ওভারহেড পাওয়ার লাইন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ডিনিপ্রোতে ৩২০ এবং ১৫০ কেভি লাইন

একটি ওভারহেড পাওয়ার লাইন হল একটি কাঠামো যা বৈদ্যুতিক শক্তি সঞ্চালন এবং বিতরণে ব্যবহৃত হয় যা বড় দূরত্ব জুড়ে বৈদ্যুতিক শক্তি প্রেরণ করে।এটিতে এক বা একাধিক আনইনসুলেটেড বৈদ্যুতিক তার থাকে (সাধারণত তিন-ফেজ পাওয়ারের জন্য তিনের গুণিতক) টাওয়ার বা খুঁটি দ্বারা ঝুলে থাকে।

যেহেতু বেশিরভাগ অন্তরণ পার্শ্ববর্তী বায়ু দ্বারা সরবরাহ করা হয়, ওভারহেড পাওয়ার লাইনগুলি সাধারণত বৃহৎ পরিমাণে বৈদ্যুতিক শক্তির জন্য পাওয়ার ট্রান্সমিশনের সবচেয়ে কম ব্যয়বহুল পদ্ধতি।

নির্মাণ[সম্পাদনা]

ওভারহেড পাওয়ারলাইন ডিনিপার ক্রসিং, ইউক্রেন

লাইন পরিচালনা জন্য টাওয়ারগুলি কাঠের তৈরি হয় ফলিত বা স্তরিত, ইস্পাত বা অ্যালুমিনিয়াম ( জালির কাঠামো বা নলাকার খুঁটি), কংক্রিট এবং মাঝে মাঝে প্লাস্টিক দিয়ে তৈরি করা হয়। লাইনের খালি তারের কন্ডাক্টরগুলি সাধারণত অ্যালুমিনিয়াম দিয়ে তৈরি হয় ( সরল বা ইস্পাত বা কার্বন এবং গ্লাস ফাইবারের মতো যৌগিক উপাদান দিয়ে তার শক্তিশালী করা হয়), যদিও কিছু তামার তারগুলি মাঝারি-ভোল্টেজ বিতরণে এবং গ্রাহক প্রাঙ্গনে কম-ভোল্টেজ সংযোগেও ব্যবহৃত হয়। ওভারহেড পাওয়ার লাইন ডিজাইনের একটি প্রধান লক্ষ্য হল শক্তিযুক্ত কন্ডাক্টর এবং গ্রাউন্ডের মধ্যে পর্যাপ্ত ক্লিয়ারেন্স বজায় রাখা, যাতে লাইনের সাথে বিপজ্জনক যোগাযোগ রোধ করা যায় এবং কন্ডাকটরগুলির জন্য নির্ভরযোগ্য সমর্থন, ঝড়, বরফের বোঝা, ভূমিকম্প এবং অন্যান্য সম্ভাব্য ক্ষতির প্রতি স্থিতিস্থাপকতা প্রদান করা। কারণসমূহ. বর্তমানে ওভারহেড লাইনগুলি কন্ডাক্টরের মধ্যে ৭৬৫,০০০ ভোল্টের বেশি ভোল্টেজগুলিতে নিয়মিতভাবে পরিচালিত হয়।

ট্রান্সমিশন লাইনের শ্রেণীবিভাগ[সম্পাদনা]

নাউরুতে পাওয়ারলাইনে কাজ করা একজন ব্যক্তি (2007)

অপারেটিং ভোল্টেজ[সম্পাদনা]

ওভারহেড পাওয়ার ট্রান্সমিশন লাইনগুলিকে বৈদ্যুতিক শক্তি শিল্পে ভোল্টেজের পরিসর দ্বারা শ্রেণীবদ্ধ করা হয়:

  • নিম্ন ভোল্টেজ (এলভি) - ১০০০ ভোল্টের কম, একটি আবাসিক বা ছোট বাণিজ্যিক গ্রাহক এবং ইউটিলিটির মধ্যে সংযোগের জন্য ব্যবহৃত হয়।
  • মাঝারি ভোল্টেজ (এমভি; বিতরণ) - ১০০০ ভোল্ট (১ কেভি) এবং ৬৯ কেভি এর মধ্যে, শহর ও গ্রামীণ এলাকায় বিতরণের জন্য ব্যবহৃত হয়।
  • উচ্চ ভোল্টেজ (এইসভি; সাবট্রান্সমিশন ১০০ এর কম কেভি; সাবট্রান্সমিশন বা ভোল্টেজ এ ট্রান্সমিশন যেমন ১১৫ কেভি এবং ১৩৮ kV), সাব-ট্রান্সমিশন এবং প্রচুর পরিমাণে বৈদ্যুতিক শক্তি এবং খুব বড় গ্রাহকদের সংযোগের জন্য ব্যবহৃত হয়।
  • অতিরিক্ত উচ্চ ভোল্টেজ (EHV; ট্রান্সমিশন) - ৩৪৫ kV থেকে, প্রায় ৮০০ kV পর্যন্ত, [১] দীর্ঘ দূরত্ব, খুব উচ্চ শক্তি ট্রান্সমিশনের জন্য ব্যবহৃত।
  • আল্ট্রা হাই ভোল্টেজ (UHV) প্রায়ই ≥ ±৮০০ kVDC এবং ≥ ১০০০ kVAC এর সাথে যুক্ত থাকে এবং চীন অন্য যেকোনো দেশের তুলনায় বেশি UHV ইনস্টল করেছে।

লাইনের দৈর্ঘ্য অনুসারে[সম্পাদনা]

মাঝারি সাবস্টেশনে ৪৩০ এবং ২৫০ কেভি

ওভারহেড ট্রান্সমিশন লাইনকে সাধারণত তিনটি শ্রেণীতে ভাগ করা হয়, [২] লাইনের দৈর্ঘ্যের উপর নির্ভর করে:

  • যে ট্রান্সমিশন লাইনগুলির দৈর্ঘ্য ৫০ এর কম কিমি সাধারণত ছোট ট্রান্সমিশন লাইন হিসাবে উল্লেখ করা হয়.
  • ট্রান্সমিশন লাইনের কার্যকর দৈর্ঘ্য ৫০ এর বেশি কিমি কিন্তু ১৫০ এর কম কিমি সাধারণত একটি মাঝারি সঞ্চালন লাইন হিসাবে উল্লেখ করা হয়.
  • একটি ট্রান্সমিশন লাইন ১৫০ কিলোমিটারের বেশি  দৈর্ঘ্য হলে তাকে দীর্ঘ সঞ্চালন লাইন হিসাবে বিবেচিত হয়।

এই শ্রেণীকরণটি মূলত বিদ্যুৎ প্রকৌশলীদের দ্বারা ট্রান্সমিশন লাইনের কার্যক্ষমতা বিশ্লেষণের সহজতার জন্য করা হয়।

কাঠামো[সম্পাদনা]

ওভারহেড লাইনের জন্য কাঠামো লাইনের ধরনের উপর নির্ভর করে বিভিন্ন আকার নেয়।কাঠামোগুলি কাঠের খুঁটির মতোই সরল হতে পারে যা সরাসরি স্থাপন করা হয়, কন্ডাক্টরকে সমর্থন করার জন্য এক বা একাধিক ক্রস-আর্ম বিম বহন করে বা মেরুটির পাশে সংযুক্ত ইনসুলেটরগুলিতে সমর্থিত কন্ডাক্টরগুলির সাথে বাহুবিহীন নির্মাণ।টিউবুলার ইস্পাত খুঁটি সাধারণত শহুরে এলাকায় ব্যবহৃত হয়।উচ্চ-ভোল্টেজ লাইনগুলি প্রায়শই জালি-টাইপ ইস্পাত টাওয়ার বা পাইলনে বহন করা হয়।প্রত্যন্ত অঞ্চলের জন্য, হেলিকপ্টার দ্বারা অ্যালুমিনিয়াম টাওয়ার স্থাপন করা হয়ে থাকে। [৩] [৪]কংক্রিটের খুঁটিও ব্যবহার করা হয়েছে। [৫]প্লাস্টিকের তৈরি খুঁটিও পাওয়া যায়, তবে তাদের খরচ বেশি হওয়ায় প্রয়োগকে সীমাবদ্ধ করে।

