কর্দোবা

স্থানাঙ্ক: ৩৭°৫৩′৪.২২৬″ উত্তর ৪°৪৬′৪৬.৪৪৩″ পশ্চিম / ৩৭.৮৮৪৫০৭২২° উত্তর ৪.৭৭৯৫৬৭৫০° পশ্চিম / 37.88450722; -4.77956750
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কর্ডোবা,স্পেন
Cordóva (স্পেনীয়)
পৌরসভা শহর
'গোয়াদাল্কুভির' এর উপর অবস্থিত রোমান ব্রিজ এবং কর্দোবার ক্যাথেদ্রিয়াল মসজিদ
'গোয়াদাল্কুভির' এর উপর অবস্থিত রোমান ব্রিজ এবং কর্দোবার ক্যাথেদ্রিয়াল মসজিদ
কর্ডোবা,স্পেনের পতাকা
পতাকা
কর্ডোবা,স্পেনের অফিসিয়াল সীলমোহর
সীলমোহর
ডাকনাম: La Ciudad Califal, Córdoba la Llana
স্থানাঙ্ক: ৩৭°৫৩′৪.২২৬″ উত্তর ৪°৪৬′৪৬.৪৪৩″ পশ্চিম / ৩৭.৮৮৪৫০৭২২° উত্তর ৪.৭৭৯৫৬৭৫০° পশ্চিম / 37.88450722; -4.77956750
দেশ স্পেন
স্বশাসিত অঞ্চল আন্দালুসিয়া
প্রদেশকর্দোবা প্রদেশ
কমার্সাকর্দোবা প্রদেশ
বিচারবিভাগীয় শহরকর্দোবা
সরকার
 • ধরনমেয়র-পরিষদ সরকার
 • শাসকআয়ুতামিয়েন্তো দ্য কর্দোবা
 • মেয়রইসাবেল এমব্রোসিও পালসো [১] ((পিএসওই))
আয়তন[২]
 • মোট১,২৫৩ বর্গকিমি (৪৮৪ বর্গমাইল)
উচ্চতা[২]১০৬ মিটার (৩৪৮ ফুট)
জনসংখ্যা (জানুয়ারি ১,২০১৬)[৩]
 • মোট৩,২৬,৬০৯
 • জনঘনত্ব২৬০/বর্গকিমি (৬৮০/বর্গমাইল)
বিশেষণCordobés/sa, cordobense, cortubí, patriciense
সময় অঞ্চলCET (ইউটিসি+1)
 • গ্রীষ্মকালীন (দিসস)CEST (ইউটিসি+2)
Postal code১৪০০১-১৪০১৪
Official language(s)স্প্যানিশ
ওয়েবসাইটwww.cordoba.es

কর্ডোবা (স্পেনীয়: Cordóva, / ˈ k ɔːr d ə b ə / ; স্পেনীয় উচ্চারণ [ˈkoɾðoβa] ),  বা কর্ডোভা ( / ˈ k ɔːr d ə v ə / )  ইংরেজি উচ্চারণ, কর্ডোবা আন্দালুসিয়ার একটি শহর , যেটি দক্ষিণ স্পেন , এবং কর্ডোবা প্রদেশের রাজধানী । এটি আন্দালুসিয়ার তৃতীয় সর্বাধিক জনবহুল পৌরসভা সেভিল এবং মালাগার পরে এবং সামগ্রিকভাবে ১১তম।

এটি ছিল গুয়াডালকুইভিরের ডান তীরের একটি রোমান বসতি, যা ভিসিগোথরা দখল করেছিল , তারপরে অষ্টম শতাব্দীতে মুসলিম বিজয় এবং পরে কর্ডোবার উমাইয়া খিলাফতের রাজধানী হয়ে ওঠে । মুসলিম শাসনামলে , কর্ডোবা শিক্ষা ও গবেষণার একটি বিশ্বপ্রধান কেন্দ্রে রূপান্তরিত হয়েছিল, যেখানে অ্যাভেরোস , ইবনে হাজম , ইবনে রুশদ এবং আল-জাহরাউইর মতো ব্যক্তিত্ব তৈরি হয়েছিল ,  এবং দশম শতাব্দীর এটি দ্বিতীয় স্থানে পরিণত হয়। এটি ছিল ইউরোপের বৃহত্তম শহর । মুসলিম খিলাফাতীয় অঞ্চলে তখন শত শত কল-কারখানা গড়ে ওঠে। যেসব কারখানাগুলোতে সিল্কের মতো নানারকম পণ্য-সামগ্রী উৎপাদন করা হতো।মুসলিমদের স্বর্ণযুগে কর্ডোবা শহরটি ছিল শিক্ষা ও সাংস্কৃতির মূল কেন্দ্রবিন্দু।


