ওয়্যারলেস মাইক্রোফোন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
একটি হ্যান্ডহেল্ড ওয়্যারলেস মাইক্রোফোন ব্যবহার করছে অভিনয়কারী

একটি 'ওয়্যারলেস মাইক্রোফোন', বা কর্ডলেস মাইক্রোফোন, একটি তার ছাড়া এটি একটি মাইক্রোফোন যা শব্দ সম্পর্কিত রেকর্ডিং বা পরিবর্ধনের সরঞ্জামগুলির সাথে এটি সংযুক্ত থাকে। এটি রেডিও মাইক্রোফোন হিসাবে পরিচিত, এটি মাইক্রোফোন শরীরে একটি ছোট, ব্যাটারি চালিত রেডিও ট্রান্সমিটার রয়েছে, যা অডিও সংকেতটি মাইক্রোফোন থেকে রেডিও তরঙ্গ দ্বারা কাছের একটি রিসিভার ইউনিটে প্রেরণ করে, যা অডিও পুনরুদ্ধার করে। অন্যান্য অডিও সরঞ্জামগুলি তারের মাধ্যমে রিসিভার ইউনিটের সাথে সংযুক্ত। এক ধরনের ট্রান্সমিটার হ্যান্ডহেল্ড মাইক্রোফোনের দেহের মধ্যে থাকে। অন্য ধরনের ট্রান্সমিটার একটি পৃথক ইউনিটের মধ্যে থাকে যা "বডিপ্যাক" নামে পরিচিত, সাধারণত ব্যবহারকারীর বেল্টে ক্লিপড থাকে বা তার পোশাকের নিচে লুকিয়ে থাকে। বডিপ্যাকটি একটি "লাভালিয়ার মাইক্রোফোন" বা "লাভ" (একটি ছোট মাইক্রোফোন ব্যবহারকারীর ল্যাপেলটিতে ক্লিপড), একটি হেডসেট বা কানের মাইক্রোফোন বা অন্য তারযুক্ত মাইক্রোফোনের সাথে তারের মাধ্যমে সংযুক্ত। বেশিরভাগ বডিপ্যাক ডিজাইনগুলি তারযুক্ত যন্ত্র সংযোগকে (যেমন, একটি গিটারে) সমর্থন করে। ওয়্যারলেস মাইক্রোফোনগুলি বিনোদন শিল্প, টেলিভিশন সম্প্রচার এবং জনসাধারণের বক্তৃতা, সাক্ষাৎকারকারী, অভিনয়কারী এবং বিনোদনকারীদের মাইক্রোফোনের সাথে সংযুক্ত তারের প্রয়োজনীয়তা ছাড়াই মাইক্রোফোন ব্যবহার করার সময় অবাধে চলাফেরা করার জন্য জনসাধারণের সাথে কথা বলার জন্য ব্যবহৃত হয়।

ওয়্যারলেস মাইক্রোফোনগুলি সাধারণত ভিএইচএফ বা ইউএইচএফ ফ্রিকোয়েন্সি ব্যান্ডগুলি ব্যবহার করে যেহেতু তারা ট্রান্সমিটারকে একটি ছোট অবিরাম অ্যান্টিনা ব্যবহার করতে দেয়। সস্তার ইউনিটগুলি একটি স্থির ফ্রিকোয়েন্সি ব্যবহার করে তবে বেশিরভাগ ইউনিট চ্যানেলের হস্তক্ষেপের ক্ষেত্রে বা একই সাথে একাধিক মাইক্রোফোনের ব্যবহারের অনুমতি দেওয়ার জন্য কয়েকটি ফ্রিকোয়েন্সি চ্যানেলগুলির চয়ন করার অনুমতি দেয়। এফএম মড্যুলেশন সাধারণত ব্যবহৃত হয়, যদিও কিছু মডেল স্ক্যানার রেডিও রিসিভারগুলির দ্বারা অননুমোদিত অভ্যর্থনা রোধ করতে ডিজিটাল মডুলেশন ব্যবহার করে; এগুলি ৯০০ মেগাহার্টজ, 2.4 গিগাহার্টজ বা 6 গিগাহার্টজ আইএসএম ব্যান্ডগুলিতে কাজ করে। অভিনেতা চারপাশে ঘুরে বেড়ানোর সাথে সাথে কিছু মডেল নালগুলি সংক্রমণে বাধা সৃষ্টি করতে আটকাতে অ্যান্টেনার বৈচিত্র্য (দুটি অ্যান্টেনা) ব্যবহার করে। কয়েকটি স্বল্প খরচে (বা বিশেষজ্ঞ) মডেলগুলি ইনফ্রারেড আলো ব্যবহার করে, যদিও এগুলির জন্য মাইক্রোফোন এবং রিসিভারের মধ্যে সরাসরি লাইনের প্রয়োজন হয়।

ইতিহাস[সম্পাদনা]

বিভিন্ন ব্যক্তি এবং সংস্থা ওয়্যারলেস মাইক্রোফোনের উদ্ভাবক বলে দাবি করে। প্রায় ১৯৪৫ সাল থেকে একটি ওয়্যারলেস মাইক্রোফোন তৈরির জন্য জনপ্রিয় বিজ্ঞান এবং জনপ্রিয় মেকানিক্সে স্কিমেটিকস এবং শখের কিটগুলি দেওয়া হয়েছিল যা কাছের রেডিওতে ভয়েস সংক্রমণ করতে পারে।

ফিগার স্কেটার এবং রয়েল এয়ার ফোর্সের ফ্লাইট ইঞ্জিনিয়ার রেগ মুরস একটি রেডিও মাইক্রোফোন তৈরি করেছিলেন ১৯৪৯ সালের সেপ্টেম্বর থেকে বড়দিনের মরসুমের মধ্যে তিনি ব্রাইটনের স্পোর্টস স্টেডিয়ামে টম আর্নল্ড প্রযোজনায় "আলাদিন অন আইস" ব্যবহার করেন। মুরস ওয়্যারলেস ট্রান্সমিটারটি আবানাজার চরিত্রের পোশাকের সাথে সজ্জিত করেছিল এবং এটি পুরোপুরি কার্যকর হয়েছিল। মুরস তার ধারণার পেটেন্ট করেনি, কারণ তিনি অবৈধভাবে রেডিও ফ্রিকোয়েন্সি ৭৬ মেগাহার্টজ ব্যবহার করছিলেন। বরফ প্রদর্শনকারীরা সিদ্ধান্ত নিয়েছিল যে তারা ডিভাইসটি ব্যবহার করা চালিয়ে যাবে না; তারা বরং অন্যান্য আইস স্কেটারের কণ্ঠগুলিকে "ডাব" করতে লুকানো মাইক্রোফোনে অভিনয় করার জন্য অভিনেতা এবং গায়কদের নিয়োগ দেবে, যারা তাদের স্কেটিংয়ে মনোনিবেশ করতে স্বাধীন হবে ১৯৭২ সালে মুরস তার ১৯৪৭ প্রোটোটাইপ লন্ডনের বিজ্ঞান যাদুঘরে দান করেছিলেন।