প্রতিটি কাঠামো অবশ্যই কন্ডাক্টরদের দ্বারা আরোপিত লোডগুলির জন্য ডিজাইন করা উচিত। [৫]কন্ডাকটরের ওজন অবশ্যই সমর্থিত হতে হবে, সেইসাথে বায়ু এবং বরফ জমার কারণে গতিশীল লোড এবং কম্পনের প্রভাব মোকাবিলা করকে সক্ষম হতে হয়।যেখানে কন্ডাক্টরগুলি একটি সরল রেখায় থাকে, টাওয়ারগুলির শুধুমাত্র ওজন প্রতিরোধ করা প্রয়োজন কারণ কন্ডাক্টরের টান প্রায় ভারসাম্য বজায় রাখে এবং কাঠামোর উপর কোন ফলস্বরূপ বল থাকে না।নমনীয় কন্ডাক্টরগুলি তাদের প্রান্তে সমর্থিত একটি ক্যাটেনারি আকারের আনুমানিক, এবং ট্রান্সমিশন লাইন নির্মাণের বেশিরভাগ বিশ্লেষণ এই ফর্মের বৈশিষ্ট্যগুলির উপর নির্ভর করে। [৫]

একটি বৃহৎ ট্রান্সমিশন লাইন প্রজেক্টে ট্যাঞ্জেন্ট (সাসপেনশন বা লাইন টাওয়ার, ইউকে) টাওয়ার সহ বিভিন্ন ধরণের টাওয়ার থাকতে পারে যা বেশিরভাগ অবস্থানের জন্য এবং আরও ভারীভাবে নির্মিত টাওয়ারগুলি লাইনকে একটি কোণ দিয়ে ঘুরিয়ে দেওয়ার জন্য ব্যবহৃত হয়, ডেড-এন্ডিং (সমাপ্ত) একটি লাইন বা গুরুত্বপূর্ণ নদী বা রাস্তা পারাপারের জন্য তৈরি করা হয়।একটি নির্দিষ্ট লাইনের জন্য ডিজাইনের মানদণ্ডের উপর নির্ভর করে, আধা-নমনীয় ধরনের কাঠামো প্রতিটি টাওয়ারের উভয় পাশে ভারসাম্যপূর্ণ কন্ডাক্টরের ওজনের উপর নির্ভর করতে পারে।এক বা একাধিক কন্ডাক্টর ভেঙ্গে গেলেও আরও শক্ত কাঠামো স্থির থাকতে পারে।ক্যাসকেডিং টাওয়ার ব্যর্থতার স্কেল সীমিত করার জন্য এই জাতীয় কাঠামোগুলি পাওয়ার লাইনে বিরতিতে ইনস্টল করা যেতে পারে। [৫]

টাওয়ার স্ট্রাকচারের ভিত্তি বড় এবং ব্যয়বহুল হতে পারে, বিশেষ করে যদি মাটির অবস্থা খারাপ হয়, যেমন জলাভূমিতে।কন্ডাক্টর দ্বারা প্রয়োগ করা কিছু শক্তিকে প্রতিহত করতে, গাই তারের ব্যবহার হয়, যেন প্রতিটি কাঠামো যথেষ্ট স্থিতিশীল হতে পারে।

একটি এয়ারফিল্ডের কাছে লো-প্রোফাইল পাওয়ার লাইন

পাওয়ার লাইন এবং সাপোর্টিং স্ট্রাকচার একধরনের ভিজ্যুয়াল দূষণ সৃষ্টি করে।কিছু ক্ষেত্রে এটি এড়াতে লাইনগুলি মাটির নিচে দেওয়া হয়, তবে এই আন্ডারগ্রাউন্ডিং আরও ব্যয়বহুল এবং তাই সাধারণত ব্যবহার করা হয় না।

একটি একক কাঠের ইউটিলিটি পোল কাঠামোর জন্য, একটি খুঁটি মাটিতে স্থাপন করা হয়, তারপর তিনটি ক্রসআর্ম এটি থেকে প্রসারিত হয়, হয় স্তব্ধ হয়ে যায় বা সমস্ত একপাশে।ইনসুলেটরগুলি ক্রসআর্মগুলির সাথে সংযুক্ত থাকে।একটি H-টাইপ কাঠের খুঁটির কাঠামোর জন্য, দুটি খুঁটি মাটিতে স্থাপন করা হয়, তারপর একটি ক্রসবার উভয় দিকে প্রসারিত করে এর উপরে স্থাপন করা হয়।অন্তরকগুলি প্রান্তে এবং মাঝখানে সংযুক্ত করা হয়।ল্যাটিস টাওয়ার কাঠামোর দুটি সাধারণ রূপ রয়েছে।একটির একটি পিরামিডাল বেস, তারপর একটি উল্লম্ব অংশ, যেখানে তিনটি ক্রসআর্ম প্রসারিত হয়, সাধারণত স্তম্ভিত।স্ট্রেন ইনসুলেটরগুলি ক্রসআর্মগুলির সাথে সংযুক্ত থাকে।অন্যটির একটি পিরামিডাল বেস রয়েছে, যা চারটি সমর্থন পয়েন্ট পর্যন্ত প্রসারিত হয়।এর উপরে একটি অনুভূমিক ট্রাসের মতো কাঠামো স্থাপন করা হয়।

একটি গ্রাউন্ডেড তার কখনও কখনও টাওয়ারের শীর্ষ বরাবর বাজানো সুরক্ষা প্রদান করে থাকে।একটি অপটিক্যাল গ্রাউন্ড ওয়্যার হল যোগাযোগের জন্য এমবেডেড অপটিক্যাল ফাইবার সহ আরও উন্নত সংস্করণ।আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল সংস্থার সুপারিশগুলি পূরণ করতে ওভারহেড তারের মার্কারগুলি গ্রাউন্ড তারে মাউন্ট করা যেতে পারে। [৬]কিছু চিহ্নিতকারী রাত্রিকালীন সতর্কতার জন্য ফ্ল্যাশিং ল্যাম্প অন্তর্ভুক্ত করা হয়ে থাকে।

সার্কিট[সম্পাদনা]

একটি একক-সার্কিট ট্রান্সমিশন লাইন শুধুমাত্র একটি সার্কিটের জন্য কন্ডাক্টর বহন করে।একটি তিন-ফেজ সিস্টেমের জন্য, এটি বোঝায় যে প্রতিটি টাওয়ার তিনটি কন্ডাক্টরকে সমর্থন করে।

একটি ডাবল সার্কিট ট্রান্সমিশন লাইনে দুটি সার্কিট থাকে।তিন-ফেজ সিস্টেমের জন্য, প্রতিটি টাওয়ার ছয়টি কন্ডাক্টরকে সমর্থন করে এবং অন্তরক করে।ট্র্যাকশন কারেন্টের জন্য ব্যবহৃত সিঙ্গেল ফেজ এসি-পাওয়ার লাইনে দুটি সার্কিটের জন্য চারটি কন্ডাক্টর থাকে।সাধারণত উভয় সার্কিট একই ভোল্টেজে কাজ করে।

এইচভিডিসি সিস্টেমে সাধারণত প্রতি লাইনে দুটি কন্ডাক্টর বহন করা হয়, তবে বিরল ক্ষেত্রে সিস্টেমের শুধুমাত্র একটি মেরু টাওয়ারের সেটে বহন করা হয়।

কিছু দেশে, যেমন জার্মানিতে, ১০০ kV এর বেশি ভোল্টেজ সহ বেশিরভাগ পাওয়ার লাইনগুলি দ্বিগুণ, চতুর্গুণ বা বিরল ক্ষেত্রে এমনকি হেক্সটুপল পাওয়ার লাইন হিসাবে প্রয়োগ করা হয় কারণ পথের অধিকার বিরল।কখনও কখনও সমস্ত কন্ডাক্টরগুলি পাইলনের খাড়ার সাথে ইনস্টল করা হয়; প্রায়ই কিছু সার্কিট পরে ইনস্টল করা হয়.ডাবল সার্কিট ট্রান্সমিশন লাইনের একটি অসুবিধা হল রক্ষণাবেক্ষণ করা কঠিন হতে পারে, কারণ হয় উচ্চ ভোল্টেজের কাছাকাছি কাজ করা বা দুটি সার্কিটের সুইচ-অফ করা প্রয়োজন।ব্যর্থতার ক্ষেত্রে, উভয় সিস্টেম প্রভাবিত হতে পারে।