১২৩৬ সালে খ্রিস্টানদের বিজয়ের পর, এটি Castile এর মুকুটের অংশ হয়ে ওঠে।

ব্যুৎপত্তি[সম্পাদনা]

কর্ডোবা নামটির বেশ কিছু কাল্পনিক ব্যাখ্যা রয়েছে। প্রথমত, 'কার্থাজিনিয়ান জেনারেল হ্যামিলকার বার্কা' শহরটির নামকরণ করেছিলেন কোয়ার্ট জুবা , যার অর্থ "জুবা শহর", এই জুবা ছিলেন একজন নুমিডিয়ান কমান্ডার যিনি কাছাকাছি একটি যুদ্ধে মারা গিয়েছিলেন। দ্বিতীয়টি, 1799 সালে, যেটি প্রস্তাবত করেন জোসে আন্তোনিও কন্ডে, 'পুনিক কার্ট তুবাহ' যার অর্থ 'ভাল শহর'। এটি একটি ফোনিশিয়ান শব্দ।পরবর্তিতে, রোমানদের বিজয়ের পর, এই শহরের নাম 'করডুবা' নামে ল্যাটিনাইজ করা হয়।

ইতিহাস[সম্পাদনা]

আরও দেখুন: কর্ডোবা, স্পেনের টাইমলাইন

প্রাগৈতিহাসিক, প্রাচীনত্ব এবং শহরের রোমান ভিত্তি[সম্পাদনা]

এই অঞ্চলে মানুষের প্রথম চিহ্ন হল একটি নিয়ান্ডারথাল মানুষের দেহাবশেষ, যেটির সময়সীমা হলো ৪২,০০০ থেকে ৩৫,০০০ খ্রিষ্টপূর্ব(খ্রিস্টের পূর্বে)। তারপর, প্রাক-শহুরে খ্রিস্টপূর্ব ৮ম শতাব্দী থেকে গুয়াডালকুইভির নদীর মুখের চারপাশে জনবসতি বিদ্যমান ছিল বলে জানা যায়। এখানের, জনগণ ক্রমান্নয়ে তামা এবং রৌপ্য ধাতুবিদ্যা শিখেছিল। তারপর, ২০৬ খ্রিস্টপূর্বাব্দে রোমানরা কর্ডোবা জয় করেছিল।

১৬৯ খ্রিস্টপূর্বাব্দে, রোমান কনসাল মার্কাস ক্লডিয়াস মার্সেলাস (মার্কাস ক্লডিয়াস মারসেলাসের নাতি), পূর্ব-বিদ্যমান আইবেরিয়ান বসতির পাশাপাশি একটি ল্যাটিন উপনিবেশ প্রতিষ্ঠা করেছিলেন। তবে, অনেকের মতে, এটি ১৫২ খ্রিস্টপূর্বাব্দে প্রতিষ্ঠিত হতে পারে। তারপর, ১৪৩ থেকে ১৪১ খ্রিস্টপূর্বাব্দের মধ্যে শহরটি ভিরিয়াটাস দ্বারা অবরোধ করা হয়েছিল। ১১৩ খ্রিস্টপূর্বাব্দে শহরে একটি রোমান ফোরামের অস্তিত্ব ছিল বলে জানা যায়।  বিখ্যাত কর্ডোবা ট্রেজার, যেটি মিশ্র স্থানীয় এবং রোমান শৈল্পিক ঐতিহ্য মন্ডিত ছিলো, এটি একই সময়ে শহরে সমাহিত করা হয়েছিল; এটি এখন ব্রিটিশ মিউজিয়ামে রয়েছে ।