ক্যানসাসের উইচিতে ম্যাকক্লেল্যান্ড সাউন্ডের প্রতিষ্ঠাতা হারবার্ট "ম্যাক" ম্যাককেলল্যান্ড ১৯৫১ সালে লরেন্স-ডুমন্ট স্টেডিয়াম থেকে এনবিসি দ্বারা সম্প্রচারিত বড় লিগ গেমগুলিতে বেসবল আম্পায়ারদের দ্বারা পরিহিত একটি ওয়্যারলেস মাইক্রোফোন তৈরি করেছিলেন। ট্রান্সমিটারটি আম্পায়ারের পিঠে চাপানো ছিল। ম্যাকের ভাই ছিলেন মার্কিন বিমান বাহিনীর প্রধান যোগাযোগ স্থপতি হ্যারল্ড এম ম্যাককেলল্যান্ড।

শুর ব্রাদার্স দাবি করেছেন যে ১৯৫৩ সাল থেকে এর "ভ্যাগাবন্ড" সিস্টেমটি প্রথম "পারফর্মারদের জন্য ওয়্যারলেস মাইক্রোফোন সিস্টেম" [ রিসিভার থেকে কেবল ১৫ ফুট (৪.৬ মিটার) এর ১৯৫৭ সালে, জার্মান অডিও সরঞ্জাম প্রস্তুতকারক সেনহাইজার, সেই সময় ল্যাব ডাব্লিউ নামে পরিচিত, জার্মান সম্প্রচারক নর্ডডিউসচার রুনডফঙ্ক (এনডিআর) এর সাথে কাজ করে, একটি ওয়্যারলেস মাইক্রোফোন সিস্টেমটি প্রদর্শন করেছিলেন। ১৯৫৮ সাল থেকে মাইক্রোপোর্টের নামে টেলিফুনকেনের মাধ্যমে সিস্টেমটি বাজারজাত করা হয়েছিল। পকেট-আকারের মিক্রোপোর্ট একটি কার্ডিওয়েড পিকআপ প্যাটার্ন সহ একটি গতিশীল মুভিং-কয়েল কার্তুজ মাইক্রোফোনকে অন্তর্ভুক্ত করেছে। এটি ৩০০ মেগা (৯০ মিটার) একটি নির্দিষ্ট পরিসীমা সহ ৩৭ মেগাহার্টজ এ সংক্রমণ করে।

ওয়্যারলেস মাইক্রোফোনটির জন্য প্রথম রেকর্ডকৃত পেটেন্টটি রেইমন্ড এ লিটেক একটি আমেরিকান বৈদ্যুতিক প্রকৌশলী, অ্যাডুকেশনাল মিডিয়া রিসোর্স এবং সান জোসে স্টেট কলেজ দিয়েছিলেন, যিনি ১৯৫৭ সালে টেলিভিশন, রেডিও এবং শ্রেণিকক্ষে শিক্ষার জন্য মাল্টিমিডিয়া প্রয়োজনীয়তা পূরণের জন্য একটি বেতার মাইক্রোফোন আবিষ্কার করেছিলেন। । তাঁর মার্কিন পেটেন্ট নম্বরটি 3134074 মে ১৯৬৪ সালে মঞ্জুরি দেওয়া হয়েছিল। ১৯৫৯ সালে দুটি মাইক্রোফোন প্রকার ক্রয়ের জন্য উপলব্ধ করা হয়েছিল: হ্যান্ড-হোল্ড এবং ল্যাভালিয়ার। মূল ট্রান্সমিটার মডিউলটি ছিল সিগার-আকারের ডিভাইস যার ওজন ৭ আউন্স (২০০ গ্রাম)। ভেগা ইলেকট্রনিক্স কর্পোরেশন ১৯৫৯ সালে নকশা তৈরি করে, এটি ভেগা-মাইক নামে পণ্য হিসাবে উৎপাদন করে। ডিভাইসটি প্রথম সম্প্রচারিত মিডিয়া ১৯৬০ এর গণতান্ত্রিক এবং রিপাবলিকান জাতীয় সম্মেলনে ব্যবহার করেছিল। এটি টেলিভিশন সাংবাদিকদের সম্মেলনের মাটিতে রাষ্ট্রপতি প্রার্থী জন এফ কেনেডি এবং রিচার্ড নিকসন সহ অংশগ্রহণকারীদের সাক্ষাৎকারের জন্য ঘুরে বেড়ানোর অনুমতি দেয়।

১৯৫৮ সালে প্রবর্তিত, সনি সিআর -4 ওয়্যারলেস মাইক্রোফোন ১৯৬০ সালের প্রথম দিকে থিয়েটার পারফরম্যান্স এবং নাইটক্লাব অভিনয়ের জন্য সুপারিশ করা হয়েছিল। ক্যালিফোর্নিয়ায় প্রশান্ত মহাসাগরের মেরিনল্যান্ডে প্রাণী প্রশিক্ষকরা ১৯৬১ সালে পারফরম্যান্সের জন্য ২৫০ ডলারের ডিভাইস পরেছিলেন। ১০০ ফুট (৩০ মি) পর্যন্ত কার্যকর হতে পারে, এটি একটি নমনীয় ঝোলা অ্যান্টেনা এবং একটি পৃথকযোগ্য গতিশীল মাইক্রোফোন স্থাপন করেছিল। নল-ভিত্তিক রিসিভার ট্রান্সমিটারের জন্য বহনকারী ড্রয়ার এবং ভলিউম নিয়ন্ত্রণ সহ একটি ছোট মনিটরের লাউডস্পিকারকে অন্তর্ভুক্ত করে।