বৃহত্তম ডাবল-সার্কিট ট্রান্সমিশন লাইন হল কিতা-ইওয়াকি পাওয়ারলাইন ।

অন্তরক[সম্পাদনা]

ক্যালিফোর্নিয়ায় সিরামিক ইনসুলেটর সহ মাঝারি-ভোল্টেজ পাওয়ার লাইন
উচ্চ-ভোল্টেজ লাইনের জন্য মডুলার সাসপেনশন ইনসুলেটর ব্যবহার করা হয়ে থাকে।ইনসুলেটরের নীচে কন্ডাক্টরের সাথে সংযুক্ত বস্তুগুলি হল স্টকব্রিজ ড্যাম্পার ।

ইনসুলেটরকে অবশ্যই কন্ডাক্টরকে সমর্থন করতে হবে, স্যুইচিং এবং বজ্রপাতের কারণে স্বাভাবিক অপারেটিং ভোল্টেজ এবং ঊর্ধ্বগতি উভয়ই সহ্য করতে হবে।ইনসুলেটরগুলিকে বিস্তৃতভাবে হয় পিন-টাইপ হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়, যা কাঠামোর উপরে কন্ডাকটরকে সমর্থন করে বা সাসপেনশন প্রকার, যেখানে কন্ডাকটর কাঠামোর নীচে ঝুলে থাকে।উচ্চ ভোল্টেজ ব্যবহার করার ক্ষেত্রে স্ট্রেন ইনসুলেটরের উদ্ভাবন একটি গুরুত্বপূর্ণ কারণ ছিল।

১৯ শতকের শেষে, টেলিগ্রাফ -স্টাইল পিন ইনসুলেটরগুলির বৈদ্যুতিক শক্তি ভোল্টেজকে ৬৯,০০০ ভোল্টের বেশি তৈরি করা হতো না।প্রায় ৩৩ কেভি পর্যন্ত (উত্তর আমেরিকায় ৬৯ কেভি) উভয় প্রকার সাধারণত ব্যবহৃত হয়ে থাকে। [৫]উচ্চ ভোল্টেজগুলিতে শুধুমাত্র সাসপেনশন-টাইপ ইনসুলেটরগুলি ওভারহেড কন্ডাক্টরের জন্য সাধারণ ব্যবহৃত হয়।

ইনসুলেটরগুলি সাধারণত ওয়েট-প্রসেস চীনামাটির বাসন বা শক্ত কাচ দিয়ে তৈরি হয়, গ্লাস-রিইনফোর্সড পলিমার ইনসুলেটরগুলির ক্রমবর্ধমান চাহিদার ক্ষেত্রে ব্যবহার করা হয়।যাইহোক, ক্রমবর্ধমান ভোল্টেজের মাত্রার সাথে, পলিমার ইনসুলেটর ( সিলিকন রাবার ভিত্তিক) ব্যবহার বৃদ্ধি পাচ্ছে। [৭]চীন ইতিমধ্যে ১১০০ কেভি সর্বোচ্চ সিস্টেম ভোল্টেজ সহ পলিমার ইনসুলেটর তৈরি করেছে এবং ভারত বর্তমানে একটি ১২০০ কেভি (সর্বোচ্চ সিস্টেম ভোল্টেজ) লাইন তৈরি করছে যা প্রাথমিকভাবে ১২০০ কেভি লাইনে আপগ্রেড করার জন্য ৪০০ কেভি দিয়ে চার্জ করা হবে। [৮]

সাসপেনশন ইনসুলেটরগুলি একাধিক ইউনিট দিয়ে তৈরি, উচ্চ ভোল্টেজে ইউনিট ইনসুলেটর ডিস্কের সংখ্যা বৃদ্ধি পায়।ডিস্কের সংখ্যা লাইন ভোল্টেজ, বজ্রপাত সহ্য করার প্রয়োজনীয়তা, উচ্চতা এবং পরিবেশগত কারণ যেমন কুয়াশা, দূষণ বা লবণ স্প্রে এর উপর ভিত্তি করে নির্বাচন করা হয়।যে ক্ষেত্রে এই অবস্থাগুলি সাবঅপ্টিমাল, সেখানে দীর্ঘতর ইনসুলেটর ব্যবহার করতে হবে।এই ক্ষেত্রে লিকেজ কারেন্টের জন্য দীর্ঘ ক্রিপেজ দূরত্ব সহ দীর্ঘতর ইনসুলেটর প্রয়োজন।স্ট্রেন ইনসুলেটরগুলি অবশ্যই যান্ত্রিকভাবে যথেষ্ট শক্তিশালী হতে হবে, যাতে কন্ডাকটরের স্প্যানের সম্পূর্ণ ওজন, সেইসাথে বরফ জমে থাকা এবং বাতাসের কারণে লোডগুলিকে সমর্থন করতে পারে। [৯]

চীনামাটির বাসন ইনসুলেটরগুলির একটি আধা-পরিবাহী গ্লেজ ফিনিস থাকতে পারে, যাতে একটি ছোট কারেন্ট (কয়েক মিলিঅ্যাম্পিয়ার) ইনসুলেটরের মধ্য দিয়ে যায় পরিবাহিত হয়।এটি পৃষ্ঠকে কিছুটা উষ্ণ করে কুয়াশা এবং ময়লা জমে যাওয়ার প্রভাবকে হ্রাস করে।সেমিকন্ডাক্টিং গ্লেজ ইনসুলেটর ইউনিটের চেইনের দৈর্ঘ্য বরাবর ভোল্টেজের আরও সমান বিতরণ নিশ্চিত করে।

প্রকৃতির দ্বারা পলিমার ইনসুলেটরগুলির হাইড্রোফোবিক বৈশিষ্ট্য রয়েছে যা উন্নত ভিজলেও কর্মক্ষমতা প্রদান করে।এছাড়াও, গবেষণায় দেখা গেছে যে পলিমার ইনসুলেটরগুলিতে প্রয়োজনীয় নির্দিষ্ট ক্রিপেজ দূরত্ব চীনামাটির বাসন বা কাচের প্রয়োজনের তুলনায় অনেক কম।অতিরিক্তভাবে, পলিমার ইনসুলেটরগুলির ভর (বিশেষত উচ্চ ভোল্টেজে) তুলনামূলক চীনামাটির বাসন বা কাচের স্ট্রিংয়ের তুলনায় প্রায় ৫০% থেকে ৩০% কম।উন্নত দূষণ এবং ভেজা কর্মক্ষমতা এই ধরনের ইনসুলেটরগুলির ব্যবহার বৃদ্ধির দিকে পরিচালিত করে।

খুব উচ্চ ভোল্টেজের জন্য ইনসুলেটর, ২০০ কেভির বেশি, তাদের টার্মিনালগুলিতে গ্রেডিং রিং ইনস্টল থাকতে পারে।এটি ইনসুলেটরের চারপাশে বৈদ্যুতিক ক্ষেত্রের বিতরণকে উন্নত করে এবং ভোল্টেজ বৃদ্ধির সময় এটিকে ফ্ল্যাশ-ওভারের জন্য আরও প্রতিরোধী করে তোলে।

কন্ডাক্টর[সম্পাদনা]

ACSR পাওয়ার লাইনের নমুনা ক্রস-সেকশন

বর্তমানে ট্রান্সমিশনের জন্য ব্যবহৃত সবচেয়ে সাধারণ কন্ডাক্টর হল অ্যালুমিনিয়াম কন্ডাকটর স্টিল রিইনফোর্সড (ACSR)। এছাড়াও অল-অ্যালুমিনিয়াম-অ্যালয় কন্ডাক্টর (AAAC) এর বেশি ব্যবহার দেখা যাচ্ছে। অ্যালুমিনিয়াম ব্যবহার করা হয় কারণ এটির ওজন প্রায় অর্ধেক এবং তুলনামূলক প্রতিরোধের তামার তারের চেয়ে খরচ কম। তবে, কম নির্দিষ্ট পরিবাহিতার কারণে তামার চেয়ে বড় ব্যাসের প্রয়োজন হয়। [৫]তামা অতীতে আরও জনপ্রিয় ছিল এবং এখনও ব্যবহার করা হচ্ছে, বিশেষ করে নিম্ন ভোল্টেজে এবং গ্রাউন্ডিংয়ের জন্য।