তারপর, ৪৬ এবং ৪৫ খ্রিস্টপূর্বাব্দের মধ্যে কর্ডুবা কলোনিয়া প্যাট্রিসিয়া  নামে একটি রোমান উপনিবেশে পরিণত হয়। এটি ৪৬ সালে সিজার দ্বারা বরখাস্ত করা হয়েছিল কারণ পম্পেইর প্রতি অনুগত ছিলো এবং অগাস্টাসের অভিজ্ঞ সৈন্যদের দ্বারা পুনর্স্থাপিত হয়েছিল।

রোমান যুগের শেষভাগে, কর্ডুবার বিশপ হোসিয়াস (ওসিয়াস) 4র্থ শতাব্দীর গোড়ার দিকে পশ্চিমা চার্চের প্রভাবশালী ব্যক্তিত্ব ছিলেন। পরবর্তীতে, কর্ডুবা বাইজেন্টাইন সাম্রাজ্যের (৫৫২-৫৭২) প্রভিন্সিয়া হিস্পানিয়াতে এবং ভিসিগোথদের অধীনে একটি গুরুত্বপূর্ণ স্থান দখল করে , যারা এটি 6 শতকের শেষের দিকে জয় করেছিল।

উমাইয়া শাসন[সম্পাদনা]

মূল নিবন্ধগুলি: কর্ডোবার আমিরাত এবং কর্ডোবার খিলাফত

কর্ডোবা ৭১১ বা ৭১২ খ্রিষ্টাব্দে মুসলমানদের হস্তগত হয়েছিল। অন্যান্য আইবেরিয়ান শহরের মত, কোন আত্মসমর্পণ স্বাক্ষরিত হয়নি এবং ঝড়ের মত অবস্থান নেওয়া হয়েছিল। কর্ডোবা পালাক্রমে সরাসরি আরব শাসন দ্বারা শাসিত ছিল। নতুন উমাইয়া সেনাপতিরা শহরের মধ্যে নিজেদের প্রতিষ্ঠা করে এবং ৭১৬ সালে এটি প্রাদেশিক রাজধানী হয়ে ওঠে, দামেস্কের খিলাফতের অধীনস্থ সেভিলকে গভর্নর করেন । আরবি ভাষায় এটি قرطبة (কুরতুবা) নামে পরিচিত ছিল ।

রোমান এবং ভিসিগোথিক শহরের কেন্দ্র প্রাচীর ঘেরা মদিনা হয়ে ওঠে ।  সময়ের সাথে সাথে, শহরের আশেপাশে ২১টি উপশহর ( رَبَض রাবাদ , pl. أَرْبَاض আরবাদ ) গড়ে ওঠে।

৭৪৭ সালে, কর্ডোবার আশেপাশে একটি যুদ্ধ সংঘটিত হয়েছিল, যেটির নাম, সাকুন্দার যুদ্ধ। আরব ইয়েমেনিদের উত্তরের কায়সের বিরুদ্ধে লড়াই করেছিল।

৭৫০ সালের পর উমাইয়া খিলাফত থেকে আব্বাসিদের ক্ষমতাচ্যুত হওয়ার পর, বেঁচে থাকা উমাইয়াদের নিয়ে আবদ আর-রহমান ৭৫৬ সালে আইবেরিয়ান উপদ্বীপে পাড়ি জমান; একবার রাম্প ওয়ালি ইউসুফ ৭৫৬ সালের মে মাসে শহরের বাইরে একটি যুদ্ধে পরাজিত হন।

