ওয়েব ডেভেলপমেন্ট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

ওয়েব সার্ভারে জমা রাখা তথ্য ইন্টারনেট ও ওয়েব ব্রাউজাররের মাধ্যমে দর্শন যোগ্য করার প্রক্রিয়াই ওয়েব ডেভেলপমেন্ট।

ওয়েব ডেভেলপমেন্ট একটি জনপ্রিয় পেশা। এই পেশার উপর অনেকই জীবিকা নির্বাহ করে। যে ব্যক্তি ওয়েবসাইট তৈরী বা ডেভেলপ করে তাকে ওয়েব ডেভেলপার বলা হয়। ওয়েব ডেভেলপার ওয়েবসাইটের ডিজাইন বা চিত্র অনুসরন করে ক্লায়েন্ট সাইড ভাষা ও সার্ভার সাইড ভাষা গুলো ব্যবহার করে ওয়েবসাইট তৈরী বা ডেভেলপ করে।

ওয়েব ডেভেলপমেন্ট-এর প্রচলিত সংজ্ঞাগুলো হচ্ছেঃ  

  • একটি ওয়েবসাইটকে তৈরী করা থেকে শুরু করে ইন্টারনেটে লাইভ করা পর্যন্ত যে সকল কাজ করতে হয় সেই সকল কাজ গুলোকে একসাথে ওয়েব ডেভেলপমেন্ট বলা হয়।  
  • ওয়েব সার্ভারে জমা রাখা তথ্য ইন্টারনেট এর মাধ্যমে দর্শন যোগ্য করার সফটওয়্যার তৈরী করাকে ওয়েব ডেভেলপমেন্ট বলা হয়।

ওয়েব ডেভেলপমেন্ট-এর ধাপ[সম্পাদনা]

ওয়েব ডেভেলপমেন্ট তিন ধাপে বিভক্ত-

ফ্রন্ট এন্ড ওয়েব ডেভেলপমেন্ট[সম্পাদনা]

ওয়েব ডিজাইনাররে অঙ্কিত চিত্র বা পরিকল্পনা অনুসারে ওয়েবসাইটের দৃশমান স্ট্যাটিক ওয়েব পৃষ্ঠা তৈরী কারাই ফ্রন্ট এন্ড ওয়েব ডেভেলপমেন্ট। ফ্রন্ট এন্ড ওয়েব ডেভেলপমেন্ট ওয়েব ডেভেলপমেন্ট এর প্রথম ধাপ। যে ওয়েব ডেভেলপার ওয়েব ডিজাইনারের নিকট হতে পাওয়া চিত্র অনুসারে বা ওয়েব ডিজাইনারের পরিকল্পনা অনুসারে স্ট্যাটিক ওয়েব পৃষ্ঠা তৈরী করে তাকে ফ্রন্ট এন্ড ওয়েব ডেভেলপার বা ফ্রন্ট এন্ড ডেভেলপার বলা হয়। একজন ফ্রন্ট এন্ড ওয়েব ডেভেলপারের স্ট্যাটিক ওয়েব পৃষ্ঠা তৈরীর কলাকৌশল সম্পর্কে গভীর জ্ঞান থাকে।

একজন ফ্রন্ট এন্ড ওয়েব ডেভেলপার ক্লায়েন্ট সাইড ভাষা (এইচটিএমএল, সিএসএস, জাভাস্ক্রিপ্ট ) ব্যবহার করে স্ট্যাটিক ওয়েব পৃষ্ঠা তৈরী করে থাকে। ফ্রন্ট এন্ড ওয়েব ডেভেলপারের তৈরী স্ট্যাটিক ওয়েব পৃষ্ঠা অনুসরন করে ব্যাক এন্ড ওয়েব ডেভেলপার ওয়েবসাইটের ব্যাক এন্ড তৈরী বা ডেভেলপ করে।

ব্যাক-এন্ড ওয়েব ডেভেলপমেন্ট[সম্পাদনা]

স্ট্যাটিক ওয়েব পৃষ্ঠাকে ডাইনামিক ওয়েব পৃষ্ঠায় রূপান্তর করায় ব্যাক-এন্ড ওয়েব ডেভেলপমেন্ট। ব্যাক-এন্ড ওয়েব ডেভেলপমেন্ট ওয়েব ডেভেলপমেন্টের প্রথম ধাপ। যে ওয়েব ডেভেলপার স্ট্যাটিক ওয়েব পৃষ্ঠাকে ডাইনামিক ওয়েব পৃষ্ঠায় রূপান্তর করে তাকে ব্যাক-এন্ড ওয়েব ডেভেলপার বা ব্যাক-এন্ড ডেভেলপার বলা হয়। একজন ব্যাক-এন্ড ওয়েব ডেভেলপার ডাইনামিক ওয়েব পৃষ্ঠা তৈরীর কলাকৌশল সম্পর্কে গভীর জ্ঞান থাকে।

একজন ব্যাক-এন্ড ওয়েব ডেভেলপার সার্ভার-সাইড ভাষা (পিএইসপি, পাইথন, এএসপি ডট.নেট ইত্যাদি ) ও RDBMS (মাইএসকিউএল, mongoBD ইত্যাদি ) ব্যবহার করে ডাইনামিক ওয়েব পৃষ্ঠা তৈরী করে থাকে ব্যাক-এন্ড ওয়েব ডেভেলপার ফ্রন্ট-এন্ড ওয়েব ডেভেলপারের তৈরী স্ট্যাটিক ওয়েব পৃষ্ঠা বা ওয়েব ডিজাইনারের তৈরী স্ট্যাটিক ওয়েব পৃষ্ঠাকে ডাইনামিক ওয়েব পৃষ্ঠায় রূপান্তর করে।

ওয়েব মাস্টারিং[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]