যদিও বৃহত্তর কন্ডাক্টরগুলি তাদের কম বৈদ্যুতিক প্রতিরোধের কারণে কম শক্তি হারায়, তাদের খরচ ছোট কন্ডাক্টরের চেয়ে বেশি।কেলভিনের আইন নামে একটি অপ্টিমাইজেশান নিয়ম বলে যে, একটি লাইনের জন্য কন্ডাকটরের সর্বোত্তম আকার পাওয়া যায় যখন একটি ছোট কন্ডাকটরে নষ্ট হওয়া শক্তির খরচ একটি বড় কন্ডাকটরের জন্য লাইন নির্মাণের অতিরিক্ত খরচের চলতি বছরের সুদের সমান হয়। অপ্টিমাইজেশান সমস্যাটি অতিরিক্ত কারণগুলির দ্বারা আরও জটিল হয়ে উঠেছে যেমন বিভিন্ন বার্ষিক লোড, ইনস্টলেশনের বিভিন্ন খরচ এবং সাধারণত তৈরি করা তারের পৃথক মাপ। [৫]

যেহেতু একটি কন্ডাকটর একটি নমনীয় বস্তু যার ওজন প্রতি ইউনিট দৈর্ঘ্যের সমান, তাই দুটি টাওয়ারের মধ্যে ঝুলন্ত একটি পরিবাহীর আকৃতি একটি ক্যাটেনারির আনুমানিক হয়।কন্ডাকটরের স্যাগ (বক্ররেখার সর্বোচ্চ এবং সর্বনিম্ন বিন্দুর মধ্যে উল্লম্ব দূরত্ব) তাপমাত্রা এবং অতিরিক্ত লোড যেমন বরফের আবরণের উপর নির্ভর করে পরিবর্তিত হয়।নিরাপত্তার জন্য ন্যূনতম ওভারহেড ক্লিয়ারেন্স বজায় রাখতে হবে। যেহেতু কন্ডাক্টরের দৈর্ঘ্য ক্রমবর্ধমান তাপের মাধ্যমে কারেন্ট দ্বারা উত্পাদিত হওয়ার সাথে সাথে বৃদ্ধি পায়, তাই কখনও কখনও তাপ সম্প্রসারণের কম সহগ বা উচ্চতর অনুমোদিত অপারেটিং তাপমাত্রা সহ কন্ডাক্টর পরিবর্তন করে পাওয়ার হ্যান্ডলিং ক্ষমতা (আপরেট) বাড়ানো সম্ভব হয়। .

প্রচলিত ACSR (বাম) এবং আধুনিক কার্বন কোর (ডান) কন্ডাক্টর

এই ধরনের দুটি কন্ডাক্টর যা কম থার্মাল স্যাগ প্রদান করে তারা কম্পোজিট কোর কন্ডাক্টর (ACCR এবং ACCC কন্ডাক্টর ) নামে পরিচিত।ইস্পাত কোর স্ট্র্যান্ডের পরিবর্তে যা প্রায়শই সামগ্রিক কন্ডাকটর শক্তি বাড়াতে ব্যবহৃত হয়, ACCC কন্ডাকটর একটি কার্বন এবং গ্লাস ফাইবার কোর ব্যবহার করে যা ইস্পাতের প্রায় ১/১০ তাপীয় প্রসারণের সহগ প্রদান করে।যদিও যৌগিক কোর অ-পরিবাহী, এটি ইস্পাতের তুলনায় যথেষ্ট হালকা এবং শক্তিশালী, যা কোন ব্যাস বা ওজন ছাড়াই ২৮% বেশি অ্যালুমিনিয়াম (কম্প্যাক্ট ট্র্যাপিজয়েডাল-আকৃতির স্ট্র্যান্ড ব্যবহার করে) অন্তর্ভুক্ত করার অনুমতি দেয়।যোগ করা অ্যালুমিনিয়াম সামগ্রী বৈদ্যুতিক প্রবাহের উপর নির্ভর করে একই ব্যাস এবং ওজনের অন্যান্য কন্ডাক্টরের তুলনায় ২৫ থেকে ৪০% লাইন লস কমাতে সাহায্য করে।অল-অ্যালুমিনিয়াম কন্ডাকটর (AAC) বা ACSR এর তুলনায় কার্বন কোর কন্ডাক্টরের হ্রাসকৃত তাপীয় স্যাগ এটিকে দ্বিগুণ কারেন্ট (অ্যাম্প্যাসিটি) বহন করতে দেয়।

পাওয়ার লাইন এবং তাদের চারপাশের লাইনম্যানদের দ্বারা রক্ষণাবেক্ষণ করতে হবে, কখনও কখনও প্রেসার ওয়াশার বা বৃত্তাকার করাত সহ হেলিকপ্টার দ্বারা সহায়তা করা হয় যা তিনগুণ দ্রুত কাজ করতে পারে। [১০] [১১] [১২]তবে এই কাজটি প্রায়শই হেলিকপ্টারের উচ্চতা-বেগ ডায়াগ্রামের বিপজ্জনক এলাকায় ঘটে [১৩] এবং পাইলটকে অবশ্যই এই " মানব বাহ্যিক পণ্যসম্ভার " পদ্ধতির জন্য যোগ্য হতে হবে। [১৪]

বান্ডিল কন্ডাক্টর[সম্পাদনা]

একটি বান্ডিল কন্ডাক্টর

দীর্ঘ দূরত্ব জুড়ে বিদ্যুৎ সঞ্চালনের জন্য, উচ্চ ভোল্টেজ ট্রান্সমিশন নিযুক্ত করা হয়।১৩২ kv এর চেয়ে বেশি ট্রান্সমিশন  করোনা স্রাবের সমস্যা তৈরি করে, যা উল্লেখযোগ্য বিদ্যুতের ক্ষতি এবং যোগাযোগ সার্কিটের সাথে হস্তক্ষেপ করে।এই করোনা প্রভাব কমাতে, প্রতি ফেজে একাধিক কন্ডাক্টর বা বান্ডিল কন্ডাক্টর ব্যবহার করা বাঞ্ছনীয়। [১৫]করোনা, শ্রবণযোগ্য এবং রেডিও শব্দ (এবং সংশ্লিষ্ট বৈদ্যুতিক ক্ষয়ক্ষতি) কমানোর পাশাপাশি, বান্ডিল কন্ডাক্টরগুলি ত্বকের প্রভাবের কারণে (AC লাইনের জন্য) সমান অ্যালুমিনিয়াম সামগ্রীর একক পরিবাহীর তুলনায় কারেন্টের পরিমাণও বাড়িয়ে দেয়। [১৬]

বান্ডেল কন্ডাক্টরগুলিতে স্পেসারগুলির দ্বারা ব্যবধানে সংযুক্ত বেশ কয়েকটি সমান্তরাল তার থাকে, প্রায়শই একটি নলাকার কনফিগারেশনে।কন্ডাক্টরের সর্বোত্তম সংখ্যা বর্তমান রেটিং এর উপর নির্ভর করে, তবে সাধারণত উচ্চ-ভোল্টেজ লাইনেও উচ্চ কারেন্ট থাকে।আমেরিকান ইলেকট্রিক পাওয়ার [১৭] ৭৬৫ কেভি লাইন তৈরি করছে, একটি বান্ডেলে প্রতি ফেজে ছয়টি কন্ডাক্টর ব্যবহার করে ।শর্ট সার্কিটের সময় স্প্যাসারদের অবশ্যই বাতাসের কারণে শক্তি এবং চৌম্বকীয় শক্তিকে প্রতিরোধ করতে হবে।

চার-কন্ডাক্টর বান্ডেলের জন্য স্পেসার ড্যাম্পার
বান্ডিল কন্ডাক্টর সংযুক্তি

বান্ডিল কন্ডাক্টর লাইনের আশেপাশে ভোল্টেজ গ্রেডিয়েন্ট কমিয়ে দেয়।এতে করোনা নিঃসরণের সম্ভাবনা কমে যায়।অতিরিক্ত উচ্চ ভোল্টেজে, একটি একক কন্ডাক্টরের পৃষ্ঠের বৈদ্যুতিক ক্ষেত্রের গ্রেডিয়েন্ট বাতাসকে আয়নিত করার জন্য যথেষ্ট উচ্চ, যা শক্তি নষ্ট করে, অবাঞ্ছিত শ্রবণযোগ্য শব্দ তৈরি করে এবং যোগাযোগ ব্যবস্থায় হস্তক্ষেপ করে।কন্ডাক্টরগুলির একটি বান্ডিলকে ঘিরে থাকা ক্ষেত্রটি একটি একক, খুব বড় পরিবাহীকে ঘিরে থাকা ক্ষেত্রের অনুরূপ - এটি নিম্ন গ্রেডিয়েন্ট তৈরি করে যা উচ্চ ক্ষেত্রের শক্তির সাথে সম্পর্কিত সমস্যাগুলিকে প্রশমিত করে।করোনা প্রভাবের কারণে ক্ষতি মোকাবেলা করায় সংক্রমণ দক্ষতা উন্নত হয়।