আরেক জার্মান সরঞ্জাম প্রস্তুতকারক, ব্যায়ারডায়নামিক দাবি করেছেন যে প্রথম ওয়্যারলেস মাইক্রোফোনটি হাং সি লিন আবিষ্কার করেছিলেন। "ট্রানজিস্টোফোন" নামে পরিচিত, এটি ১৯৬২ সালে প্রযোজনায় পরিণত হয়েছিল। প্রথমবারের মতো একটি ওয়্যারলেস মাইক্রোফোনটি যখন কোনও মোশন পিকচারের সময় শব্দ রেকর্ড করতে ব্যবহার করা হয়েছিল তখন ১৯৬৪ সালে ম্যাক ফেয়ার লেডি-তে একাডেমি অ্যাওয়ার্ডের প্রচেষ্টার মাধ্যমে রেক্স হ্যারিসনের বিরুদ্ধে অভিযোগ করা হয়েছিল। -জয়ী হলিউড সাউন্ড ইঞ্জিনিয়ার জর্জ গ্রোভস।

১৯৭৬ সালে ন্যাডি সিস্টেমস দ্বারা প্রদত্ত প্রথম কম্পেন্ডার ওয়্যারলেস মাইক্রোফোন প্রবর্তনের সাথে আরও প্রশস্ত গতিশীল পরিসর উপস্থিত হয়েছিল। টড রুন্ডগ্রেন এবং রোলিং স্টোনস প্রথম জনপ্রিয় সংগীতশিল্পী যারা এই সিস্টেমগুলি সরাসরি কনসার্টে ব্যবহার করেছিলেন। কেট বুশকে প্রথম শিল্পী হিসাবে বিবেচনা করা হয় যিনি সঙ্গীত ব্যবহারের জন্য নির্মিত ওয়্যারলেস মাইক্রোফোন সহ একটি হেডসেট রেখেছিলেন। ১৯৭৯ সালে তার ভ্রমণ ভ্রমণের জন্য তার কাছে একটি কমপ্যাক্ট মাইক্রোফোন ছিল যার সাথে তারের কাপড়ের হ্যাঙ্গার তৈরি করা হয়েছিল, যাতে তাকে একটি হাত মাইক্রোফোন ব্যবহার করতে হয় না এবং তার হাত মুক্ত ছিল এবং তার মতামতবাদী নৃত্যের রিহার্সড কোরিওগ্রাফি নাচতে পারে কনসার্টের মঞ্চে এবং একই সাথে একটি মাইক্রোফোন দিয়ে গান করুন। পরে, তার ধারণা ম্যাডোনা বা পিটার গ্যাব্রিয়েলের মতো অন্যান্য শিল্পীরা গ্রহণ করেছিলেন এবং পারফরম্যান্সের জন্য ব্যবহার করেছিলেন।

১৯৯৬ সালে ন্যাডি সিবিএস, সেনহাইজার এবং ভেগায় যোগ দিয়েছিলেন "সম্প্রচারিত ওয়্যারলেস মাইক্রোফোনটির অগ্রগতি বিকাশের জন্য একটি যৌথ এমি অ্যাওয়ার্ড অর্জন করে।

সুবিধাগুলি এবং অসুবিধাগুলি[সম্পাদনা]

সঙ্গীত বাজানোর জন্য ওয়্যারলেস মাইক্রোফোনগুলি পিকআপের অপেক্ষায়।

সুবিধাগুলি হ'ল:

  • শিল্পী বা স্পিকারের জন্য বৃহত্তর চলাফেরার

তারগুলি অবিরাম মাইক্রোফোনের সাথে ক্যাবলিং সমস্যাগুলি এড়ানো, কেবলগুলি স্থিরভাবে চলানো এবং চাপের কারণে ঘটে পারফরম্যান্স স্পেসে তারের "ট্রিপ বিপত্তি" হ্রাস মাইক্রোফোনের গ্যালভ্যানিক বিচ্ছিন্নতা, মঞ্চে মাইক্রোফোন এবং অন্যান্য বৈদ্যুতিক যন্ত্রের মধ্যে স্থল লুপগুলি এড়ানো।

অসুবিধাগুলি হ'ল:

  • কখনও কখনও সীমিত পরিসীমা (একটি তারযুক্ত ভারসাম্য XLR মাইক্রোফোন ৩০০ ফুট বা ১০০ মিটার পর্যন্ত চালাতে পারে)। কিছু বেতার সিস্টেমে একটি স্বল্প পরিসীমা থাকে, যখন আরও ব্যয়বহুল মডেলগুলি সেই দূরত্বটি অতিক্রম করতে পারে।
  • অন্যান্য রেডিও সরঞ্জাম বা অন্যান্য রেডিও মাইক্রোফোনের সাথে বা প্রায়শই সম্ভাব্য হস্তক্ষেপ, যদিও অনেকগুলি ফ্রিকোয়েন্সি সংশ্লেষিত সুইচ-নির্বাচনযোগ্য চ্যানেলগুলির মডেলগুলি এখন প্রচুর এবং ব্যয়বহুল।
  • অপারেশন সময় ব্যাটারি লাইফের তুলনায় *সীমিত; এটি সার্কিটরি সংক্রমণ থেকে ব্যাটারিগুলিতে বেশি পরিমাণে ড্রেনের কারণে এবং উপস্থিত থাকলে সার্কিটরি থেকে অতিরিক্ত বৈশিষ্ট্য সরবরাহ করার কারণে এটি একটি সাধারণ কনডেন্সার মাইক্রোফোনের চেয়ে কম।
  • শব্দ বা মৃত দাগ (যে জায়গাগুলিতে এটি কাজ করে না, বিশেষত অ-বৈচিত্র্য ব্যবস্থায়)
  • সীমিত সংখ্যক রেডিও চ্যানেল (ফ্রিকোয়েন্সি) এর কারণে একই সময়ে এবং স্থানে অপারেটিং মাইক্রোফোনের সংখ্যা।
  • অন্যান্য বৈশিষ্ট্যের তুলনায় উচ্চতর ব্যয়।
  • নিম্ন মানের।

প্রযুক্তি[সম্পাদনা]

পেশাদার মডেলগুলি ভিএইচএফ বা ইউএইচএফ রেডিও ফ্রিকোয়েন্সিতে প্রেরণ করে এবং এর 'সত্য' বৈচিত্র্য সংবর্ধনা রয়েছে (দুটি পৃথক রিসিভার মডিউল, যার প্রতিটি তার নিজস্ব অ্যান্টেনা রয়েছে), যা মৃত দাগগুলি (ফেজ বাতিলকরণের ফলে সৃষ্ট) এবং রেডিওর প্রতিচ্ছবি দ্বারা সৃষ্ট প্রভাবগুলি দূর করে সাধারণভাবে দেয়াল এবং উপরিভাগে তরঙ্গ। (অ্যান্টেনার বৈচিত্র্য দেখুন)।

