এরিক বায়ি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
এরিক বায়ি
Eric Bailly.jpg
২০১৫ সালে কোত দিভোয়ারের হয়ে বায়ি
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম এরিক বেরত্রঁ বায়ি[১]
জন্ম (1994-04-12) ১২ এপ্রিল ১৯৯৪ (বয়স ২৭)[২]
জন্ম স্থান বাঁজারভিল, কোত দিভোয়ার
উচ্চতা ১.৮৭ মিটার (৬ ফুট   ইঞ্চি)[২]
মাঠে অবস্থান রক্ষণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান ক্লাব
ম্যানচেস্টার ইউনাইটেড
জার্সি নম্বর
যুব পর্যায়
২০১১–২০১৩ এস্পানিওল
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১৩–২০১৪ এস্পানিওল বি ২১ (০)
২০১৪–২০১৫ এস্পানিওল (০)
২০১৫–২০১৬ ভিয়ারিয়াল ৩৫ (০)
২০১৬– ম্যানচেস্টার ইউনাইটেড ৬৬ (১)
জাতীয় দল
২০২১– কোত দিভোয়ার অনূর্ধ্ব-২৩ (০)
২০১৫– কোত দিভোয়ার ৩৮ (২)
* শুধুমাত্র ঘরোয়া লীগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১৪:৫২, ২৬ আগস্ট ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১৪:৫২, ২৬ আগস্ট ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

এরিক বেরত্রঁ বায়ি (ফরাসি: Eric Bailly, ফরাসি উচ্চারণ: ​[eʁik bɛʁ.tʁɑ̃ baji]; জন্ম: ১২ এপ্রিল ১৯৯৪; এরিক বায়ি নামে সুপরিচিত) হলেন একজন আইভোরীয় পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে ইংল্যান্ডের পেশাদার ফুটবল লীগের শীর্ষ স্তর প্রিমিয়ার লীগের ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড এবং কোত দিভোয়ার অনূর্ধ্ব-২৩ দলের হয়ে রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত কেন্দ্রীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন।

২০১১–১২ মৌসুমে, স্পেনীয় ফুটবল ক্লাব এস্পানিওলের যুব পর্যায়ের হয়ে খেলার মাধ্যমে বায়ি ফুটবল জগতে প্রবেশ করেছেন এবং এই দলের হয়ে খেলার মাধ্যমেই তিনি ফুটবল খেলায় বিকশিত হয়েছেন। ২০১৩–১৪ মৌসুমে, প্রথমে এস্পানিওল বি এবং অতঃপর এস্পানিওলের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন; এস্পানিওলের হয়ে এক মৌসুমে ৫ ম্যাচে অংশগ্রহণ করার পর ২০১৪–১৫ মৌসুমে তিনি প্রায় ৬ মিলিয়ন ইউরোর বিনিময়ে স্পেনীয় ক্লাব ভিয়ারিয়ালে যোগদান করেছেন। ২০১৬–১৭ মৌসুমে, তিনি প্রায় ৩৮ মিলিয়ন ইউরোর বিনিময়ে ভিয়ারিয়াল হতে ইংরেজ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডে যোগদান করেছেন।

তিনি ২০১৫ সালে কোত দিভোয়ারের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; কোত দিভোয়ারের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ৩৮ ম্যাচে ২টি গোল করেছেন। তিনি কোত দিভোয়ারের হয়ে এপর্যন্ত ২টি আফ্রিকা কাপ অব নেশন্সে (২০১৫ এবং ২০১৭) অংশগ্রহণ করেছেন, যার মধ্যে ২০১৫ সালে এর্ভে রেনারের অধীনে আফ্রিকা কাপ অব নেশন্সের শিরোপা জয়লাভ করেছেন।

ব্যক্তিগতভাবে, বায়ি বেশ কিছু পুরস্কার জয়লাভ করেছেন, যার মধ্যে টানা তিন বছর ক্যাফের বর্ষসেরা দলে অন্তর্ভুক্তি অন্যতম।[৩][৪][৫] দলগতভাবে, বায়ি এপর্যন্ত ৪টি শিরোপা জয়লাভ করেছেন, যার মধ্যে ৩টি ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে এবং ১টি কোত দিভোয়ারের হয়ে জয়লাভ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

এরিক বেরত্রঁ বায়ি ১৯৯৪ সালের ১২ই এপ্রিল তারিখে কোত দিভোয়ারের বাঁজারভিলে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

বায়ি জাপানে অনুষ্ঠিত ২০২০ গ্রীষ্মকালীন অলিম্পিকের জন্য ২০২১ সালের জুলাই মাসে প্রকাশিত কোত দিভোয়ার অনূর্ধ্ব-২৩ দলে স্থান পেয়েছেন।[৬][৭]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Squads for 2016/17 Premier League confirmed"। Premier League। ১ সেপ্টেম্বর ২০১৬। সংগ্রহের তারিখ ১১ সেপ্টেম্বর ২০১৬ 
  2. "Eric Bailly: Overview"। Premier League। সংগ্রহের তারিখ ২৭ আগস্ট ২০১৯ 
  3. "CAF – CAF Awards – Previous Editions – 2016"। CAFOnline। সংগ্রহের তারিখ ৭ জানুয়ারি ২০১৭ 
  4. Football, CAF - Confederation of African। "CAF - CAF Awards - Current Edition"www.cafonline.com। সংগ্রহের তারিখ ২০১৮-০১-০৯ 
  5. "Salah and Mane Picked in First Africa Best 11"। FIFPro। ৮ জানুয়ারি ২০১৯। ৯ জানুয়ারি ২০১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৮ জানুয়ারি ২০১৯ 
  6. "Squad list - Men's Olympic Football Tournament Tokyo 2020" [দলের তালিকা - পুরুষদের অলিম্পিক ফুটবল প্রতিযোগিতা টোকিও ২০২০] (PDF) (ইংরেজি ভাষায়)। ফিফা। ৭ জুলাই ২০২১। পৃষ্ঠা ৪। 
  7. "Ivory Coast confirm Olympic squad" [কোত দিভোয়ারের অলিম্পিক দল চূড়ান্ত]। kickoff.com (ইংরেজি ভাষায়)। কিকঅফ। ৩ জুলাই ২০২১। সংগ্রহের তারিখ ৭ জুলাই ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]