বান্ডিল কন্ডাক্টরগুলি কন্ডাক্টরগুলির উপরিভাগের ক্ষেত্রফল বৃদ্ধির কারণে আরও দক্ষতার সাথে নিজেদেরকে শীতল করে, লাইন লস আরও কমিয়ে দেয়।বিকল্প কারেন্ট প্রেরণ করার সময়, বান্ডেল কন্ডাক্টরগুলি ত্বকের প্রভাবের কারণে একটি একক বৃহৎ পরিবাহীর প্রশস্ততা হ্রাস এড়ায় ।একটি বান্ডেল কন্ডাক্টরের একটি একক পরিবাহীর তুলনায় কম বিক্রিয়াও থাকে।

বাতাসের প্রতিরোধ ক্ষমতা বেশি হলেও বান্ডেল স্পেসারে বায়ু-প্ররোচিত দোলন স্যাঁতসেঁতে হতে পারে।বান্ডিল কন্ডাক্টরের বরফ এবং বায়ু লোডিং একই মোট ক্রস সেকশনের একটি একক কন্ডাক্টরের চেয়ে বেশি হবে এবং বান্ডিল কন্ডাক্টরগুলি একক কন্ডাক্টরের চেয়ে ইনস্টল করা আরও কঠিন।লাইন বরাবর অপেক্ষাকৃত কাছাকাছি বিরতিতে স্থাপিত স্পেসার এবং স্পেসার ড্যাম্পারের প্রভাবের কারণে বান্ডিল কন্ডাক্টরগুলিতে অ্যাওলিয়ান কম্পন সাধারণত কম উচ্চারিত হয়। [১৮]

স্থল তার[সম্পাদনা]

অ্যালুমিনিয়াম কন্ডাক্টর ক্রসলিঙ্কযুক্ত পলিথিন নিরোধক তার।এটি ৬৬০০V পাওয়ার লাইনের জন্য ব্যবহৃত হয়।

ওভারহেড পাওয়ার লাইনগুলি প্রায়শই একটি গ্রাউন্ড কন্ডাক্টর (ঢাল তার, স্ট্যাটিক তার, বা ওভারহেড আর্থ ওয়্যার) দিয়ে সজ্জিত থাকে।গ্রাউন্ড কন্ডাক্টরকে সাপোর্টিং স্ট্রাকচারের উপরে সাধারণত গ্রাউন্ডেড (মাটিযুক্ত) করা হয়, যাতে ফেজ কন্ডাক্টরগুলিতে সরাসরি বজ্রপাত হওয়ার সম্ভাবনা কম হয়। [১৯]আর্থযুক্ত নিরপেক্ষ সার্কিটে, এটি ফল্ট স্রোতের জন্য পৃথিবীর সাথে সমান্তরাল পথ হিসাবেও কাজ করে।খুব উচ্চ-ভোল্টেজ ট্রান্সমিশন লাইনে দুটি গ্রাউন্ড কন্ডাক্টর থাকতে পারে।এগুলি হয় সর্বোচ্চ ক্রস বিমের বাইরের প্রান্তে, দুটি V- আকৃতির মাস্তুল বিন্দুতে অথবা একটি পৃথক ক্রস আর্মে থাকে ।পুরানো লাইনগুলি ঢালের তারের জায়গায় প্রতি কয়েক স্প্যানে সার্জ অ্যারেস্টার ব্যবহার করতে পারে; এই কনফিগারেশনটি সাধারণত মার্কিন যুক্তরাষ্ট্রের আরও গ্রামীণ এলাকায় পাওয়া যায়।বজ্রপাত থেকে লাইনকে রক্ষা করার মাধ্যমে, নিরোধকের উপর কম চাপের কারণে সাবস্টেশনে যন্ত্রপাতির নকশা সরলীকৃত হয়।ট্রান্সমিশন লাইনের শিল্ড তারের মধ্যে অপটিক্যাল ফাইবার ( অপটিক্যাল গ্রাউন্ড ওয়্যার /OPGW), যোগাযোগ এবং পাওয়ার সিস্টেম নিয়ন্ত্রণের জন্য ব্যবহৃত হতে পারে।

ইলেক্ট্রোড লাইন হিসাবে ব্যবহৃত গ্রাউন্ড তারের সাথে HVDC Fenno-Skan

কিছু এইচভিডিসি কনভার্টার স্টেশনে, দূরবর্তী গ্রাউন্ডিং ইলেক্ট্রোডের সাথে সংযোগ করার জন্য গ্রাউন্ড ওয়্যারটি ইলেক্ট্রোড লাইন হিসাবেও ব্যবহৃত হয়।এটি HVDC সিস্টেমকে পৃথিবীকে একটি পরিবাহী হিসাবে ব্যবহার করতে দেয়।গ্রাউন্ড কন্ডাক্টর ফেজ কন্ডাক্টরের উপরে বজ্র নিরোধক দ্বারা সেতু করা ছোট ইনসুলেটরগুলিতে মাউন্ট করা হয়।নিরোধক পাইলনের ইলেক্ট্রোকেমিক্যাল জারা প্রতিরোধ করে।

মাঝারি-ভোল্টেজ বিতরণ লাইনগুলি এক বা দুটি ঢালের তার ব্যবহার করতে পারে, অথবা শক্তিযুক্ত লাইনকে স্পর্শ করা লম্বা যানবাহন বা সরঞ্জামগুলির বিরুদ্ধে কিছুটা সুরক্ষা প্রদান করতে এবং সেইসাথে একটি নিরপেক্ষ লাইন সরবরাহ করতে ফেজ কন্ডাক্টরের নীচে গ্রাউন্ডেড কন্ডাক্টর লাগানো থাকতে পারে ওয়াই তারযুক্ত সিস্টেম।

প্রাক্তন সোভিয়েত ইউনিয়নে খুব উচ্চ ভোল্টেজের জন্য কিছু পাওয়ার লাইনে, পিএলসি-রেডিও সিস্টেমের জন্য গ্রাউন্ড ওয়্যার ব্যবহার করা হয় এবং পাইলনে ইনসুলেটরগুলিতে মাউন্ট করা হয়।

উত্তাপ কন্ডাক্টর এবং তার[সম্পাদনা]

ওভারহেড ইনসুলেটেড তারগুলি খুব কমই ব্যবহৃত হয়, সাধারণত স্বল্প দূরত্বের জন্য (এক কিলোমিটারের কম)।ইনসুলেটেড তারগুলি সরাসরি ইনসুলেট সাপোর্ট ছাড়াই কাঠামোর সাথে বেঁধে রাখা যেতে পারে।বায়ু দ্বারা উত্তাপযুক্ত বেয়ার কন্ডাক্টর সহ একটি ওভারহেড লাইন সাধারণত উত্তাপযুক্ত পরিবাহক সহ একটি তারের চেয়ে কম ব্যয়বহুল।

একটি আরও সাধারণ পদ্ধতি হল আচ্ছাদিত লাইনের তার।এটিকে বেয়ার ক্যাবল হিসাবে বিবেচনা করা হয়, কিন্তু প্রায়শই এটি বন্যপ্রাণীর জন্য নিরাপদ, কারণ তারের নিরোধক একটি বড় ডানা-স্প্যান রেপ্টারের লাইনগুলির সাথে একটি ব্রাশের বেঁচে থাকার সম্ভাবনা বাড়িয়ে তোলে এবং লাইনগুলির সামগ্রিক বিপদকে কিছুটা কমিয়ে দেয়।এই ধরনের রেখাগুলি প্রায়শই পূর্ব মার্কিন যুক্তরাষ্ট্রে এবং ভারী জঙ্গলে দেখা যায়, যেখানে গাছের সাথে-লাইনের যোগাযোগের সম্ভাবনা রয়েছে।একমাত্র সমস্যা হল খরচ, কারণ উত্তাপযুক্ত তার প্রায়শই তার খালি প্রতিরূপের তুলনায় ব্যয়বহুল।অনেক ইউটিলিটি কোম্পানি কভারড লাইনের তারকে জাম্পার উপাদান হিসাবে প্রয়োগ করে যেখানে তারগুলি প্রায়ই মেরুতে একে অপরের কাছাকাছি থাকে, যেমন একটি আন্ডারগ্রাউন্ড রাইজার/ পোটহেড এবং রিক্লোজার, কাটআউট এর মতো।