আবদ-আর-রহমান প্রথমের অধীনে একই স্থানে কর্ডোবা মসজিদের নির্মাণ শুরু না হওয়া পর্যন্ত খ্রিস্টান ও মুসলমানদের ভাগ করা সেন্ট ভিনসেন্ট চার্চে সেবার জন্য বিভিন্ন এলাকা বরাদ্দ করা হয়েছিল। আবদ আল-রহমান খ্রিস্টানদের তাদের ধ্বংসপ্রাপ্ত গীর্জা পুনর্নির্মাণের অনুমতি দেন এবং সেন্ট ভিনসেন্ট গির্জার খ্রিস্টান অর্ধেক কিনে নেন। কর্ডোবার দক্ষিণ উপশহরে ৮১৮ সালের বিদ্রোহের নির্মম দমন এই স্থানটিকে ধ্বংসের দিকে নিয়ে যায়। ১০ ম এবং ১১ শতকে কর্ডোবা ছিল বিশ্বের সবচেয়ে উন্নত শহরগুলির মধ্যে একটি এবং একটি মহান সাংস্কৃতিক, রাজনৈতিক, আর্থিক এবং অর্থনৈতিক কেন্দ্র।

কর্ডোবার একটি সমৃদ্ধ অর্থনীতি ছিল, যেখানে চামড়া, ধাতুর কাজ, চকচকে টাইলস এবং টেক্সটাইল সহ উৎপাদিত পণ্য এবং ফল, শাকসবজি, ভেষজ এবং মশলা এবং তুলা, শণ এবং সিল্কের মতো উপকরণ সহ কৃষিজাত পণ্য পাওয় যেতো। এটি শিক্ষার কেন্দ্র হিসেবেও বিখ্যাত ছিল, যেখানে ৮০টিরও বেশি লাইব্রেরি এবং শিক্ষার প্রতিষ্ঠান রয়েছে,  চিকিৎসাবিদ্যা, গণিত, জ্যোতির্বিদ্যা, উদ্ভিদবিদ্যার জ্ঞান সেই সময়ে ইউরোপের অন্যান্য দেশের তুলনায় অনেক বেশি সমৃদ্ধ ছিল।

১৫ই ফেব্রুয়ারী ১০০৯-এ খলিফা হিসাবে দ্বিতীয় হিশাম এবং সানচুয়েলো হাজিব (এবং প্রকৃত শাসক) হিসাবে কর্ডোবায় একটি বিপ্লব শুরু হয়, যার ফলে একটি বিকল্প খলিফা ঘোষণা করা হয়। ফিতনা নামে পরিচিত আল-আন্দালুসে দীর্ঘ গৃহযুদ্ধ এবং সংঘাতের সূচনা করে । ১০১৩ সালের মে মাসে বার্বাররা (মুর্খ, অস্ভ্য় জাতি) কর্ডোবায় প্রবেশ করে এবং বরখাস্ত করে।

উচ্চ এবং শেষ মধ্যযুগ[সম্পাদনা]

আরও দেখুন: কর্ডোবার তাইফা

বানু ইয়াহওয়ারের শাসনাধীনে, কর্ডোবেসের ক্ষমতা শহর থেকে খুব বেশি বিস্তৃত ছিল না, কারণ প্রাক্তন খিলাফতের বাকি অংশে অন্যান্য স্বাধীন রাজনীতির উদ্ভব হয়েছিল।  একাদশ শতকের কর্ডোবার জন্য ৬৫,০০০ জন বাসিন্দার একটি অনুমান করা হয়। ১০৭০ সালে,শহরে প্রতিরক্ষায় সাহায্য করার জন্য সেভিলের আব্বাদিদ তাইফা থেকে বাহিনী কর্ডোবায় প্রবেশ করে, যেটি টলেডোর শাসক আল-মামুন অবরোধ করেছিলেন, তবুও তারা কর্ডোবার তাইফার শেষ শাসক আবদকে নিয়ন্ত্রণ করে এবং বহিষ্কার করে। কর্ডোবা ১০৯১ সালের মার্চ মাসে আলমোরাভিডদ জোরপূর্বক দখল করেন।  ১১২১ সালে, জনগণ আলমোরাভিদ গভর্নরের অপব্যবহারের বিরুদ্ধে বিদ্রোহ করে।

আলমোহাদের শপথকারী শত্রু, ইবনে মারদানিস ("নেকড়ে রাজা") এবং তার সৎ পিতা ইব্রাহিম ইবনে হামুস্ক ক্যাস্টিলের আলফোনসো এর সাথে মিত্রতা করেন এবং ১১৫৮-১১৬০ সাল নাগাদ কর্ডোবা অবরোধ করেন, আশেপাশে ধ্বংসযজ্ঞ চালান কিন্তু জায়গা নিতে ব্যর্থ হন।

