ওয়াং হাই

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ওয়াং হাই ( ২৩ অক্টোবর ১৯৩৯ - ১৮ নভেম্বর ১৯৬৩) চীনের হুনান প্রদেশের গুইয়াং কাউন্টির অধিবাসী। তিনি চীনের গণমুক্তিফৌজের একজন যোদ্ধা।

ওয়াং হাই ১৯৫৯ সালে সেনাবাহিনীতে যুক্ত হন, হেঙ্গিয়াং-এ চাকরি করেন, একই বছরে চীনা কমিউনিস্ট যুব লীগে যোগ দেন এবং পরের বছর চীনা কমিউনিস্ট পার্টিতে যোগ দেন। ওয়াং হাই আন্তরিকভাবে সেনাবাহিনীতে মাও সেতুং-এর লেখা অধ্যয়ন করেন। তার কঠোর পরিশ্রম এবং অধ্যয়নের জন্য তিনি বহুবার বহু পুরস্কারে ভূষিত হন। ১৯৬২ সালে তিনি লাল ফৌজের স্কোয়াড লিডার হন।

১৮ই নভেম্বর, ১৯৬৩ সালের ভোরে, ওয়াং হাই সৈন্যদের সাথে ক্যাম্পিং প্রশিক্ষণের জন্য রওনা হয়েছিলেন। পথে বেইজিং-গুয়াংজু লাইন অতিক্রম করার সময়, উত্তর দিকের ২৮৮জন একটি যাত্রীবাহী ট্রেন তাদের হর্ন বাজিয়ে জানান দিয়েছিল। একটি সামরিক ঘোড়া, একটি বন্দুক রেললাইনের উপরে ছিল। হঠাৎ তিনি বিপদের আগমন বুঝতে পেরে চমকে উঠলেন এবং রেলের উপর দৌঁড়ে গেলেন। যখন সংঘর্ষ ঘটতে চলেছে, তখন ঘোড়া এবং বন্দুকটিকে রেলপথের ট্র্যাক থেকে ধাক্কা দিতে গিয়ে ওয়াং হাই তার জীবন উৎসর্গ করেছিলেন। ট্রেনের ধাক্কায় তিনি গুরুতর আহত হন এবং একই দিনে মারা যান।

১৯৬৪ সালে, গুয়াংজু সামরিক অঞ্চল তাকে মরণোত্তর "জনগণের যত্ন নেওয়ার মডেল" পুরস্কার প্রদান করে। ২২শে জানুয়ারী, জাতীয় প্রতিরক্ষা মন্ত্রক তার জীবদ্দশায় যে ক্লাসে ছিলেন তার নাম দেয় "ওয়াং হাই ক্লাস"। ১৯ মার্চ, ঝু দে, ডং বিউ, হি লং, জু জিয়াংকিয়ান, নি রোংজেন, ইয়ে জিয়ানিং এবং অন্যান্যরা তাঁর জন্য একটি শিলালিপি লিখেছেন, সমগ্র দেশের জনগণকে ওয়াং হাই থেকে শেখার আহ্বান জানিয়েছেন।[১]

গুইয়াং কাউন্টিতে উইয়াং হাই টাউনশিপ, ওইয়াং হাই স্কোয়ার এবং ওউয়াং হাই রিজার্ভার রয়েছে তাঁর নামে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "歐陽海"党史百科। 中國共產黨新聞網। ২০১৬-০৩-০৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৫-১০-৩১