এস্থার ভিক্টোরিয়া আব্রাহাম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
প্রমিলা দেবী
Pramila (Esther Victoria Abraham).jpg
জন্ম
এস্থার ভিক্টোরিয়া আব্রাহাম

৩০ ডিসেম্বর ১৯১৬
মৃত্যু৬ আগস্ট ২০০৬(2006-08-06) (বয়স ৮৯)
জাতীয়তাভারতীয়
অন্যান্য নামপ্রমীলা
পেশা
  • মডেল
  • অভিনেত্রী
সন্তানহায়দার আলী
১৯৩৬ সালে হামারি বেতিয়া চলচ্চিত্রের একটি দৃশ্যে প্রমীলা

এস্থার ভিক্টোরিয়া আব্রাহাম (৩০শে ডিসেম্বর ১৯১৬ - ৬ই আগস্ট ২০০৬; তাঁর মঞ্চ নাম প্রমীলা দিয়ে বেশি পরিচিত) একজন ভারতীয় মডেল, অভিনেত্রী এবং হিন্দি চলচ্চিত্র জগতের প্রথম মহিলা চলচ্চিত্র নির্মাতা ছিলেন। তিনি ১৯৪৭ সালে প্রথমবারের মতো মিস ইন্ডিয়া বিজয়ী ছিলেন।

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

এস্থার ভিক্টোরিয়া আব্রাহাম ১৯১৬ সালে ব্রিটিশ ভারতের বেঙ্গল প্রেসিডেন্সির (বর্তমানে পশ্চিমবঙ্গ) কলকাতার এক বাগদাদি ইহুদি পরিবারে জন্মগ্রহণ করেছিলেন।[১][২] তিনি কলকাতার এক স্বনামধন্য ব্যবসায়ী রুবেন আব্রাহাম এবং করাচির মাতিলদা আইজাকের কন্যা ছিলেন। লিয়ার সাথে তাঁর বাবার প্রথম বিবাহ থেকে তাঁর তিন ভাই-বোন এবং তাঁর নিজের বাবা-মায়ের বিবাহের পর ছয় ভাই-বোন ছিল।

এস্থার ভিক্টোরিয়া আব্রাহাম দুই বার বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছিলেন। তাঁর প্রথম বিয়ে থেকে তাঁর একটি সন্তান ছিল। পরবর্তীতে তিনি তাঁর সহকর্মী সৈয়দ হাসান আলী জায়েদীর (যিনি কুমার নামে অধিক পরিচিত) সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। তাঁদের এক সাথে চার সন্তান ছিল। তাঁর স্বামী জায়েদী শিয়া মুসলিমের একজন অনুশীলনকারী, যিনি মুঘল-ই-আজম এবং শ্রী ৪২০ চলচ্চিত্রে অভিনয় করেছিলেন। এস্থার ভিক্টোরিয়া আব্রাহাম ছিলেন তাঁর (জায়েদীর) দ্বিতীয় স্ত্রী।[৩] ১৯৬৩ সালে জায়েদী পাকিস্তানে চলে যাওয়ার পরে, এস্থার ভিক্টোরিয়া আব্রাহাম ভারতে থাকার সিদ্ধান্ত নেন, এরপর এখানে তিনি অভিনয় এবং চলচ্চিত্র নির্মাণ করেছিলেন।

তাঁর কনিষ্ঠ পুত্র হায়দার আলী চলচ্চিত্র ও টেলিভিশন অভিনয়ের মাধ্যমে তাঁর কর্মজীবন শুরু করেছিলেন। তাঁর মেয়ে নাকি জাহান, ১৯৬৭ সালে 'ইভের সাপ্তাহিক মিস ইন্ডিয়া' জয়লাভ করে অস্ট্রেলিয়ার কুইন অফ দ্য প্যাসিফিক কোয়েস্ট নামক প্রতিযোগিতায় ভারতের প্রতিনিধিত্ব করেছিলেন।[৪] তাঁরা একমাত্র মা ও কন্যা জুটি যাঁরা দুজনই মিস ইন্ডিয়া খেতাব জয়লাভ করেছেন।