আলমোহাদ খলিফা আবদুল্লাহ আল-আদিল ১২২৪ সালে সেভিল থেকে কর্ডোবা পর্যন্ত গভর্নর আল-বায়সি কে রদবদল করেন।

আধুনিক ইতিহাস[সম্পাদনা]

প্রারম্ভিক আধুনিক সময়ের প্রেক্ষাপটে , শহরটি 1530 থেকে 1580 সালের মধ্যে একটি স্বর্ণযুগ ছিল, কৃষি পণ্যের বাণিজ্য এবং মূলত লস পেড্রোচেস থেকে পোশাক তৈরির উপর ভিত্তি করে একটি অর্থনৈতিক কার্যকলাপ থেকে লাভবান হয় । 18 শতকে এটি কমে যায় । পরবর্তিতে জনসংখ্যা ও অর্থনীতি আবার বাড়তে শুরু করে বিংশ শতাব্দীর প্রথম দিকে।

19 শতকের দ্বিতীয়ার্ধে 2 রা জুন 1859 সালে সেভিল  কর্ডোবা লাইনের উদ্বোধনের মাধ্যমে রেলপথের আগমন ঘটে, মানজানারেস ও মাদ্রিদের সাথে ।  শহরটি শেষ পর্যন্ত মালাগা এবং বেলমেজের সাথে সংযুক্ত ছিল ।

কর্ডোবাকে 17 ডিসেম্বর 1984-এ ইউনেস্কো বিশ্ব ঐতিহ্যবাহী স্থান হিসাবে ঘোষণা করেছিল, কিন্তু শহরটিতে বেশ কয়েকটি আধুনিক এলাকা রয়েছে, যার মধ্যে রয়েছে জোকো জেলা এবং রেলওয়ে স্টেশনের আশেপাশের এলাকা

ভৌগোলিক অবস্থান ও জলবায়ু[সম্পাদনা]

ভৌগোলিক অবস্থান[সম্পাদনা]

কর্ডোবা আইবেরীয় উপদ্বীপের দক্ষিণে, গুয়াডালকুইভির নদী দ্বারা গঠিত নিম্নচাপে অবস্থিত , যা পূর্ব-উত্তর পূর্ব থেকে পশ্চিম-দক্ষিণ পশ্চিম দিকে শহরকে বিভক্ত করেছে। এই পৌরসভাটি ১,২৫৪.২৫ কিমি এলাকা জুড়ে বিস্তৃত ।  এটি আন্দালুসিয়ার বৃহত্তম পৌরসভা এবং স্পেনের চতুর্থ বৃহত্তম পৌরসভা। কর্ডোবা শহরটি নদীর মাঝখানে অবস্থিত। পৌরসভার তিনটি প্রধান ল্যান্ডস্কেপ ভাগ রয়েছে ।

  1. সিয়েরা (যেমন সিয়েরা মোরেনার দক্ষিণাঞ্চলে ),
  2. প্রোপার ভ্য়আলি এবং
  3. ক্যাম্পিনা

শহরটি সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় 125 মিটারের গড় উচ্চতায় অবস্থিত। উপত্যকার ল্যান্ডস্কেপকে আরও উপবিভক্ত করা হয়েছে সিয়েরার সাথে সংযোগকারী

  • পিডমন্টে,
  • ফ্লুভিয়াল সোপান এবং
  • নদীর গতিপথের সবচেয়ে নিকটবর্তী এলাকা।

গুয়াডালকুইভিরের দক্ষিণ তীরে অবস্থিত মিওসিন ক্যাম্পিনা, যেটি একটি পাহাড়ি ল্যান্ডস্কেপ ধীরে ধীরে প্রায় 200 মিটার পর্যন্ত উচ্চতা বৃদ্ধি পায়। সিয়েরাতে , শহরের উত্তরে,আকস্মিকভাবে ৫০০ মিটার পর্যন্ত উচ্চতা বৃদ্ধি পায়।

জলবায়ু[সম্পাদনা]

