কর্মাবাই

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ভক্ত শিরোমণি

কর্মাবাই
জন্ম২০ জানুয়ারি, ১৬১৫
কলওয়া গ্রাম, নাগপুর জেলা
মৃত্যু২৫ জুলাই,১৬৩৪
জাতীয়তাভারতীয়
পেশাকৃষ্ণভক্ত
পরিচিতির কারণশ্রীকৃষ্ণকে খিচুড়ি নিবেদন

কর্মাবাই (২০ জানুয়ারী ১৬১৫ - ১৬৩৪) একজন জাট ছিলেন-তিনি ভক্ত শিরোমণি কর্মাবাই নামেও পরিচিত। তিনি ১৬১৫ সালের ২০ জানুয়ারী নাগৌর জেলার কালওয়া গ্রামে জীবনজি দুদির পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি কৃষ্ণের ভক্ত ছিলেন।কর্মাবাইয়ের পিতা কৃষ্ণভক্ত ছিলেন। একবার তাকে বাড়ি থেকে দূরে কিছু কাজ করতে হয়েছিল, তাই তিনি কর্মাবাইকে নির্দেশ দিয়েছিলেন ভগবানকে অন্ন (ভোগ) নিবেদন করার পরেই প্রসাদ গ্রহণ করতে হবে। কর্মা তখন ছিলেন খুব কম বয়সী এবং তিনি এই নির্দেশটি অক্ষরে অক্ষরে গ্রহণ করেন। কর্মা পরদিন সকালে ঘুম থেকে উঠে প্রভুর উদ্দেশ্যে খিচুড়ি প্রস্তুত করলেন। কিন্তু যখন তিনি দেখলেন যে প্রভু ভোগ গ্রহণ করছেন না, তখন নিষ্পাপ কর্মাবাইও কিছু আহার করেন নি এবং প্রভুর সামনে এসে তার খাওয়ার অপেক্ষা করতে থাকেন।

ভগবান শ্রীকৃষ্ণ তার সংকল্প দেখে অত্যন্ত মুগ্ধ হলেন এবং তার প্রতি করুণা করলেন। তিনি স্বয়ং তার সামনে আবির্ভূত হয়ে তার খিচুড়ি ভক্ষণ করলেন।

তার পিতা ফিরে আসা পর্যন্ত কর্মা এই নিয়ম অনুসরণ করেছিল। তার পিতা ফিরে এলে, কর্মা তাকে সব খুলে বলল। তার বাবা হতবাক হলেন এবং তাকে বিশ্বাস করতে অস্বীকার করেন। কর্মা তার নির্দোষতা প্রমাণ করার জন্য আবারো আবির্ভূত হওয়ার জন্য ভগবানের কাছে অনুরোধ করলেন। করুণাময় ভগবান শ্রীকৃষ্ণ এইভাবে তাঁর ভক্তের নির্দোষতা প্রমাণ করার জন্য পুনরায় কর্মার সামনে উপস্থিত হন।

প্রচলিত বিশ্বাস যে তিনি কৃষ্ণের উপস্থিতিতে কৃষ্ণকে 'খিচুড়ি' দিয়েছিলেন। এই খবর ছড়িয়ে পড়লে এবং পুরীর সাধুদের কাছে পৌঁছলে তারা কর্মাবাইকে সেখানে এসে ভগবানকে খিচুড়ির ভোগ দিতে বলেন। কৃষ্ণও সেখানে আবির্ভূত হয়েছিলেন। এরপর কর্মাবাই পুরীতে বাস করতে শুরু করেন।

এক লোকগীতি বলে যে -

থালি ভার'র লাইয়ি খিচাদো ওপার ঘি কি বাটকি !

জীমো মার শ্যাম ধনি জিমাভাই বেটি জাত কি !!

কর্মাবাই ২৫ জুলাই ১৬৩৪ সালে পুরীতে জীবন্ত সমাধি গ্রহণ করেন।

বর্তমানে পুরী জগন্নাথ রথযাত্রার সময়, ভগবান জগন্নাথের রথ তার সমাধির কাছে অল্প সময়ের জন্য অবস্থান করে। বিশ্বাস করা হয় যে, তার দৃষ্টি ছাড়া রথটি এক ইঞ্চিও নড়তে পারে না এবং এটি কর্মাবাইয়ের জন্য ভগবানের স্বীয় অভিরুচি।

তথ্যসূত্র[সম্পাদনা]

টেমপ্লেট:হিন্দু জীবনী