এমেরসন পালমিয়েরি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
এমেরসন পালমিয়েরি
Chelsea vs. Arsenal, 29 May 2019 28 (cropped).jpg
২০১৯ সালে চেলসির হয়ে এমেরসন
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম এমেরসন পালমিয়েরি দোস সান্তোস[১]
জন্ম (1994-08-03) ৩ আগস্ট ১৯৯৪ (বয়স ২৬)[২]
জন্ম স্থান সান্তোস, ব্রাজিল
উচ্চতা ১.৭৬ মিটার (৫ ফুট   ইঞ্চি)[২]
মাঠে অবস্থান রক্ষণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান ক্লাব
চেলসি
জার্সি নম্বর ৩৩
যুব পর্যায়
২০০৯–২০১১ সান্তোস
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১১–২০১৫ সান্তোস ৩০ (৩)
২০১৪–২০১৫পালেরমো (ধার) (০)
২০১৫–২০১৮ রোমা ৩৪ (১)
২০১৮– চেলসি ৩২ (০)
জাতীয় দল
২০১১ ব্রাজিল অনূর্ধ্ব-১৭ ১৫ (০)
২০১৮– ইতালি ১৫ (০)
* শুধুমাত্র ঘরোয়া লীগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ০৪:৪৪, ৭ জুন ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ০৪:৪৪, ৭ জুন ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

এমেরসন পালমিয়েরি দোস সান্তোস (পর্তুগিজ: Emerson Palmieri; জন্ম: ৩ আগস্ট ১৯৯৪; এমেরসন পালমিয়েরি এবং শুধুমাত্র এমেরসন নামে সুপরিচিত) হলেন একজন ইতালীয় পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে ইংল্যান্ডের পেশাদার ফুটবল লীগের শীর্ষ স্তর প্রিমিয়ার লীগের ক্লাব চেলসি এবং ইতালি জাতীয় দলের হয়ে রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত বাম পার্শ্বীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে বাম পার্শ্বীয় মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলে থাকেন।

২০১১ সালে, এমেরসন ব্রাজিল অনূর্ধ্ব-১৭ দলের হয়ে ইতালির বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। মাত্র ১ বছর যাবত ইতালির বয়সভিত্তিক দলের হয়ে খেলার পর, তিনি ২০১৮ সালে ইতালির হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; ইতালির জার্সি গায়ে তিনি এপর্যন্ত ১৫ ম্যাচে অংশগ্রহণ করেছেন। তিনি ইতালির হয়ে এপর্যন্ত ১টি উয়েফা ইউরোপীয় চ্যাম্পিয়নশিপে (২০২০) অংশগ্রহণ করেছেন। দলগতভাবে, এমেরসন এপর্যন্ত ৫টি শিরোপা জয়লাভ করেছেন, যার মধ্যে ২টি সান্তোসের হয়ে, ২টি চেলসির হয়ে এবং ১টি ব্রাজিলের বয়সভিত্তিক দলের হয়ে জয়লাভ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

এমেরসন পালমিয়েরি দোস সান্তোস ১৯৯৪ সালের ৩রা আগস্ট তারিখে ব্রাজিলের সান্তোসে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Updated squads for 2017/18 Premier League confirmed"। Premier League। ২ ফেব্রুয়ারি ২০১৮। সংগ্রহের তারিখ ১০ ফেব্রুয়ারি ২০১৮ 
  2. "Emerson Palmieri"। Chelsea F.C.। সংগ্রহের তারিখ ৫ অক্টোবর ২০১৮ 

বহিঃসংযোগ[সম্পাদনা]