কর্ডোবায় উষ্ণ ভূমধ্যসাগরীয় জলবায়ু বিদ্য়মান ( কোপেন জলবায়ু শ্রেণিবিভাগ)। স্পেন এবং ইউরোপে গ্রীষ্মের সর্বোচ্চ গড় দৈনিক তাপমাত্রা (জুলাই মাসে সর্বোচ্চ গড়) ৩৬.৯ °সে বা (৯৮ °ফা) এবং গ্রীষ্মের মাসগুলিতে দিনে 40 °C বা (104 °F) এর বেশি তাপ সাধারণ তাপমাত্রা হিসেবে ধরা হয়।

শীতকাল মৃদু, তবে দক্ষিণ স্পেনের অন্যান্য নিচু শহরগুলির তুলনায় শীতল এর অভ্যন্তরীণ অবস্থানের কারণে। আটলান্টিকের উপকূলীয় প্রভাবের কারণে, শীতলতম মাসগুলিতে বৃষ্টিপাত ঘনীভূত হয়। পশ্চিম দিক থেকে ঝড়ের কারণে বৃষ্টিপাত হয় যা ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত প্রায়শই ঘটে থাকে। গড় বার্ষিক বৃষ্টি 600 মিমি বা (24 ইঞ্চি) ছাড়িয়ে যায় ।

শহর থেকে 6 কিলোমিটার বা (4 মাইল) দূরে অবস্থিত কর্ডোবা বিমানবন্দরে নিবন্ধিত সর্বোচ্চ তাপমাত্রা ছিল 13 জুলাই 2017 এবং 14 আগস্ট 2021 তারিখে 46.9 °C বা (116.4 °F)।  সর্বনিম্ন নিবন্ধিত তাপমাত্রা ছিল −8.2 ° C বা (17.2 °ফা), 28 জানুয়ারী 2005 তারিখ এ।

Córdoba (1981-2010), extremes (1949-present)-এর আবহাওয়া সংক্রান্ত তথ্য
মাস জানু ফেব্রু মার্চ এপ্রিল মে জুন জুলাই আগস্ট সেপ্টে অক্টো নভে ডিসে বছর
সর্বোচ্চ রেকর্ড °সে (°ফা) ২২.৯
(৭৩.২)
২৭.৮
(৮২.০)
৩৩.০
(৯১.৪)
৩৪.০
(৯৩.২)
৪১.২
(১০৬.২)
৪৫.০
(১১৩.০)
৪৬.৯
(১১৬.৪)
৪৬.২
(১১৫.২)
৪৫.৪
(১১৩.৭)
৩৬.০
(৯৬.৮)
২৯.৭
(৮৫.৫)
২৩.৫
(৭৪.৩)
৪৬.৯
(১১৬.৪)
সর্বোচ্চ গড় °সে (°ফা) ১৪.৯
(৫৮.৮)
১৭.৪
(৬৩.৩)
২১.৩
(৭০.৩)
২২.৮
(৭৩.০)
২৭.৪
(৮১.৩)
৩২.৮
(৯১.০)
৩৬.৯
(৯৮.৪)
৩৬.৫
(৯৭.৭)
৩১.৬
(৮৮.৯)
২৫.১
(৭৭.২)
১৯.১
(৬৬.৪)
১৫.৩
(৫৯.৫)
২৫.১
(৭৭.২)
দৈনিক গড় °সে (°ফা) ৯.৩
(৪৮.৭)
১১.১
(৫২.০)
১৪.৪
(৫৭.৯)
১৬.০
(৬০.৮)
২০.০
(৬৮.০)
২৪.৭
(৭৬.৫)
২৮.০
(৮২.৪)
২৮.০
(৮২.৪)
২৪.২
(৭৫.৬)
১৯.১
(৬৬.৪)
১৩.৫
(৫৬.৩)
১০.৪
(৫০.৭)
১৮.৩
(৬৪.৯)
সর্বনিম্ন গড় °সে (°ফা) ৩.৬
(৩৮.৫)
৪.৯
(৪০.৮)
৭.৪
(৪৫.৩)
৯.৩
(৪৮.৭)
১২.৬
(৫৪.৭)
১৬.৫
(৬১.৭)
১৯.০
(৬৬.২)
১৯.৪
(৬৬.৯)
১৬.৯
(৬২.৪)
১৩.০
(৫৫.৪)
৭.৮
(৪৬.০)
৫.৫
(৪১.৯)
১১.৪
(৫২.৫)
সর্বনিম্ন রেকর্ড °সে (°ফা) −৮.২
(১৭.২)
−৫.০
(২৩.০)
−৪.২
(২৪.৪)
০.২
(৩২.৪)
২.৪
(৩৬.৩)
৭.০
(৪৪.৬)
১১.০
(৫১.৮)
১১.০
(৫১.৮)
৬.০
(৪২.৮)
১.০
(৩৩.৮)
−৩.৬
(২৫.৫)
−৭.৮
(১৮.০)
−৮.২
(১৭.২)
অধঃক্ষেপণের গড় মিমি (ইঞ্চি) ৬৬
(২.৬)
৫৫
(২.২)
৪৯
(১.৯)
৫৫
(২.২)
৪০
(১.৬)
১৩
(০.৫)

