হওয়া নতুন বেকি সেতুর সাহায্যে ২০ মিনিটের মধ্যে কলগাছিয়া বড়পেটায় জেলা সদরের সাথে সংযুক্ত হয়েছে।

উল্লেখযোগ্য ব্যক্তি[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. http://www.kalgachia.in/ ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০ সেপ্টেম্বর ২০১৮ তারিখে A Village Couple from Kalgachia
  2. "Villages & Towns in Kalgachia Circle of Barpeta, Assam" 
  3. http://arce-assam.org
  4. http://epitomegroup.in/centre_information.php Epitome, Kalgachia
  5. http://www.rgesk.com/ Royal Global English School, Kalgachia
  6. http://www.asimonline.in/ Assam School of Internet Marketing