ড্যাম্পার্স[সম্পাদনা]

একটি স্টকব্রিজ ড্যাম্পার

যেহেতু পাওয়ার লাইনগুলি বায়ু দ্বারা চালিত অ্যারোইলাস্টিক ফ্লাটার এবং গ্যালোপিং দোলনায় ভুগতে পারে, তাই লাইনের ভৌত দোলনের বৈশিষ্ট্যগুলিকে পরিবর্তন করতে টিউন করা ভর ড্যাম্পারগুলি প্রায়শই লাইনের সাথে সংযুক্ত থাকে।একটি সাধারণ প্রকার হল স্টকব্রিজ ড্যাম্পার ।

কমপ্যাক্ট ট্রান্সমিশন লাইন[সম্পাদনা]

থাইল্যান্ডের একটি কংক্রিটের খুঁটিতে মাঝারি-ভোল্টেজ কমপ্যাক্ট ওভারহেড পাওয়ার লাইন বসানো হয়েছে।চেহারাটি একটি বান্ডিল কন্ডাকটরের মতো, তবে এই লাইনটি তিনটি কন্ডাক্টর নিয়ে গঠিত, যা একটি একক, ক্রস-আকৃতির চীনামাটির বাসন নিরোধকের সাথে সংযুক্ত থাকে।

একটি কমপ্যাক্ট ওভারহেড ট্রান্সমিশন লাইনের জন্য একটি স্ট্যান্ডার্ড ওভারহেড পাওয়ারলাইনের চেয়ে ছোট পথের প্রয়োজন হয়ে থাকে।কন্ডাক্টরদের একে অপরের খুব কাছাকাছি যেতে হয় না।এটি হয় সংক্ষিপ্ত স্প্যানের দৈর্ঘ্য এবং অন্তরক ক্রসবার দ্বারা বা অন্তরকগুলির সাথে স্প্যানের কন্ডাক্টরগুলিকে আলাদা করে অর্জন করা যেতে পারে।প্রথম প্রকারটি তৈরি করা সহজ কারণ এতে স্প্যানে ইনসুলেটরের প্রয়োজন হয় না, যা ইনস্টল করা এবং রক্ষণাবেক্ষণ করা কঠিন হতে পারে।

কমপ্যাক্ট লাইনের উদাহরণ হল:

কম্প্যাক্ট ট্রান্সমিশন লাইনগুলি বিদ্যমান লাইনের ভোল্টেজ আপগ্রেডের জন্য ডিজাইন করা হয়ে থাকে, যাতে একটি দিকে প্রেরণ করা যেতে পারে এবং শক্তি বাড়ানো যায়। [২০]

কম ভোল্টেজ[সম্পাদনা]

ওল্ড কুলসডন, সারে এরিয়াল বান্ডিল তার।

কম ভোল্টেজের ওভারহেড লাইনগুলি হয় কাচ বা সিরামিক ইনসুলেটর বা একটি বায়বীয় বান্ডিল তারের সিস্টেমের উপর বাহিত বেয়ার কন্ডাক্টর ব্যবহার করতে পারে। কন্ডাক্টরের সংখ্যা দুই (সম্ভবত একটি ফেজ এবং নিরপেক্ষ) এর মধ্যে যেকোনো জায়গায় ছয়টি পর্যন্ত হতে পারে (তিন ফেজ কন্ডাক্টর, আলাদা নিরপেক্ষ এবং আর্থ প্লাস রাস্তার আলো একটি সাধারণ সুইচ দ্বারা সরবরাহ করা হয়), একটি সাধারণ ক্ষেত্রে চারটি (তিন ফেজ এবং নিরপেক্ষ, যেখানে নিরপেক্ষ একটি প্রতিরক্ষামূলক আর্থিং কন্ডাক্টর হিসাবেও কাজ করতে পারে)।

ট্রেনের বিদ্যুৎ শক্তি[সম্পাদনা]

ওভারহেড লাইন বা ওভারহেড তারগুলি ট্রাম, ট্রলিবাস এবং ট্রেনগুলিতে বৈদ্যুতিক শক্তি প্রেরণ করতে ব্যবহৃত হয়। ওভারহেড লাইনগুলি রেল ট্র্যাকের উপর অবস্থিত এক বা একাধিক ওভারহেড তারের নীতিতে ডিজাইন করা হয়েছে।ওভারহেড লাইন বরাবর নিয়মিত বিরতিতে ফিডার স্টেশনগুলি উচ্চ-ভোল্টেজ গ্রিড থেকে বিদ্যুৎ সরবরাহ করে। কিছু ক্ষেত্রে, কম ফ্রিকোয়েন্সি এসি ব্যবহার করা হয়, এবং একটি বিশেষ ট্র্যাকশন বর্তমান নেটওয়ার্ক দ্বারা বিতরণ করা হয়।

আরও অ্যাপ্লিকেশন[সম্পাদনা]

ওভারহেড লাইনগুলি মাঝে মাঝে ট্রান্সমিটিং অ্যান্টেনা সরবরাহ করতে ব্যবহৃত হয়, বিশেষ করে দীর্ঘ, মাঝারি এবং ছোট তরঙ্গের দক্ষ সংক্রমণের জন্য। এই উদ্দেশ্যে একটি স্টাগ্রেট অ্যারে লাইন প্রায়ই ব্যবহার করা হয়। একটি স্তব্ধ অ্যারে লাইন বরাবর ট্রান্সমিটিং অ্যান্টেনার আর্থ নেট সরবরাহের জন্য কন্ডাক্টর তারগুলি একটি রিংয়ের বাইরের অংশে সংযুক্ত থাকে, যখন রিংয়ের ভিতরের কন্ডাকটরটি অ্যান্টেনার উচ্চ-ভোল্টেজ স্ট্যান্ডিং ফিডারের দিকে নিয়ে যাওয়া ইনসুলেটরগুলির সাথে বেঁধে রাখা হয়।

ওভারহেড পাওয়ার লাইনের অধীনে এলাকার ব্যবহার[সম্পাদনা]

একটি ওভারহেড লাইনের নীচের অংশের ব্যবহার সীমিত কারণ বস্তুগুলিকে শক্তিযুক্ত কন্ডাক্টরের খুব কাছাকাছি আসা উচিত নয়। ওভারহেড লাইন এবং কাঠামো বরফ ফেলতে পারে, একটি বিপত্তি তৈরি করতে পারে।ওভারহেড কন্ডাক্টর দ্বারা একটি রিসিভার অ্যান্টেনাকে রক্ষা করার কারণে এবং ইনসুলেটর এবং কন্ডাক্টরের তীক্ষ্ণ বিন্দুতে আংশিক নিঃসরণ যা রেডিও শব্দ তৈরি করে, উভয়ের কারণে একটি পাওয়ার লাইনের নীচে রেডিও তরঙ্গ কাজ নাও করতে পারে।

ওভারহেড লাইনের আশেপাশের এলাকায়, হস্তক্ষেপের ঝুঁকি নেওয়া বিপজ্জনক, যেমন ঘুড়ি বা বেলুন ওড়ানো, মই ব্যবহার করা বা যন্ত্রপাতি চালানো।

এয়ারফিল্ডের কাছাকাছি ওভারহেড ডিস্ট্রিবিউশন এবং ট্রান্সমিশন লাইনগুলি প্রায়শই মানচিত্রে চিহ্নিত করা হয়, এবং লাইনগুলি নিজেই সুস্পষ্ট প্লাস্টিকের প্রতিফলক দ্বারা চিহ্নিত করা হয়, যাতে কন্ডাক্টরের উপস্থিতি সম্পর্কে পাইলটদের সতর্ক করা যায়।

