ওমর খৈয়াম (অভিঘাত খাদ)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ওমর খৈয়াম
Clementine mosaic
যার নামে উৎসর্গিতওমর খৈয়াম

ওমর খৈয়াম হল চন্দ্রের প্রভাবের একটি গর্ত যা চাঁদের পৃষ্ঠের উত্তর-পশ্চিম অংশের ঠিক বাইরে অবস্থিত, পৃথিবী থেকে অনেক দূরে অবস্থিত। এটি ভূপৃষ্ঠের এমন একটি অঞ্চলে অবস্থিত, যা কখনো কখনো লিব্রেশনের (যুদ্ধের) কারণে পৃথিবীর দৃষ্টিতে আনা হয় এবং অনুকূল আলোর পরিবেশে এটি এক প্রান্ত থেকে দেখা যায়। যাইহোক, এই ধরনের পরিবেশ-পরিস্থিতিতে খুব বেশি বিস্তারিত দেখা যায় না, এবং গর্তটি কক্ষপথ থেকে সবচেয়ে ভালভাবে দেখা যায়।

এই বৈশিষ্ট্যটি পোকজোবাটের পশ্চিমের বড় প্রাচীর ঘেরা সমতল প্রান্তে অবস্থিত এবং ওমর খৈয়ামের উত্তর-পশ্চিম প্রান্তটি জেসিগমন্ডি গর্ত দিয়ে ঢাকা। ওমর খৈয়ামের ভেতরের মেঝেটির পূর্ব-দক্ষিণ-পূর্ব অংশটি ছোট এবং ছোট গর্ত দিয়ে ঢাকা।ভেতরের মেঝেটির বাকি অংশ এই গর্তের পশ্চিমে বাইরের রিমের সাথে সংযুক্ত, একটি রিজ দ্বারা অর্ধেক ভাগ করা হয়েছে, যা ওমর খৈয়ামকে একাধিক বিভাজিত প্রভাবের সমন্বয়ে গঠিত একটি গঠনের চেহারা দেয়।

ওমর খৈয়ামের বাইরের অংশটি মারাত্মকভাবে ক্ষয়িত এবং দক্ষিণ-পূর্ব দিকে বিশাল ব্যবধান রয়েছে। একটি ছোট গর্ত পশ্চিম দিকের রিমকে ছাপিয়ে গেছে এবং একাধিক ছোট গর্ত ভিতরের পার্শ্ব এবং অংশগুলোকে চিহ্নিত করে। দক্ষিণ-পশ্চিমের মেঝের অংশ অন্য জায়গার তুলনায় কিছুটা মসৃণ।

পার্সিয়ান গণিতবিদ এবং জ্যোতির্বিজ্ঞানী ওমর খৈয়ামের সম্মানে এই গর্তটির নামকরণ করা হয়েছিল(ওমর খৈয়াম)।

তথ্যসূত্র[সম্পাদনা]

তথ্য বিবরণী