(০.১)

(০.২)
৩৫
(১.৪)
৮৬
(৩.৪)
৮০
(৩.১)
১১১
(৪.৪)
৬০৫
(২৩.৮)
অধঃক্ষেপণ দিনগুলির গড় (≥ ১ mm) ৫৭
আপেক্ষিক আদ্রতার গড় (%) ৭৬ ৭১ ৬৪ ৬০ ৫৫ ৪৮ ৪১ ৪৩ ৫২ ৬৬ ৭৩ ৭৯ ৬০
মাসিক সূর্যালোক ঘণ্টার গড় ১৭৪ ১৮৬ ২১৮ ২৩৫ ২৮৯ ৩২৩ ৩৬৩ ৩৩৬ ২৪৮ ২০৫ ১৮০ ১৪৮ ২,৯০৫
উৎস: Agencia Estatal de Meteorología[৪]

উৎসব[সম্পাদনা]

মে মাসে কর্ডোবায় শহরের সবচেয়ে গুরুত্বপূর্ণ তিনটি বার্ষিক উত্সব অনুষ্ঠিত হয় যার ফলে এই মাসে পর্যটন বিশেষভাবে তীব্র হয় :

  • Las Cruces de Mayo (Cordoba এর মে ক্রস)।  এই উত্সব মাসের শুরুতে সঞ্চালিত হয়। তিন বা চার দিনের মধ্যে, প্রায় 3 মিটার উচ্চতার ক্রসগুলি অনেক স্কোয়ার এবং রাস্তায় স্থাপন করা হয় এবং ফুল দিয়ে সজ্জিত করা হয় এবং সবচেয়ে সুন্দরটি বেছে নেওয়ার জন্য একটি প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। সাধারণত ক্রস এর কাছাকাছি আঞ্চলিক খাবার এবং সঙ্গীত পাওয়া যায়।
  • Los Patios de Córdoba (কর্ডোবার কোর্টইয়ার্ডস ফেস্টিভ্যাল - ওয়ার্ল্ড হেরিটেজ)।  এই উৎসব মাসের দ্বিতীয় ও তৃতীয় সপ্তাহে পালিত হয়। ঐতিহাসিক কেন্দ্রের অনেক বাড়ি জনসাধারণের জন্য তাদের ব্যক্তিগত প্যাটিও খুলে দেয় এবং একটি প্রতিযোগিতার অংশ আয়োযন করা হয়। বিজয়ীদের বাছাই করার জন্য স্থাপত্যের মান এবং ফুলের সজ্জা উভয়ই বিবেচনায় নেওয়া হয়। উৎসবের সময় শহরে বাসস্থান খুঁজে পাওয়া সাধারণত খুব কঠিন এবং ব্যয়বহুল।
  • La Feria de Córdoba (কর্ডোবার মেলা)।  এই উত্সবটি মাসের শেষের দিকে অনুষ্ঠিত হয় এবং এটি সুপরিচিত সেভিলা মেলার অনুরূপ , প্রধানত সেভিলা মেলায় সংখ্যাগরিষ্ঠ ব্যক্তিগত কেসটা (স্থানীয় ব্যবসা দ্বারা পরিচালিত তাঁবু) রয়েছে, যেখানে কর্ডোবা মেলায় সংখ্যাগরিষ্ঠ জনসাধারণ রয়েছে।