শব্দটির মান উন্নত করতে ব্যবহৃত আরেকটি কৌশল (প্রকৃতপক্ষে, গতিশীল পরিসরটি উন্নত করতে), তুলনা করছে। ন্যাডি সিস্টেমস, ইনক। ১৯৭৬ সালে সর্বপ্রথম ওয়্যারলেস মাইক্রোফোনে এই প্রযুক্তিটি সরবরাহ করেছিল, যা কোম্পানির প্রতিষ্ঠাতা জন ন্যাডি প্রাপ্ত পেটেন্টের ভিত্তিতে তৈরি হয়েছিল।

কিছু মডেলের মাইক্রোফোনটিতে নিজেই বিভিন্ন স্তরের উৎসগুলিকে যেমন জোরে জোরে যন্ত্র বা শান্ত কণ্ঠস্বরকে সমন্বিত করতে সক্ষম হতে পারে তার জন্য সামঞ্জস্যপূর্ণ লাভ রয়েছে। সামঞ্জস্যযোগ্য লাভ ক্লিপিং এড়াতে এবং শব্দ অনুপাতের সংকেতকে সর্বাধিক করে তুলতে সহায়তা করে। কিছু মডেলগুলিতে সামঞ্জস্যযোগ্য স্কোলেচ থাকে, যা রিসিভারটি মাইক্রোফোন থেকে শক্তিশালী বা মানের সংকেত না পাওয়ার পরিবর্তে আউটপুটকে স্তব্ধ করে দেয়, শব্দের পুনরুৎপাদন করার পরিবর্তে। স্কোলেচ সামঞ্জস্য হলে সিগন্যালের গুণমান বা স্তরের প্রান্তিকতা সামঞ্জস্য করা হয়।

পণ্য[সম্পাদনা]

একেজি অ্যাকোস্টিকস, অডিও লিমিটেড, অডিও-টেকনিকা, ইলেক্ট্রো-ভয়েস, ল্যাকট্রোসোনিক্স, এমআইপিআরও, ন্যাডি সিস্টেমস, ইনক, স্যামসন টেকনোলজিস, সেনহাইজার, শুর, সনি, উইসকিম এবং জ্যাকসকম এই সমস্ত ওয়্যারলেস মাইক্রোফোন সিস্টেমের বড় নির্মাতারা। উপরে উল্লিখিত অনেকগুলি অসুবিধা মোকাবেলায় তারা উল্লেখযোগ্য অগ্রগতি করেছে। উদাহরণস্বরূপ, যখন একটি সীমিত ব্যান্ড রয়েছে যেখানে মাইক্রোফোনগুলি পরিচালনা করতে পারে, বেশ কয়েকটি হাই-এন্ড সিস্টেমে একসাথে ১০০ টিরও বেশি মাইক্রোফোন চলতে পারে। তবে একই সাথে আরও মাইক্রোফোন অপারেটিং করার ক্ষমতা উপাদানগুলির নির্দিষ্টকরণ, নকশা এবং নির্মাণের কারণে ব্যয় বৃদ্ধি করে। বিভিন্ন সিরিজের ওয়্যারলেস সিস্টেমের মধ্যে এত বড় দামের পার্থক্যের জন্য এটি একটি কারণ।

সাধারণত তিনটি ওয়্যারলেস মাইক্রোফোন প্রকার রয়েছে: হ্যান্ডহেল্ড, প্লাগ-ইন এবং বডিপ্যাক:

  • হ্যান্ডহেল্ড দেখতে দেখতে 'সাধারণ' তারযুক্ত মাইক্রোফোনের মতো, ট্রান্সমিটার এবং ব্যাটারি প্যাকের জন্য উপযুক্ত একটি বৃহত শরীর থাকতে পারে।
  • প্লাগ-ইন, প্লাগ-অন, স্লট-ইন, বা কিউব-স্টাইলের ট্রান্সমিটারগুলি একটি স্ট্যান্ডার্ড মাইক্রোফোনের নিচে সংযুক্ত করে, এভাবে এটিকে বেতার অপারেশনে রূপান্তরিত করে (নিচে দেখুন))
  • বডিপ্যাক হ'ল একটি ছোট বাক্স যা ট্রান্সমিটার এবং ব্যাটারি প্যাকটি রাখে তবে মাইক্রোফোন নিজেই নয়। এটি পোশাকের বা শরীরে সংলগ্ন এবং এর একটি হেডসেট, একটি লাভালিয়ার মাইক্রোফোন বা একটি গিটারে একটি তারের রয়েছে।

সেনহাইজার, একেজি, ন্যাডি সিস্টেমস, লেেক্ট্রোসোনিক্স এবং জ্যাকসকম সহ বেশ কয়েকটি নির্মাতারা বিদ্যমান ওয়্যার্ড মাইক্রোফোনের জন্য একটি প্লাগ-ইন ট্রান্সমিটার সরবরাহ করে, যা মাইক্রোফোনের এক্সএলআর আউটপুটে প্লাগ করে এবং প্রস্তুতকারকের স্ট্যান্ডার্ড রিসিভারে প্রেরণ করে। এটি একটি ইন্টিগ্রেটেড সিস্টেমের অনেক সুবিধা দেয় এবং মাইক্রোফোন প্রকারের (যার মধ্যে বেতার সমতুল্য নাও থাকতে পারে) কেবল ছাড়া ব্যবহার করার অনুমতি দেয়। উদাহরণস্বরূপ, একটি টেলিভিশন, বা ফিল্ম, সাউন্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ার একটি তারের সংযোগের সুরক্ষা বিপত্তি অপসারণ এবং প্রডাকশন ইঞ্জিনিয়ারকে আরও বৃহত্তর অনুমতি দেওয়ার জন্য একটি উচ্চ নির্দেশমূলক রাইফেল (বা "শটগান") মাইক্রোফোনের ওয়্যারলেস সংক্রমণ সক্ষম করতে একটি প্লাগ-ইন ট্রান্সমিটার ব্যবহার করতে পারে কর্ম অনুসরণ করার স্বাধীনতা। প্লাগ-ইন ট্রান্সমিটারগুলি ভিনটেজ মাইক্রোফোন ধরনের রূপান্তরকে কর্ডলেস অপারেশনেও অনুমতি দেয়। এটি দরকারী যেখানে ভিজ্যুয়াল বা অন্যান্য শৈল্পিক কারণে ভিনটেজ মাইক্রোফোনের প্রয়োজন হয় এবং তারগুলির অনুপস্থিতি দ্রুত দৃশ্যের পরিবর্তন এবং ভ্রমণের ঝুঁকি হ্রাস করতে দেয়। কিছু ক্ষেত্রে এই প্লাগ-ইন ট্রান্সমিটারগুলি কনডেন্সার মাইক্রোফোন প্রকারের ব্যবহারের জন্য ৪৮ ভোল্টের ভৌত শক্তি সরবরাহ করতে পারে। ট্রান্সমিটারের মধ্যে ডিসি-ডিসি রূপান্তরকারী সার্কিটরি ব্যাটারি সরবরাহকে গুণিত করতে ব্যবহৃত হয়, যা প্রয়োজনীয় ৪৮ ভোল্ট পর্যন্ত তিন ভোল্ট বা কম হতে পারে।