ওভারহেড পাওয়ার লাইন নির্মাণ, বিশেষ করে প্রান্তর এলাকায়, উল্লেখযোগ্য পরিবেশগত প্রভাব থাকতে পারে।এই ধরনের প্রকল্পগুলির জন্য পরিবেশগত অধ্যয়নগুলি গুল্ম পরিষ্কার করার প্রভাব, পরিযায়ী প্রাণীদের জন্য পরিবর্তিত অভিবাসন রুট, সংক্রমণ করিডোর বরাবর শিকারী এবং মানুষের দ্বারা সম্ভাব্য অ্যাক্সেস, স্রোত ক্রসিংগুলিতে মাছের আবাসস্থলের ব্যাঘাত এবং অন্যান্য প্রভাব বিবেচনা করতে পারে।

লিনিয়ার পার্কগুলি সাধারণত ওভারহেড পাওয়ার লাইনের নীচের জায়গা দখল করে, সহজে অ্যাক্সেস প্রদান করতে এবং বাধাগুলি প্রতিরোধ করে।

উচ্চ ভোল্টেজ পাওয়ার লাইনের কাছাকাছি বসবাসের বিষয়ে স্বাস্থ্য উদ্বেগ চূড়ান্তভাবে প্রদর্শিত হয়নি। [২১]

বিমান দুর্ঘটনা[সম্পাদনা]

একটি উচ্চ-ভোল্টেজ ওভারহেড ট্রান্সমিশন লাইনে একটি বিমান চলাচলের বাধা চিহ্নিতকারী, একটি ওভারহেড লাইনের উপস্থিতি পাইলটদের মনে করিয়ে দেয়।কিছু মার্কার রাতে জ্বলে বা স্ট্রোব লাইট থাকে।
কাজাখস্তানের একিবাস্তুজ-কোকশেটাউ হাই-ভোল্টেজ লাইন ।এটি ছিল প্রথম বাণিজ্যিকভাবে ব্যবহৃত পাওয়ার লাইন যা ১১৫০ কেভিতে পরিচালিত হয়, যা বিশ্বের সর্বোচ্চ ট্রান্সমিশন লাইন ভোল্টেজ।

সাধারণ বিমান চালনা, হ্যাং গ্লাইডিং, প্যারাগ্লাইডিং, স্কাইডাইভিং, বেলুন এবং ঘুড়ি উড্ডয়ন অবশ্যই বিদ্যুতের লাইনের সাথে দুর্ঘটনাজনিত যোগাযোগ এড়াতে হবে।প্রায় প্রতিটি ঘুড়ি পণ্য ব্যবহারকারীদের বিদ্যুৎ লাইন থেকে দূরে থাকার জন্য সতর্ক করে।বিদ্যুতের লাইনে বিমান বিধ্বস্ত হলে মৃত্যু ঘটে।কিছু বিদ্যুতের লাইন বাধা প্রস্তুতকারক দ্বারা চিহ্নিত করা হয়, বিশেষ করে এয়ার স্ট্রিপের কাছাকাছি বা জলপথের উপরে যা ফ্লোটপ্লেন অপারেশনকে সমর্থন করতে পারে।পাওয়ার লাইন স্থাপনের জন্য কখনও কখনও এমন সাইটগুলি ব্যবহার করা হয় যা অন্যথায় হ্যাং গ্লাইডার দ্বারা ব্যবহার করা হতে পারে।

ইতিহাস[সম্পাদনা]

১৪ জুলাই, ১৭২৯ সালে পদার্থবিদ স্টিফেন গ্রে দ্বারা একটি বর্ধিত দূরত্বে বৈদ্যুতিক আবেগের প্রথম সংক্রমণ প্রদর্শন করা হয়েছিল। প্রদর্শনীতে সিল্ক থ্রেড দ্বারা স্থগিত স্যাঁতসেঁতে শণ দড়ি ব্যবহার করা হয়েছে (সে সময়ে ধাতব পরিবাহীর কম প্রতিরোধের প্রশংসা পায় নি)।

তবে ওভারহেড লাইনের প্রথম ব্যবহারিক ব্যবহার ছিল টেলিগ্রাফির প্রেক্ষাপটে।১৮৩৭ সালের মধ্যে পরীক্ষামূলক বাণিজ্যিক টেলিগ্রাফ সিস্টেমগুলি ২০টি পর্যন্ত চলেছিল কিমি (১৩ মাইল)।১৮৮২ সালে মিউনিখ এবং মিসবাকের মধ্যে প্রথম উচ্চ-ভোল্টেজ ট্রান্সমিশনের মাধ্যমে বৈদ্যুতিক পাওয়ার ট্রান্সমিশন সম্পন্ন হয়েছিল (৬০ কিমি)। ১৮৯১ সালে লফেন এবং ফ্রাঙ্কফুর্টের মধ্যে ফ্রাঙ্কফুর্টে আন্তর্জাতিক বিদ্যুত প্রদর্শনীর উপলক্ষ্যে প্রথম তিন-ফেজ বিকল্প কারেন্ট ওভারহেড লাইন নির্মাণ করা হয়েছিল।

১৯১২ সালে প্রথম ১১০ কেভি-ওভারহেড পাওয়ার লাইন পরিষেবাতে প্রবেশ করেছিল এবং ১৯২৩ সালে প্রথম ২২০ কেভি-ওভারহেড পাওয়ার লাইনটি চালু হয়েছিল।১৯২০-এর দশকে RWE AG এই ভোল্টেজের জন্য প্রথম ওভারহেড লাইন তৈরি করে এবং ১৯২৬ সালে 1১৩৮ মিটার উঁচু দুটি মাস্ট, Voerde এর পাইলন দিয়ে একটি রাইন ক্রসিং তৈরি করে।

১৯৫৩ সালে, মার্কিন যুক্তরাষ্ট্রে আমেরিকান ইলেকট্রিক পাওয়ার দ্বারা প্রথম ৩৪৫ কেভি লাইনটি পরিষেবাতে রাখা হয়েছিল।জার্মানিতে ১৯৫৭ সালে প্রথম ৩৮০ কেভি ওভারহেড পাওয়ার লাইন চালু করা হয়েছিল (ট্রান্সফরমার স্টেশন এবং রোমারস্কির্চেনের মধ্যে)।একই বছরে মেসিনা প্রণালীর ওভারহেড লাইনটি ইতালিতে পরিসেবার জন্য চালু হয়েছিল, যার পাইলনগুলি এলবে ক্রসিং ১ এ পরিবেশন করেছিল।এটি ১৯৭০ এর দশকের দ্বিতীয়ার্ধে এলবে ক্রসিং ২ এর বিল্ডিংয়ের মডেল হিসাবে ব্যবহৃত হয়েছিল যা বিশ্বের সর্বোচ্চ ওভারহেড লাইন পাইলন নির্মাণ দেখেছিল।এর আগে, ১৯৫২ সালে, প্রথম ৩৮০ কেভি লাইনটি সুইডেনে ১০০০ কিলোমিটার(৬২৫ মাইল) পরিষেবাতে দেওয়া হয়েছিল। দক্ষিণে অধিক জনবহুল এলাকা এবং উত্তরে বৃহত্তম জলবিদ্যুৎ কেন্দ্রগুলির মধ্যে।রাশিয়ায় ১৯৬৭ থেকে শুরু করে এবং মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডাতেও ৭৬৫ কেভি ভোল্টেজের জন্য ওভারহেড লাইন তৈরি করা হয়েছিল।১৯৮২ সালে ওভারহেড পাওয়ার লাইন সোভিয়েত ইউনিয়নে Electrostal এবং Ekibastuz- এ পাওয়ার স্টেশনের মধ্যে নির্মিত হয়েছিল, এটি ছিল ১১৫০ kV ( পাওয়ারলাইন একিবাস্তুজ-কোকশেটাউ ) এ তিন-ফেজ বিকল্প কারেন্ট লাইন।১৯৯৯ সালে, জাপানে ২ সার্কিট সহ ১০০০ কেভির জন্য ডিজাইন করা প্রথম পাওয়ারলাইনটি নির্মিত হয়েছিল, কিতা-ইওয়াকি পাওয়ারলাইন ।২০০৩ সালে চীনে সর্বোচ্চ ওভারহেড লাইনের বিল্ডিং শুরু হয়, ইয়াংজি রিভার ক্রসিং ।

গাণিতিক বিশ্লেষণ[সম্পাদনা]