এস্থার ভিক্টোরিয়া আব্রাহাম ২০০৬ সালের ৬ই আগস্ট তারিখে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।[৫]

কর্মজীবন[সম্পাদনা]

১৯৪৭ সালে প্রথমবারের মতো আয়োজিত সুন্দরী প্রতিযোগিতা মিস ইন্ডিয়াতে এস্থার ভিক্টোরিয়া আব্রাহাম জয়লাভ করেছিলেন; উক্ত খেতাব জেতার সময় তিনি ৩১ বছর বয়স্ক ছিলেন।[৬][৭][৮] বিনোদন শিল্পে তাঁর প্রথম কাজটি ছিল পার্সী থিয়েটার সংস্থার একজন নৃত্যশিল্পী হিসেবে; চলচ্চিত্রের মাঝে ১৫ মিনিটের বিরতিতে যখন প্রজেক্টর মাস্টার রিল পরিবর্তন করতেন, তখন তিনি নৃত্য পরিবেশন করতেন।[৯] প্রমীলা উলটি গঙ্গা, বিজলি, বসন্ত (চলচ্চিত্র) এবং জঙ্গল কিংয়ের মতো ৩০টি চলচ্চিত্রে নির্ভীক তারকা হিসাবে অভিনয় করেছিলেন। তিনি নিজের প্রযোজনা কোম্পানি সিলভার প্রোডাকশনের অধীনে ১৬টি চলচ্চিত্র নির্মাণ করেছিলেন; এর মাধ্যমে তিনি ভারতের প্রথম বৃহত্তম মহিলা চলচ্চিত্র নির্মাতাতে পরিণত হয়েছিলেন। তৎকালীন বোম্বের মুখ্যমন্ত্রী মোরারজি দেসাই তাঁকে পাকিস্তানে গুপ্তচরবৃত্তির অভিযোগে অভিযুক্ত করেছিলেন, কারণ তিনি নিয়মিতভাবে পাকিস্তানে যেতেন। যাহোক, পরে এটি প্রমাণিত হয়েছিল যে তিনি তাঁর চলচ্চিত্রের প্রচারের জন্য সেখানে যেতেন।[১০]

প্রমিলা ছিলেন একাধিক প্রতিভার অধিকারী। তিনি কেবল একজন দুর্দান্ত অভিনেত্রী এবং চলচ্চিত্র প্রযোজকই ছিলেন না, তিনি কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের স্নাতক এবং দক্ষ শিক্ষকও ছিলেন,[১১] প্রায়শই তিনি নিজের চলচ্চিত্রের পোশাক এবং গহনাও নকশা করতেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Jewish stars of Bollywood"। সংগ্রহের তারিখ ৩ সেপ্টেম্বর ২০১৪ 
  2. "Meet Pramila, the first Miss India"। সংগ্রহের তারিখ ৩ সেপ্টেম্বর ২০১৪ 
  3. Pramila: Esther Victoria Abraham – A Star Studded Bollywood and Glamour Family in India. Jewish Calcutta
  4. "History of India's Jewish beauty queens". YNet
  5. Pramila – The first Miss India
  6. "Pramila - Esther Victoria Abraham - PramilaFirst Miss India 1947 - A Tribute - Pictures"Zimbio। সংগ্রহের তারিখ ১০ ফেব্রুয়ারি ২০১১ 
  7. "Mama Hindustani"Outlook। ২০ অক্টো ১৯৯৭। 
  8. Pramila, Esther Victoria Abraham-A biography 
  9. Esther Abraham Was 31 & Pregnant When She Was Crowned The 1st Miss India In 1947. Here’s Her Story
  10. Meet Pramila, the first Miss India. Rediff News
  11. [১]

বহিঃসংযোগ[সম্পাদনা]