রিসিভার[সম্পাদনা]

একটি বৃহত টেলিভিশন সংগীত পুরস্কার ইভেন্টে ওয়্যারলেস মাইক্রোফোন রিসিভার ব্যাকস্টেজটি রেকর্ড করে।
ওয়্যারলেস মাইক্রোফোন এবং রেডিও রিসিভার।

অনেক ধরনের রিসিভার রয়েছে। ট্রু ডাইভারসিটি রিসিভারগুলিতে দুটি রেডিও মডিউল এবং দুটি অ্যান্টেনা রয়েছে। বৈচিত্র্য গ্রহণকারীদের একটি রেডিও মডিউল এবং দুটি অ্যান্টেনা রয়েছে, যদিও কিছু সময় দ্বিতীয় অ্যান্টেনা স্পষ্টতই দৃশ্যমান নাও হতে পারে। অ-বৈচিত্র্য গ্রহণকারীদের কেবল একটি অ্যান্টেনা রয়েছে।

রিসিভারগুলি সাধারণত অর্ধ-রাকের কনফিগারেশনে রাখা হয়, যাতে দুটি র‌্যাক সিস্টেমে একসাথে মাউন্ট করা যায় (তা বলতে হবে যে রিসিভারটি 1U উচ্চ এবং অর্ধ প্রস্থে একটি বাক্সে আবদ্ধ রয়েছে, সুতরাং দুটি রিসিভার 1U তে ইনস্টল করা যেতে পারে) । বৃহত জটিল মাল্টি চ্যানেল রেডিও মাইক্রোফোন সিস্টেমগুলির জন্য, যেমন সম্প্রচার টেলিভিশন স্টুডিওগুলি এবং বাদ্যযন্ত্র থিয়েটার প্রোডাকশনগুলিতে ব্যবহৃত হয়, বেশ কয়েকটি (সাধারণত ছয় বা আট) সত্যিকারের বিভিন্নতা রিসিভারগুলির সাথে একটি র্যাক-মাউন্টড মেইনফ্রেম হাউজিংয়ে স্লটটিং সহ মডিউলার রিসিভার সিস্টেমগুলি উপলব্ধ। প্রয়োজনীয় রিসিভারের সংখ্যা সরবরাহ করতে একসাথে বেশ কয়েকটি মেইনফ্রেম ব্যবহার করা যেতে পারে। কিছু মিউজিকাল থিয়েটার প্রযোজনায়, চল্লিশ বা তার বেশি রেডিও মাইক্রোফোনের সিস্টেমগুলি অস্বাভাবিক নয়।

ভিডিও ক্যামেরার সাথে বিশেষত ব্যবহারের জন্য রিসিভারগুলি প্রায়শই একটি বডিপ্যাক কনফিগারেশনে মাউন্ট করা হয়, সাধারণত হটশো মাউন্ট দিয়ে ক্যামকর্ডারের হটশয়ে লাগানো। ক্ষুদ্র ট্রু ডাইভারসিটি রিসিভারগুলি যা বহু পেশাদার সম্প্রচারিত স্ট্যান্ডার্ড ভিডিও ক্যামেরায় একটি বিশেষ আবাসন হিসাবে স্লিটহায়ার, লোক্ট্রোসোনিক্স এবং সনি সহ নির্মাতারা দ্বারা উৎপাদিত হয়। কম চাহিদা বা বেশি বাজেটের সচেতন ভিডিও অ্যাপ্লিকেশনের জন্য ছোট অ-বৈচিত্র্য গ্রহণকারীরা সাধারণ। ট্রান্সমিটার থেকে অপেক্ষাকৃত স্বল্প অপারেটিং দূরত্বগুলিতে ব্যবহার করা হলে এই ব্যবস্থা পর্যাপ্ত এবং নির্ভরযোগ্য কর্মক্ষমতা দেয়।

ব্যান্ডউইথ এবং বর্ণালী[সম্পাদনা]

প্রায় সমস্ত ওয়্যারলেস মাইক্রোফোন সিস্টেমে প্রশস্ত ব্যান্ড এফএম মডুলেশন ব্যবহার করে, প্রায় ২০০ কিলাহার্টজ ব্যান্ডউইথ প্রয়োজন। অপেক্ষাকৃত বড় ব্যান্ডউইথের প্রয়োজনীয়তার কারণে, ওয়্যারলেস মাইক্রোফোনের ব্যবহার কার্যকরভাবে ভিএইচএফ এবং তারপরে সীমাবদ্ধ।

অনেক পুরানো ওয়্যারলেস মাইক্রোফোন সিস্টেমগুলি বৈদ্যুতিন চৌম্বকীয় বর্ণের VHF অংশে কাজ করে। এই ব্যাপ্তিতে অপারেটিং সিস্টেমগুলি প্রায়শই স্ফটিক-নিয়ন্ত্রিত থাকে এবং তাই একক ফ্রিকোয়েন্সিতে কাজ করে। তবে, যদি এই ফ্রিকোয়েন্সিটি সঠিকভাবে চয়ন করা হয় তবে সিস্টেমটি কোনও সমস্যা ছাড়াই বছরের পর বছর ধরে পরিচালনা করতে সক্ষম হবে।

