ক্যাসকেডিং স্টাইল শীটস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(সিএসএস থেকে পুনর্নির্দেশিত)
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
উইকিপিডিয়ায় সিএসএসের ব্যবহার সম্পর্কে জানতে, দেখুন সাহায্য:ক্যাসকেডিং স্টাইল শীটস [en]
ক্যাসকেডিং স্টাইল শীটস (CSS)
CSS-shade.svg
ফাইলনাম এক্সটেনশন.css
ইন্টারনেট মাধ্যমের ধরণtext/css
ইউটিআইpublic.css
নির্মাণে
প্রাথমিক মুক্তি১৭ ডিসেম্বর ১৯৯৬; ২২ বছর আগে (1996-12-17)
বিন্যাসের ধরণস্টাইল শীট ভাষা
মানদণ্ডs


ক্যাসকেডিং স্টাইল শীটস (ইংরেজি: Cascading Style Sheets, সংক্ষেপে সিএসএস) হল একটি স্টাইল শীট ভাষা যা এইচটিএমএলের মত মার্কআপ ভাষায় লিখিত ডকুমেন্ট কীভাবে উপস্থাপিত হবে তা বর্ণনা করতে ব্যবহৃত হয়।[১] এইচটিএমএল ও জাভাস্ক্রিপ্টের সাথে সিএসএস হল ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের ভিত্তি প্রযুক্তি।[২]

সিএসএস এমনভাবে তৈরি করা হয়েছে যাতে ওয়েবের মূল বিষয়বস্তু থেকে বিন্যাস, রং, ফ্রন্ট ইত্যাদি পৃথকভাবে নির্ধারণ করা যায়।[৩] এই পৃথকীকরণ ওয়েব ডেভেলপারদেরকে বেশ কিছু সুবিধা দেয়। কারণ অনেকগুলো ওয়েবপেজের বিন্যাস, রং ইত্যাদি পৃথক .css ফাইল দ্বারা নির্ধারণ করা যায়। এতে জটিলতা কমে এবং একই বিষয়ের পুনরাবৃত্তি করতে হয় না।

সিএসএস ব্যবহার করে একই মার্কআপ পাতাকে বিভিন্ন ডিভাইস ও ব্রাউজারে বিভিন্নভাবে উপস্থাপন করা যায়।[৪]

ক্যাসকেডিং নামটি এসেছে নির্দিষ্ট অগ্রাধিকার পদ্ধতি থেকে যার মাধ্যমে নির্ধারিত হয় কোন নিয়ম প্রয়োগ হবে যদি একাধিক নিয়ম একটি নির্দিষ্ট উপাদানের সাথে মিলে যায়।

সিএসএসের বিবরণীসমূহ ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব কনসোর্টিয়াম (W3C) কর্তৃক নিয়ন্ত্রিত হয়। ইন্টারনেট মিডিয়া টাইপ (এমআইএমই টাইপ) text/css সিএসএসের সাথে ব্যবহারের জন্য আরএফসি ২৩১৮ (মার্চ ১৯৯৮) কর্তৃক নিবন্ধিত। সিএসএস ফাইলের জন্য ডব্লিউথ্রীসির সিএসএস বৈধতা নির্ণয় সেবা রয়েছে।[৫]

এইচটিএমএল ছাড়াও এক্সএইচটিএমএল, প্লেইন এক্সএমএল, এসভিজি এবং এক্সইউএল ইত্যাদি মার্কআপ ভাষায় সিএসএসের ব্যবহার সমর্থিত।

গঠনবিন্যাস[সম্পাদনা]

সিএসএসে রয়েছে সহজ গঠনবিন্যাস এবং কিছু ইংরেজী শব্দ বিভিন্ন শৈলী বিশেষণগুলোর (style properties) নাম উল্লেখ করতে ব্যবহৃত হয়।

একটি স্টাইল শীট নিয়মাবলীর (rule) একটি তালিকা নিয়ে গঠিত। প্রত্যেক নিয়ম এক বা একাধিক নির্বাচক (selector) ও ঘোষণা বিভাগ (declaration block) নিয়ে গঠিত।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "CSS developer guide"Mozilla Developer Network। সংগ্রহের তারিখ ২০১৫-০৯-২৪ 
  2. Flanagan, David। JavaScript - The definitive guide (6 সংস্করণ)। পৃষ্ঠা 1। JavaScript is part of the triad of technologies that all Web developers must learn: HTML to specify the content of web pages, CSS to specify the presentation of web pages, and JavaScript to specify the behaviour of web pages. 
  3. "What is CSS?"। World Wide Web Consortium। সংগ্রহের তারিখ ২০১০-১২-০১ 
  4. "Web-based Mobile Apps of the Future Using HTML 5, CSS and JavaScript"। HTMLGoodies। 
  5. "W3C CSS validation service" 

বহিঃসংযোগ[সম্পাদনা]