একটি ওভারহেড পাওয়ার লাইন একটি ট্রান্সমিশন লাইনের একটি উদাহরণ। পাওয়ার সিস্টেম ফ্রিকোয়েন্সিতে, সাধারণ দৈর্ঘ্যের লাইনের জন্য অনেক দরকারী সরলীকরণ করা যেতে পারে। পাওয়ার সিস্টেমের বিশ্লেষণের জন্য, ডিস্ট্রিবিউটেড রেজিস্ট্যান্স, সিরিজ ইন্ডাকট্যান্স, শান্ট লিকেজ রেজিস্ট্যান্স এবং শান্ট ক্যাপাসিট্যান্স উপযুক্ত লম্পড মান বা সরলীকৃত নেটওয়ার্ক দিয়ে প্রতিস্থাপিত করা যেতে পারে।

ছোট এবং মাঝারি লাইন মডেল[সম্পাদনা]

একটি পাওয়ার লাইনের একটি ছোট দৈর্ঘ্য (৮০ কিলোমিটার এর কম ) আনুমানিক একটি প্রতিরোধের সাথে সিরিজে একটি ইন্ডাকট্যান্স এবং শান্ট অ্যাডমিটেন্স উপেক্ষা করে আনুমানিক করা যেতে পারে। এই মানটি লাইনের মোট প্রতিবন্ধকতা নয়, বরং লাইনের প্রতি ইউনিট দৈর্ঘ্যের সিরিজ প্রতিবন্ধকতা।লাইনের দীর্ঘ দৈর্ঘ্যের জন্য (৮০-২৫০ কিমি), মডেলে একটি শান্ট ক্যাপাসিট্যান্স যোগ করা হয়েছে। এই ক্ষেত্রে লাইনের প্রতিটি পাশে মোট ক্যাপাসিট্যান্সের অর্ধেক বিতরণ করা সাধারণ।ফলস্বরূপ, পাওয়ার লাইনটিকে একটি দুই-পোর্ট নেটওয়ার্ক হিসাবে উপস্থাপন করা যেতে পারে, যেমন ABCD পরামিতিগুলির সাথে। [২২]

সার্কিট হিসাবে চিহ্নিত করা যেতে পারে

কথায়

  • Z হল মোট সিরিজ লাইন প্রতিবন্ধকতা
  • z হল প্রতি ইউনিট দৈর্ঘ্যের সিরিজ প্রতিবন্ধকতা
  • l লাইনের দৈর্ঘ্য
  • is the sinusoidal angular frequency

মাঝারি লাইনে একটি অতিরিক্ত শান্ট অ্যাডমিটেন্স রয়েছে

কথায়

  • Y হল মোট শান্ট লাইন অ্যাডমিটেন্স
  • y হল প্রতি ইউনিট দৈর্ঘ্যের শান্ট অ্যাডমিটেন্স

Short Line Approximation.png Med Line Approximation.png

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Gönen, T. (২০১৪)। Electrical Power Transmission System Engineering: Analysis and Design (3rd সংস্করণ)। CRC Press। আইএসবিএন 9781482232233 
  2. Wadhwa, CL (২০১৭)। "2: Performance of Lines"। Electrical Power Systems (Seventh Multicolour সংস্করণ)। New Age International (P) Limited। আইএসবিএন 978-93-86070-19-7 Wadhwa, CL (2017). "2: Performance of Lines". Electrical Power Systems (Seventh Multicolour ed.). New Delhi: New Age International (P) Limited. ISBN 978-93-86070-19-7.
  3. "Powering Up - Vertical Magazine - The Pulse of the Helicopter Industry"verticalmag.com। ৪ অক্টোবর ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৪ অক্টোবর ২০১৫ 
  4. ইউটিউবে Sunrise Powerlink Helicopter Operations
  5. Fink, Donald G.; Beaty, H. Wayne (১৯৭৮)। "14: Overhead Power Transmission"। Standard Handbook for Electrical Engineers (11 সংস্করণ)। McGraw-Hill। আইএসবিএন 0-07-020974-X Fink, Donald G.; Beaty, H. Wayne (1978). "14: Overhead Power Transmission". Standard Handbook for Electrical Engineers (11 ed.). New York: McGraw-Hill. ISBN 0-07-020974-X. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; আলাদা বিষয়বস্তুর সঙ্গে "Fink78" নামটি একাধিক বার সংজ্ঞায়িত করা হয়েছে উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; আলাদা বিষয়বস্তুর সঙ্গে "Fink78" নামটি একাধিক বার সংজ্ঞায়িত করা হয়েছে উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; আলাদা বিষয়বস্তুর সঙ্গে "Fink78" নামটি একাধিক বার সংজ্ঞায়িত করা হয়েছে
  6. "Chapter 6. Visual aids for denoting obstacles" (PDF)Annex 14 Volume I Aerodrome design and operationsInternational Civil Aviation Organization। ২০০৪-১১-২৫। ৫ অক্টোবর ২০১৮ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১ জুন ২০১১6.2.8. spherical. diameter of not less than 60 cm. 6.2.10. should be of one colour. "Chapter 6. Visual aids for denoting obstacles" (PDF). Annex 14 Volume I Aerodrome design and operations. International Civil Aviation Organization. 2004-11-25. Archived (PDF) from the original on 5 October 2018. Retrieved 1 June 2011. 6.2.8. spherical. diameter of not less than 60 cm. 6.2.10. should be of one colour.
  7. NGK-Locke Polymer insulator manufacturer
  8. "ABB Energizes Transformer At Record 1.2 Mln Volts"World Energy News। ৭ অক্টোবর ২০১৬। সংগ্রহের তারিখ ৭ অক্টোবর ২০১৬ 
  9. Advanced Rubber Products - Suspension Insulators
  10. Maher, Guy R. (এপ্রিল ২০১৫)। "A cut above"Vertical Magazine। পৃষ্ঠা 92–98। ১২ মে ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১১ এপ্রিল ২০১৫ 
  11. Stack, Alan (২৭ নভেম্বর ২০২০)। "A day in the life of an aerial saw pilot"Vertical Mag। ২৭ নভেম্বর ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  12. Harnesk, Tommy (৯ জানুয়ারি ২০১৫)। "Helikoptermonterad motorsåg snabbkapar träden"Ny Teknik। সংগ্রহের তারিখ ১২ জানুয়ারি ২০১৫ 
  13. Head, Elan (এপ্রিল ২০১৫)। "High-value cargo"Vertical Magazine। পৃষ্ঠা 80–90। ১৯ এপ্রিল ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১১ এপ্রিল ২০১৫ 
  14. Weger, Travis (২০১৭-১১-১৪)। "WAPA Helicopters: Saving Time and Money"TDWorld। সংগ্রহের তারিখ ২০১৭-১২-০৭ 
  15. Grainger, John J.; Stevenson Jr., W. D. (১৯৯৪)। Power System Analysis and Design (2 সংস্করণ)। McGraw Hill। আইএসবিএন 978-0070612938 
  16. "Bundled Conductors in Transmission Lines"StudyElectrical.Com (ইংরেজি ভাষায়)। ২০১৯-০১-১৩। সংগ্রহের তারিখ ২০১৯-০২-০৭ 
  17. Freimark, Bruce (অক্টোবর ১, ২০০৬)। "Six Wire Solution]"Transmission & Distribution World। সংগ্রহের তারিখ মার্চ ৬, ২০০৭ 
  18. "Bundled Conductors in Transmission Lines"StudyElectrical.Com (ইংরেজি ভাষায়)। ২০১৯-০১-১৩। সংগ্রহের তারিখ ২০১৯-০৭-১৩ 
  19. Uman, Martin A. (২০০৮)। The Art and Science of Lightning Protectionআইএসবিএন 9780521878111 
  20. Beaty, H. Wayne; Fink, Donald G. (২০০৭)। Standard Handbook for Electrical Engineers (15 সংস্করণ)। McGraw-Hill। পৃষ্ঠা 14–105 – 14–106। আইএসবিএন 978-0-07-144146-9 
  21. "Concerns About High Voltage Transmission Lines"AreaHub। সংগ্রহের তারিখ ২৬ জানুয়ারি ২০২২ 
  22. Glover, J.; Sarma, M. (২০১২)। "5: Transmission Lines: Steady-State Operation"। Power System Analysis and Design (5 সংস্করণ)। Cengage Learning। আইএসবিএন 978-1-111-42577-7