তবে বেশিরভাগ আধুনিক ওয়্যারলেস মাইক্রোফোন পণ্যগুলি ইউএইচএফ টেলিভিশন ব্যান্ডে কাজ করে। যুক্তরাষ্ট্রে, এই ব্যান্ডটি ৪৭০ মেগাহার্টজ থেকে ৬১৪ মেগাহার্টজ পর্যন্ত প্রসারিত। ২০১০ সালে ফেডারাল যোগাযোগ কমিশন টিভি-ব্যান্ড ডিভাইসগুলির ক্রিয়াকলাপে নতুন বিধি জারি করে। অন্যান্য দেশে একই রকম ব্যান্ড সীমা রয়েছে; উদাহরণস্বরূপ, গ্রেট ব্রিটেনের ইউএইচএফ টিভি ব্যান্ড বর্তমানে (জানুয়ারী ২০১৪) ৪৭০ মেগাহার্টজ থেকে ৭৯০ মেগাহার্টজ পর্যন্ত প্রসারিত হয়েছে। সাধারণত, ওয়্যারলেস মাইক্রোফোনগুলি অব্যবহৃত টিভি চ্যানেলগুলিতে ("সাদা স্পেস") চালিত হয়, যেখানে স্পেকট্রামের মেগা হার্টজ প্রতি এক থেকে দুটি মাইক্রোফোন পাওয়া যায়। ("ওও মাইক")

এক জায়গায় একাধিক সিস্টেম পরিচালনা করার সময় ইন্টারমোডুলেশন (আইএম) একটি বড় সমস্যা। আইএম ঘটে যখন দুটি বা ততোধিক আরএফ সংকেত একটি অ-লিনিয়ার সার্কিটে মিশ্রিত হয়, যেমন একটি দোলক বা মিশ্রণকারী। এটি যখন ঘটে তখন এই ফ্রিকোয়েন্সিগুলির পূর্বাভাসের সংমিশ্রণগুলি ঘটতে পারে। উদাহরণস্বরূপ, 2A-B, 2B-A, এবং A + B-C সংমিশ্রণগুলি ঘটতে পারে, যেখানে A, B, এবং ক্রিয়াকলাপের ফ্রিকোয়েন্সি। যদি এই সংমিশ্রণের মধ্যে একটি অন্য সিস্টেমের অপারেটিং ফ্রিকোয়েন্সি (বা মূল ফ্রিকোয়েন্সি এ, বি, বা সি এর একটি) এর কাছাকাছি থাকে, তবে হস্তক্ষেপ সেই চ্যানেলটির ফলস্বরূপ। এই সমস্যার সমাধানটি হ'ল সম্ভাব্য সমস্ত পণ্যকে ম্যানুয়ালি গণনা করা বা কোনও কম্পিউটার প্রোগ্রাম ব্যবহার করা হয় যা স্বয়ংক্রিয়ভাবে এই গণনাটি করে।

ডিজিটাল হাইব্রিড ওয়্যারলেস[সম্পাদনা]

ডিজিটাল হাইব্রিড সিস্টেমগুলি সিস্টেমের অডিও উন্নত করতে ডিজিটাল সিগন্যাল প্রসেসিং (ডিএসপি) এর সাথে একত্রে একটি অ্যানালগ এফএম ট্রান্সমিশন স্কিম ব্যবহার করে। ডিএসপি ব্যবহারের মাধ্যমে অ্যানালগ ডোমেন যেমন ভবিষ্যদ্বাণীপূর্ণ অ্যালগরিদমগুলিতে ডিজিটাল কৌশলগুলি ব্যবহার করা অসম্ভব, তাই অডিও বর্ণালীতে চাটুকারের ফ্রিকোয়েন্সি প্রতিক্রিয়া অর্জন করে এবং খাঁটি অ্যানালগ সিস্টেমগুলির সাথে তুলনা করার সময় শব্দ এবং অন্যান্য অনাকাঙ্ক্ষিত নিদর্শনগুলিকে আরও হ্রাস করে।

পুরানো অ্যানালগ সিস্টেম এবং আরও নতুন সিস্টেমের মধ্যে সামঞ্জস্যতা বজায় রাখার জন্য এনালগ কমপ্যান্ডিং স্কিমগুলি অনুকরণ করার জন্য ডিএসপি ব্যবহার করা অন্য পদ্ধতির। একা রিসিভারে ডিএসপি ব্যবহার করা বর্ধিত শক্তি ব্যবহারের জরিমানা এবং ব্যাটারি চালিত ট্রান্সমিটারে ডিএসপি অন্তর্ভুক্ত করে যে ব্যাটারির আয়ু হ্রাস করে তাতে সামগ্রিক অডিও কার্যকারিতা উন্নত করতে পারে।

ডিজিটাল[সম্পাদনা]

বেশ কয়েকটি খাঁটি ডিজিটাল ওয়্যারলেস মাইক্রোফোন সিস্টেম উপস্থিত রয়েছে এবং বিভিন্ন ডিজিটাল মড্যুলেশন স্কিম সম্ভব।

সেনহাইজার, সনি, শুর, জ্যাকসকম, একেজি এবং এমআইপিআরও থেকে ডিজিটাল সিস্টেমগুলি নির্দিষ্ট বিট হারে ডিজিটাল সিগন্যাল সংক্রমণ করার জন্য অ্যানালগ এফএম সিস্টেমগুলি দ্বারা ব্যবহৃত একই ইউএইচএফ ফ্রিকোয়েন্সি ব্যবহার করে। এই সিস্টেমগুলি একটি আরএফ ক্যারিয়ারকে একটি চ্যানেল বা কিছু ক্ষেত্রে ডিজিটাল অডিওর দুটি চ্যানেল দিয়ে এনকোড করে। ২০১৩ সালে প্রবর্তিত কেবল সিনহাইজার ডিজিটাল ৯০০০ সিস্টেম বর্তমানে এনালগ এফএম সিস্টেমগুলি দ্বারা ব্যবহৃত ২০০ কিলাহার্টজ ব্যান্ডউইথ ইউএইচএফ চ্যানেলগুলিতে পূর্ণ ব্যান্ডউইদথ, সঙ্কুচিত, ডিজিটাল অডিও সংবহন করতে সক্ষম খাঁটি ডিজিটাল সিস্টেমগুলির দ্বারা প্রদত্ত সুবিধার মধ্যে রয়েছে কম শব্দ, কম বিকৃতি, এনক্রিপশনের সুযোগ এবং বর্ধিত সংক্রমণ নির্ভরযোগ্যতা।

