এ কে মুজিবুর রহামন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
এ কে মুজিবুর রহামন
বগুড়া-৮ আসনের সংসদ সদস্য
কাজের মেয়াদ
৭ মার্চ ১৯৭৩ – ৬ নভেম্বর ১৯৭৬
ব্যক্তিগত বিবরণ
জন্মআনু. ১৯১৯
বগুড়া, বেঙ্গল প্রেসিডেন্সি, ব্রিটিশ ভারত
(বর্তমান বাংলাদেশ)
মৃত্যু২২ মে ২০০৯
বগুড়া
রাজনৈতিক দলবাংলাদেশ আওয়ামী লীগ

এ কে মুজিবুর রহামন (আনু. ১৯১৯–২২ মে ২০০৯) বাংলাদেশের বগুড়া জেলার রাজনীতিবিদ, ভাষা সৈনিক ও মুক্তিযুদ্ধের সংগঠক যিনি তৎকালীন পূর্বপাকিস্তান প্রাদেশিক পরিষদের সদস্য ও তৎকালীন বগুড়া-৮ আসনের সংসদ সদস্য ছিলেন।[১]

প্রাথমিক জীবন[সম্পাদনা]

এ কে মুজিবুর রহামন আনু. ১৯১৯ সালে বগুড়া জেলায় জন্মগ্রহণ করেন।

রাজনৈতিক জীবন[সম্পাদনা]

এ কে মুজিবুর রহামন ১৯৫২ সালের বাংলা ভাষা আন্দোলন, ১৯৫৪ সালের যুক্তফ্রন্ট আন্দোলন, ছয় দফা আন্দোলন ও মুক্তিযুদ্ধে স্বক্রিয় অংশগ্রহণ করেন।[২][৩] তিনি ১৯৭৩ সালের প্রথম জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী হিসেবে তৎকালীন বগুড়া-৮ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।[১] এর আগে তিনি আওয়ামী লীগের প্রার্থী হিসেবে তৎকালীন পূর্বপাকিস্তান প্রাদেশিক পরিষদের সদস্য ছিলেন।

মৃত্যু[সম্পাদনা]

এ কে মুজিবুর রহামন ২২ মে ২০০৯ সালে বগুড়া শহরের সূত্রাপুরের বাসায় মৃত্যুবরণ করেন। তাকে বগুড়ার ‘ভাই পাগলা মাজার কবরস্থানে’ রাষ্ট্রীয় মর্যাদায় সমাহিত করা হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "১ম জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (PDF)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ৯ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। 
  2. "পাকিস্তানের স্কুল-কলেজে এখনো কেন বাংলা চালু হয়নি - বগুড়ায় শেখ মুজিব | গোয়েন্দা নথিতে বঙ্গবন্ধু ১৯৫৩"সংগ্রামের নোটবুক। ২০২০-০৮-০৫। সংগ্রহের তারিখ ২০২০-০৮-২৫ 
  3. অনুবাদক, ডক্টর রাজিবুল বারী (২০১৯)। হাসিনা। হক্কানিয়া পাবলিশার। পৃষ্ঠা ৫৪।