খেলাধুলা[সম্পাদনা]

কর্ডোবার প্রধান ক্রীড়া দল হল, অ্যাসোসিয়েশন ফুটবল দল, কর্ডোবা সিএফ, যেটি 2014-15 মৌসুমে লা লিগায় একটি সংক্ষিপ্ত এক-সিজন মেয়াদের পর স্প্যানিশ সেগুন্ডা ডিভিশন বি -তে খেলে। হোম ম্যাচগুলি এস্তাদিও নুয়েভো আর্কাঞ্জেলে খেলা হয় , যেখানে 20,989টি আসন রয়েছে।

কর্ডোবার একটি পেশাদার ফুটসাল দল রয়েছে, কর্ডোবা প্যাট্রিমোনিও দে লা হিউমানিদাদ , যেটি প্রাইমার ডিভিসিয়ন দে ফুটসালে খেলে ।  যুব বাস্কেটবল ক্লাব, সিডি কর্ডোবাস্কেট , একটি পেশাদার দল ছিল যারা আগস্ট 2019-এ বিরতিতে যাওয়ার আগে লিগা ইবিএ -তে তিন মৌসুম খেলেছিল। প্যালাসিও মিউনিসিপ্যাল ​​ডি দেপোর্টেস ভিস্তা আলেগ্রে।

যোগাযোগব্যাবস্থা[সম্পাদনা]

রেল[সম্পাদনা]

কর্ডোবা রেলওয়ে স্টেশনটি উচ্চ গতির ট্রেন দ্বারা নিম্নলিখিত স্প্যানিশ শহরগুলিকে সংযুক্ত করেছে:

  • মাদ্রিদ ,
  • বার্সেলোনা ,
  • সেভিল ,
  • মালাগা এবং
  • জারাগোজা ।

মালাগা মারিয়া জামব্রানো স্টেশনের সাথে প্রতিদিন 20টিরও বেশি ট্রেন শহরতলির এলাকাকে 54 মিনিটে সংযুক্ত করে, যা মালাগা বিমানবন্দর সহ কোস্টা দেল সোলের গন্তব্যে বিনিময় ক্ষমতা প্রদান করে ।

বিমানবন্দর[সম্পাদনা]

কর্ডোবায় একটি বিমানবন্দর রয়েছে, যদিও সেখানে কোনো এয়ারলাইনস বাণিজ্যিক ফ্লাইট পরিচালনা করে না। শহরের নিকটতম বিমানবন্দরগুলি হল সেভিল বিমানবন্দর (110 কিমি), গ্রানাডা বিমানবন্দর (118 কিমি) এবং মালাগা বিমানবন্দর (136 কিমি)।

রাস্তা[সম্পাদনা]

শহরটি দেশের বাকি অংশ এবং পর্তুগালের সাথে মহাসড়ক দ্বারাও ভালভাবে সংযুক্ত।

আন্তঃনগর বাস[সম্পাদনা]

প্রধান বাস স্টেশনটি ট্রেন স্টেশনের পাশেই অবস্থিত। বেশ কয়েকটি বাস কোম্পানী কর্ডোবা থেকে আন্তঃনগর বাস পরিষেবা পরিচালনা করে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "La Alcaldesa"। Ayuntamiento de Córdoba। ১৯ মে ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৬ মে ২০১৭ 
  2. "Extensión superficial, altitud y población de hecho de las provincias, capitales y municipios de más de 20.000 habitantes. Península, Islas Baleares y Canarias"Anuario 1996। ১৯৯৬। সংগ্রহের তারিখ ১৬ মে ২০১৭ 
  3. "Cifras oficiales de población resultantes de la revisión del Padrón municipal a 1 de enero"Instituto Nacional de Estadística (Spain)। সংগ্রহের তারিখ ১৭ মে ২০১৭ 
  4. "Valores Climatológicos Normales. Córdoba/Aeropuerto"