খাঁটি ডিজিটাল সিস্টেমগুলি বিভিন্ন রূপ নেয়। কিছু সিস্টেম কর্ডলেস ফোন এবং রেডিও-নিয়ন্ত্রিত মডেলের জন্য ব্যবহৃত ফ্রিকোয়েন্সি-হপিং স্প্রেড্রাম প্রযুক্তি ব্যবহার করে। যেহেতু এটি কোনও ওয়াইডব্যান্ড এফএম সংকেতের চেয়ে বেশি ব্যান্ডউইথের প্রয়োজন হতে পারে, এই মাইক্রোফোনগুলি সাধারণত লাইসেন্সবিহীন ৯০০ মেগাহার্টজ, ২.৪ গিগাহার্টজ বা G গিগাহার্জ ব্যান্ডে কাজ করে। এই ফ্রিকোয়েন্সি ব্যান্ডগুলিতে লাইসেন্সের জন্য কোনও প্রয়োজনীয়তার অনুপস্থিতি ব্যবহার করা প্রযুক্তি নির্বিশেষে অনেক ব্যবহারকারীর জন্য একটি অতিরিক্ত আকর্ষণ। ৯০০ মেগাহার্টজ ব্যান্ডটি মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডার বাইরে কোনও বিকল্প নয় কারণ এটি বিশ্বের বেশিরভাগ অংশে জিএসএম সেলুলার মোবাইল ফোন নেটওয়ার্ক ব্যবহার করে। ২.৪ গিগাহার্জ ব্যান্ডটি ওয়াইফাই সহ বিভিন্ন সিস্টেমে ক্রমবর্ধমান (ওয়্যারলেস ল্যান, ওয়্যারলেস নেটওয়ার্ক, ৮০২.১১ বি / জি / এন হিসাবে পরিচিত), ব্লুটুথ এবং মাইক্রোওয়েভ ওভেন থেকে 'ফুটো'। ৬ গিগাহার্জ ব্যান্ডটির অত্যন্ত সংক্ষিপ্ত সংক্রমণ বাহক তরঙ্গদৈর্ঘ্যের কারণে পরিসরের সমস্যা (দৃষ্টির রেখার প্রয়োজন) রয়েছে। অ্যালটারোস জিটিএক্স সিরিজ একটি স্থানীয় অঞ্চল ওয়্যারলেস মাইক্রোফোন নেটওয়ার্ক যা পারফরম্যান্স অঞ্চলের আশেপাশে ৮ টি ট্রান্সসিভার ব্যবহার করে দৃষ্টির লাইন সমস্যাটি কাটিয়ে ওঠে। এটি কেবলমাত্র আল্ট্রা ওয়াইডব্যান্ড স্পন্দিত আরএফ প্রযুক্তি নিয়োগকারী সিস্টেম যা এফএম, কিউএএম এবং জিএফএসকে মডুলেটেড ক্যারিয়ারগুলির সাথে অন্যান্য সিস্টেমগুলির দ্বারা ব্যবহৃত আন্তঃনীতি উৎপাদন করে না।

ডিজিটাল রেডিও মাইক্রোফোনগুলি নৈমিত্তিক 'স্ক্যানার' শ্রোতার পক্ষে বাধা দেওয়া আরও স্বাভাবিক কারণ প্রচলিত "স্ক্যানিং রিসিভার" সাধারণত এফএম এবং এএম এর মতো প্রচলিত এনালগ মড্যুলেশন স্কিমগুলি ডি-মডিউলেট করতে সক্ষম। যাইহোক, কিছু ডিজিটাল ওয়্যারলেস মাইক্রোফোন সিস্টেমগুলি আরও গুরুতর 'শোনার' প্রতিরোধের প্রয়াসে এনক্রিপশন প্রযুক্তি সরবরাহ করে যা কর্পোরেট ব্যবহারকারীদের এবং সুরক্ষা সংবেদনশীল পরিস্থিতিতে রেডিও মাইক্রোফোন ব্যবহারকারীদের জন্য উদ্বেগের কারণ হতে পারে।

ডিজিটাল ওয়্যারলেস মাইক্রোফোন সিস্টেমগুলি সরবরাহকারী নির্মাতাদের মধ্যে বর্তমানে একেজি-অ্যাকোস্টিকস, অ্যালটারোস, অডিও-টেকনিকা, লেেক্ট্রোসোনিক্স, লাইন ৬, এমপ্রো, শুরে, সনি, সেনহাইজার এবং জ্যাক্সকম রয়েছে। প্রত্যেকে একে অপরের থেকে আলাদা আলাদা ডিজিটাল মড্যুলেশন স্কিম ব্যবহার করছে।

লাইসেন্স[সম্পাদনা]

মূল নিবন্ধ: ওয়্যারলেস মাইক্রোফোন লাইসেন্সিং যুক্তরাজ্য

ইউকেতে, ওয়্যারলেস মাইক্রোফোন সিস্টেমগুলির ব্যবহারের জন্য 173.8–175.0 মেগাহার্টজ এবং ৮৬৩-৮৬৫ মেগাহার্টজ লাইসেন্স ব্যান্ড ব্যতীত একটি ওয়্যারলেস টেলিগ্রাফি আইন লাইসেন্স প্রয়োজন ২০১৩ সালে যুক্তরাজ্যের যোগাযোগ নিয়ন্ত্রক, অফকম একটি নিলাম করেছে যেখানে ইউএইচএফ ব্যান্ডটি ৯০ মেগাহার্টজ থেকে ৮২ মেগাহার্টজ পর্যন্ত মোবাইল ব্রডব্যান্ড পরিষেবাদির জন্য ব্যবহার করার জন্য বিক্রি করা হয়েছিল।

যুক্তরাষ্ট্র

লাইসেন্সগুলি মার্কিন যুক্তরাষ্ট্রে খালি টিভি চ্যানেলগুলিতে বেতার মাইক্রোফোনগুলি ব্যবহার করা প্রয়োজন কারণ তারা সম্প্রচার সহায়ক পরিষেবা (বিএএস) এর একটি অংশ। লাইসেন্সগুলি কেবল সম্প্রচারক, কেবল নেটওয়ার্ক, টেলিভিশন এবং চলচ্চিত্র নির্মাতাদের জন্য উপলব্ধ।

বর্তমানে কিছু ওয়্যারলেস মাইক্রোফোন প্রস্তুতকারী যারা যুক্তরাষ্ট্রে ব্যবহারের জন্য ওয়্যারলেস মাইক্রোফোন বিপণন করছেন যারা স্টুডিও-ট্রান্সমিটার লিংক যোগাযোগের জন্য সংরক্ষিত ৯৪৪-৯৫২ মেগাহার্টজ ব্যান্ডের মধ্যে কাজ করে। ২০১৭ সালে শুরু হওয়া, ওয়্যারলেস মাইক্রোফোন ব্যবহারের জন্য উপলভ্য টিভি ব্যান্ড স্পেকট্রামের পরিমাণ হ্রাস পাচ্ছে উত্সাহী নিলামের ফলস্বরূপ, যা এপ্রিল ১৩, ২০১৭ এ সম্পন্ন হয়েছিল।

অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়ায়, ৫২০ মেগাহার্টজ এবং ৯৪ মেগাহার্টজের মধ্যে ১০০ মেগাওয়াট পর্যন্ত ওয়্যারলেস মাইক্রোফোনের অপারেশন অব্যবহৃত টেলিভিশন চ্যানেলগুলিতে রয়েছে এবং এটি কোনও শ্রেণীর লাইসেন্স দ্বারা আচ্ছাদিত, কোনও ব্যবহারকারী কোনও পৃথক লাইসেন্স না নিয়েই ডিভাইসগুলি পরিচালনা করতে দেয়।

অন্য দেশ

অন্যান্য অনেক দেশে ওয়্যারলেস মাইক্রোফোন ব্যবহারের জন্য লাইসেন্সের প্রয়োজন হয় না। কিছু সরকার সমস্ত রেডিও ফ্রিকোয়েন্সিগুলিকে সামরিক সম্পদ হিসাবে বিবেচনা করে এবং লাইসেন্সবিহীন রেডিও ট্রান্সমিটার এমনকি বেতার মাইক্রোফোনের ব্যবহারকে কঠোর শাস্তি পেতে পারে।

ইউরোপীয় দেশগুলিতে লাইসেন্সিং সম্পর্কিত আরও তথ্যের জন্য ডেনমার্ক ভিত্তিক ইউরোপীয় রেডিও অফিস (ইআরও)।

হোয়াইট স্পেস ডিভাইস (মার্কিন যুক্তরাষ্ট্র)[সম্পাদনা]

যুক্তরাষ্ট্রে ইউএইচএফ টেলিভিশন বর্ণালী ব্যবহার করে ব্যক্তিগত লাইসেন্সবিহীন ওয়াইডব্যান্ড ডিজিটাল ডিভাইসগুলির পরিচালনা করার অনুমতি দেওয়ার পদক্ষেপ রয়েছে। এই 'হোয়াইট স্পেস' ডিভাইসগুলির (ডাব্লিউএসডি) ব্যান্ডের অন্যান্য ব্যবহারকারীর সাথে হস্তক্ষেপ এড়াতে জিপিএস এবং কোনও অবস্থানের ডাটাবেসে অ্যাক্সেস থাকা দরকার। এফসিসি দ্বারা সম্পাদিত প্রাথমিক পরীক্ষাগুলি দেখিয়েছে যে, কিছু ক্ষেত্রে এই ডিভাইসের প্রোটোটাইপগুলি ব্যবহৃত ব্যবহৃত ফ্রিকোয়েন্সিগুলি সঠিকভাবে শনাক্ত করতে অক্ষম ছিল এবং তাই দুর্ঘটনাক্রমে এই ব্যবহারকারীর উপরে স্থানান্তরিত হতে পারে। ব্রডকাস্টার, থিয়েটার এবং ওয়্যারলেস মাইক্রোফোন প্রস্তুতকারীরা দৃঢ়ভাবে এই কারণে ডিভাইসগুলির এই ধরনের বিরুদ্ধে ছিল।

পরে এফসিসি পরীক্ষাগুলি ইঙ্গিত করেছিল যে ডিভাইসগুলি নিরাপদে ব্যবহার করা যেতে পারে এটি এমন প্রচারকারীদের দ্বারা বিরোধিতা কমিয়ে দেয়নি যারা সাদা স্থানগুলিতে সরবরাহ করা উচ্চ গতির মোবাইল ইন্টারনেট অ্যাক্সেস থেকে বিনোদন বিতরণ প্রতিযোগিতার সম্ভাবনা নিয়েও উদ্বিগ্ন হতে পারে।

২৩ শে সেপ্টেম্বর, ২০১০ এফসিসি একটি স্মারকলিপি মতামত এবং আদেশ প্রকাশ করেছে যা লাইসেন্সবিহীন ওয়্যারলেস ডিভাইসের জন্য সাদা স্থান ব্যবহারের চূড়ান্ত নিয়মগুলি নির্ধারণ করে। চূড়ান্ত নিয়মগুলি খুব কড়া নির্গমন বিধিগুলির জন্য হোয়াইট স্পেস কোয়ালিশন এর প্রস্তাব গ্রহণ করে যা কোনও একক চ্যানেলে আইইইই ৮০২.১১ (ওয়াই-ফাই) এর সরাসরি ব্যবহারকে বাধা দেয়, নতুন স্পেকট্রামকে কার্যকরভাবে ওয়াই-ফাই প্রযুক্তির জন্য অযোগ্য করে তোলে।

জ্ঞানীয় অ্যাক্সেস (ইউকে)[সম্পাদনা]

মূল নিবন্ধ: জ্ঞানীয় রেডিও

মার্কিন যুক্তরাষ্ট্রে হোয়াইট স্পেস ডিভাইস (ডাব্লিউএসডি) নামে পরিচিতদের কাছে একই ধরনের ডিভাইস যুক্তরাজ্য এবং সম্ভবত আরও অনেক দেশে গবেষণা করা হচ্ছে। মার্কিন যুক্তরাষ্ট্রে ডাব্লিউএসডি পরিস্থিতি ইউকে এবং অন্য কোথাও আগ্রহী পক্ষগুলি খুব কাছ থেকে পর্যবেক্ষণ করছে, ২০০৯ এর গোড়ার দিকে অফকম গবেষণা শুরু করে এবং ইউএইচএফ আন্তঃবাহিত বর্ণালীতে জ্ঞানীয় অ্যাক্সেস সম্পর্কিত একটি জনসমর্থন শুরু করে। এই পরামর্শের ফলাফল এবং যুক্তরাষ্ট্রে সম্পর্কিত ডাব্লিউএসডি ক্রিয়াকলাপ ইউকে এবং বিশ্বজুড়ে ইউএইচএফ রেডিও মাইক্রোফোনের ব্যবহারকারীদের জন্য সুদূরপ্রসারী প্রভাব ফেলতে পারে।

বহিঃসংযোগ[সম্পাদনা]

Discussion regarding the reassignment of Channel 69 frequencies in the UK